কম্পিউটার

কিভাবে একটি মাউস কার্সার ঠিক করবেন যা উইন্ডোজ 10-এ নিজে থেকে চলে

কখনও কখনও আপনি যখন আপনার কম্পিউটার ব্যবহার করছেন, তখন আপনার কার্সারটি আপাতদৃষ্টিতে নিজেই সরে যাবে। যদিও ভূত-প্রতারকদের ডাকবেন না; আপনি মাউস না সরানো ছাড়াই কার্সার চলার বিভিন্ন কারণ রয়েছে।

আসুন এই সমস্যাটি সমাধান করার কিছু উপায় দেখুন।

1. আপনার হার্ডওয়্যার দুবার চেক করুন

আপনার ল্যাপটপ বা পিসিতে কোনো সেটিংস চেক বা পরিবর্তন করার আগে, এই সমস্যা সৃষ্টি করতে পারে এমন সমস্ত হার্ডওয়্যার উপাদানগুলি পরীক্ষা করতে ভুলবেন না। আপনি যদি ওয়্যারলেস মাউস ব্যবহার করেন তাহলে মাউস কেবল, ইউএসবি পোর্ট বা অবশিষ্ট ব্যাটারি চার্জ দেখুন।

2. আপনার মাউসের সারফেস দুবার চেক করুন

হার্ডওয়্যার ঠিক আছে বলে মনে হলে, মাউসটি যে সারফেসে বিশ্রাম নিচ্ছে তা দেখুন। আপনার ডেস্কে স্ক্র্যাচ বা অসম পৃষ্ঠ থাকতে পারে। আপনি যদি একটি মাউস প্যাড ব্যবহার করেন, তাহলে এটি জীর্ণ হয়ে যেতে পারে এবং এটির গতিবিধি সম্পর্কে আপনার মাউসকে ভুল তথ্য দিতে পারে৷

3. টাচপ্যাড সেটিংস পরিবর্তন করুন

আপনি যদি আপনার ল্যাপটপে আপনার টাচপ্যাডের সংবেদনশীলতা খুব বেশি সেট করেন তবে কার্সারটি সামান্য স্পর্শে সরে যাবে। যেমন, আপনাকে এর সংবেদনশীলতার সেটিং দেখে নেওয়া উচিত। আপনার ল্যাপটপের টাচপ্যাড সংবেদনশীলতা কীভাবে পরিবর্তন করবেন তা এখানে দেখুন:

  1. শুরু ক্লিক করুন , তারপর সেটিংস> ডিভাইস-এ যান .
  2. টাচপ্যাড নির্বাচন করুন , বাম হাতের মেনু থেকে।
  3. নীচে ট্যাপগুলি৷ , টাচপ্যাড সংবেদনশীলতা পরিবর্তন করতে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন।

পরিবর্তনটি রিয়েল-টাইমে সংঘটিত হবে, যাতে আপনি আপনার পছন্দের একটি খুঁজে না পাওয়া পর্যন্ত আপনি একাধিক সেটিংস চেষ্টা করতে পারেন৷

কিভাবে একটি মাউস কার্সার ঠিক করবেন যা উইন্ডোজ 10-এ নিজে থেকে চলে

আপনি যদি আপনার Windows 10 ল্যাপটপের সাথে একটি মাউস সংযুক্ত করে থাকেন এবং কখনই টাচপ্যাড ব্যবহার করেন না, আপনি উইন্ডোর উপরে থেকে এটি অক্ষম করতে পারেন। এছাড়াও, আপনি যদি চান যে Windows 10 যখন আপনি একটি মাউসকে স্বয়ংক্রিয়ভাবে সংযুক্ত করার সময় টাচপ্যাড অক্ষম করুক, তাহলে মাউস সংযুক্ত হলে টাচপ্যাড চালু রাখুন আনচেক করুন .

এটা লক্ষণীয় যে কার্সারটি নিজে থেকেই চলতে পারে কারণ টাচপ্যাডে ধুলো জমে থাকতে পারে। যদি আপনার ল্যাপটপ একটু নোংরা হয়, তাহলে আপনার ল্যাপটপ পরিষ্কার করে দেখতে হবে যে এটি সমস্যার সমাধান করে কিনা।

4. অন্যান্য ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনার সমস্যাটি একটি জয়স্টিক, গ্রাফিক্স ট্যাবলেট বা আপনার ল্যাপটপ বা পিসির সাথে সংযুক্ত অন্যান্য ইনপুট ডিভাইসের কারণে হতে পারে। কারণ এর মধ্যে কিছু কার্সারকে নিয়ন্ত্রণ করতে পারে, তাই ক্ষমতার জন্য লড়াই করার সময় এটি তাদের মধ্যে দ্বন্দ্বের কারণ হতে পারে।

আপনি সমস্ত ডিভাইসের সংযোগ বিচ্ছিন্ন করতে পারেন এবং সেগুলিকে একে একে পুনরায় সংযোগ করতে পারেন যাতে আপনি খুঁজে পেতে পারেন কোনটি সমস্যার কারণ, অথবা আপনার প্রয়োজন না হলে আপনি সেগুলিকে সাময়িকভাবে অক্ষম করতে পারেন৷

5. হার্ডওয়্যার সমস্যা সমাধানকারী চালান

যদিও Windows 10-এ মাউসের জন্য কোনো ডেডিকেটেড ট্রাবলশুটার নেই, আপনি হার্ডওয়্যার ট্রাবলশুটার অ্যাক্সেস করতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. শুরুতে মেনু অনুসন্ধান বার, কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন .
  2. msdt.exe -id ডিভাইস ডায়াগনস্টিক টাইপ করুন .
  3. এন্টার টিপুন . Windows 10 এখন হার্ডওয়্যার এবং ডিভাইস সমস্যা সমাধানকারী খুলবে।
  4. উন্নত> স্বয়ংক্রিয়ভাবে মেরামত প্রয়োগ করুন ক্লিক করুন .
  5. পরবর্তী নির্বাচন করুন .
কিভাবে একটি মাউস কার্সার ঠিক করবেন যা উইন্ডোজ 10-এ নিজে থেকে চলে

6. আপনার মাউসের ড্রাইভার আপডেট করুন

কখনও কখনও একটি মাউসের ড্রাইভারগুলি সময়ের সাথে সাথে পুরানো বা দূষিত হয়ে যায় এবং আপনাকে সেগুলিকে কাজের ক্রমে ফিরিয়ে আনতে নতুন ডাউনলোড করতে হবে৷ খারাপ বা ত্রুটিপূর্ণ ড্রাইভার আপনার হার্ডওয়্যারের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তাই এটি একটি শট দেওয়া মূল্যবান৷

আপনার পিসিকে ড্রাইভার আপডেট দেওয়ার প্রচুর উপায় রয়েছে, তাই আরও তথ্যের জন্য কীভাবে পুরানো উইন্ডোজ ড্রাইভারগুলি খুঁজে বের করতে এবং প্রতিস্থাপন করতে হয় সে সম্পর্কে আমাদের গাইডটি দেখতে ভুলবেন না৷

আপনার মাউস নিয়ন্ত্রণ করুন

যদি আপনার মাউস একটু বিদ্রোহী হয়ে ওঠে, তবে এটি বিভিন্ন সমস্যার একটির কারণে হতে পারে। যাইহোক, একবার আপনি তালিকার নিচে কাজ করলে, আপনার কার্সার আশা করা যায় শান্ত হয়ে যাবে এবং নিজে থেকে চলা বন্ধ হয়ে যাবে।

আপনি যদি মনে করেন যে আপনার মাউসটি একটি ভাল পরিষ্কারের প্রয়োজন, তাহলে এটিকে নতুনের মতো ভাল করার জন্য আপনি কিছু কৌশল এবং টিপস ব্যবহার করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আইসোপ্রোপাইল অ্যালকোহল একটি নোংরা মাউসের জন্য একটি ভাল ক্লিনার এবং স্যানিটাইজার।

ইমেজ ক্রেডিট:fotohunter/Shutterstock


  1. Windows 10 এ Miracast কিভাবে ঠিক করবেন

  2. ওয়্যারলেস মাউস উইন্ডোজ 10 পিসিতে কাজ করছে না তা কীভাবে ঠিক করবেন?

  3. 6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

  4. Windows 11/10-এ স্বয়ংক্রিয়ভাবে স্ক্রোল করতে থাকা একটি মাউস কীভাবে ঠিক করবেন