কম্পিউটার

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

আপনি কোন DNS (ডোমেইন নেম সিস্টেম) সার্ভার ব্যবহার করেন? আপনি যদি উত্তরটি না জানেন তবে এটি একটি ভাল বাজি যে আপনি আপনার ISP এর (ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর) সার্ভারগুলি ব্যবহার করছেন এবং আপনি আরও ভাল করতে পারেন৷ আপনার ডিফল্ট ডিএনএস সার্ভার পরিবর্তন করা আপনার নিরাপত্তা, গোপনীয়তা এবং গতি বাড়াতে পারে (কয়েক মিলিসেকেন্ডে, কিন্তু হেই, কেন নয়?)।

DNS কি?

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

DNS সার্ভারগুলি ইন্টারনেট ফোনবুকের মতো কাজ করে - তারা আপনার বর্ণানুক্রমিক ইনপুটগুলি নেয় (উদাহরণস্বরূপ:maketecheasier.com) এবং সেগুলিকে সাংখ্যিক আইপি ঠিকানায় (192.124.249.3) রূপান্তর করে যা আপনার কম্পিউটার যে সার্ভারটি খুঁজছে তার সাথে মিলে যায়৷ তারপর তারা আপনার কম্পিউটারকে কোথায় যেতে হবে তার নির্দেশনা দেয়, আপনার কম্পিউটারকে সংযোগ করতে দেয়। প্রক্রিয়াটি এত দ্রুত যে আপনি সাধারণত এটি লক্ষ্য করেন না - যা দুর্দান্ত, যেহেতু আপনার কম্পিউটার ম্যানুয়ালি ইন্টারনেটের 1.8 বিলিয়ন ওয়েবসাইটগুলির মাধ্যমে বাছাই করতে একটি দীর্ঘ, দীর্ঘ সময় লাগবে৷

ডিফল্টে কি সমস্যা?

আপনার ISP এর সার্ভার সম্ভবত আপনার জন্য ইন্টারনেট ভাঙছে না। যাইহোক, বেশীরভাগ ISP তাদের রক্ষণাবেক্ষণের জন্য অনেক প্রচেষ্টা করে না, যা পাবলিক সার্ভারকে কিছু সুবিধা দেয়।

  1. আইএসপি-তে সবসময় নির্ভরযোগ্য, আপ-টু-ডেট ডিএনএস সার্ভার থাকে না, তাই সঠিক ঠিকানা খুঁজে পাওয়ার আগে নির্দিষ্ট ওয়েবসাইটের জন্য আপনার অনুরোধগুলি অন্য সার্ভারে বাউন্স হতে পারে, যা আপনার জন্য সেই সাইটটিকে ধীর করে দেয়।
  2. বেশিরভাগ ISP ফিশিং সুরক্ষা প্রদান করে না। এছাড়াও তারা সাধারণত DNSSEC বা DNSCrypt - নিরাপত্তা বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে না যা আপনার DNS অনুরোধগুলিকে গুপ্তচরবৃত্তি বা হাইজ্যাক করা এবং পুনঃনির্দেশিত হওয়া থেকে রক্ষা করে৷
  3. যদি আপনি একটি নির্দিষ্ট ওয়েবসাইটে জিওব্লকিং বা আইএসপি ব্লক করতে চান তবে আপনার ডিএনএস পরিবর্তন করা সাহায্য করতে পারে।
  4. আপনার ISP সম্ভবত আপনার DNS কার্যকলাপ রেকর্ড করে; আপনি তাদের সার্ভার ব্যবহার না করে আপনার ব্রাউজিংকে আরও ব্যক্তিগত করতে পারেন।

কোনটি দ্রুততম?

আপনার খুব ধীরগতির DNS না থাকলে, দ্রুত লোড সময়ের পরিপ্রেক্ষিতে স্যুইচিং সম্ভবত এক সেকেন্ডের কয়েকটি ভগ্নাংশের বেশি আপনাকে নেট করবে না। কিন্তু যদি এটি পাঁচের বিপরীতে একশ মিলিসেকেন্ডের ব্যাপার হয়, আপনি সম্ভবত ধীরগতিরটি বেছে নিতে চান না। সৌভাগ্যবশত, আপনি আপনার গতি পরীক্ষা করার জন্য DNS জাম্পার (বা অন্য কোনো DNS টেস্টিং সফ্টওয়্যার; DNS বেঞ্চমার্ক আরও উন্নত ব্যবহারকারী বা যাদের ম্যাক আছে তাদের জন্য দুর্দান্ত) ব্যবহার করতে পারেন।

1. DNS জাম্পার ডাউনলোড করুন। (শুধুমাত্র উইন্ডোজ। লিঙ্কটি পৃষ্ঠার নীচে রয়েছে।)

2. ফোল্ডারটি আনজিপ করুন এবং এটি খুলুন যদি এটি স্বয়ংক্রিয়ভাবে না খোলে৷

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

3. DNSJumper.exe ফাইলটি চালান। কোন ইনস্টলেশনের প্রয়োজন নেই!

4. "দ্রুততম DNS" এ ক্লিক করুন৷ পরীক্ষাটি চালানোর আগে নিশ্চিত করুন যে এটি সঠিক কিনা তা নিশ্চিত করতে নেটওয়ার্কে অন্য কোনো ট্রাফিক (আপডেট, স্ট্রিমিং, ব্রাউজিং, ইত্যাদি) বন্ধ করে দিন।

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

5. "DNS পরীক্ষা শুরু করুন" টিপুন৷ এটি মাত্র কয়েক সেকেন্ড সময় নিতে হবে৷

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

6. সফ্টওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে সার্ভারগুলিকে দ্রুততম থেকে ধীরে ধীরে বাছাই করবে৷ আপনার তালিকায় অনেক অপরিচিত নাম থাকতে পারে, তাই বেছে নেওয়ার আগে কিছু গবেষণা করুন।

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

7. আপনি একই ফলাফল পান তা নিশ্চিত করতে আপনি কয়েকবার পরীক্ষাটি পুনরায় চালাতে চাইতে পারেন।

8. একবার আপনি একটি DNS সার্ভারে স্থির হয়ে গেলে, আপনি কোনো ম্যানুয়াল ইনপুট ছাড়াই আপনার কম্পিউটারের DNS সেটিংস পরিবর্তন করতে "DNS সার্ভার প্রয়োগ করুন" এ ক্লিক করতে পারেন৷

9. আপনি যদি ভবিষ্যতে DNS সার্ভারের মধ্যে "জাম্প" করতে চান, তাহলে আপনি এই প্রোগ্রামটি আবার চালাতে পারেন এবং একটি ভিন্ন বিকল্প নির্বাচন করতে পারেন। আপনি যে পরিষেবাটি চান তা তালিকাভুক্ত না থাকলে, আপনি "কাস্টম DNS" নির্বাচন করে একটি ভিন্ন DNS ঠিকানা ইনপুট করতে পারেন৷

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

দ্রষ্টব্য :ম্যাকের ব্যবহারকারীরা এখানে নির্দেশাবলী সহ DNS সেটিংস সেট এবং কনফিগার করতে পারেন। লিনাক্স ব্যবহারকারীরা এই নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

আপনার রাউটারের DNS সেট করুন

আপনার কম্পিউটারের DNS সেট করা সেই মেশিন থেকে আপনার ট্র্যাফিক পরিবর্তন করবে, কিন্তু আপনার বাড়ির প্রতিটি ডিভাইস তাদের অনুরোধগুলিকে একটি ভিন্ন সার্ভারে রুট করার জন্য, আপনাকে আপনার রাউটারের সেটিংস পরিবর্তন করতে হবে৷

1. আপনার রাউটারের কন্ট্রোল প্যানেল অ্যাক্সেস করুন। অনেক রাউটারের জন্য, আপনার ব্রাউজারের ঠিকানা বারে 192.168.1.1 টাইপ করা কাজ করবে। কিছু রাউটার ব্র্যান্ড একটি ভিন্ন ঠিকানা ব্যবহার করে, কিন্তু "[রাউটার ব্র্যান্ডের নাম] আইপি ঠিকানা" এর জন্য একটি দ্রুত অনুসন্ধান দ্রুত আপনার চালু হবে.

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

2. দুর্ভাগ্যবশত, ব্র্যান্ড এবং মডেল জুড়ে রাউটার কন্ট্রোল প্যানেলগুলি খুব আলাদা। সাধারণভাবে, আপনাকে প্রথমে একটি "ইন্টারনেট সেটিংস" বা শুধুমাত্র "ইন্টারনেট" ট্যাব খুঁজতে হবে, যদিও কিছু রাউটার DNS সেটিংসকে "DHCP" বা "LAN সেটিংস" মেনুতে রাখে।

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

3. যদি "ইন্টারনেট সেটিংস" এর প্রথম পৃষ্ঠায় DNS সেটিংস না দেখায়, তাহলে ট্যাবের চারপাশে ক্লিক করুন যতক্ষণ না আপনি "প্রাথমিক DNS" এবং "সেকেন্ডারি DNS" লেবেলযুক্ত দুটি ক্ষেত্র খুঁজে না পান৷

4. আপনি যদি নিজে থেকে সেটিংস খুঁজে না পান তবে আপনি "[রাউটার ব্র্যান্ডের নাম] পরিবর্তন ডিএনএস অনুসন্ধান করে নির্দিষ্ট নির্দেশাবলী পেতে পারেন .”

5. আপনি যদি DNS জাম্পার চালান, আপনি আপনার নির্বাচিত সার্ভারের জন্য তালিকাভুক্ত দুটি DNS ঠিকানা দেখতে পাবেন। শুধু প্রথমটিকে "প্রাথমিক DNS" এবং দ্বিতীয়টিকে "সেকেন্ডারি DNS"-এ প্লাগ করুন৷

আপনার DNS সার্ভার পরিবর্তন করা:কেন আপনার উচিত এবং কীভাবে এটি করা উচিত

6. আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন, আপনার রাউটার পুনরায় চালু হওয়ার জন্য অপেক্ষা করুন, ফিরে বসুন, এবং আপনার ইন্টারনেট সংযোগটি একটু ভালো হয়েছে এমন জ্ঞান উপভোগ করুন!

উপসংহার

যদিও আপনার গতি লাভ সামান্য হবে, আপনার DNS পরিবর্তন অবশ্যই আপনার নিরাপত্তা এবং গোপনীয়তা উন্নত করতে পারে। আপনি যদি ফায়ারওয়ালের পিছনে থাকেন বা কিছু সেন্সরশিপের কাছাকাছি যেতে চান তবে আপনার ডিএনএস পরিবর্তন করাও এটির চারপাশে পেতে আপনার কৌশলের অংশ হতে পারে। সামগ্রিকভাবে, এটি টেকনিক্যালি যতটা কঠিন মনে হচ্ছে ততটা কঠিন নয় এবং দ্রুত পরিবর্তন করে আপনার হারানোর কিছু নেই।


  1. আপনার আইফোনের নাম কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনার উচিত)

  2. উইন্ডোজ 10 এ আপনার হোস্ট ফাইলটি কীভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

  3. আপনি 32-বিট বা 64-বিট উইন্ডোজ 10 চালাচ্ছেন কিনা তা কীভাবে পরীক্ষা করবেন (এবং কেন আপনার যত্ন নেওয়া উচিত)

  4. আপনার আইফোনে কীভাবে এবং কেন LED ফ্ল্যাশ বিজ্ঞপ্তিগুলি সক্ষম করা উচিত?