কম্পিউটার

উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

Windows Narrator হল একটি অন্তর্নির্মিত স্ক্রিন-রিডার এবং টেক্সট-টু-স্পিক টুল যা মানুষকে সাধারণ কাজগুলি সম্পূর্ণ করতে সাহায্য করে। যদিও এটি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ডিজাইন করা হয়েছিল, যে কেউ ন্যারেটর ব্যবহার করতে পারে কারণ এতে প্রচুর সংখ্যক কনফিগারেশন বিকল্প রয়েছে।

কিভাবে বর্ণনাকারী চালু করবেন

ডিফল্টরূপে, ন্যারেটর বন্ধ থাকে যেহেতু বেশিরভাগ লোক এটি ব্যবহার করার পরিকল্পনা করে না। তাই আপনি যদি এটি চালু করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু ক্লিক করুন , তারপর সেটিংস> সহজে অ্যাক্সেস-এ যান .
  2. বামদিকের মেনু থেকে, কথক নির্বাচন করুন .
  3. নিচের টগলটি চালু করুন ন্যারেটর ব্যবহার করুন .
উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

আপনি যদি শর্টকাট কীকে ন্যারেটর শুরু করার অনুমতি দিন চেক করুন , আপনি Win + Ctrl + Enter ব্যবহার করতে পারেন এটি চালু এবং বন্ধ করতে।

আপনি যদি প্রথমবার ন্যারেটর ব্যবহার করেন, তাহলে ওপেন ন্যারেটর হোম এ ক্লিক করুন কথককে স্বাগতম অ্যাক্সেস করতে তালিকা. এটি ব্যবহার করে, আপনি সেটিংস অ্যাক্সেস করতে পারেন এবং এর বৈশিষ্ট্যগুলি সম্পর্কে আরও জানতে পারেন৷ আমরা কুইকস্টার্ট খোলার পরামর্শ দিই এবং এর বৈশিষ্ট্যগুলির একটি দৃঢ় উপলব্ধি পেতে গাইডের মধ্য দিয়ে যাচ্ছেন।

এছাড়াও, আপনি কথক নির্দেশিকা চেক করতে পারেন যা আপনাকে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার সম্পূর্ণ তথ্য সম্বলিত একটি ওয়েব পৃষ্ঠায় নিয়ে যাবে৷

উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

কিভাবে বর্ণনাকারীর সেটিংস কনফিগার করবেন

চলুন উপলব্ধ সেটিংস দেখে নেওয়া যাক এবং অভিজ্ঞতা ব্যবহার করে বর্ণনাকারীকে উন্নত করতে আপনি কীভাবে সেগুলি পরিবর্তন করতে পারেন৷

স্টার্ট-আপ বিকল্প

আপনি সিদ্ধান্ত নিতে পারেন কখন Windows 10 আপনার জন্য এবং অন্যান্য ব্যবহারকারীদের জন্য ন্যারেটর শুরু করবে এবং আপনি যখন এটি ব্যবহার করছেন তখন আপনার সিস্টেম কীভাবে ন্যারেটর পরিচালনা করবে৷

উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

ডিফল্টরূপে, যখন বর্ণনাকারী চালু থাকে, ক্যাপস লক এবং ঢোকান Windows 10 দ্বারা ন্যারেটর হিসাবে স্বীকৃত মূল. তাই যখন আপনি কথক সহ একটি কীবোর্ড শর্টকাট দেখতে পান কী, এটি আসলে ক্যাপস লক অথবা ঢোকান .

কথকের ভয়েস ব্যক্তিগতকৃত করুন

  • একটি ভয়েস চয়ন করুন৷ . একটি ভয়েস চয়ন করুন এর অধীনে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন৷ আপনার পছন্দের একটি ভয়েস নির্বাচন করতে। যদি তাদের কোনটি আপনার পছন্দ অনুসারে না হয়, তাহলে আপনি বর্ণনাকারীতে আরও ভয়েস যোগ করতে পারেন।
  • কণ্ঠের গতি পরিবর্তন করুন . আপনি স্লাইডার বা কথক + + ব্যবহার করতে পারেন (আপনার কীবোর্ডের প্লাস কী) এবং কথক + - (আপনার কীবোর্ডের মাইনাস কী) এর ভয়েসের গতি বাড়াতে এবং কমাতে।
  • ভয়েস পিচ পরিবর্তন করুন . এটি নিয়ন্ত্রণ করতে স্লাইডার ব্যবহার করুন।
  • ভয়েস ভলিউম পরিবর্তন করুন . আপনি স্লাইডার বা ন্যারেটর + Ctrl + + ব্যবহার করতে পারেন (প্লাস)  এবং কথক + Ctrl + - (মাইনাস) এর ভয়েস ভলিউম নিয়ন্ত্রণ করতে কীবোর্ড শর্টকাট।
উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

বর্ণনাকারীকে আরও ভালভাবে কাজ করার জন্য, আপনাকে অন্যান্য অ্যাপের ভলিউম কমিয়ে আনতে হবে যখন কথক কথা বলছেন এবং আপনি যদি একটি ব্লুটুথ স্পিকার, হেডসেট, বা অন্যান্য অডিও ডিভাইস ব্যবহার করেন তবে আপনি কোথায় বর্ণনাকারীর ভয়েস শুনতে চান তা নির্বাচন করুন৷

পড়া এবং ইন্টারঅ্যাক্ট করার সময় আপনি যা শুনতে পান তা পরিবর্তন করুন

  • টেক্সট এবং কন্ট্রোল সম্পর্কে বর্ণনাকারী প্রদান করে বিশদ বিবরণের স্তর পরিবর্তন করুন . আপনি এটি সেট করতে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করতে পারেন বা কথক + V ব্যবহার করতে পারেন কীবোর্ড শর্টকাট।

আপনি যদি প্রথম স্তর নির্বাচন করেন, ন্যারেটর পাঠ্য সম্পর্কে কোনও বিবরণ উল্লেখ না করেই পাঠ্যটি পড়বে। এটি লিঙ্কগুলি ঘোষণা করবে না বা পাঠ্য বিন্যাস বর্ণনা করবে না, তাই আপনি যদি নিবন্ধ বা বই পড়ার পরিকল্পনা করেন তবে এটি একটি ভাল পছন্দ৷

লেভেল 5-এ, ন্যারেটর আপনাকে টেক্সট সম্পর্কে সম্পূর্ণ বিবরণ দেয়। এটি ফন্টের ধরন, আকার, তালিকার ধরন, বুলেটের আকার এবং আরও অনেক কিছু উল্লেখ করবে। আপনি যদি একটি নথি সম্পাদনা করতে বা প্রুফরিড করতে চান তবে এই স্তরটি কার্যকর৷

ডিফল্টরূপে, ন্যারেটর লেভেল 3 এ সেট করা আছে।

  • কপিটালাইজড টেক্সট পড়ার পদ্ধতি পরিবর্তন করুন . আপনি ড্রপ-ডাউন মেনু বা কথক + 4 ব্যবহার করতে পারেন কীবোর্ড শর্টকাট সিদ্ধান্ত নেবে কিভাবে বর্ণনাকারী ক্যাপিটালাইজড টেক্সট পড়বে। এছাড়াও, আপনি ব্যবহার করতে পারেন এমন অতিরিক্ত সেটিংস রয়েছে, যেমন ন্যারেটর ফর্ম্যাট করা পাঠ্যের উপর জোর দেয় বা বোতামগুলিতে সহায়তা পাঠ্যের মতো উন্নত বিবরণ পড়তে পারে।

বোতাম এবং অন্যান্য নিয়ন্ত্রণের জন্য ন্যারেটর কতটা প্রসঙ্গ প্রদান করে, আপনি কেন একটি নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করতে পারবেন না বা কখন সেগুলি সম্পর্কে বিশদ বিবরণ দিতে হবে তাও আপনি সিদ্ধান্ত নিতে পারেন।

উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

টাইপ করার সময় আপনি যা শুনতে পান তা পরিবর্তন করুন

আপনি টাইপ করার সাথে সাথে আপনি কোন কীগুলি শুনতে চান তা আপনি সিদ্ধান্ত নিতে পারেন, যেমন বর্ণনাকারীর অক্ষর, সংখ্যা, শব্দ, নেভিগেশন কী, ফাংশন কী, টগল কী এবং মডিফায়ার কীগুলি আপনি টাইপ করার সময় পড়তে হবে৷

কীবোর্ড সেটিংস চয়ন করুন

আপনি কীবোর্ড লেআউট এবং কথক নির্বাচন করতে পারেন মূল. আপনি যদি টাইপ করার জন্য ন্যারেটর ব্যবহার করার পরিকল্পনা করেন, তাহলে আপনার এটি ঢোকান এ সেট করা উচিত তাই আপনি ক্যাপস লক চাপার সময় দুর্ঘটনাক্রমে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করবেন না .

আপনি আপনার নিজস্ব কীবোর্ড কমান্ড তৈরি করুন নির্বাচন করতে পারেন ন্যারেটর কীবোর্ড সেটিংস আরও কনফিগার করতে।

উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

কথক কার্সার ব্যবহার করুন

নিশ্চিত করুন যে ন্যারেটর কার্সার দেখান ন্যারেটর পাঠ্যের কোন অংশ পড়ছে তা জানার জন্য বিকল্পটি সক্রিয় করা হয়েছে। আপনি অন্যান্য বিকল্পগুলির সাথে পরীক্ষা করতে পারেন এবং দেখতে পারেন কোনটি আপনার জন্য ভাল কাজ করে৷

Windows 10 ব্যবহারকারীদেরকে একটি শক্তিশালী টুল অফার করার জন্য অনেকগুলি কনফিগার করার বিকল্প সহ বর্ণনাকারীকে প্রদান করেছে। এমনকি আপনি বর্ণনাকারীর সাথে আপনার ব্রেইল ডিসপ্লে ব্যবহার করতে পারেন।

সম্পর্কিত:কিভাবে আপনার কম্পিউটার আপনার কাছে নথি পাঠ করা যায়

কিভাবে বর্ণনাকারীকে আপনার জন্য পাঠ করা যায়

আপনি একবার ন্যারেটর চালু করলে, আপনি যে কোনো সময় এটি ব্যবহার করতে পারেন। একটি ফাইল, নথি, বা ওয়েব পৃষ্ঠার ভিতরে থাকাকালীন আপনাকে কেবল ফাংশনটি সক্ষম করতে হবে। আপনি যে অংশে ন্যারেটর পড়া শুরু করতে চান সেখানে আপনার কার্সার রাখুন এবং Caps Lock + R টিপুন . যখন আপনি এটি পড়া বন্ধ করতে চান, Ctrl টিপুন .

কিভাবে স্ক্যান মোড ব্যবহার করবেন

স্ক্যান মোডের মাধ্যমে, আপনি নথি বা ওয়েব পৃষ্ঠাগুলি দ্রুত পড়তে পারেন৷ এটি চালু করতে, Narrator + Space টিপুন . তারপর, Up ব্যবহার করুন৷ এবং নিচে একটি ওয়েবপৃষ্ঠা বা অ্যাপের বিষয়বস্তু পড়ার জন্য কী। আপনি যখন একটি আইটেম দেখতে পান, যেমন একটি লিঙ্ক বা একটি অ্যাপে একটি বোতাম ব্যবহার করতে চান, Enter টিপুন অথবা স্পেসবার .

সম্পাদনা ক্ষেত্রে স্ক্যান মোড বন্ধ হয়ে যায় যা আপনাকে টাইপ করার অনুমতি দেয়। একবার আপনি টাইপ করা শেষ করলে, উপরে টিপুন অথবা নিচে সম্পাদনা ক্ষেত্র ছেড়ে স্ক্যান মোড ব্যবহার চালিয়ে যেতে।

আপনি যখন Google Chrome, Firefox, Microsoft Edge, Mail বা Outlook ব্যবহার করেন, তখন স্ক্যান মোড স্বয়ংক্রিয়ভাবে চালু হয়ে যায়।

উইন্ডোজ 10 ন্যারেটরের জন্য নতুনদের গাইড

স্ক্যান মোডে রয়েছে প্রচুর কীবোর্ড শর্টকাট যা আপনি Microsoft-এর সাইটে চেক করতে পারেন।

কথক দিয়ে শুরু করুন

আমাদের গাইড আপনাকে দেখাবে কিভাবে বর্ণনাকারীকে ব্যবহার করতে হয়, এর মৌলিক বৈশিষ্ট্য থেকে শুরু করে আরও জটিল কিছু পর্যন্ত। ব্যবহারকারীর অভিজ্ঞতা উন্নত করার জন্য কথক ক্রমাগত Microsoft দ্বারা আপডেট করা হয়, তাই আপনি Narrator + Alt + F টিপে Microsoft প্রতিক্রিয়া জানাতে পারেন যখন বর্ণনাকারী চলছে।


  1. Gmail-এর জন্য নতুনদের গাইড

  2. উইন্ডোজে প্লেক্স সেট আপ করার সম্পূর্ণ নির্দেশিকা

  3. কিভাবে macOS টার্মিনাল ব্যবহার করবেন:একটি নতুনদের গাইড

  4. আপনার পিসি 2022 সুরক্ষিত করার জন্য চূড়ান্ত উইন্ডোজ 10 নিরাপত্তা নির্দেশিকা