কম্পিউটার

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

আপনি যদি ইতিমধ্যেই Windows 11 এর নতুন রিলিজ সম্পর্কে শুনে থাকেন , তাহলে আপনি হয়ত ভাবছেন আগের সংস্করণগুলির থেকে পার্থক্য কী এবং কীভাবে এটি ডাউনলোড করবেন। অক্টোবরে গুজব দূর করা হবে, যেহেতু মাইক্রোসফ্ট 5 অক্টোবর প্রকাশের তারিখ ঘোষণা করেছে . আমরা দৃঢ়ভাবে আপনাকে সেখানে উপলব্ধ পরীক্ষার বিল্ডগুলির সাথে সতর্ক থাকার পরামর্শ দিই৷ Microsoft 11৷ মাইক্রোসফ্ট 7 এবং তার উপরে মালিকদের জন্য একটি বিনামূল্যের আপডেট হবে তাই এর একটি পাইরেট সংস্করণ খুঁজে বের করার এবং ইনস্টল করার প্রয়োজন হবে না৷

Windows 11 সম্পর্কে কি কিছু আকর্ষণীয় জিনিস আছে?

আমরা পরীক্ষার বিল্ডে যা দেখেছি তা থেকে সবকিছুই খুব আকর্ষণীয়ভাবে আশাব্যঞ্জক বলে মনে হচ্ছে৷ এবং এটি শুধুমাত্র উইজেট নয়, গেমিং অভিজ্ঞতাকে আরও ভালো করার জন্য দৃশ্যমানভাবে করা প্রচেষ্টা। এটি একটি একেবারে নতুন ডিজাইন নিয়ে আসে এবং আমরা নিশ্চিত যে পূর্ণ সংস্করণ প্রকাশের সাথে সাথে আরও কিছু দেখতে হবে৷

ভারীভাবে আপডেট করা মাইক্রোসফট ডিফেন্ডার 1 এমন একটি জিনিস যা আপনি অবশ্যই প্রশংসা করবেন। এখন, এমবেডেড নিরাপত্তা সমাধান দূষিত আক্রমণের বিরুদ্ধে শক্তিশালী - এটি এত সহজে নিষ্ক্রিয় করা যাবে না। আরেকটি পরিবর্তন যা অবশ্যই ল্যাপটপের মালিকদের পছন্দ হবে তা হল একটি আপডেট হওয়া পাওয়ার ম্যানেজমেন্ট সিস্টেম - Windows 10-এ এটির কার্যকারিতা Windows Vista-তে ছিল, যেখানে এটি প্রথম দেখা গিয়েছিল৷

তবে আবার, যারা অপেক্ষা করতে পারছেন না তাদের জন্য, টেস্টিং বিল্ডটি Microsoft Insiders Programme এর ডেভ চ্যানেলে উপলব্ধ। . এবং যারা জানেন না তাদের জন্য এই প্রোগ্রামটি এমন লোকদের জন্য মনোনীত করা হয়েছে যারা পণ্যের প্রথম সংস্করণ চেষ্টা করতে চান। দেব চ্যানেলটি বিশেষভাবে বিকাশকারীদের জন্য তৈরি করা হয়েছে। আপনি যদি টেস্টিং বিল্ডের কিছু সমস্যা নিয়ে ভয় না পান তাহলে আপনার পিসির ব্যাকআপ তৈরি করুন।

পড়া বিবেচনা করুন: Windows 10

-এ ভাইরাস এবং হুমকি সুরক্ষা এলাকা লুকান

আপনি এটি করার আগে আপনার কম্পিউটারে Windows 11 এর জন্য প্রাথমিক প্রয়োজনীয়তা রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন :

  • সিস্টেম ফার্মওয়্যার:নিরাপদ বুট কার্যকারিতা সহ UEFI;
  • RAM:4GB;
  • প্রসেসর:একটি সামঞ্জস্যপূর্ণ 64-বিট প্রসেসর বা SoC-তে কমপক্ষে দুটি কোর সহ 1 গিগাহার্টজ (GHz) বা দ্রুত;
  • ডিস্ক স্পেস:64GB;
  • নিরাপত্তা:বিশ্বস্ত প্ল্যাটফর্ম মডিউল 2.0;
  • ডিসপ্লে:720p, 8-বিট প্রতি রঙের চ্যানেল, কমপক্ষে 9-ইঞ্চি তির্যক;
  • GPU:ডাইরেক্টএক্স 12 বা তার পরে WDDM 2.0 ড্রাইভার সহ;
  • স্থির ইন্টারনেট সংযোগ এবং Microsoft অ্যাকাউন্ট প্রথমবার ব্যবহারকারী সেটিংসের জন্য বা Microsoft 11 স্যুইচ করার ক্ষেত্রে।

নতুন আপগ্রেডের দিকে আরও ঘনিষ্ঠভাবে নজর রাখলে আমরা আপনার অ্যাপের স্বাস্থ্য পরীক্ষার জন্য আরও বিস্তারিত প্যানেল দেখতে পাই৷ আপনি যদি এমন একজন হন যার জন্য এটি সর্বদা একটি স্ক্রীন যথেষ্ট নয় Microsoft 11 আপনাকে আরও টাস্কবার ক্ষেত্র খোলার এবং বহুমুখী মোডে কাজ করার সুযোগ দেয়। এছাড়াও, হোম স্ক্রীন ডিজাইনে ছোটখাটো পরিবর্তন হয়েছে।

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

সুতরাং এখন, যখন আমরা নতুন Windows 11-এর প্রথম চেহারা পর্যালোচনা শেষ করেছি , আসুন এটি ইনস্টল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপগুলি দেখে নেওয়া যাক। আপনি যদি এটি ইতিমধ্যেই না করে থাকেন তাহলে প্রথমে যান এবং Microsoft Insiders Program-এর জন্য সাইন আপ করুন 2 .

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

আপনি সহজেই সেটিংস অধ্যায়ে এই বিকল্পটি খুঁজে পেতে পারেন, বিশেষ করে 'আপডেট এবং নিরাপত্তা' অংশ মনে রাখবেন এটি দেখার জন্য আপনাকে ঐচ্ছিক ডায়াগনস্টিক ডেটা দেখতে হবে৷

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

Windows Insider খুললে, 'শুরু করুন' এ ক্লিক করুন শুরু করা. 'একটি অ্যাকাউন্ট লিঙ্ক করুন' এ এগিয়ে যান৷ , আপনার Microsoft অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং চালিয়ে যান।

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

যেমন আমরা এখন বলেছি টেস্টিং বিল্ড ডেভেলপারদের জন্য চ্যানেলে Microsoft Insider Programme-এ উপলব্ধ . এই বিল্ড, যেমন মাইক্রোসফ্ট বলে, আপনার সিস্টেমে একবার ইনস্টল করা অস্থির হতে পারে। আপনি নিজেরাই ঝুঁকি নিন এবং পরীক্ষার অপ্রত্যাশিত ফলাফল থেকে নিজেকে বাঁচাতে আবারও প্রাথমিক পদক্ষেপগুলি করতে ভুলবেন না। শেষ ধাপ হল ডেভ চ্যানেল বেছে নেওয়া এবং আপনার কাজগুলি নিশ্চিত করা .

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

সম্ভাব্য সমস্যাগুলির সতর্কতা সহ একটি উইন্ডো প্রদর্শিত হবে এবং আপনি ঠিক থাকলে তা নিশ্চিত করুন৷

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

শেষ ধাপ হল আপনার PC রিস্টার্ট করা , কিন্তু এর আগে আপনি সবকিছু সংরক্ষণ করেছেন তা নিশ্চিত করুন৷

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

আপনি রিস্টার্ট করা হয়ে গেলে, যান এবং Windows আপডেট অ্যাপ খুলুন। আপনি Windows 10 এর টাস্কবারে এটি অনুসন্ধান করতে পারেন। আরেকটি উপায় হল সেটিংস → আপডেট এবং নিরাপত্তা → উইন্ডোজ আপডেট এ যাওয়া। . পপ আপ হওয়া উইন্ডোতে, 'আপডেটগুলি পরীক্ষা করুন' এ ক্লিক করুন৷ . Windows 11 ইনসাইডার প্রিভিউ বিল্ড দেখানো উচিত, এবং আপনি এটিকে নিয়মিত Windows 10 আপডেট হিসাবে ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

উইন্ডোজ 11 এ যে বিষয়গুলো জানা দরকার

আপাতত আমরা এমন পদক্ষেপগুলি বর্ণনা করেছি যেগুলি আপনার যদি ইতিমধ্যেই উইন্ডোজ 10 থাকে তবে প্রয়োগ করা যেতে পারে৷ আপনি যদি উইন্ডোজ ব্যবহার না করেন এবং এখন এটি ব্যবহার করে দেখতে চান তাহলে ইনস্টল করার পদ্ধতি অনুরূপ একটি বর্ণনা করা হয়েছে কিন্তু এখানে আপনাকে এটি ডাউনলোড করতে হবে এবং এটি দিয়ে একটি বুটেবল USB বা DVD তৈরি করতে হবে।

আমরা মনে করি নতুন Microsoft Windows 11-এর টেস্টিং বিল্ড ব্যবহার করার সুযোগ পাওয়াটা দারুণ যদিও সম্পূর্ণ পণ্য দেখতে অপেক্ষা করতে পারেন না. এবং সর্বশেষ, ইন্টারনেটে মাইক্রোসফ্ট উইন্ডোজের বিভিন্ন ফাঁস হওয়া পরীক্ষা বিল্ড থেকে সাবধান থাকুন এটি সব ধরণের ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে। অফিসিয়াল পণ্য ব্যবহার করা সর্বদা নিরাপদ এবং নিশ্চিত হন যে আপনি অবাঞ্ছিত অসুবিধায় পড়বেন না।

এই নির্দেশিকায় মনোযোগ দিন: উইন্ডোজ 10

-এ সবচেয়ে বিরক্তিকর সমস্যাগুলি কীভাবে সমাধান করবেন


  1. Windows 11 এ Microsoft Edge কিভাবে নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 এ মাইক্রোসফ্ট টিম ক্র্যাশিং ঠিক করুন

  3. উইন্ডোজ 10 সম্পর্কে সেরা 8টি জিনিস যা আপনি জানতে চাইতে পারেন

  4. Windows 10 এ নিষ্ক্রিয় করার ৮টি জিনিস