কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন

আপনি একটি নতুন মাউস কিনলে, আপনি এটি কত দ্রুত তা দেখে অবাক হতে পারেন। আপনার মাউসের জন্য একটি উচ্চতর ডিপিআই (ডটস পার ইঞ্চি) রেটিং মানে ক্ষুদ্রতম নড়াচড়া বাছাইয়ে আরও নির্ভুলতা। এটি সবসময় আদর্শ নয়, এবং আপনি মাউসের গতি কমিয়ে আপনার মাউসের সংবেদনশীলতা কমাতে পছন্দ করতে পারেন।

সৌভাগ্যক্রমে, Windows 10-এ আপনার মাউসের গতি পরিবর্তন করা সহজ। আপনি এটি করার জন্য আপনার মাউসের জন্য অন্তর্নির্মিত Windows সেটিংস ব্যবহার করতে পারেন, অথবা আপনি একটি তৃতীয় পক্ষের সমাধান ব্যবহার করতে পারেন। আপনার মাউস সেটিংসের মধ্যে স্যুইচ করতে একটি সহজ-অ্যাক্সেস সংবেদনশীলতা বোতামও অন্তর্ভুক্ত করতে পারে। আপনার মাউসের গতি পরিবর্তন করতে, আপনাকে যা করতে হবে তা এখানে।

    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন

    Windows 10 সেটিংসে মাউসের গতি পরিবর্তন করুন

    আপনি যদি আপনার মাউসের গতি এবং সামগ্রিক মাউস সংবেদনশীলতা পরিবর্তন করতে চান তবে শুরু করার সেরা জায়গা হল আপনার Windows 10 সেটিংস এলাকায়। উইন্ডোজ আপনাকে বিভিন্ন সেটিংস পরিবর্তন করতে দেয় যা আপনি কীভাবে আপনার মাউস বা ট্র্যাকপ্যাড ব্যবহার করেন তার উপর প্রভাব ফেলতে পারে, যার মধ্যে বোতামের ক্রিয়া, লাইন স্ক্রল করার গতি এবং কার্সারের গতি পরিবর্তন করার ক্ষমতা রয়েছে।

    • বিল্ট-ইন Windows 10 মাউস সেটিংস পরিবর্তন করতে, আপনাকে আপনার Windows 10 সেটিংস এলাকা অ্যাক্সেস করতে হবে। এটি করতে, উইন্ডোজ স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • Windows সেটিংসে মেনুতে, ডিভাইসগুলি-এ ক্লিক করুন সেই মেনুতে প্রবেশ করার বিকল্প।
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • মাউস এ ক্লিক করুন আরও কিছু মৌলিক মাউস সেটিংস অ্যাক্সেস করতে বামদিকের মেনুতে। এখান থেকে, আপনি আপনার মাউসের স্ক্রোল গতি এবং লাইনের দৈর্ঘ্য পরিবর্তন করতে পারেন, সেইসাথে কিছু মৌলিক মাউস বোতামের ক্রিয়া পরিবর্তন করতে পারেন৷
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • আরো উন্নত মাউস সেটিংসের জন্য, অতিরিক্ত মাউস বিকল্প ক্লিক করুন সম্পর্কিত সেটিংসের অধীনে বিকল্প ডানদিকে বিভাগ (বা উইন্ডোটি খুব ছোট হলে নীচে)।
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • বোতামের অধীনে মাউস বৈশিষ্ট্যের ট্যাব উইন্ডো, আপনি ডাবল-ক্লিক গতি পরিবর্তন করতে পারেন। এটি সেই গতি যা আপনাকে উইন্ডোজকে নিবন্ধন করার জন্য একটি ডাবল ক্লিক করার ক্রিয়া সম্পাদন করতে সক্ষম হতে হবে। এটি পরিবর্তন করতে, গতি কমাতে স্লাইডারটিকে বাম দিকে নিয়ে যান, অথবা গতি বাড়াতে ডানদিকে যান৷
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • আপনি পয়েন্টার বিকল্পের অধীনে আপনার মাউস কার্সারের অ্যাকশন গতি পরিবর্তন করতে পারেন ট্যাব৷ একটি পয়েন্টার গতি নির্বাচন করুন এর অধীনে স্লাইডারটি সরান৷ এটি করার জন্য বিভাগ, এটিকে ধীর করতে বামে সরান, অথবা আপনার কার্সারের গতি বাড়াতে ডানদিকে সরান। আপনি যদি দেখেন যে আপনার পয়েন্টারটি ততটা সুনির্দিষ্ট নয়, তাহলে পয়েন্টার নির্ভুলতা উন্নত করুন সক্ষম করতে ক্লিক করুন চেকবক্স।
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • আপনি যে পরিবর্তনগুলি করেছেন তাতে খুশি হয়ে গেলে, ঠিক আছে ক্লিক করুন উইন্ডোটি সংরক্ষণ এবং বন্ধ করতে। আপনার করা যেকোনো পরিবর্তন স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা হবে এবং প্রয়োজনে দ্রুত পরিবর্তন বা পরিবর্তন করা যাবে।
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন

    মাউসের সংবেদনশীলতা পরিবর্তন করতে উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে

    আপনি যদি Windows Registry এর সাথে tweaking করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তাহলে আপনি পরিবর্তে আপনার মাউসের কিছু সংবেদনশীলতা সেটিংস পরিবর্তন করতে Windows Registry Editor ব্যবহার করতে পারেন। এটি আপনাকে Windows 10 সেটিংস মেনু ব্যবহারের তুলনায় আপনার মাউসের গতিতে আরও সুনির্দিষ্ট পরিবর্তন করতে দেয়৷

    • এটি করতে, Ctrl+R টিপুন আপনার কীবোর্ডে চালান খুলতে সংলাপ বাক্স. regedit টাইপ করুন বাক্সে, তারপর ঠিক আছে ক্লিক করুন এটি খুলতে।
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • বাম দিকে রেজিস্ট্রি নেভিগেশন মেনু ব্যবহার করে, KEY_CURRENT_USER\Control Panel\Mouse -এ যান আপনার মাউস সেটিংসের জন্য রেজিস্ট্রি এন্ট্রি দেখতে।
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • আপনি আপনার মাউস সেটিংসের জন্য বিভিন্ন রেজিস্ট্রি এন্ট্রি দেখতে পাবেন, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মাউস সংবেদনশীলতা প্রবেশ 20 পর্যন্ত যেকোনো চিত্রে মান পরিবর্তন করতে এন্ট্রিটিতে ডাবল-ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • এছাড়াও আপনি মাউসস্পীড, মাউস থ্রেশহোল্ড1 ব্যবহার করে আপনার কার্সারের নড়াচড়া কতটা সুনির্দিষ্টভাবে তা পরিবর্তন করতে পারেন। এবং MouseThreshold2 এন্ট্রি MouseSpeed এর মান হলে আপনার মাউসের গতিবিধি দ্বিগুণ হবে MouseThreshold1-এর মানের সমান বা তার চেয়ে বড় , এবং MouseThreshold2-এর জন্য চারগুণ . মানগুলি পিক্সেল দ্বারা ভ্রমণ করা দূরত্ব প্রতিফলিত করে।
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • এই এন্ট্রিগুলির একটি ডিফল্ট মান আছে 0 , কিন্তু আপনি পয়েন্টার নির্ভুলতা বাড়ান সক্ষম করে তাদের ডিফল্ট মান দেখতে পারেন প্রথমে চেকবক্স (উইন্ডোজ সেটিংস> ডিভাইস> মাউস> অতিরিক্ত মাউস বিকল্প ) আপনি যদি এটিকে সর্বোচ্চ সেট করতে চান, মাউসস্পীড সেট করুন প্রতি 2 , এবং MouseThreshold1 এর মান সেট করুন এবং MouseThreshold2 0 থেকে .
    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন
    • আপনি হয়ে গেলে, উইন্ডোজ রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন। আপনার করা যেকোনো পরিবর্তন স্বয়ংক্রিয়ভাবে প্রয়োগ করা উচিত, তবে কিছু পরিবর্তন কার্যকর হতে আপনাকে পুনরায় চালু করতে হতে পারে।

    একটি তৃতীয় পক্ষের মাউস সেটিংস অ্যাপ ব্যবহার করা

    যদিও সস্তা ইঁদুর এবং কীবোর্ড কম্বোগুলি সাধারণত সফ্টওয়্যার ছাড়াই সরবরাহ করা হয়, আরও উন্নত গেমিং ইঁদুরগুলি প্রায়শই প্রস্তুতকারকের সেটিংস অ্যাপগুলির সাথে আসে যা আপনাকে তারা কীভাবে কাজ করে তা পরিবর্তন করতে এবং পরিবর্তন করতে দেয়৷ তারা অতিরিক্ত বৈশিষ্ট্য আনলক করতে সাহায্য করতে পারে, যা আপনার মাউস দ্বারা সমর্থিত কিন্তু সরাসরি Windows দ্বারা নয়৷

    যদি আপনার মাউস একটি DPI সেটিংস বোতামের সাথে আসে (যেমন অনেক গেমিং মাউস করে), আপনাকে বোতামটি সমর্থন করে এমন বিভিন্ন সংবেদনশীলতা প্রোফাইল সেট আপ করার অনুমতি দেওয়ার জন্য আপনাকে নির্মাতার থেকে সেটিংস সফ্টওয়্যার ইনস্টল করতে হবে। Logitech এবং Razer সহ জনপ্রিয় গেমিং নির্মাতারা এই বৈশিষ্ট্যটি অফার করে৷

    কিভাবে উইন্ডোজ 10 এ আপনার মাউসের গতি পরিবর্তন করবেন

    সফ্টওয়্যারের একটি উদাহরণ যা আপনি আপনার মাউস সেটিংস নিয়ন্ত্রণ করতে ব্যবহার করতে পারেন তা হল Logitech গেমিং সফ্টওয়্যার, ইঁদুর এবং কীবোর্ড সহ Logitech-ব্র্যান্ডেড গেমিং সরঞ্জাম সমর্থন করার জন্য ডিজাইন করা হয়েছে৷ এই সফ্টওয়্যারটি ইনস্টল করার ফলে আপনি গতি সহ আপনার মাউসের জন্য বিভিন্ন সেটিংস নিয়ন্ত্রণ করতে পারবেন৷

    প্রথম উদাহরণে, এটি আপনার মাউস মডেলের জন্য অফার করা হয় এমন কিছু কিনা তা দেখতে আপনার মাউস প্রস্তুতকারকের ওয়েবসাইটটি দেখুন। যদি তা না হয়, তাহলে আপনি খুঁজে পেতে পারেন যে সফ্টওয়্যারটি বিশেষভাবে আপনার মাউসের জন্য ডিজাইন করা হয়নি কিছু বৈশিষ্ট্যের জন্য কাজ করবে, কিন্তু এটি নিশ্চিত নয়৷

    Windows 10 এ পরিবর্তন করা

    একবার আপনি Windows 10-এ আপনার মাউসের গতি কীভাবে পরিবর্তন করবেন তা জানলে, আপনি আপনার সেটিংসে করতে পারেন এমন অন্যান্য পরিবর্তনগুলি দেখতে শুরু করতে পারেন। আপনি আপনার ভাষা দক্ষতা উন্নত করতে সাহায্য করার জন্য আপনার কীবোর্ডের ভাষা পরিবর্তন করতে পারেন, অথবা আপনার Windows 10 প্রদর্শনের গুণমান উন্নত করতে আপনার প্রদর্শন সেটিংস পরিবর্তন করতে পারেন৷

    আপনি যদি অনেক বেশি পরিবর্তন করেন, চিন্তা করবেন না, কারণ আপনি খুব দ্রুত ডিফল্ট সেটিংসে উইন্ডোজ রিসেট এবং পুনরুদ্ধার করতে পারেন। যাইহোক, আপনি প্রয়োজনীয় কিছু হারাবেন না তা নিশ্চিত করার জন্য এটি করার আগে আপনার গুরুত্বপূর্ণ ফাইলগুলির ব্যাক আপ নিতে ভুলবেন না। আপনি যদি ধীরগতিতে ক্লান্ত হয়ে পড়ে থাকেন, তাহলে নতুন করে শুরু করার জন্য আপনি সবসময় একটি নতুন কাস্টম পিসি তৈরি করা শুরু করতে পারেন।


    1. Windows 10 এ মাউসের সংবেদনশীলতা কীভাবে পরিবর্তন করবেন

    2. কিভাবে সর্বোত্তম গতির জন্য আপনার উইন্ডোজ পিসি ডিক্লাটার করবেন

    3. Windows 10 এ আপনার আইপি ঠিকানা কিভাবে পরিবর্তন করবেন তার পদক্ষেপ

    4. Windows 10 এ কিভাবে ভাষা সেটিংস পরিবর্তন করবেন