কম্পিউটার

Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

আপনি যখন একটি স্থানীয় নেটওয়ার্কের সাথে সংযোগ করেন, তখন আপনি যে ডিভাইসটি ব্যবহার করছেন সেটিকে একটি IP ঠিকানা দেওয়া হয়, যা অন্যান্য ডিভাইসগুলিকে এটির সাথে খুঁজে পেতে এবং যোগাযোগ করার অনুমতি দেয় এবং সেইসাথে ডিভাইসটি নিজেই সঠিকভাবে প্রমাণীকৃত হয়েছে তা নির্দেশ করে৷ নেটওয়ার্ক যত বড় হবে, তত বেশি আইপি অ্যাড্রেস ব্যবহার করা হবে, যা কিছু বরাদ্দ সংক্রান্ত সমস্যার কারণ হতে পারে।

বেশিরভাগ ক্ষেত্রে, IP ঠিকানা বরাদ্দ আপনার স্থানীয় রাউটার দ্বারা নির্ধারিত হয়, তাই Windows 10 পিসিতে আপনার IP ঠিকানা পরিবর্তন করতে, আপনাকে সম্পূর্ণরূপে আপনার নেটওয়ার্ক কনফিগার করতে হবে। বিকল্পভাবে, আপনি একটি স্ট্যাটিক IP ঠিকানা সেট করতে চাইতে পারেন, বা আপনার সমস্ত ডিভাইসের জন্য আপনার সর্বজনীন IP ঠিকানা পরিবর্তন করতে পারেন। আপনার আইপি পরিবর্তন করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    Windows-এ আপনার IP ঠিকানা পরিবর্তন করুন কেন?

    আপনি আপনার আইপি ঠিকানা পরিবর্তন করতে চাইতে পারেন এমন কয়েকটি কারণ রয়েছে।

    সাধারণত, একটি স্থানীয় নেটওয়ার্ক রাউটার আপনার ডিভাইসে একটি অস্থায়ী IP ঠিকানা বরাদ্দ করবে যখন আপনি DHCP (IP ঠিকানা বরাদ্দ করতে ব্যবহৃত প্রোটোকল) ব্যবহার করে সংযোগ করবেন, এটিকে সেই ঠিকানায় একটি অস্থায়ী ইজারা দেবে। ইজারা শেষ হয়ে গেলে, এটি পুনর্নবীকরণ করতে হবে, অন্যথায় আপনাকে একটি নতুন ঠিকানা বরাদ্দ করা হতে পারে৷

    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    যদিও এটি সাধারণত স্বয়ংক্রিয়ভাবে ঘটে, তবে মাঝে মাঝে সমস্যা দেখা দিতে পারে। একটি খারাপভাবে কনফিগার করা বা ব্যস্ত স্থানীয় নেটওয়ার্ক, ভুল কনফিগার করা ডিভাইসগুলির সাথে, একই IP ঠিকানা দুবার বরাদ্দ করা হতে পারে, যার ফলে বিরোধ সৃষ্টি হতে পারে।

    যদি এটি ঘটে, আপনি আপনার ডিভাইসটিকে একটি স্থায়ী ঠিকানা দিয়ে একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করতে চাইতে পারেন। আপনি এমন ডিভাইসগুলির জন্য এটি করতে চান যেগুলি অন্যান্য ডিভাইস দ্বারা নিয়মিত অ্যাক্সেস করা হয়, যেমন হোম সার্ভার বা নেটওয়ার্ক সংযুক্ত স্টোরেজ ডিভাইস৷

    এই সমস্ত স্থানীয় নেটওয়ার্কের জন্য প্রযোজ্য, কিন্তু আপনি আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর দেওয়া IP ঠিকানা পরিবর্তন করতে চাইতে পারেন। এটি করা আরও জটিল হতে পারে, তবে আপনার ISP অনুমতি দিলে এই ঠিকানাটি পরিবর্তন করার কয়েকটি উপায় রয়েছে৷

    আপনার নেটওয়ার্ক রাউটার DHCP সেটিংস কনফিগার করা

    আপনার IP ঠিকানা পরিবর্তন করার সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল একটি নতুন IP ঠিকানা বরাদ্দ করতে আপনার নেটওয়ার্ক রাউটার কনফিগার করা। এটি করার জন্য, আপনার রাউটারে ডিএইচসিপি সেটিংস কনফিগার করা উচিত যাতে আইপি অ্যাড্রেস আলাদাভাবে বরাদ্দ করা যায়।

    আপনি, উদাহরণস্বরূপ, আপনার উইন্ডোজ পিসির জন্য একটি স্ট্যাটিক বরাদ্দ সেট করতে পারেন। যখন আপনার ডিভাইস কানেক্ট হয়, আপনার রাউটার সর্বদা এটিকে সনাক্ত করতে আপনার ডিভাইসের MAC ঠিকানা ব্যবহার করে একই IP ঠিকানা বরাদ্দ করবে।

    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    আপনি যদি এটি করতে না চান তবে আপনি আপনার স্থানীয় রাউটার দ্বারা ব্যবহৃত আইপি পরিসরটিও পরিবর্তন করতে পারেন। এর মানে হল যে আপনার স্থানীয় IP ঠিকানা এখনও সময়ে সময়ে পরিবর্তিত হতে পারে, কিন্তু ঠিকানার পরিসর ভিন্ন হবে। আপনার IP ঠিকানা 192.168.0.10 থেকে পরিবর্তিত হতে পারে থেকে 192.168.10.10 , উদাহরণস্বরূপ।

    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    এটি করার জন্য, আপনাকে আপনার রাউটারের প্রশাসন পৃষ্ঠা অ্যাক্সেস করতে হবে। এটি ডিভাইস অনুসারে পরিবর্তিত হবে, তবে সাধারণত, https://192.168.0.1 টাইপ করে অনেক স্থানীয় রাউটার অ্যাক্সেস করা যেতে পারে অথবা https://192.168.1.1 আপনার ওয়েব ব্রাউজার থেকে। এখানে ব্যবহার করার জন্য সঠিক ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ডের জন্য আপনার ব্যবহারকারীর ম্যানুয়ালটি দেখুন৷

    আপনার DHCP সেটিংস পরিবর্তন করার পদক্ষেপগুলিও পরিবর্তিত হবে, তবে আপনি সাধারণত DHCP সেটিংসের নিজস্ব বিভাগের অধীনে তালিকাভুক্ত পাবেন (যেমন। DHCP ), যখন স্থির IP বরাদ্দগুলি ঠিকানা বরাদ্দ এর অধীনে পাওয়া যেতে পারে৷ বা অনুরূপ।

    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    DHCP লিজ ছেড়ে দেওয়া এবং আপনার ডায়নামিক আইপি রিসেট করা

    আপনার রাউটারের DHCP সেটিংসে আপনি যে কোনো পরিবর্তন করেন তার জন্য আপনাকে Windows PowerShell ব্যবহার করে আপনার Windows IP ঠিকানা প্রকাশ বা পুনর্নবীকরণ করতে হতে পারে।

    • Windows PowerShell থেকে এটি করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (অ্যাডমিন) -এ ক্লিক করুন। বিকল্প।
    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)
    • পাওয়ারশেল টার্মিনাল উইন্ডোতে, ipconfig /release টাইপ করুন আপনার DHCP লিজ ছেড়ে দিতে এবং সংযোগ বিচ্ছিন্ন করতে। আপনার নতুন সেটিংসের জায়গায়, ipconfig /renew টাইপ করুন পুনরায় সংযোগ করতে।
    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    যদি আপনার রাউটারের সেটিংস সঠিকভাবে পরিবর্তন করা হয়ে থাকে, তাহলে আপনার DHCP লিজ ছেড়ে দেওয়া এবং আপনার আইপি রিসেট করার ফলে আপনার ডিভাইসে একটি নতুন IP ঠিকানা বরাদ্দ করা হবে।

    Windows 10 এ একটি স্ট্যাটিক IP ঠিকানা সেট করা

    একটি স্থির আইপি ঠিকানা একটি নির্দিষ্ট DHCP বরাদ্দের মাধ্যমে অর্জন করা যেতে পারে, তবে আপনি এটি আপনার Windows 10 সেটিংসে নিজেও সেট করতে পারেন। আপনি যদি অন্য ডিভাইসে সরাসরি সংযোগ করে থাকেন তবে আপনি এটি করতে চাইতে পারেন।

    এটি আপনার স্থানীয় রাউটারের সাথেও কাজ করতে পারে, কিন্তু যেহেতু আপনার ডিভাইসটি ইতিমধ্যেই DHCP ব্যবহার করে একটি IP বরাদ্দ করা হয়েছে, একটি IP দ্বন্দ্ব ঘটতে পারে। এই ক্ষেত্রে, এর পরিবর্তে এটি করার জন্য একটি নির্দিষ্ট আইপি বরাদ্দ ব্যবহার করা ভাল।

    • একটি স্ট্যাটিক আইপি ঠিকানা সেট করতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করে এবং নেটওয়ার্ক সংযোগগুলি ক্লিক করে আপনার নেটওয়ার্ক সেটিংস খুলুন। বিকল্প।
    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)
    • নেটওয়ার্ক সংযোগে সেটিংস মেনু, সংযোগ বৈশিষ্ট্য পরিবর্তন করুন টিপুন বিকল্প।
    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)
    • IP সেটিংস-এর অধীনে বিভাগ, সম্পাদনা টিপুন বিকল্প।
    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)
    • আইপি বরাদ্দের ধরনকে ম্যানুয়ালে পরিবর্তন করুন . হয় IPv4 সক্ষম করুন৷ অথবা IPv6 , তারপর আপনি যে স্ট্যাটিক আইপি সেটিংস প্রয়োগ করতে চান তা টাইপ করুন। একটি স্থির IPv4 IP ঠিকানার জন্য একটি উদাহরণ কনফিগারেশন অন্তর্ভুক্ত হবে 192.168.0.10 IP ঠিকানার জন্য, 24 সাবনেট উপসর্গ দৈর্ঘ্যের জন্য, এবং 192.168.0.1 গেটওয়ে (আপনার স্থানীয় রাউটার উল্লেখ করে) এবং পছন্দের DNS সার্ভারের জন্য। সংরক্ষণ করুন ক্লিক করুন৷ একবার আপনি হয়ে গেলে।
    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    একবার সংরক্ষিত হলে, আপনার আইপি ঠিকানা সেটিংস স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে। পরিবর্তনগুলি সম্পূর্ণরূপে কার্যকর করার জন্য আপনাকে উপরের পদক্ষেপগুলি ব্যবহার করে আপনার বিদ্যমান আইপি প্রকাশ করতে বা আপনার পিসি পুনরায় চালু করতে হতে পারে৷

    Windows 10 এ আপনার সর্বজনীন IP ঠিকানা পরিবর্তন করুন

    আপনার সর্বজনীন IP ঠিকানা হল আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী দ্বারা নির্ধারিত ঠিকানা, যা আপনাকে ইন্টারনেটে অ্যাক্সেস দেয়। এটি আপনার মডেমের সাথে বরাদ্দ করা হয় (যা সাধারণত আপনার নেটওয়ার্ক রাউটারের সাথে একত্রিত হয়, তবে সর্বদা নয়), অন্যান্য সমস্ত সংযুক্ত নেটওয়ার্ক ডিভাইসগুলিকেও ইন্টারনেটে অনুমতি দেয়৷

    এই ঠিকানা পরিবর্তন করা কখনও কখনও কঠিন হতে পারে। আপনাকে প্রথমে আপনার ISP দ্বারা একটি গতিশীল (অস্থায়ী) বা স্ট্যাটিক আইপি ঠিকানা বরাদ্দ করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে। যদি আপনাকে একটি স্ট্যাটিক পাবলিক আইপি বরাদ্দ করা হয়, তাহলে আপনার ISP-কে আপনার জন্য এটি পরিবর্তন করতে হবে।

    Windows 10 এ আপনার IP ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন (এবং কেন আপনি চান)

    গতিশীল IP ঠিকানাগুলির জন্য, আপনি সাধারণত নির্দিষ্ট সময়ের জন্য আপনার নেটওয়ার্ক মডেম বন্ধ করে এটি পুনরায় সেট করতে পারেন। এটি করার মাধ্যমে, আপনি আপনার আইএসপি থেকে আপনার ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করছেন।

    আপনার স্থানীয় নেটওয়ার্কের মতো, আপনার সর্বজনীন আইপি ইজারা শেষ হয়ে যাবে, যার অর্থ এই সময়ে আপনাকে একটি নতুন আইপি ঠিকানা বরাদ্দ করা হতে পারে। যাইহোক, এটি কাজ করার গ্যারান্টিযুক্ত নয়, এবং আপনাকে অন্য পদ্ধতি চেষ্টা করতে হতে পারে।

    আপনার সর্বজনীন আইপি ঠিকানা পরিবর্তন না হলে, আপনি চেষ্টা করতে পারেন অন্যান্য পদ্ধতি আছে। একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক ব্যবহার করে, আপনি অনলাইনে ব্রাউজ করার সাথে সাথে আপনার পাবলিক আইপি লুকিয়ে রাখবে।

    Windows 10 এ আপনার নেটওয়ার্ক কনফিগার করা

    আপনি আপনার নেটওয়ার্কের জন্য একটি সার্ভার কনফিগার করছেন (বা বৃহত্তর ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য), অথবা আপনি অন্য ডিভাইসের জন্য বরাদ্দ খালি করতে চান, Windows 10 এ আপনার আইপি ঠিকানা পরিবর্তন করা একটি সহজ প্রক্রিয়া, যদিও বেশিরভাগ কাজ নির্ভর করে আপনার নেটওয়ার্ক সঠিকভাবে কনফিগার করতে আপনার রাউটার অ্যাক্সেস করতে সক্ষম হচ্ছে।

    যদি আপনার নেটওয়ার্ক কনফিগারেশন সমস্যা সৃষ্টি করে, তাহলে আপনি স্লেটটি পরিষ্কার করতে এবং আবার শুরু করতে আপনার নেটওয়ার্ক রাউটার রিসেট করতে চাইতে পারেন। আইপি বরাদ্দকরণের সমস্যা হতে পারে কেন আপনি নেটওয়ার্ক সংযোগ সমস্যাগুলির সাথে লড়াই করছেন, কিন্তু ধন্যবাদ, উইন্ডোজ 10-এ অজানা নেটওয়ার্ক সমস্যাগুলি সমাধান করার বিভিন্ন উপায় রয়েছে৷


    1. Windows 10 এ কিভাবে আপনার IP ঠিকানা চেক করবেন

    2. Windows 10 এ MAC ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন

    3. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ

    4. উইন্ডোজ 10-এ আপনার আইপি ঠিকানা কীভাবে খুঁজে পাবেন তার বিভিন্ন উপায়।