কম্পিউটার

উবুন্টু এখন উইন্ডোজ স্টোরে উপলব্ধ

এটা আসলে ঘটেছে. হ্যাঁ, উবুন্টু উইন্ডোজ স্টোরে উপলব্ধ। উইন্ডোজ ইনসাইডাররা এখন কিছু কমান্ড-লাইন মজা যোগ করে উইন্ডোজ 10-এ উবুন্টু ডাউনলোড এবং ইনস্টল করতে পারে। এটি লিনাক্স এবং উইন্ডোজকে একটি অপবিত্র ইউনিয়নে একত্রিত করে যারা কেউ কখনও কল্পনা করেছিলেন যে তারা সাক্ষ্য দেওয়ার জন্য যথেষ্ট দীর্ঘকাল বেঁচে থাকবে।

এই দিনটি বেশ কিছুদিন ধরেই আসছে। মাইক্রোসফ্ট প্রথম ঘোষণা করেছিল যে এটি বিল্ড 2016-এ Bash শেল-এর জন্য Windows 10 সমর্থন যোগ করছে। তারপরে 2017 সালের মে মাসে মাইক্রোসফ্ট ঘোষণা করেছিল যে এটি উইন্ডোজ স্টোরে উবুন্টু, ফেডোরা এবং ওপেনসুস আনছে। এবং উবুন্টু সবার আগে ঘটনাস্থলে পৌঁছেছে।

কিভাবে Windows 10 এ উবুন্টু ইনস্টল করবেন

উবুন্টু এখন উইন্ডোজ স্টোরে যোগ করা হয়েছে, বর্ণনা সহ:"উইন্ডোজে উবুন্টু একজনকে উবুন্টু টার্মিনাল ব্যবহার করতে এবং bash, ssh, git, apt এবং আরও অনেক কিছু সহ উবুন্টু কমান্ড লাইন ইউটিলিটিগুলি চালানোর অনুমতি দেয়।" উবুন্টু উইন্ডোজ 10 এর পাশাপাশি একটি স্যান্ডবক্সে চলে, ফাইলগুলিতে অ্যাক্সেস ভাগ করে।

2017 সালের মে মাসে, মাইক্রোসফটের টেরি মায়ারসন ব্যাখ্যা করেছিলেন, "আমরা উবুন্টুকে উইন্ডোজ স্টোরে এনে ইনস্টল সহজ করেছি। আমরা ঘোষণা করেছি যে আমরা লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেমে চলমান SUSE লিনাক্স এবং ফেডোরা লিনাক্সের সাথে কাজ করছি- তাদের আনতে উইন্ডোজ স্টোরে। এখন, উইন্ডোজই একমাত্র প্ল্যাটফর্ম যা উইন্ডোজ অ্যাপ এবং লিনাক্স অ্যাপ উভয়ই পাশাপাশি চালাতে পারে।"

উইন্ডোজ 10 এ উবুন্টু ডাউনলোড এবং ইনস্টল করতে আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:

  1. Windows 10 কন্ট্রোল প্যানেল খুলুন এবং "প্রোগ্রাম" এ ক্লিক করুন
  2. "Windows বৈশিষ্ট্য চালু বা বন্ধ করুন" খুঁজুন এবং নির্বাচন করুন
  3. "লিনাক্সের জন্য উইন্ডোজ সাবসিস্টেম" নির্বাচন করুন এবং "ঠিক আছে" ক্লিক করুন
  4. Windows 10 এ উবুন্টু ব্যবহার শুরু করতে আপনার পিসি রিবুট করুন

এটি উল্লেখ করা উচিত যে এটি বর্তমানে শুধুমাত্র Windows 10-এর সর্বশেষ Windows Insider বিল্ড ব্যবহারকারী ব্যক্তিদের জন্য উপলব্ধ। তবে, ফল ক্রিয়েটরস আপডেট বাদ দেওয়ার পরে যে কেউ Windows 10 ব্যবহার করে উবুন্টুতে অ্যাক্সেস পাবে। এবং যখন এটি ঘটবে তখন আমরা আপনাকে জানাতে নিশ্চিত হব৷

লিনাক্স বনাম উইন্ডোজ =ডেভিড বনাম গোলিয়াথ

যে কেউ এমন একটি সময়ে বড় হয়েছেন যখন লিনাক্স উইন্ডোজ গোলিয়াথের ডেভিড ছিল, এটি ঘটনাগুলির একটি অদ্ভুত পালা। এবং সত্য যে মাইক্রোসফ্ট এখন লিনাক্সকে ভালবাসে তা দেখায় কীভাবে সমস্ত সংশ্লিষ্টদের জন্য জিনিসগুলি পরিবর্তিত হয়েছে। এরপর কি? গুগল এবং অ্যাপল অ্যান্ড্রয়েড এবং আইওএসকে এক মোবাইল অপারেটিং সিস্টেমে একীভূত করছে? আপনি খিস্তি করতে পারেন কিন্তু এটি প্রমাণ করেছে যে কিছু সম্ভব।

আপনি কি বর্তমানে Windows 10 ব্যবহার করছেন? আপনি কি উইন্ডোজ স্টোরে উবুন্টুতে প্রাথমিক অ্যাক্সেস সহ একজন উইন্ডোজ ইনসাইডার? যদি তাই হয়, আপনি এটা কি মনে করেন? আপনি কি উবুন্টুর ভক্ত? এটি কি সামগ্রিকভাবে লিনাক্সের জন্য একটি ভাল বা খারাপ জিনিস? দয়া করে নীচের মন্তব্যে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:Pascal Volk এর মাধ্যমে Flickr


  1. কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

  2. Windows 10 S

  3. Disney+ অ্যাপ এখন Windows 10 এবং Windows 11 Microsoft Store-এ উপলব্ধ

  4. Mozilla Firefox এখন Windows 10 এবং 11 এর জন্য Microsoft স্টোরে উপলব্ধ