কম্পিউটার

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

Windows 10 সংস্করণ 1607, যা বার্ষিকী আপডেট নামেও পরিচিত, আনুষ্ঠানিকভাবে 2 আগস্ট, 2016-এ প্রকাশিত হয়েছিল। এটি দ্বিতীয় প্রধান Windows 10 আপগ্রেড এবং এটি মাইক্রোসফ্ট এজ ব্রাউজার এক্সটেনশন, উইন্ডোজ ইঙ্ক এবং নতুন কর্টানা বৈশিষ্ট্য সহ অনেক আকর্ষণীয় নতুন বৈশিষ্ট্য সহ আসে। . আপগ্রেডটি বর্তমানে বিশ্বব্যাপী Windows 10 সিস্টেমে চালু হচ্ছে৷

আপনি যদি এখনও বার্ষিকী আপডেট না পেয়ে থাকেন বা আপনি যদি এটি স্ক্র্যাচ থেকে ইনস্টল করতে চান তবে এখানে আপনি এখনই Windows 10 সংস্করণ 1607 ইনস্টল করতে পারেন এমন প্রতিটি সম্ভাব্য উপায় রয়েছে৷ আপগ্রেড করার আগে আমাদের নোট পড়তে ভুলবেন না!

গুরুত্বপূর্ণ:আপগ্রেড করার আগে

এই প্রধান Windows 10 আপগ্রেডকে হালকাভাবে নেওয়া উচিত নয়!

1. সবকিছু ব্যাক আপ করুন

আপগ্রেড করার আগে, আপনি যদি আপনার সিস্টেম পুনরায় ইন্সটল করেন তবে আপনার একই সতর্কতা অবলম্বন করা উচিত। আমরা আপনার ব্যক্তিগত ডেটা ব্যাক আপ করার এবং Macrium Reflect এর মত একটি টুল দিয়ে একটি সিস্টেম ইমেজ প্রস্তুত করার পরামর্শ দিই৷

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

আপগ্রেড আটকে গেলে বা রোলব্যাক বিকল্প ব্যর্থ হলে একটি সিস্টেম চিত্র আপনাকে আপনার সিস্টেম পুনরুদ্ধার করার অনুমতি দেবে৷

2. ব্যাক আপ লাইসেন্স কী এবং সফ্টওয়্যার আপডেট করুন

Windows 10 অসামঞ্জস্যপূর্ণ সফ্টওয়্যার নিষ্ক্রিয় করতে পারে এবং করবে , তৃতীয় পক্ষের স্টার্ট মেনু (যেমন ক্লাসিক শেল), সিস্টেম এবং অ্যান্টি-ম্যালওয়্যার টুলস, অথবা স্বাক্ষরবিহীন হার্ডওয়্যার ড্রাইভার সহ। ভাল খবর হল যে আপনি যদি একটি উইন্ডোজ 10 সংস্করণ থেকে পরবর্তী সংস্করণে আপগ্রেড করেন তবে স্বাক্ষরবিহীন ড্রাইভারগুলি কোনও সমস্যা নয়। তদুপরি, কিছু বিকাশকারী প্রভাবিত অ্যাপ্লিকেশনগুলিকে Windows 10 সংস্করণ 1607 এর সাথে সামঞ্জস্যপূর্ণ করার জন্য আপডেট করবে। তবুও, আপগ্রেড করার আগে আপনার লাইসেন্স কী ব্যাক আপ, আপনার ডেটা ব্যাক আপ এবং আপনার সফ্টওয়্যার আপডেট করতে ভুলবেন না।

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

আপগ্রেড করার পরে যদি আপনি দেখতে পান যে প্রোগ্রামগুলি অনুপস্থিত -- Windows 10 আপনাকে একটি তালিকা প্রদান করবে -- আপনি সেগুলি পুনরায় ইনস্টল করার চেষ্টা করতে পারেন৷ আপনি Windows.old ফোল্ডারে আপনার ডেটা ব্যাকআপ পাবেন৷

3. Windows.old

ব্যাক আপ করুন

আপনি যদি সবেমাত্র Windows 7 বা 8.1 থেকে Windows 10-এ আপগ্রেড করেন, তাহলে মনে রাখবেন বার্ষিকী আপডেট আপনার Windows.old ফোল্ডারটিকে নতুন ফাইল দিয়ে প্রতিস্থাপন করবে। এই স্বয়ংক্রিয় ব্যাকআপ আপনাকে আপনার পুরানো উইন্ডোজ ইনস্টলেশনে ফিরে যেতে দেয়৷

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

আপনি যদি এই বিকল্পটি খোলা রাখতে চান, তাহলে কীভাবে অনির্দিষ্টকালের জন্য রোল ব্যাক করবেন সে সম্পর্কে আমাদের নির্দেশাবলী অনুসরণ করুন৷

কিভাবে আপগ্রেড করতে বিলম্ব করবেন

আপনি যদি ইতিমধ্যেই Windows 10 এ থাকেন এবং হোম সংস্করণ ব্যবহার করেন, ডিফল্টরূপে আপনার কাছে আপডেটটি আসার সময় গ্রহণ করা ছাড়া আর কোনো বিকল্প নেই। আপনি সাময়িকভাবে Windows আপডেট অক্ষম করতে সক্ষম হতে পারেন, কিন্তু আমরা দৃঢ়ভাবে এর বিরুদ্ধে পরামর্শ দিই। বিকল্পভাবে, আপনি Windows 10 Pro-তে আপগ্রেড করতে পারেন বা উন্নত সেটিংস অ্যাক্সেস করতে গ্রুপ পলিসি এডিটর ইনস্টল করতে পারেন (নীচে দেখুন)।

এদিকে, Windows 10 প্রো, শিক্ষা, এবং এন্টারপ্রাইজ ব্যবহারকারীরা কয়েক মাসের জন্য আপগ্রেড এবং আপডেটগুলি পিছিয়ে দিতে পারে। স্টার্ট> সেটিংস-এ যান অথবা Windows কী + I টিপুন এবং আপডেট এবং নিরাপত্তা> Windows Update-এ যান . উন্নত বিকল্পের অধীনে আপনি আপগ্রেড পিছিয়ে বেছে নিতে পারেন .

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

গ্রুপ পলিসি এডিটরে আরও উন্নত সেটিংস পাওয়া যায়। এখানে আপনি কতক্ষণ আপডেট পিছিয়ে দেওয়া হবে তা চয়ন করতে পারেন৷ সম্পাদক খুলতে, Windows কী + Q টিপুন , gpedit.msc টাইপ করুন , এবং গোষ্ঠী নীতি সম্পাদনা করুন নির্বাচন করুন . এখন কম্পিউটার কনফিগারেশন> প্রশাসনিক টেমপ্লেট> Windows উপাদান> Windows আপডেট-এ নেভিগেট করুন , আপগ্রেড এবং আপডেট স্থগিত করুন ডাবল-ক্লিক করুন , এবং সেটিং কাস্টমাইজ করুন।

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

দ্রষ্টব্য: এই গ্রুপ নীতি সেটিং Windows এর ভবিষ্যতের সংস্করণে উপলব্ধ নাও হতে পারে৷

Windows 10 থেকে আপগ্রেড করা হচ্ছে

বার্ষিকী আপডেটটি বর্তমানে সমস্ত Windows 10 ব্যবহারকারীদের কাছে রোল আউট করা হচ্ছে। আপনি যদি অবিলম্বে আপগ্রেড করতে চান তবে আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে। আপনাকে উইন্ডোজ 10 সংস্করণ 1511 চালাতে হবে এবং সমস্ত সর্বশেষ আপডেট ইনস্টল করা আছে। আপনি যদি Windows 10 Pro ব্যবহার করেন তবে নিশ্চিত করুন যে আপনি আপগ্রেডগুলি অক্ষম বা পিছিয়ে দেননি (উপরে দেখুন)।

1. ম্যানুয়ালি আপডেটের জন্য চেক করুন

আপডেটটি ইতিমধ্যেই আপনার সিস্টেমে ডাউনলোড হয়ে থাকতে পারে অথবা আপনি ম্যানুয়ালি ডাউনলোডটি ট্রিগার করতে সক্ষম হতে পারেন৷

Windows কী + I টিপুন সেটিংস অ্যাপ খুলতে, তারপর আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট-এ যান , এবং আপডেটের জন্য চেক করুন টিপুন বোতাম যদি আপনি শুধুমাত্র একটি এখনই পুনরায় চালু করুন দেখতে পান বোতাম, আপনি দেখতে পারেন যে বার্ষিকী আপডেট ইনস্টল করার জন্য প্রস্তুত। আপনি বার্ষিকী আপডেট ইনস্টল করবেন তা নিশ্চিত করতে ইনস্টল করার জন্য আপডেটের তালিকা দেখুন; এটিকে কিছু বলা উচিত "Windows 10, সংস্করণ 1607-এ বৈশিষ্ট্য আপডেট।"

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

মনে রাখবেন যে আপনি যদি রিবুট করে ইনস্টলেশনের সাথে এগিয়ে যান, আপনার সিস্টেমটি উল্লেখযোগ্য সময়ের জন্য উপলব্ধ হবে না৷

2. Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল

আপনি Windows 10 আইএসও ফাইল ডাউনলোড করতে এবং ইনস্টলেশন মিডিয়া তৈরি করতে Windows 10 মিডিয়া ক্রিয়েশন টুল ব্যবহার করতে পারেন। টুলটি সর্বদা উইন্ডোজের সর্বশেষ সংস্করণ (বর্তমান সংস্করণ 1607) বৈশিষ্ট্যযুক্ত।

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

আপনি যদি Windows 10-এর একটি নতুন ইন্সটল প্রস্তুত করতে চান তাহলে এটিই সেরা বিকল্প।

দ্রষ্টব্য: যদি আপনার সিস্টেম UEFI BIOS এর সাথে আসে এবং সুরক্ষিত বুট সমর্থন করে, তাহলে একটি পরিষ্কার Windows 10 ইনস্টলেশন স্বাক্ষরিত ড্রাইভারের চাহিদা হতে পারে। যদি এটি একটি সমস্যা হয়, আপনি BIOS এ প্রবেশ করতে পারেন এবং সুরক্ষিত বুট বন্ধ করতে পারেন বা BIOS- সামঞ্জস্যপূর্ণ স্টার্ট মোডে স্যুইচ করতে পারেন৷

3. Windows 10 আপগ্রেড সহকারী

মাইক্রোসফ্ট আপনাকে একটি মসৃণ রূপান্তর করতে সহায়তা করার জন্য একটি আপগ্রেড সহকারী অফার করছে৷ Windows 10 আপডেট ইতিহাস পৃষ্ঠাতে যান এবং এখনই বার্ষিকী আপডেট পান টিপুন বোতাম।

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

এটি একটি Windows 10 আপগ্রেড EXE ফাইল ডাউনলোড করবে। উইন্ডোজ 10 আপডেট সহকারী শুরু করতে এক্সিকিউটেবল চালান। আপনি যখন এখনই আপডেট করুন ক্লিক করুন৷ টুলটি সামঞ্জস্যের জন্য আপনার সিস্টেম পরীক্ষা করবে। আপনার সিস্টেম সামঞ্জস্যপূর্ণ হওয়া উচিত, টাইমারের কাউন্টডাউন শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন বা পরবর্তী ক্লিক করুন আপডেট শুরু করবে।

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

একবার ডাউনলোড শেষ হলে, এখনই পুনঃসূচনা করুন ক্লিক করুন৷ ইনস্টলেশন শুরু করতে।

পাঠক মাইকেল ভাবছেন Windows 10 ইনস্টলেশন শেষ হয়ে গেলে আপগ্রেড সহকারীর সাথে কী করবেন। ঠিক আছে, আপনি এটি আনইনস্টল করতে পারেন বা আপনার পরবর্তী আপগ্রেডের জন্য রাখতে পারেন।

Backdoor এর মাধ্যমে Windows 7, 8, বা 8.1 থেকে আপগ্রেড করা হচ্ছে

উইন্ডোজ 10-এ বিনামূল্যের আপগ্রেড 29 জুলাই শেষ হয়েছে৷ আপনি যদি আপনার ডিজিটাল Windows 10 এনটাইটেলমেন্ট পাওয়া থেকে বাদ পড়ে থাকেন, তাহলে আপনাকে এখন Windows 10 লাইসেন্স কেনার জন্য $119 দিতে হবে; তত্ত্বে।

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

সৌভাগ্যবশত, মাইক্রোসফ্ট কয়েকটি পিছনের দরজা খুলে রেখেছে৷

1. সহায়ক প্রযুক্তি

যে ব্যবহারকারীরা যেকোনো ধরনের সহায়ক প্রযুক্তির উপর নির্ভর করেন তারা বিনামূল্যে Windows 10-এ আপগ্রেড করা চালিয়ে যেতে পারেন। জিনিসটি হল, মাইক্রোসফ্ট চেক করে না আপনি সত্যিই করেন কিনা। এখানে আপনি কিভাবে সহায়ক প্রযুক্তি রুট ব্যবহার করে আপগ্রেড করতে পারেন। সংক্ষেপে, Windows 10 অ্যাক্সেসিবিলিটি আপগ্রেড পৃষ্ঠায় যান, এখনই আপগ্রেড করুন ক্লিক করুন , এবং Windows 10 আপগ্রেড সহকারীর জন্য ডাউনলোড গ্রহণ করুন। এটি উপরে বর্ণিত একই সহকারী৷

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

টুলটি চালান, অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন এবং আপনার Windows 7, 8, বা 8.1 পণ্য কী প্রস্তুত রাখুন।

2. Windows 10 1511 ইনস্টলেশন মিডিয়া

আপনি যদি পূর্বে Windows 10 এর জন্য ইনস্টলেশন মিডিয়া তৈরি করে থাকেন বা আপনি যদি কোনো বন্ধুর কাছ থেকে আপনার হাত পেতে পারেন, তাহলে আপনি আপনার Windows 7, 8, বা 8.1 পণ্য কী ব্যবহার করে বিনামূল্যে এবং স্ক্র্যাচ থেকে Windows 10 ইনস্টল করা চালিয়ে যেতে পারেন। পি>

Windows 10 Insider Preview থেকে আপগ্রেড করা হচ্ছে

একজন উইন্ডোজ ইনসাইডার হিসাবে, আপনি মূলত গত এক মাস ধরে বার্ষিকী আপডেট চালাচ্ছেন, কিছু বাগ ফিক্স বিয়োগ করে। আপনি যদি ধীর গতিতে থাকেন তবে শীঘ্রই আপনাকে সর্বশেষ সংস্করণে আপগ্রেড করা হবে।

এখন আপগ্রেড করতে, আপনি দ্রুত রিং এ স্যুইচ করতে পারেন। সেটিংস খুলুন অ্যাপ, আপডেট ও নিরাপত্তা> Windows Insider Program-এ যান , এবং আপনার অভ্যন্তরীণ স্তর চয়ন করুন এর অধীনে৷ ধীরে থেকে স্যুইচ করুন দ্রুত করতে .

কিভাবে এখন উইন্ডোজ 10 বার্ষিকী আপডেট পাবেন

এই সেটিং পরিবর্তন করার পরে, উইন্ডোজ আপডেট-এ স্যুইচ করুন ট্যাব এবং এখনই আপডেটের জন্য চেক করুন ক্লিক করুন৷ . রিবুট করা সাম্প্রতিকতম ফাস্ট রিং আপডেট...ভাল...দ্রুত আনতে সাহায্য করতে পারে।

Windows 10 এর সাথে লেভেল আপ করুন

Windows 10 এর পরবর্তী স্তরে স্বাগতম। আমরা আশা করি আপনার আপগ্রেড সহজে হয়েছে এবং আপনি সমস্ত নতুন বৈশিষ্ট্য উপভোগ করছেন। এবং আমরা আপনার কাছ থেকে শুনতে চাই!

আপনার আপগ্রেড অভিজ্ঞতা কেমন ছিল? আপনি যদি সমস্যাগুলির মধ্যে পড়ে থাকেন তবে সেগুলি কী ছিল এবং আপনি কীভাবে সেগুলি সমাধান করেছিলেন? কোন নতুন Windows 10 বৈশিষ্ট্যগুলি আপনি সবচেয়ে বেশি উপভোগ করেন? অনুগ্রহ করে মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!

ইমেজ ক্রেডিট:Shutterstock এর মাধ্যমে Doremi এর শুভ জন্মদিন


  1. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়

  2. Windows 10 ভার্সন 22H2, রিলিজ হল এখনই কিভাবে পাবেন!

  3. উইন্ডোজ 10 নভেম্বর 2021 আপডেট v21H2 এখানে প্রকাশিত হয়েছে যে এটি এখন কীভাবে পাবেন

  4. কিভাবে উইন্ডোজ 11 2022 আপডেট এখনই ইনস্টল করবেন