কম্পিউটার

উইন্ডোজে আপনার ডিএনএস সেটিংস কীভাবে পরিবর্তন করবেন (এবং আপনি কেন চান)

এটি এক নজরে স্পষ্ট নাও হতে পারে, তবে আপনার কম্পিউটারের এমনকি মৌলিক কাজগুলি করার জন্য পটভূমিতে অনেকগুলি অন্তর্নিহিত প্রোটোকল এবং প্রক্রিয়া রয়েছে৷ ওয়েবসাইট অ্যাক্সেস করার একটি গুরুত্বপূর্ণ উপাদান হল DNS , যার অর্থ হল ডোমেইন নেম সিস্টেম।

মূলত, DNS ওয়েব ঠিকানাগুলিকে অনুবাদ করে যা মানুষের মনে রাখা সহজ (যেমন www.wikipedia.org) IP ঠিকানাগুলিতে যা ব্রাউজারগুলি সাইটগুলি অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারে (যেমন 208.80.154.224 হল উইকিপিডিয়ার মালিকানাধীন একটি IP ঠিকানা)।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে DNS একটি সিস্টেম দ্বারা পরিচালিত হয় না। একটি কর্পোরেট পরিবেশে, এটি একটি ফায়ারওয়াল বা সার্ভার দ্বারা পরিচালিত হতে পারে, যখন বাড়িতে এটি সম্ভবত আপনার ISP দ্বারা পরিচালিত হয়৷ যাইহোক, আপনি আপনার DNS সেটিংস পরিবর্তন করতে পারেন যা আপনি চান। আপনার বর্তমান DNS সেটআপ স্নাফের মতো না হলে এটি বর্ধিত স্থিতিশীলতা, কর্মক্ষমতা এবং/অথবা নিরাপত্তার সাথে আপনাকে উপকৃত করতে পারে৷

উইন্ডোজে, এটি প্রথমে নেটওয়ার্ক টাইপ করার মাধ্যমে সম্পন্ন হয় নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টার অ্যাক্সেস করতে স্টার্ট মেনুতে যান . এরপরে, সংযোগ: দ্বারা উপরের-ডানদিকে আপনার নেটওয়ার্কের নামে ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন ফলস্বরূপ উইন্ডোতে৷

আপনার DNS সেটিংস অ্যাক্সেস করতে, আপনাকে ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4-এ ডাবল-ক্লিক করতে হবে . যদি IPv6 সক্রিয় থাকে, তাহলে সেই এন্ট্রিতেও একই পরিবর্তন করুন। IPv4 বা IPv6 উইন্ডোর নীচে, আপনার কাছে সম্ভবত স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার ঠিকানা প্রাপ্ত হবে চেক করা এগিয়ে যান এবং নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন: নির্বাচন করুন৷ আপনার নিজের পছন্দ করতে।

এখন, আপনাকে আসলে একটি DNS ঠিকানা প্রদান করতে হবে। সৌভাগ্যক্রমে, এই উপলব্ধ প্রচুর আছে. পাবলিক ডিএনএস সার্ভারের তালিকাটি আপনি যা চান তার চেয়ে বেশি দেখুন, অথবা এই দুটি জনপ্রিয় পছন্দের মধ্যে একটি বেছে নিন:

  • Google DNS -- 8.8.8.8 প্রাথমিকের জন্য, 8.8.4.4 মাধ্যমিকের জন্য।
  • OpenDNS -- 208.67.220.220 প্রাথমিক, 208.67.222.222 মাধ্যমিক।

আপনি কোথায় থাকেন তার উপর নির্ভর করে, আপনার DNS সার্ভার পরিবর্তন করা আপনাকে অঞ্চল-সীমাবদ্ধ সামগ্রী অ্যাক্সেস করার অনুমতি দিতে পারে। এটি চেষ্টা করে দেখুন এবং আপনি কি ভাবছেন তা দেখুন!

আপনি কি স্বয়ংক্রিয় DNS সেটিংস দিয়ে চলছেন, নাকি আপনি একটি বিকল্প ঠিকানা বেছে নিয়েছেন? এটি আপনাকে মন্তব্যে সাহায্য করেছে কিনা তা আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে বিজ আইডিয়া প্রোডাকশন


  1. আউটলুকে কীভাবে একটি ইমেল গ্রুপ তৈরি করবেন এবং কেন আপনি

  2. উইন্ডোজ 10 এ আপনার হোস্ট ফাইলটি কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

  3. কিভাবে মাইক্রোসফ্ট টিমগুলিতে জুম যুক্ত করবেন এবং কেন আপনি

  4. কিভাবে বুট উইন্ডোজ 10 পরিষ্কার করবেন এবং কেন এটি করতে হবে?