কম্পিউটার

NisSrv.exe কী এবং উইন্ডোজ 10 এ NisSrv.exe উচ্চ মেমরি ব্যবহার কীভাবে ঠিক করবেন

Windows PC একটি বিল্ট-ইন Windows Defender ইউটিলিটি নিয়ে আসে যা ব্যবহারকারীদের কম্পিউটার সুরক্ষিত করতে সাহায্য করে

ভাইরাস এবং সম্ভাব্য নিরাপত্তা হুমকির বিরুদ্ধে। প্রক্রিয়াটির নাম Microsoft Network Realtime Inspection Service, ওরফে NisSrv.exe, উইন্ডোজ নিরাপত্তা টুলের একটি অংশ। কিন্তু NisSrv.exe ফাইল কি করে? আসুন নিম্নলিখিত নির্দেশিকাটি দেখুন:

NisSrv.exe কী এবং উইন্ডোজ 10 এ NisSrv.exe উচ্চ মেমরি ব্যবহার কীভাবে ঠিক করবেন

NisSrv.exe কি করে?

ঠিক আছে, মাইক্রোসফ্ট ব্লগপোস্ট অনুসারে, NisSrv.exe হল একটি এক্সিকিউটেবল অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীদের “তাদের নতুন এবং বিদ্যমান দুর্বলতার সাথে অনুপ্রবেশের প্রচেষ্টার বিরুদ্ধে পিসিকে রক্ষা করতে সাহায্য করে। নেটওয়ার্ক প্রোটোকলের মধ্যে।" সাধারণ মানুষের ভাষায়, NisSrv.exe পরিষেবাটি পটভূমিতে চলে, ট্র্যাক করে এবং রিয়েল-টাইমে নেটওয়ার্ক ট্র্যাফিক পরিদর্শন করে। এটি ক্রমাগত কোনো সন্দেহজনক আচরণের সন্ধান করে যা নির্দেশ করে যে একটি হ্যাকার আপনার সিস্টেমের ক্ষতি করার জন্য একটি নেটওয়ার্ক প্রোটোকলের নিরাপত্তা গর্তকে কাজে লাগানোর চেষ্টা করছে। এরকম একটি কার্যকলাপ সনাক্ত করা হয়েছে, উইন্ডোজ ডিফেন্ডার তাৎক্ষণিকভাবে এটি বন্ধ করে দেয়।

এটি আপনার পিসিকে সাময়িকভাবে রক্ষা করতে অবিলম্বে নেটওয়ার্ক পরিদর্শন পরিষেবা প্রকাশ করে। কিন্তু সেবা কি আমাকে গুপ্তচরবৃত্তি করে? আসুন বিস্তারিত জানি!

NisSrv.exe কি আমার উপর গুপ্তচরবৃত্তি করে?

আচ্ছা, নাম, নেটওয়ার্ক রিয়েলটাইম পরিদর্শন পরিষেবা, এক নজরে একটু ভয়ঙ্কর শোনাচ্ছে। তবুও, এটি এমন একটি প্রক্রিয়া যা আপনার নেটওয়ার্ক ট্র্যাফিকের কার্যকলাপের জন্য নিরীক্ষণ রাখে যা কোনও আক্রমণ করতে পারে বা আপনার পিসির জন্য একটি সন্দেহজনক হুমকি হতে পারে। পরিষেবাটি যে কোনও স্ট্যান্ডার্ড অ্যান্টিভাইরাস ফাইল চেকারের মতো কাজ করে, এটি আপনার সাথে কাজ করা ফাইলগুলির উপর একটি ট্যাব রাখে এবং সেগুলি ক্ষতিকারক কিনা তা পরীক্ষা করে৷ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অনুরূপ, দূষিত কিছু শনাক্ত করা মাত্রই এটি বন্ধ হয়ে যায়।

এটি নিঃসন্দেহে উইন্ডোজ ডিফেন্ডারের একটি অবিচ্ছেদ্য মডিউল, কিন্তু বেশ কিছু ব্যবহারকারী সম্প্রতি NisSrv.exe র্যামের বড় অংশ ব্যবহার করে রিপোর্ট করেছেন এবং সামগ্রিক সিস্টেম কর্মক্ষমতা ব্যাহত. আপনি NisSrv.exe-এর সাথে সম্পর্কিত সাধারণ ত্রুটিগুলিও দেখতে পারেন, যেমন:

  • NisSrv.exe একটি সমস্যার সম্মুখীন হয়েছে এবং এটি বন্ধ করতে হবে৷
  • NisSrv.exe কাজ করা বন্ধ করে দিয়েছে। উইন্ডোজ সমস্যাটির সমাধানের জন্য পরীক্ষা করছে৷

তাহলে, আমি কি NisSrv.exe পরিষেবা নিষ্ক্রিয় করতে পারি?

ঠিক আছে, উচ্চ মেমরি ব্যবহারের সমস্যা থেকে মুক্তি পেতে আপনি সহজেই পরিষেবাটি অক্ষম করতে পারবেন না। কিন্তু আপনি অস্থায়ীভাবে পরিষেবাটি নিষ্ক্রিয় করতে পারেন এবং সময় এলে এটি নিজেকে পুনরায় সক্ষম করবে৷ অন্যদিকে, আপনি যদি আপনার সিস্টেমে কোনো তৃতীয় পক্ষের অ্যান্টিভাইরাস সমাধান চালান, তাহলে Windows Defender স্বয়ংক্রিয়ভাবে নিজেকে নিষ্ক্রিয় করে দেয় এবং তাই NisSrv.exe যেহেতু বেশিরভাগ অ্যান্টিভাইরাস প্রোগ্রাম তাদের নেটওয়ার্ক সুরক্ষা উপাদানগুলির সাথে আসে৷

NisSrv.exe সমস্যাগুলি সমাধান করার সর্বোত্তম অনুশীলন

ধরুন আপনি পর্যবেক্ষণ করছেন যে NisSrv.exe প্রক্রিয়া চলছে এবং প্রচুর সিস্টেম সংস্থান গ্রহণ করছে। সেক্ষেত্রে, আমরা আপনাকে অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার এর মতো একটি ডেডিকেটেড কম্পিউটার ক্লিনিং ইউটিলিটি ইনস্টল করার সুপারিশ করছি। যা আপনাকে সমস্ত জমে থাকা টেম্প ফাইলগুলি খুঁজে পেতে এবং সরাতে সাহায্য করতে পারে৷ উপরন্তু, এটি এমনকি ম্যালওয়্যার এবং অন্যান্য হুমকির জন্য স্ক্যান করতে পারে। যদি আপনার Windows Defender কাজ করা বন্ধ করে দেয় , অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার সর্বদা আপনার পিসিকে চূড়ান্ত সুরক্ষা দেওয়ার জন্য সর্বদা উপস্থিত থাকে যখন সবকিছু কাজ করে এবং কোন প্রকার ল্যাগ ছাড়াই মসৃণভাবে প্রতিক্রিয়া জানায়৷

উন্নত সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করতে, নিচের ধাপগুলি অনুসরণ করুন:

1. ডাউনলোড করুন, ইনস্টল করুন এবং চালু করুন অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার৷ .

NisSrv.exe কী এবং উইন্ডোজ 10 এ NisSrv.exe উচ্চ মেমরি ব্যবহার কীভাবে ঠিক করবেন

2. প্রধান ড্যাশবোর্ড থেকে, স্ক্রিনের নীচে-ডানদিকে অবস্থিত স্মার্ট পিসি কেয়ার বোতামে ক্লিক করুন৷

3. একবার স্ক্যানিং প্রক্রিয়া শেষ হলে, ইউটিলিটি ত্রুটিপূর্ণ সমস্যা এবং ত্রুটিগুলি সনাক্ত করবে যা আপনার সিস্টেমের ক্ষতি করতে পারে৷ এক জায়গায় সবকিছু ঠিক করতে অপ্টিমাইজ বোতাম টিপুন!

আশা করি, এটি nissrv.exe ক্র্যাশিং এবং উচ্চ মেমরি সমস্যা সমাধান করে। বিকল্পভাবে, আপনি সমস্যা থেকে পরিত্রাণ পেতে এবং আপনার কম্পিউটারকে মসৃণভাবে চালানোর জন্য নিম্নলিখিত পদ্ধতিগুলি চেষ্টা করতে পারেন৷

উইন্ডোজ 10-এ NisSrv.exe হাই মেমরি সমস্যা ঠিক করার উপায়?

এখন যেহেতু আমরা ইতিমধ্যে বুঝতে পেরেছি যে NisSrv.exe পরিষেবার সমস্যাগুলি এড়াতে একটি পরিষ্কার এবং পরিপাটি সিস্টেম একটি প্রধান প্রয়োজন, আমাদের পরবর্তী প্রচেষ্টাগুলি নিম্নলিখিত হওয়া উচিত:

1. একটি সিস্টেম স্ক্যান চালান

আপনি হয় SFC/scannow চালাতে পারেন দূষিত সিস্টেম ফাইলগুলি খুঁজে পেতে এবং মেরামত করতে কমান্ড প্রম্পটে কমান্ড লাইন বা Windows 10 এর জন্য একটি নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস টুলের সাহায্য নিন৷ আমরা সিস্টওয়েক অ্যান্টিভাইরাস ব্যবহার করার পরামর্শ দিই যেহেতু এটি দ্রুত এবং গভীর ম্যালওয়্যার স্ক্যান করার জন্য এবং আপনার সিস্টেমকে সর্বাত্মক সুরক্ষা প্রদান করার জন্য একটি চমৎকার উপযোগিতা৷

2. সমস্যাযুক্ত প্রোগ্রাম আনইনস্টল করুন

আপনি যদি মনে করেন যে আপনি এলোমেলোভাবে NisSrv.exe ত্রুটিগুলি পাচ্ছেন, তাহলে কিছু সম্প্রতি ইনস্টল করা কম্পিউটার অ্যাপ্লিকেশনের কারণে সম্ভাবনা হতে পারে। তাই, সম্প্রতি কোন সফ্টওয়্যার ইনস্টল করা হয়েছে এবং আপনার সিস্টেমের বিরুদ্ধে হুমকি সৃষ্টি করেছে তা পরীক্ষা করার জন্য এটি অত্যন্ত সুপারিশ করা হয়। একটি দ্রুত টিপ - আপনি বাল্ক আনইনস্টলেশনের জন্য অ্যাডভান্সড সিস্টেম অপ্টিমাইজার ব্যবহার করতে পারেন৷ এটি আপনাকে সম্প্রতি ইনস্টল করা সমস্ত প্রোগ্রাম এক জায়গায় দেখতে এবং এক ক্লিকে একাধিক প্রোগ্রামের একটি আনইনস্টল করার ক্ষমতা দেয়। সেরা উইন্ডোজ আনইনস্টলেশন সফ্টওয়্যার জানতে, আমাদের পূর্ববর্তী তালিকাটি দেখুন এখানে !

3. স্টার্টআপ আইটেমগুলির উপর একটি চেক রাখুন

অটোস্টার্ট প্রোগ্রামের আধিক্য রয়েছে যা আপনার সিস্টেমের গতি এবং কর্মক্ষমতাকে বাধাগ্রস্ত করতে পারে। আপনি হয় কমান্ড লাইন চালাতে পারেন – msconfig এবং বুট আপ করার সময় আপনাকে আর লঞ্চ করতে হবে না এমন আইটেমগুলি পরীক্ষা করে দেখতে পারেন। এছাড়াও আপনি আমাদের শীর্ষ 8 স্টার্টআপ ম্যানেজার চেক করতে পারেন তালিকা ঝামেলা ছাড়াই আইটেম যোগ, অপসারণ এবং পরিচালনা করতে।

4. উইন্ডোজ আপডেট

সবশেষে কিন্তু অন্তত নয়, আপনার সিস্টেমকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করে রাখতে হবে যাতে কোনো বিদ্যমান বা নতুন বাগ আপনার সিস্টেমকে দুর্বল বা অতি ধীর গতিতে চালাতে না পারে। উইন্ডোজ আপডেট এবং নিরাপত্তা সেটিংস কীভাবে ব্যবহার করবেন তা শিখতে, এখানেই আমাদের পূর্ববর্তী নিবন্ধটি দেখুন !

লোকেরাও জিজ্ঞাসা করে: 

  • NisSrv.exe ভাইরাস নাকি নিরাপদ ফাইল?

না, NisSrv.exe সার্ভিস কোনো ভাইরাস নয়। এটি উইন্ডোজ ডিফেন্ডারের একটি অবিচ্ছেদ্য মডিউল এবং এটি একটি স্ট্যান্ডার্ড অ্যান্টিভাইরাস ইউটিলিটির মতো আপনার সিস্টেমকে সুরক্ষিত করতে সহায়তা করে৷

  • উইন্ডোজে NisSrv.exe প্রক্রিয়া কি?

নামের অন্তর্ভুক্ত, Microsoft Network Realtime Inspection Service এমন একটি প্রক্রিয়া যা আপনার নেটওয়ার্ক ট্র্যাফিকের ক্রিয়াকলাপগুলির জন্য নিরীক্ষণ করে থাকে যা কোনও আক্রমণ করতে পারে বা আপনার পিসির জন্য একটি সন্দেহজনক হুমকি হতে পারে৷

পরিষেবাটি যে কোনও স্ট্যান্ডার্ড অ্যান্টিভাইরাস ফাইল চেকারের মতো কাজ করে, এটি আপনার সাথে কাজ করা ফাইলগুলির উপর একটি ট্যাব রাখে এবং সেগুলি ক্ষতিকারক কিনা তা পরীক্ষা করে৷ অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার অনুরূপ, দূষিত কিছু শনাক্ত করা মাত্রই এটি বন্ধ হয়ে যায়।

  • কেন NisSrv.exe চলছে?

ইউটিলিটিটি উইন্ডোজ ডিফেন্ডারের একটি অংশ, এবং এটি আপনার সিস্টেমকে সম্ভাব্য নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করতে ব্যাকগ্রাউন্ডে চলে যা নেটওয়ার্কের মাধ্যমে আপনার পিসিকে সংক্রমিত করার চেষ্টা করে।

তাহলে, এটাই ছিল! আমরা আশা করি আমাদের বিস্তারিত নির্দেশিকা আপনাকে সম্পর্কে আরও ভালভাবে জানতে সাহায্য করেছে৷ NisSrv.exe পরিষেবা। আপনার যদি কোন প্রশ্ন বা পরামর্শ থাকে, নীচের মন্তব্য বিভাগে তাদের অঙ্কুর নির্দ্বিধায়!

পরবর্তী পড়ুন: 

  • Svchost.Exe কি এবং কিভাবে Svchost.Exe (netsvcs) উচ্চ CPU মেমরি ব্যবহার ঠিক করবেন?
  • এন্টিমালওয়্যার সার্ভিস এক্সিকিউটেবল হাই সিপিইউ ব্যবহারের সমস্যা কিভাবে সমাধান করবেন?
  • উইন্ডোজ 10-এ WMI প্রোভাইডার হোস্টের উচ্চ সিপিইউ ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  • উইন্ডোজ শেল এক্সপেরিয়েন্স হোস্ট প্রসেস হাই সিপিইউ ব্যবহার কিভাবে ঠিক করবেন?
  • WUDFHost.exe-এর দ্বারা Windows 10-এ উচ্চ CPU ব্যবহার কীভাবে ঠিক করবেন?
  • "স্পুলার সাবসিস্টেম অ্যাপ" (Spoolsv.Exe) কি এবং কেন উচ্চ CPU ব্যবহার?


  1. Srvany.exe কি? কিভাবে Srvany.exe দ্বারা উচ্চ CPU ব্যবহার ঠিক করবেন?

  2. alg.exe উইন্ডোজ প্রক্রিয়া কি এবং কিভাবে আমি alg.exe উচ্চ CPU ব্যবহার ঠিক করব

  3. Vmmem প্রক্রিয়া কি? কিভাবে Vmmem.exe উচ্চ মেমরি ব্যবহার

  4. Windows 11 এ Wifitask.exe উচ্চ CPU ব্যবহারের সমস্যা কিভাবে ঠিক করবেন