কম্পিউটার

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার পরে মাউস ল্যাগ অনুভব করছেন? চিন্তা করবেন না। আপনি কয়েকটি সমস্যা সমাধানের পদক্ষেপ অনুসরণ করে সহজেই এই সমস্যাটি সমাধান করতে পারেন।

একটি মাউস ল্যাগ আপনার উত্পাদনশীলতার সাথে জগাখিচুড়ি করতে পারে এবং একটি অপ্রীতিকর অভিজ্ঞতা হতে পারে। সুতরাং, যদি আপনি মাউস ব্যবহার করার সময় কোনো অস্বাভাবিক বিলম্বের সম্মুখীন হন, তাহলে আপনার উচিত এখনই এটি ঠিক করা। কীবোর্ডের তুলনায়, একটি মাউস হ্যান্ডেল করা অনেক সহজ। বিশেষ করে, আপনি যখন গেম খেলছেন বা ইন্টারনেট ব্রাউজ করছেন, তখন একটি মাউস কাজগুলি সম্পন্ন করতে তুলনামূলকভাবে কম সময় নেয়। আপনার কি তাই মনে হয় না?

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

আমরা নিশ্চিত যে আপনি মাউস ল্যাগিং সমস্যাগুলির সাথে বেশ বিরক্ত হবেন। এই পোস্টে, আমরা বিভিন্ন সমাধানের তালিকা করেছি যা আপনাকে Windows 11-এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করতে হয় তা সমাধান করতে দেয়।

এখানে আপনি যান!

এছাড়াও পড়ুন: ফিক্স:ম্যাক ইস্যুতে মাউস কার্সার অদৃশ্য হয়ে যায় (2022)

উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ ঠিক করার 6 পদ্ধতি

সমাধান 1:আপনার মাউস পুনরায় সংযোগ করুন

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

হ্যাঁ, সহজ কিন্তু কার্যকর শোনাচ্ছে। প্রথমে, আপনার মাউসের সংযোগ বিচ্ছিন্ন করুন এবং তারপরে এটি সমস্যাটি সমাধান করেছে কিনা তা দেখতে এটি আবার সংযোগ করার চেষ্টা করুন৷ আপনি যদি একটি তারযুক্ত মাউসের মালিক হন তবে আপনি USB কেবলটি আনপ্লাগ করতে পারেন এবং তারপরে এটিকে আপনার উইন্ডোজ পিসিতে আবার সংযুক্ত করতে পারেন। একটি ওয়্যারলেস মাউসের ক্ষেত্রে, ব্যাটারিগুলি সরান এবং তারপরে সেগুলি পুনরায় প্রবেশ করান৷ অথবা আপনার মাউস সংযোগ করতে একটি বিকল্প USB পোর্টে স্যুইচ করার চেষ্টা করুন। কখনও কখনও সহজ সমাধান বিস্ময়ের মত কাজ করে। তাই, হ্যাঁ, এগিয়ে যান এবং এটি চেষ্টা করে দেখুন।

এছাড়াও পড়ুন: উইন্ডোজ 10 এর জন্য অ্যাপল ম্যাজিক মাউস ড্রাইভার কিভাবে ডাউনলোড এবং ইনস্টল করবেন?

সমাধান 2:হার্ডওয়্যার ট্রাবলশুটার চালান

হার্ডওয়্যার ট্রাবলশুটার ব্যবহার করে, উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে অন্তর্নিহিত হার্ডওয়্যার সমস্যাগুলি স্ক্যান, নির্ণয় এবং ঠিক করতে পারে। Windows 11-এ হার্ডওয়্যার ট্রাবলশুটার চালানোর জন্য, এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন: 

Windows + R কী সমন্বয় টিপুন, টেক্সটবক্সে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন এবং এন্টার টিপুন:

msdt.exe -id DeviceDiagnostic

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

একটি নতুন পপআপ উইন্ডো এখন পর্দায় প্রদর্শিত হবে. এগিয়ে যেতে "পরবর্তী" বোতামে টিপুন।

হার্ডওয়্যার ট্রাবলশুটার চালানোর জন্য অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন যাতে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে মাউস ল্যাগিং সমস্যাগুলি সমাধান করতে পারে।

সমাধান 3:HDR নিষ্ক্রিয় করুন

Windows 11-এ HDR বৈশিষ্ট্যটি বন্ধ করা আপনাকে মাউস ল্যাগিং সমস্যাগুলি সমাধান করতে সহায়তা করতে পারে। আপনি ডিসপ্লে বিকল্পগুলিতে HDR সেটিং পরিচালনা করতে পারেন। আপনাকে যা করতে হবে তা এখানে:

ডেস্কটপে যান, ফাঁকা জায়গায় যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন এবং তারপরে "ডিসপ্লে সেটিংস" নির্বাচন করুন।

ডিসপ্লে সেটিংসে HDR বৈশিষ্ট্যটি বন্ধ করুন।

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

এইচডিআর অক্ষম করা মাউস ল্যাগিং কমাতে পারে এবং আপনাকে কিছু সময়ের মধ্যে সমস্যা সমাধান করতে সাহায্য করতে পারে।

এছাড়াও পড়ুন: উইন্ডোজ 10-এ মাউসের সমস্যা সমাধান:শীর্ষ 7 উপায়

সমাধান 4:মাউসের গতি এবং সংবেদনশীলতা সেটিংস পরিচালনা করুন

আপনি যদি সম্প্রতি Windows 11-এ আপগ্রেড করে থাকেন, তাহলে আপডেটটি ডিফল্ট মানগুলিতে মাউস সেটিংস পরিবর্তন বা পুনরুদ্ধার করতে পারে। আপনার ডিভাইসে মাউসের গতি এবং সংবেদনশীলতা সেটিংস পরিচালনা করতে, এই দ্রুত পদক্ষেপগুলি অনুসরণ করুন: 

সেটিংস অ্যাপ চালু করুন। বাম মেনু ফলক থেকে "ব্লুটুথ এবং ডিভাইস" বিভাগে স্যুইচ করুন। "মাউস" এ আলতো চাপুন৷

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

এখন, এখানে আপনি স্লাইডার ব্যবহার করে মাউস পয়েন্টারের গতি এবং সংবেদনশীলতা সামঞ্জস্য করতে পারেন।

সমাধান 5:হোভারিং বিকল্পের সময় নিষ্ক্রিয় উইন্ডোজ স্ক্রোল বন্ধ করুন

উইন্ডোজ 11-এ কীভাবে মাউস ল্যাগ ঠিক করা যায় সে সম্পর্কে আমাদের দ্রুত গাইডের পরবর্তী হ্যাকটি এখানে এসেছে। আমরা মাউস ল্যাগিং সমস্যা সমাধানের জন্য সেটিংসের মাধ্যমে "হাভার করার সময় নিষ্ক্রিয় উইন্ডোজ স্ক্রোল করুন" বিকল্পটি নিষ্ক্রিয় করার চেষ্টা করব। চলুন দ্রুত শিখে নিই কিভাবে করতে হয়।

সেটিংস> ব্লুটুথ এবং ডিভাইস> মাউসে যান।

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

"স্ক্রোল ইনঅ্যাক্টিভ উইন্ডোজ তাদের উপর ঘোরাঘুরি করার সময়" বৈশিষ্ট্যটি বন্ধ করুন।

এছাড়াও পড়ুন: উইন্ডোজ 10

এ মাউস ডাবল ক্লিকের সমস্যা কিভাবে ঠিক করবেন

সমাধান 6:মাউস ড্রাইভার আপডেট করুন

পুরানো মাউস ড্রাইভারের ফলে মাউস ল্যাগিং সমস্যা হতে পারে। অতএব, আমরা এখন ডিভাইস ম্যানেজার অ্যাপ ব্যবহার করে মাউস ড্রাইভার আপডেট করার চেষ্টা করব এটি সমস্যার সমাধান করে কিনা তা দেখতে।

রান ডায়ালগ বক্স চালু করতে Windows + R কী সমন্বয় টিপুন। "Devmgmt.msc" টাইপ করুন এবং ডিভাইস ম্যানেজার খুলতে এন্টার টিপুন।

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

ডিভাইস ম্যানেজার উইন্ডোতে, "মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস" নির্বাচন করুন। আপনার মাউস ডিভাইসে ডান-ক্লিক করুন, "আপডেট ড্রাইভার" বিকল্পটি নির্বাচন করুন৷

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

নির্মাতার ওয়েবসাইট থেকে মাউস ড্রাইভারের সর্বশেষ উপলব্ধ আপডেট আনতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

উইন্ডোজে স্মার্ট ড্রাইভার কেয়ার ইউটিলিটি টুল ডাউনলোড করুন

ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করা এবং পুরানো এবং দুর্নীতিগ্রস্ত সিস্টেম ড্রাইভারের ট্র্যাক রাখা খুব কঠিন কাজ বলে মনে হয়। তাই না? আচ্ছা, আর না।

6 সমাধান:উইন্ডোজ 11 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

ম্যানুয়ালি ড্রাইভার আপডেট করার ঝামেলা থেকে নিজেকে বাঁচাতে আপনার উইন্ডোজ পিসিতে স্মার্ট ড্রাইভার কেয়ার ইউটিলিটি টুলটি ডাউনলোড এবং ইনস্টল করুন। স্মার্ট ড্রাইভার কেয়ার হল উইন্ডোজের সেরা ড্রাইভার আপডেটার টুলগুলির মধ্যে একটি যা পুরানো, দুর্নীতিগ্রস্ত এবং অনুপস্থিত ডিভাইস ড্রাইভার সনাক্ত করে। এই নিফটি টুলটি আপনাকে শুধুমাত্র একটি ক্লিকে সমস্ত পুরানো এবং বেমানান ড্রাইভার আপডেট করতে দেয়।

উপসংহার

উইন্ডোজ 11-এ মাউস ল্যাগিং সমস্যা সমাধানের জন্য এখানে 6টি সবচেয়ে কার্যকর সমাধান দেওয়া হয়েছে। স্ক্রল করার সময় অস্বাভাবিক বিলম্ব বা মাউস ল্যাগ মোকাবেলা করতে আপনি উপরে তালিকাভুক্ত যেকোনো (বা সমস্ত) সমাধান ব্যবহার করতে পারেন। আপনি যদি Windows 11-এ মাউসের ল্যাগিং ঠিক করার জন্য অন্য কোনো সমস্যা সমাধানের কৌশলগুলি জানেন, তাহলে মন্তব্যের জায়গায় আপনার পরামর্শগুলি নির্দ্বিধায় শেয়ার করুন।

শুভকামনা!


  1. আপডেটের পরে উইন্ডোজ 11 ল্যাগ কীভাবে ঠিক করবেন (7 সমাধান) | (2022 আপডেট করা গাইড)

  2. Windows 11 (6 সলিউশন) এ কোন ব্যাটারির ত্রুটি সনাক্ত করা হয়নি তা কিভাবে ঠিক করবেন

  3. Windows 11-এ রাইট-ক্লিক মেনু পপিং আপ করে কিভাবে ঠিক করবেন

  4. উইন্ডোজ পিসিতে ফোর্টনাইট ল্যাগ কীভাবে ঠিক করবেন?