কম্পিউটার

আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

আপনি কি লক্ষ্য করেছেন যে আপনি যখন একটি ফটো সম্পাদনা করছেন বা একটি ভিডিও দেখছেন তখন আপনার মনিটর সঠিক রঙ প্রদর্শন করছে না? আপনার একটি পুরানো মনিটর হোক বা একটি নতুন, তাদের সেটিংস, যেমন রঙ এবং উজ্জ্বলতা, আপনার ধরণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। আপনি আপনার স্ক্রিনে সঠিক রং দেখতে পাচ্ছেন তা নিশ্চিত করতে, আপনাকে মানক সেটিংসের সাথে মেলে এটিকে ক্যালিব্রেট করতে হবে।

এই নিবন্ধে, আমরা গামা কী এবং আপনার উইন্ডোজ কম্পিউটারে কীভাবে এটি পরিবর্তন করতে হয় তা নিয়ে আলোচনা করব, যাতে আপনি আরও ভাল স্ক্রিন ডিসপ্লে পেতে পারেন।

মনিটরের গামা কি?

গামা বলতে আপনার মনিটরের প্রতিটি পিক্সেলের উজ্জ্বলতা 0-100% পর্যন্ত উজ্জ্বলতা স্তরে বোঝায়।

আপনার মনিটরের গামা মাত্রা কম হলে, ছায়াগুলি উজ্জ্বল হয়। যদি তারা উচ্চ হয়, আলো আরও উজ্জ্বল হয়। এই কারণেই নিম্ন গামা ডিসপ্লেকে ধোয়া এবং সমতল করে তোলে, যখন উচ্চতর গামা আরও বৈসাদৃশ্য তৈরি করে।

মনিটর সমান তৈরি করা হয় না. তাই আদর্শ গামা সেটিংস আপনার মনিটরের ধরণের উপর নির্ভর করে। আপনার যদি উচ্চ-সম্পন্ন মডেল থাকে তবে আপনার কাছে অতিরিক্ত গামা মোডও থাকবে, যাতে আপনি আপনার পছন্দের উপর নির্ভর করে আপনার মনিটরের আউটপুটকে আরও পরিবর্তন করতে পারেন। যাইহোক, sRGB কালার স্পেসের জন্য স্ট্যান্ডার্ড গামা হল 2.2, যা সাধারণত উইন্ডোজকে সঠিক রঙের ফলাফল দেয়।

আপনার যদি ভাল গামা সেটিংস থাকে তবে আপনার মনিটরটি আরও ভাল চিত্রের গুণমান এবং গভীরতা প্রদর্শন করবে। কিন্তু দুর্বল সেটিংস ছায়া এবং হাইলাইটে প্রয়োজনীয় বিবরণ মুছে ফেলবে। আপনার উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য সেটিংসও পরিবর্তন করা উচিত কারণ এগুলি গামার ক্রমাঙ্কনকেও প্রভাবিত করে৷

যাইহোক, আপনার মনে রাখা উচিত যে বেশিরভাগ মনিটর তাদের নিজের থেকে আদর্শ গামা সেটিংস অর্জন করবে না। আপনি সবচেয়ে সঠিক রঙ পান তা নিশ্চিত করতে আপনার উন্নত রঙ পরিচালনার সফ্টওয়্যার প্রয়োজন। শেষ অবধি, গামা স্তরগুলি আপনার স্ক্রিনের অস্পষ্টতাকে ঠিক করে না। এটি সাধারণত আপনার মনিটরে ভুল রেজোলিউশন ব্যবহার করার ফলে আসে৷

কিভাবে Windows 10 এবং 11-এ গামা সেটিংস পরিবর্তন করবেন

গুরুত্বপূর্ণ অনুস্মারক :আপনার ডিসপ্লে ক্যালিব্রেট করার আগে, নিশ্চিত করুন যে এটি কমপক্ষে 30 মিনিট ধরে চলছে। এটি গ্যারান্টি দেয় যে মনিটর গরম হয়ে গেছে এবং স্বাভাবিক উজ্জ্বলতা এবং রং দেখায়।

  1. উইন টিপে সেটিংস খুলুন + আমি .
  2. তারপর, সেটিংস এ যান> প্রদর্শন .
  3. প্রদর্শন উইন্ডোর অধীনে, উন্নত প্রদর্শন সেটিংস ক্লিক করুন .
  4. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন আপনার যদি দুই-মনিটর সেটআপ থাকে, তাহলে ড্রপ-ডাউন মেনু থেকে আপনি যে ডিসপ্লেটি ক্যালিব্রেট করতে চান সেটি নির্বাচন করুন পর্দার উপরের অংশ। আপনার যদি শুধুমাত্র একটি প্রদর্শন থাকে, তাহলে এই ধাপটি এড়িয়ে যান।
  5. এরপর, ডিসপ্লে 1-এর জন্য ডিসপ্লে অ্যাডাপ্টারের বৈশিষ্ট্য ক্লিক করুন (অথবা আপনি সেটিংস পরিবর্তন করছেন যে কোনো প্রদর্শন)।
  6. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন ডায়ালগ বক্সে, রঙ ব্যবস্থাপনা নির্বাচন করুন ট্যাব এবং রঙ ব্যবস্থাপনা ক্লিক করুন .
  7. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন তারপর, অ্যাডভান্সড টিপুন। উন্নত ট্যাবের অধীনে, ডিসপ্লে ক্যালিব্রেট করুন ক্লিক করুন ডিসপ্লে ক্রমাঙ্কন বিভাগ থেকে। এটি ডিসপ্লে কালার ক্যালিব্রেশন উইজার্ড খুলবে।
  8. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন প্রক্রিয়া শুরু করতে, পরবর্তী টিপুন বোতাম
  9. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন অন-স্ক্রীন নির্দেশাবলী পড়ুন। একবার হয়ে গেলে, পরবর্তী ক্লিক করুন৷ যতক্ষণ না আপনি অ্যাডজাস্ট গামা পৃষ্ঠায় পৌঁছান।
  10. অ্যাডজাস্ট গামা উইন্ডোতে, আপনার ডিসপ্লের জন্য ডান গামা সেটিং খুঁজতে বাম দিকের স্লাইডারটি ব্যবহার করুন। এটি করার জন্য, মাঝখানের বিন্দুগুলি কম দৃশ্যমান না হওয়া পর্যন্ত স্লাইডারটি সামঞ্জস্য করুন। স্লাইডারটি সরানো আপনার স্ক্রিনের উজ্জ্বলতা এবং রঙ পরিবর্তন করে, তাই আপনার স্ক্রীন উজ্জ্বল বা গাঢ় হলে অবাক হবেন না। এছাড়াও, চিন্তা করবেন না যদি আপনি চেনাশোনাটি অদৃশ্য করতে না পারেন। শুধু সঠিক সেটিং খুঁজুন যা এটিকে মিশ্রিত করে। একবার আপনি সঠিক মিশ্রণ পেয়ে গেলে, পরবর্তী ক্লিক করুন .
  11. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন তারপর, আপনার কম্পিউটারের উজ্জ্বলতা এবং বৈপরীত্য নিয়ন্ত্রণ খুঁজুন। আপনি এটি কোথায় পাবেন তা না জানলে, Win + X টিপুন কী এবং মোবিলিটি সেন্টার বেছে নিন . আপনি এখানে আপনার স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে পারেন। বিকল্পভাবে, আপনার মনিটরে পাওয়া নিয়ন্ত্রণগুলি ব্যবহার করুন।
  12. নিয়ন্ত্রণগুলি খুঁজে পাওয়ার পরে, পরবর্তী ক্লিক করুন৷ ডিসপ্লে ক্রমাঙ্কন উইন্ডোতে। আপনি যদি আপনার স্ক্রিনের উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য নিয়ন্ত্রণ করতে না পারেন, তাহলে উজ্জ্বলতা এবং বৈসাদৃশ্য এড়িয়ে যান টিপুন . এটি আপনাকে 17 ধাপে পাওয়া রঙের ভারসাম্য সামঞ্জস্য সেটিং এ নিয়ে আসবে।
  13. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন আপনি যদি আপনার স্ক্রিনের উজ্জ্বলতা সামঞ্জস্য করতে চান, তাহলে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং পরবর্তী টিপুন .
  14. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন তারপর, আপনার মনিটর, কীবোর্ড বা গতিশীলতা কেন্দ্রের নিয়ন্ত্রণ বোতামগুলি ব্যবহার করে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন যতক্ষণ না আপনি দেখতে পান স্যুট ব্যাকগ্রাউন্ড থেকে স্ট্যান্ড আউট. আপনি যদি এখনও X চিহ্ন দেখতে পান তবে চিন্তা করবেন না; আরও গুরুত্বপূর্ণ হল প্রাচীরটি ধুয়ে ফেলা উচিত নয়।
  15. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন উজ্জ্বলতা সামঞ্জস্য করার পরে, আপনাকে আপনার স্ক্রিনের বৈসাদৃশ্য পরিবর্তন করতে হবে। পরবর্তী ক্লিক করুন৷ এটি পরিবর্তন করা শুরু করতে।
  16. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন এরপর, কনট্রাস্ট সেট করতে আপনার মনিটরের বোতামগুলি ব্যবহার করুন৷ নিশ্চিত করুন যে আপনি ছবিতে লোকটির শার্টের বোতাম এবং বলিরেখাগুলি দেখতে পাচ্ছেন এবং পটভূমিটি উজ্জ্বল সাদা নয়৷ একবার আপনি সঠিক ব্যালেন্স পেয়ে গেলে, পরবর্তী টিপুন .
  17. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন কনট্রাস্ট সেট হয়ে গেলে, আপনাকে রঙের ভারসাম্য পরিবর্তন করতে হবে। অন-স্ক্রীন নির্দেশ পড়ুন এবং পরবর্তী ক্লিক করুন .
  18. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন রঙগুলি সামঞ্জস্য করতে, উইন্ডোর নীচে পাওয়া স্লাইডারগুলি ব্যবহার করুন এবং নিরপেক্ষ ধূসর রঙের জন্য লক্ষ্য করুন৷ এটি কঠিন হতে পারে, তাই আপনার যদি কঠিন সময় হয়, আপনি রঙিন বারগুলির একটি ফটো ডাউনলোড করতে পারেন এবং এটি একটি রেফারেন্স হিসাবে ব্যবহার করতে পারেন। সঠিক রঙ পাওয়ার পর, পরবর্তীতে ক্লিক করুন।
  19. আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন আপনি সফলভাবে একটি নতুন ক্রমাঙ্কন তৈরি করেছেন। আপনার পরিবর্তনগুলি তুলনা করতে, আগের ক্রমাঙ্কন ক্লিক করুন৷ এবং বর্তমান ক্রমাঙ্কন বোতাম মনে রাখবেন যে এটি আপনার করা পরিবর্তনগুলিকে প্রয়োগ করবে না বরং আপনার নতুন এবং পূর্ববর্তী সেটিংসের মধ্যে পার্থক্য দেখাবে৷ আপনি যদি ক্রমাঙ্কন থেকে কোনো সেটিংস পরিবর্তন করতে চান তবে পৃষ্ঠার উপরের-বাম কোণে পাওয়া তীরটিতে ক্লিক করুন। কিন্তু আপনি যদি ক্রমাঙ্কনের ফলাফলে খুশি হন, তাহলে সমাপ্ত ক্লিক করুন . অন্যথায়, বাতিল টিপুন , এবং আবার ক্রমাঙ্কন শুরু করুন। আপনার উইন্ডোজ 10 এবং 11 পিসির গামা সেটিংস কীভাবে পরিবর্তন করবেন

আপনি যদি সর্বোত্তম ফলাফল পেতে চান তবে আবার ধাপগুলি দিয়ে যান তবে শেষ থেকে শুরু করুন। এর কারণ হল প্রতিটি ধাপ পরবর্তীটিকে প্রভাবিত করে, এবং অর্ডার পরিবর্তন করলে সেটিংস আরও ভালোভাবে পরিবর্তন করতে সাহায্য করবে।


আপনার আদর্শ গামা সেটিংস অর্জন করুন

দুর্ভাগ্যবশত, নিখুঁত গামা সেটিংস বলে কিছু নেই। সঠিক মাত্রা আপনার মনিটর এবং এর আউটপুট উপর নির্ভর করে। যাইহোক, আপনি এখনও আপনার পছন্দের উপর নির্ভর করে ডিসপ্লে উন্নত এবং পরিবর্তন করতে পারেন। আপনি যদি মনে করেন যে আপনার মনিটর আপনাকে সঠিক রঙ দিচ্ছে না, তাহলে হয়ত আপনার প্রয়োজনের জন্য উপযুক্ত একটি নতুন মনিটর খোঁজার সময় এসেছে৷


  1. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ

  2. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন

  3. 6 দরকারী Windows 10 সেটিংস আপনার ডিসপ্লে টিউন করতে

  4. Windows 11-এ ডিসপ্লে ভাষা কীভাবে পরিবর্তন করবেন?