কম্পিউটার

Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

ডোমেন নেম সিস্টেম (বা DNS) সম্পর্কে ভাবার একটি উপায় হল ইন্টারনেটের ফোন বুক - DNS সার্ভারগুলি আপনার মেশিনকে বলে যে আইপি ঠিকানা ডোমেন নামগুলিকে নির্দেশ করা উচিত।

উদাহরণস্বরূপ, আপনি যখন আপনার ওয়েব ব্রাউজারে (google.com এর মাধ্যমে) Google-এ নেভিগেট করেন, তখন সেই ডোমেনটি আপনাকে 172.217.5.110 নির্দেশ করে . আপনি পরিবর্তে আপনার ব্রাউজারের ঠিকানা বারে এই আইপি টাইপ করুন, এবং আপনি দেখতে পাবেন যে এটি আপনাকে Google-এ নিয়ে আসে।

    Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

    আপনি কল্পনা করতে পারেন, ডাটাবেস যা আমাদের মেশিনকে বলে যে কোন ডোমেইনপয়েন্টে কোন আইপি ক্রমাগত আপডেট হচ্ছে এবং পরিবর্তন হচ্ছে। DNS রেজোলিউশন প্রক্রিয়া, আপনার DNS সার্ভার দ্বারা পরিচালিত, একটি ওয়েব পেজ ফেরত দেওয়ার সময় আপনার ব্রাউজার হিট প্রথম চোক পয়েন্টগুলির মধ্যে একটি৷

    আপনি যদি কখনও আপনার DNS প্রদানকারী পরিবর্তন না করেন বা আপনি বর্তমানে আপনার ISP দ্বারা প্রদত্ত একটি ব্যবহার করছেন, তাহলে এটি ধীর গতির দিকে নিয়ে যেতে পারে। আরও খারাপ, বিশেষ করে ছোট-বাজার এবং স্থানীয় আইএসপিগুলির সাথে, আপনার ডিএনএস সার্ভার আসলে বিজ্ঞাপন এবং অন্যান্য সামগ্রী পরিবেশন করতে পারে যা অন্যথায় আপনার দেখা উচিত নয়৷

    এই নিবন্ধে, আসুন আপনি কীভাবে আপনার DNS প্রদানকারীকে ম্যানুয়ালি পরিবর্তন করতে পারেন এবং আরও কিছু বিশ্বস্ত বিকল্প যা আপনি পরিবর্তন করতে পারেন সে সম্পর্কে কথা বলি৷

    উইন্ডোজে আপনার DNS সার্ভার কিভাবে পরিবর্তন করবেন

    • প্রথমে, Windows + X টিপুন কী এবং নেটওয়ার্ক সংযোগ নির্বাচন করুন .
    • স্থিতিতে যে পৃষ্ঠাটি পপ আপ হয়, দেখুন বা স্ক্রোল করুন আপনার নেটওয়ার্ক সেটিংস পরিবর্তন করুন শিরোনাম
    • এর নীচে, অ্যাডাপ্টার বিকল্পগুলি পরিবর্তন করুন-এ ক্লিক করুন৷ .
    Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

    পপ আপ হওয়া এই উইন্ডোটি আপনার সমস্ত নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রদর্শন করবে। এখানে, আপনাকে সনাক্ত করতে হবে কোন অ্যাডাপ্টার(গুলি) আপনি প্রায়শই ব্যবহার করেন এবং/অথবা বর্তমানে ইন্টারনেটের সাথে সংযুক্ত।

    আপনি যদি প্রায়শই নেটওয়ার্ক অ্যাডাপ্টার পরিবর্তন না করেন, তাহলে আপনি যেটির পরে আছেন তার নাম সম্ভবত ইথারনেট হবে অথবা Wi-Fi .

    • অ্যাডাপ্টারে ডান-ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . পপ আপ যে উইন্ডোটি আইটেমগুলির একটি বড় তালিকা দেখাবে।
    • খুঁজুন ইন্টারনেট প্রোটোকল সংস্করণ 4 (TCP/IPv4) , হাইলাইট করতে এটিতে ক্লিক করুন, তারপর বৈশিষ্ট্যগুলি এ ক্লিক করুন৷ এটির নীচে বোতাম৷
    Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

    যে উইন্ডোটি আমাদের পপ করে সেখানে আপনি আপনার DNS সার্ভার পরিবর্তন করতে সক্ষম হবেন। এই উইন্ডোর নীচের অর্ধেকটি হল আমরা যা নিয়ে কাজ করব।

    • ডিফল্টরূপে, স্বয়ংক্রিয়ভাবে DNS সার্ভার প্রাপ্ত করুন নির্বাচিত বিকল্প হবে। এটিকে নিম্নলিখিত DNS সার্ভার ঠিকানাগুলি ব্যবহার করুন এ পরিবর্তন করুন৷ এর পাশে রেডিও বোতামে ক্লিক করে।
    Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

    উপরের স্ক্রিনশটে, আমি একটি পছন্দের এবং বিকল্প ডিএনএস সার্ভার ঠিকানা পূরণ করেছি যাতে তারা কীভাবে প্রদর্শিত হবে তা দেখানোর জন্য। প্রক্রিয়ার এই মুহুর্তে, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে যে DNS সার্ভারটি আপনার জন্য সেরা।

    আপনার বিকল্পগুলি সম্পর্কে কথা বলতে এখানে বিরতি দেওয়া যাক।

    প্রস্তাবিত DNS সার্ভার ব্যবহার করার জন্য

    2015 সালে, অনলাইন টেক টিপস সেরা বিনামূল্যের পাবলিক ডিএনএস সার্ভার নিয়ে আলোচনা করে একটি নিবন্ধ প্রকাশ করেছে। যদিও এই বিকল্পগুলি এখনও কার্যকর, তখন থেকে কিছু নতুন DNS প্রদানকারী পপ আপ হয়েছে।

    আসুন আজকের তিনটি সেরা এবং সবচেয়ে বিশ্বস্ত বিকল্পের দিকে নজর দেওয়া যাক৷

    Google পাবলিক DNS

    Google পাবলিক ডিএনএস ব্যবহারের সুবিধার মধ্যে রয়েছে যেকোনওকাস্ট রাউটিং, ডিনায়াল-অফ-সার্ভিস আক্রমণ থেকে রক্ষা করার জন্য ওভার-প্রভিশনিং সার্ভার এবং লোড-ব্যালেন্সিং সার্ভার।

    অন্যান্য অনেক DNS প্রদানকারীদের থেকে ভিন্ন, Google পাবলিক DNS DNS অনুরোধগুলিকে ব্লক বা ফিল্টার করে না যদি না পরিস্থিতি চরম বলে বিবেচিত হয়৷

    GooglePublic DNS IPv4 ঠিকানা:

    • 8.8.8.8
    • 8.8.4.4

    GooglePublic DNS IPv6 ঠিকানা:

    • 2001:4860:4860::8888
    • 2001:4860:4860::8844

    ওপেনডিএনএস

    Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

    OpenDNS হল একটি সর্বজনীন DNS প্রদানকারী যা 2005 সাল থেকে চলে আসছে। এর অন্যতম প্রধান আকর্ষণ হল ক্ষতিকারক ওয়েবসাইটগুলির বিরুদ্ধে সুরক্ষা যা ফিশিং বা ম্যালওয়্যারের সাথে সম্পর্কিত হতে পারে।

    OpenDNS অন্যান্য বিষয়বস্তু ফিল্টারিং বিকল্প প্রদান করে, যেমন FamilyShield অভিভাবকীয় নিয়ন্ত্রণ, যা পর্নোগ্রাফি ধারণকারী সাইটগুলিকে ব্লক করতে ব্যবহার করা যেতে পারে।

    OpenDNSIPv4 ঠিকানা:

    • 208.67.222.222
    • 208.67.220.220

    OpenDNSIPv6 ঠিকানা:

    • 2620:119:35::35
    • 2620:119:53::53

    ক্লাউডফ্লেয়ার DNS

    Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

    ক্লাউডফ্লেয়ার তার CDN এবং DDoS প্রশমন পরিষেবার কারণে বছরের পর বছর ধরে পরিচিত। এপ্রিল 2018 এ, ক্লাউডফ্লেয়ার ঘোষণা করেছে যে এটি মর্যাদাপূর্ণ 1.1.1.1 ঠিকানাটি অর্জন করেছে এবং এটি তার সর্বজনীন DNS পরিষেবার জন্য ব্যবহার করা শুরু করবে।

    এটিকে "দ্রুততম, গোপনীয়তা-প্রথম ভোক্তা DNS পরিষেবা" হিসাবে বিজ্ঞাপিত করা হয়েছে, যা Google পাবলিক DNS-এর চেয়ে দ্বিগুণ দ্রুত অনুসন্ধানগুলি প্রক্রিয়া করার দাবি করে৷

    CloudflareIPv4 ঠিকানা:

    • 1.1.1.1
    • 1.0.0.1

    CloudflareIPv6 ঠিকানা:

    • 2606:4700:4700::1111
    • 2606:4700:4700::1001

    এই তিনটি সবচেয়ে বিশ্বস্ত DNS প্রদানকারী বিকল্প। যদিও অনেকে গতি এবং কর্মক্ষমতা সম্পর্কে দাবি করতে পারে, এটি বিভিন্ন অবস্থানে পরিবর্তিত হবে। আমি অত্যন্ত সুপারিশ করব যে আপনি তাদের প্রত্যেকটি চেষ্টা করুন এবং দেখুন আপনি কোনো পার্থক্য লক্ষ্য করতে পারেন কিনা৷

    আপনি যদি আপনার সংযোগের জন্য কোন DNSপ্রোভাইডার সবচেয়ে দ্রুত তা নির্ধারণ করার একটি স্বয়ংক্রিয় উপায় দেখতে চান, তাহলে হেল্প ডেস্ক গিক পূর্বে আপনার DNS সার্ভার পরিবর্তন করার জন্য ইউটিলিটিগুলির উপর একটি নিবন্ধ প্রকাশ করেছে৷

    আপনার DNS সার্ভার সেট ও যাচাই করুন

    একবার আপনি একটি DNS প্রদানকারীর বিষয়ে সিদ্ধান্ত নিলে, পূর্বে খোলা উইন্ডোতে পছন্দের এবং বিকল্প ঠিকানাগুলি ইনপুট করুন। প্রস্থান করার সময় সেটিংস যাচাই করুন পাশে চেকবক্সে টিক দিতে ভুলবেন না আপনার DNS সার্ভারগুলি সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করতে উইন্ডোজ একটি দ্রুত পরীক্ষা চালায়।

    শেষ হলে, আমি What'sMy DNS সার্ভার চেক করার পরামর্শ দিই? একটি দ্বিতীয় চেক করতে ওয়েবসাইট.

    Windows এ আপনার DNS প্রদানকারী কিভাবে পরিবর্তন করবেন

    যদি সবকিছু ভাল দেখায়, অভিনন্দন! মনে রাখবেন, বিভিন্ন ডিএনএস প্রদানকারীকে ব্যবহার করে দেখতে এটি একটি ভাল অভ্যাস – বিভিন্ন কারণের উপর ভিত্তি করে কর্মক্ষমতা ভিন্ন হয়, এবং আপনার পরিস্থিতির জন্য কোনটি সেরা তা নির্ধারণ করার এটাই একমাত্র আসল উপায়।


    1. Windows 10 এ কীভাবে আপনার পণ্য কী পরিবর্তন করবেন

    2. Windows 11 এ কিভাবে আপনার থিম পরিবর্তন করবেন

    3. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ

    4. Windows 11 এ কিভাবে DNS সার্ভার পরিবর্তন করবেন