কম্পিউটার

Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?

সম্ভবত আপনি কর্মক্ষেত্রে আইটি ব্যক্তিকে জিপিও বা ব্যবহারকারীর নীতি সম্পর্কে কথা বলতে শুনেছেন। অথবা, হতে পারে, আপনি জানতে চান কিভাবে আপনার কম্পিউটারে আরও ভালো নিয়ন্ত্রণ রাখতে হয়। যাই হোক না কেন, Windows 10 গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করার টুল। এটির সাহায্যে, আপনি আপনার কম্পিউটারের ফাংশন এবং ব্যবহারকারীর অভিজ্ঞতা কাস্টমাইজ করতে গ্রুপ পলিসি অবজেক্ট (GPO) এর সাথে কাজ করতে পারেন।

একটি নেটওয়ার্ক পরিবেশে, গ্রুপ পলিসি এডিটরটি ডেস্কটপ কাস্টমাইজেশনের জন্য কোন প্রোগ্রামগুলি চালানোর অনুমতি দেওয়া হয়েছে তা সমস্ত কিছু কনফিগার করতে ব্যবহৃত হয়। এটি সক্রিয় ডিরেক্টরির সাথে অংশীদারিত্বে এটি করে। গড় Windows 10 ব্যবহারকারীর জন্য যাদের সক্রিয় ডিরেক্টরি নেই, আমরা এখনও আমাদের কম্পিউটারগুলি কনফিগার করার জন্য স্থানীয় গ্রুপ পলিসি অবজেক্ট (LGPOs) ব্যবহার করতে পারি৷

    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?

    আমি Windows 10 গ্রুপ পলিসি এডিটর কোথায় পাব?

    আপনার যদি Windows 10 হোম সংস্করণ থাকে, তাহলে আপনার কাছে গ্রুপ পলিসি এডিটর নেই। এটি শুধুমাত্র Windows 10 Pro এবং Windows 10 Enterprise এর সাথে অন্তর্ভুক্ত।

    প্রকৃত প্রোগ্রামের নাম হল gpedit.msc এবং এটি সাধারণত C:\Windows\System32\gpedit.msc এ অবস্থিত অথবা %windir%\System32\gpedit.msc।

    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?

    কিন্তু আপনি যখনই এটি ব্যবহার করতে চান তখন এটি খুঁজে পেতে আপনাকে ফাইল এক্সপ্লোরার খুলতে হবে না। গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করার বিভিন্ন উপায় আছে।

    • স্টার্ট খুলুন মেনু এবং gpedit.msc-এ অনুসন্ধান করুন .
    • Windows Key + R টিপুন . gpedit.msc টাইপ করুন রানে উইন্ডো এবং ঠিক আছে নির্বাচন করুন .
    • gpedit.msc-এ একটি শর্টকাট তৈরি করুন এবং ডেস্কটপে রাখুন।
      • ফাইল এক্সপ্লোরারে, C:\Windows\System32\gpedit.msc এ নেভিগেট করুন।
      • gpedit.msc-এ ডান-ক্লিক করুন এবং একটি শর্টকাট তৈরি করুন নির্বাচন করুন .
    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?
    • একটি উইন্ডো পপ আপ হবে যেখানে লেখা থাকবে, "উইন্ডোজ এখানে একটি শর্টকাট তৈরি করতে পারে না। আপনি কি এর পরিবর্তে শর্টকাটটি ডেস্কটপে রাখতে চান?" হ্যাঁ নির্বাচন করুন৷ . আপনি শর্টকাটটি তৈরি করার পরে যেখানে চান সেখানে সরাতে পারেন।
    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?

    Windows 10 গ্রুপ পলিসি এডিটরের একটি গাইডেড ট্যুর

    একবার আপনি গ্রুপ পলিসি এডিটর খুললে, আপনি উইন্ডোর বাম দিকে দুটি প্রধান বিভাগ লক্ষ্য করবেন। আছে কম্পিউটার কনফিগারেশন এবং ব্যবহারকারী কনফিগারেশন .

    কম্পিউটার কনফিগারেশনের নীতিগুলি সমগ্র কম্পিউটারে প্রযোজ্য হবে এবং সাধারণভাবে কম্পিউটার এবং অপারেটিং সিস্টেমের কার্যকারিতাকে প্রভাবিত করবে৷ কম্পিউটারে কে লগ ইন করেছে তার উপর নির্ভর করে এই সেটিংস পরিবর্তন হয় না।

    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?

    ব্যবহারকারী কনফিগারেশনের নীতিগুলি ব্যবহারকারীদের জন্য প্রযোজ্য। ব্যবহারকারী কনফিগারেশন নীতিগুলি ব্যবহারকারীর ডেস্কটপ অভিজ্ঞতা কাস্টমাইজ করার জন্য আদর্শ। আপনি যদি শুধুমাত্র স্থানীয় গ্রুপ পলিসি অবজেক্ট (LGPO) পরিবর্তন করেন, তাহলে সেটি সেই কম্পিউটারের সকল ব্যবহারকারীর জন্য প্রযোজ্য হবে।

    আপনি যদি সার্ভারের যত্ন নিচ্ছেন এবং আপনার অ্যাক্টিভ ডিরেক্টরিতে গ্রুপ নীতি প্রয়োগ করছেন, সেটিংস সমস্ত বা কিছু ব্যবহারকারীর জন্য প্রযোজ্য হতে পারে। এটি সবই নির্ভর করে নীতিগুলি কোন স্তরে প্রয়োগ করা হয় তার উপর৷

    আপনি বিভিন্ন বিভাগে ড্রিল ডাউন করার সাথে সাথে আপনি বিভিন্ন অ্যাপ্লিকেশন বা পরিষেবার জন্য বিভিন্ন এলাকা দেখতে পাবেন। কম্পিউটার এবং ব্যবহারকারী কনফিগারেশন উভয় ক্ষেত্রেই প্রশাসনিক টেমপ্লেট বিভাগের অধীনে কী রয়েছে তা বিশেষ নোট করুন।

    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?

    প্রশাসনিক টেমপ্লেটগুলি আপনি ইনস্টল করতে পারেন এমন অনেকগুলি অ্যাপের জন্য যোগ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট অফিসের জন্য প্রশাসনিক টেমপ্লেটগুলির একটি বড় সেট রয়েছে যা গ্রুপ পলিসি এডিটরে যোগ করা যেতে পারে। এমনকি নন-মাইক্রোসফ্ট কোম্পানি, যেমন Google, FoxIt PDF রিডার, এবং LogMeIn রিমোট ডেস্কটপ অ্যাক্সেস আপনাকে ব্যবহারের জন্য প্রশাসনিক টেমপ্লেট প্রদান করে। এগুলি ডাউনলোড এবং ইনস্টল করা কিছুটা প্রক্রিয়া, তবে এটি ততটা কঠিন নয়৷

    আমাদের কাছে অনেকগুলি নীতি রয়েছে যা সেগুলির মধ্য দিয়ে যেতে এবং তারা কী করতে পারে তা বর্ণনা করতে পারে৷

    আপনি যদি কম্পিউটার বা ব্যবহারকারী কনফিগারেশনের অধীনে উপলব্ধ সমস্ত প্রশাসনিক টেমপ্লেট নীতিগুলি দেখতে চান তবে প্রশাসনিক টেমপ্লেট> সমস্ত সেটিংস-এ নেভিগেট করুন এবং এটি নির্বাচন করুন। ডানদিকের ফলকে, আপনি সম্ভাব্য সেটিংসের একটি দীর্ঘ তালিকা দেখতে পাবেন। নীচের ছবিতে, 2500 সেটিংস আছে। আপনার কম্পিউটার বা সার্ভারে আরও কিছু থাকতে পারে৷

    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?

    যখন এটি লেখা হয়েছিল, তখন উইন্ডোজের 4200 টিরও বেশি নীতি ছিল। এটি যোগ করতে পারে এমন বিভিন্ন প্রশাসনিক টেমপ্লেট অন্তর্ভুক্ত নয়।

    আপনি যদি মাইক্রোসফ্টের সমস্ত নীতিতে আরও যেতে আগ্রহী হন, আপনি উইন্ডোজ এবং উইন্ডোজ সার্ভারের জন্য Microsoft এর গ্রুপ নীতি সেটিংস রেফারেন্স ডাউনলোড করতে পারেন।

    Windows 10 গ্রুপ পলিসি এডিটর দিয়ে আমি কি করতে পারি?

    উইন্ডোজ রেজিস্ট্রিতে কাজ করার জন্য গ্রুপ পলিসি এডিটরকে আপনার নিরাপদ উপায় হিসেবে ভাবুন। গ্রুপ পলিসি এডিটর আপনাকে উইন্ডোজ রেজিস্ট্রিতে যা কিছু করতে পারে তা পরিবর্তন করার অনুমতি দেবে না, তবে এটি আপনাকে প্রায় পরিবর্তন করতে দেয় উইন্ডোজ রেজিস্ট্রিতে আপনি যা কিছু পরিবর্তন করতে চান।

    নিরাপত্তা নীতিগুলি শুরু করার জন্য একটি দুর্দান্ত জায়গা। চলুন Windows কমান্ড প্রম্পট নিষ্ক্রিয় করার জন্য একটি নীতি নির্ধারণের মাধ্যমে যাই।

    গ্রুপ পলিসি এডিটর খোলার সাথে:

    1. ব্যবহারকারী কনফিগারেশন> সিস্টেম-এ নেভিগেট করুন .
    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?
    1. ডান প্যানে, কমান্ড প্রম্পটে অ্যাক্সেস প্রতিরোধ করুন নির্বাচন করুন . এটিতে ডাবল ক্লিক করে খুলুন৷
    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?
    1. এটি সহজভাবে সক্ষম করতে, সক্ষম-এ ক্লিক করুন রেডিও বোতাম।
    Windows 10 গ্রুপ পলিসি এডিটর কি?
    1. এটি ঐচ্ছিক। এছাড়াও আপনি কমান্ড প্রম্পট স্ক্রিপ্ট প্রক্রিয়াকরণ নিষ্ক্রিয় করে পরিবর্তন করে ব্যাচ স্ক্রিপ্ট চলমান প্রতিরোধ করতে পারেন? না থেকে হ্যাঁ করতে .
      সহায়তা: পড়ার জন্য একটু সময় নিন এই সেটিং কি করতে পারে তা সম্পূর্ণরূপে বোঝার জন্য বিভাগ। আপনার সিস্টেম রক্ষণাবেক্ষণের জন্য ব্যাচ ফাইল চালানোর প্রয়োজন হলে, এটি চালু করবেন না।

    আপনি যখন এই এলাকায় থাকবেন, তখন অন্যান্য সেটিংস দেখুন যেমন রেজিস্ট্রি সম্পাদনা সরঞ্জামগুলিতে অ্যাক্সেস রোধ করুন এবং শুধুমাত্র নির্দিষ্ট Windows অ্যাপ্লিকেশন চালান . এগুলি পাশাপাশি কাজ করার জন্য ভাল সুরক্ষা সেটিংস৷

    আপনি করতে পারেন এমন অনেকগুলি জিনিস রয়েছে এবং আমাদের কাছে সেগুলির অনেকগুলি সম্পর্কে আপনার জন্য নিবন্ধ রয়েছে৷ আমরা আপনাকে Cortana অক্ষম করার সর্বোত্তম উপায় দেখাতে পারি, কীভাবে বায়োমেট্রিক্স সক্ষম করতে হয় যাতে হ্যালো ফিঙ্গারপ্রিন্ট কাজ করে এবং কীভাবে ব্যবহারকারীদের জন্য দানাদার পাসওয়ার্ড নীতি সেট করতে হয়। সেখানে যান, চারপাশে একবার দেখুন এবং আপনি Windows 10 গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে আপনার কম্পিউটারকে কতটা নিয়ন্ত্রণ এবং কাস্টমাইজ করতে পারবেন তা দেখে আপনি আনন্দিতভাবে অবাক হবেন


    1. উইন্ডোজ 10-এ স্থানীয় গ্রুপ পলিসি এডিটর খোলার 5টি উপায়

    2. Windows 10

    3. Windows 10 হোমে স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক সক্ষম করার 4 উপায়

    4. Windows 10 - কোন গ্রুপ নীতি সম্পাদক নেই? পলিসি প্লাস!