কম্পিউটার

উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?

উইন্ডোজ 10-এ কাজ করার সময় কার্সার বা মাউস পয়েন্টার সাধারণত একটি নন-ব্লিঙ্কিং কঠিন তীর বা অনুরূপ আকৃতির হয়। মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো অ্যাপ্লিকেশনগুলিতে, কার্সারটি একটি উল্লম্ব বার হয়ে যায় যা আপনি নথিতে কোথায় কাজ করছেন তা নির্দেশ করতে জ্বলজ্বল করে।

উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?

কিন্তু একটি কার্সার যেটি দ্রুত মিটমিট করছে/ফ্ল্যাশ করছে বা ফ্লিক করছে তা মাউস বা মাউস ড্রাইভার, ভিডিও সমস্যা বা অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য সমস্যাগুলির সাথে কিছু সমস্যা নির্দেশ করতে পারে। এই ব্লিঙ্কিং কার্সারটি বেশ বিরক্তিকর এবং কম্পিউটারের দৈনন্দিন কাজকে খুব কঠিন করে তোলে। এই ত্রুটি যেকোনো পিসি ব্যবহারকারীকে বাদ দিতে পারে।

উইন্ডোজ 10 ব্যবহারকারীদের মধ্যে যারা এই সমস্যাটি দ্বারা প্রভাবিত হয়েছেন তাদের মধ্যে বেশিরভাগই এমন লোকেরা যাদের সিস্টেমে একটি ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার সংযুক্ত রয়েছে। অন্যান্য প্রভাবিত ব্যবহারকারীরা তৃতীয় পক্ষের সফ্টওয়্যার বা ড্রাইভারের কারণে এই সমস্যায় ভুগছিলেন, তবে এই সমস্যার পিছনে অপরাধী, প্রায় সব ক্ষেত্রেই, একটি ইনপুট ডিভাইস বা তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন বা ড্রাইভারের সাথে যুক্ত পাওয়া গেছে। ইনপুট ডিভাইস।

অনেক Windows 10 ব্যবহারকারী Windows 10-এ কার্সার ব্লিঙ্ক করার বিষয়ে অভিযোগ করেছেন৷ ধন্যবাদ এই সমস্যাটি ঠিক করা যেতে পারে এবং এখানে এটি কীভাবে:

কারসারটি ব্লিঙ্ক করার কারণ কী?

ব্যবহারকারীদের কাছ থেকে বিভিন্ন প্রতিবেদন পাওয়ার পর এবং আমাদের পরীক্ষা-নিরীক্ষা করার পর, আমরা উপসংহারে পৌঁছেছি যে সমস্যাটি বিভিন্ন কারণে ঘটেছে। আপনি কেন এই সমস্যাটি অনুভব করতে পারেন তার কয়েকটি কারণ কিন্তু এতেই সীমাবদ্ধ নয়:

  • উইন্ডোজ এক্সপ্লোরার :উইন্ডোজ এক্সপ্লোরার হল উইন্ডোজের প্রধান ফাইল ম্যানেজার যা সমস্ত ফাইল পরিচালনা এবং ডেস্কটপ পরিচালনার জন্য দায়ী। যদি এটি একটি ত্রুটির অবস্থায় থাকে, আপনি মাউস ব্লিঙ্কিং সহ অসংখ্য অভিজ্ঞতা পাবেন৷
  • মাউস এবং কীবোর্ড ড্রাইভার :মাউস এবং কীবোর্ড ড্রাইভার হল প্রধান উপাদান যা OS এবং হার্ডওয়্যারের সাথে যোগাযোগের জন্য দায়ী। যদি এগুলি দূষিত হয় বা কোনওভাবে পুরানো হয় তবে আপনি মাউসের ব্লিঙ্ক সহ অনেক সমস্যার সম্মুখীন হবেন৷ সেগুলি পুনরায় ইনস্টল/আপডেট করা সাহায্য করতে পারে৷
  • ভিডিও ড্রাইভার :গ্রাফিক্স ড্রাইভার হল প্রধান উপাদান যা প্রদর্শনের জন্য আপনার মনিটরে নির্দেশাবলী এবং সংকেত পাঠায়। যদি এগুলি দূষিত হয় এবং এখন কাজ করছে, আপনি মাউস ব্লিঙ্কিং সহ অসংখ্য সমস্যার সম্মুখীন হবেন৷
  • HP সাধারণ পাস :যদিও এটি অসংলগ্ন শোনাতে পারে, তবে এইচপি সিম্পল পাসকে কার্সারের সাথে সমস্যা সৃষ্টি করতে এবং এটিকে মিটমিট করার জন্য দায়ী দেখা গেছে। অ্যাপ্লিকেশন নিষ্ক্রিয় করা সাহায্য করে৷
  • বায়োমেট্রিক ডিভাইস :বায়োমেট্রিক ডিভাইসগুলি দরকারী বলে পরিচিত এবং লগ ইন করার সময় অনেক সহজ করে দেয়৷ যাইহোক, তারা কখনও কখনও সিস্টেমের সাথে বিরোধ করতে পারে এবং অনেক সমস্যার কারণ হতে পারে৷
  • অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার :কিছু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার, যদি আপডেট না করা হয়, ব্যবহারকারীদের জন্য খুব ঝামেলার এবং তাদের সিস্টেমের উদ্ভট আচরণের কারণ হতে পারে। অ্যান্টিভাইরাস নিষ্ক্রিয় করা সাহায্য করে৷

আমরা সমাধানগুলি শুরু করার আগে, নিশ্চিত করুন যে আপনি আপনার কম্পিউটারে প্রশাসক হিসাবে লগ ইন করেছেন৷ উপরন্তু, আপনার সমস্ত কাজ সংরক্ষণ করা উচিত কারণ আমরা প্রায়শই আপনার কম্পিউটার পুনরায় চালু করব৷

সমাধান 1:উইন্ডোজ এক্সপ্লোরার পুনরায় চালু করুন

Windows Explorer হল Windows 10 দ্বারা ব্যবহৃত ফাইল ম্যানেজার৷ এটি ব্যবহারকারীদের ফাইল, ফোল্ডার এবং নেটওয়ার্ক সংযোগগুলি পরিচালনা করার পাশাপাশি ফাইল এবং সম্পর্কিত উপাদানগুলি অনুসন্ধান করতে দেয়৷ উইন্ডোজ এক্সপ্লোরার ফাইল ম্যানেজমেন্টের সাথে সম্পর্কিত নয় এমন নতুন বৈশিষ্ট্যগুলিকে সমর্থন করার জন্যও বেড়েছে যেমন অডিও এবং ভিডিও চালানো এবং প্রোগ্রাম চালু করা ইত্যাদি। ডেস্কটপ এবং টাস্কবারও উইন্ডোজ এক্সপ্লোরারের অংশ। Windows Explorer-এর চেহারা, অনুভূতি এবং কার্যকারিতা Windows-এর প্রতিটি সংস্করণের সাথে উন্নত করা হয়েছে এবং Windows 8.0 থেকে শুরু করে, Windows Explorer কে বলা হয়েছে ফাইল এক্সপ্লোরার।

উইন্ডোজ এক্সপ্লোরার বেশ কয়েকবার রিস্টার্ট করলে সমস্যার সমাধান হতে পারে

  1. টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্ক ম্যানেজার এ ক্লিক করুন
  2. টাস্ক ম্যানেজারে, উইন্ডোজ এক্সপ্লোরারে ডান ক্লিক করুন এবং টাস্ক শেষ করুন এ ক্লিক করুন উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?
  3. টাস্ক ম্যানেজারে, ফাইল-এ ক্লিক করুন মেনু এবং নতুন টাস্ক-এ ক্লিক করুন উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?
  4. নতুন টাস্ক উইন্ডোতে, explorer.exe টাইপ করুন এবং ঠিক আছে ক্লিক করুন/ উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?

এবং আপনার সমস্যার সমাধান হবে। যদি না হয়, পরবর্তী সমাধানে যান

সমাধান 2:মাউস এবং কীবোর্ড ড্রাইভার আপডেট করা

মাউস ড্রাইভার এবং কীবোর্ড ড্রাইভার আপনার কার্সার ফ্লিকার করতে পারে। আপনার হার্ডওয়্যারের জন্য ইনস্টল করা ড্রাইভার সংস্করণগুলি পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে সেগুলি সাম্প্রতিকতম সংস্করণ। আপনি যে প্রোগ্রামগুলি চালাচ্ছেন তার সাথে হার্ডওয়্যার এবং সফ্টওয়্যার দ্বন্দ্ব সম্পর্কে তথ্যের জন্য প্রস্তুতকারকের ওয়েবসাইটগুলি দেখুন। ওয়্যারলেস মাউস বা কীবোর্ডে USB দ্বন্দ্ব থাকতে পারে যা আপনার কার্সারকে ফ্লিকার করে তুলতে পারে।

আপনি যদি ওয়্যারলেস পণ্য ব্যবহার করেন, মাউস বা কীবোর্ডের ব্যাটারি কম থাকলে আপনার কার্সার অনিয়মিতভাবে ফ্লিক করতে পারে।

  1. Windows লোগো কী + X  টিপুন WinX মেনু খুলতে।
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন .
  3. মাইস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইস প্রসারিত করুন
  4. আপনার কম্পিউটারের মাউস এবং অন্যান্য পয়েন্টিং ডিভাইসের অধীনে প্রতিটি এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং আপডেট ড্রাইভার-এ ক্লিক করুন . উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?
  5. পুনরায় শুরু করুন  আপনার কম্পিউটার, এবং আপনার মাউস পয়েন্টারে আর ফ্লিকার হওয়া উচিত নয় এবং আপনার মাউস পয়েন্টার সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য হওয়া উচিত।

সমাধান 3:ভিডিও ড্রাইভারের সমস্যাগুলি

ভিডিও ড্রাইভারের সমস্যাগুলি বিভিন্ন উপায়ে প্রকাশ পেতে পারে, যার মধ্যে একটি হল কার্সারটি ফ্লিকার বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যাওয়ার কারণ। আপনার হার্ডওয়্যার এবং অপারেটিং সিস্টেমের জন্য প্রয়োজনীয় ভিডিও কার্ড ড্রাইভারগুলির সর্বশেষ সংস্করণ রয়েছে তা নিশ্চিত করতে পরীক্ষা করুন৷ ভিডিও কার্ড প্রস্তুতকারকের ওয়েবসাইটটি সমস্যা সমাধানের জন্য শুরু করার একটি ভাল জায়গা এবং এতে সাধারণত ডাউনলোডযোগ্য ভিডিও ড্রাইভার এবং একটি FAQ বিভাগ থাকে। অপারেটিং সিস্টেম প্রস্তুতকারকের ওয়েবসাইট বা অনলাইন কম্পিউটার ফোরামগুলি ভিডিও কার্ড এবং আপনার অপারেটিং সিস্টেমের সাথে পরিচিত সমস্যাগুলি সম্পর্কে জানার জন্য ভাল উত্স। Microsoft এর DirectX ড্রাইভারগুলি পর্যায়ক্রমে আপডেট করা হয় এবং আপনার হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ সর্বশেষ সংস্করণটি নিশ্চিত করা উচিত৷

  1. Windows লোগো কী + X টিপুন WinX মেনু খুলতে।
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন
  3. সাউন্ড ভিডিও এবং গেম কন্ট্রোলার প্রসারিত করুন
  4. আপনার কম্পিউটারের সাউন্ড এবং ভিডিও এবং গেম কন্ট্রোলারে ভিডিওতে ডান-ক্লিক করুন এবং আপডেটে ক্লিক করুন। ডিসপ্লে অ্যাডাপ্টার দিয়েও একই কাজ করুন . উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?
  5. আপনার কম্পিউটার রিস্টার্ট করুন, এবং আপনার মাউস পয়েন্টারে আর ফ্লিকার থাকা উচিত নয় এবং আপনার মাউস পয়েন্টার সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য হওয়া উচিত।

সমাধান 4:HP সাধারণ পাস বৈশিষ্ট্য নিষ্ক্রিয় করা

HP ব্যবহারকারীদের জন্য তাদের কম্পিউটারে বায়োমেট্রিক ডিভাইস আছে, অপরাধী হল বায়োমেট্রিক ডিভাইসগুলির জন্য একটি HP অ্যাপ্লিকেশন যা HP SimplePass নামে পরিচিত৷
HP SimplePass একটি HP কম্পিউটারের সাথে একটি বায়োমেট্রিক ডিভাইস ব্যবহার করার সুবিধা দেয় এবং ব্যবহারকারীদের তাদের বায়োমেট্রিক কী নিয়ন্ত্রণ করতে দেয় ডিভাইস করে। যাইহোক, অ্যাপ্লিকেশনটি উইন্ডোজ 10 এর সাথে খুব ভালভাবে জুটি বাঁধে না, ফলস্বরূপ এই সমস্যাটির জন্ম দেয়। আপনি যদি একজন HP ব্যবহারকারী হন এই সমস্যার সম্মুখীন হন এবং আপনি HP SimplePass ইনস্টল করে থাকেন, তাহলে এই সমস্যাটির সমাধান করার জন্য আপনাকে যা করতে হবে তা হল HP SimplePass-এর বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি অক্ষম করা। এটি করতে, আপনাকে করতে হবে:

  1. লঞ্চ করুন HP SimplePass .
  2. উইন্ডোর উপরের ডানদিকে সেটিংস বোতামে ক্লিক করুন (একটি গিয়ার দ্বারা চিহ্নিত)৷
  3. লঞ্চসাইট আনচেক করুন ব্যক্তিগত সেটিংস-এর অধীনে উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?
  4. ওকে ক্লিক করুন।

এটাই।

HP SimplePass এর এই বৈশিষ্ট্যটি নিষ্ক্রিয় করলে এখনও HP ইউটিলিটি সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য থাকবে, কিন্তু আপনি যদি এটি ব্যবহার না করেন এবং এমনকি এটি ব্যবহার করার পরিকল্পনাও না করেন, তাহলে ভবিষ্যতে আর কোনো সমস্যা এড়াতে আপনি এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করলেই সবচেয়ে ভালো হবে। .

সমাধান 5:বায়োমেট্রিক ডিভাইসগুলি নিষ্ক্রিয় করা

বায়োমেট্রিক ডিভাইসগুলির পুরানো ড্রাইভারগুলির Windows 10 এর সাথে সামঞ্জস্যপূর্ণ সমস্যা রয়েছে এবং আপনার যদি এমন কোনও কম্পিউটার থাকে যার একটি বায়োমেট্রিক ডিভাইস রয়েছে এবং এই সমস্যাটি থেকে ভুগছেন, তবে এটি সমাধান করার জন্য আপনি ব্যবহার করতে পারেন এমন সেরা পদ্ধতিগুলির মধ্যে একটি হল আপনার বায়োমেট্রিক ডিভাইসটিকে অক্ষম করা। হ্যাঁ, আপনার বায়োমেট্রিক ডিভাইসটি নিষ্ক্রিয় করলে এটি অব্যবহারযোগ্য হয়ে যাবে, তবে আপনি সিদ্ধান্ত নিন কোনটি ভাল - একটি অব্যবহারযোগ্য বায়োমেট্রিক ডিভাইস বা একটি অব্যবহারযোগ্য মাউস পয়েন্টার৷ আপনার কম্পিউটারের বায়োমেট্রিক ডিভাইস নিষ্ক্রিয় করতে, আপনাকে করতে হবে:

  1. Windows লোগো কী + X  টিপুন WinX মেনু খুলতে।
  2. ডিভাইস ম্যানেজার-এ ক্লিক করুন .
  3. বায়োমেট্রিক ডিভাইসগুলি প্রসারিত করুন উইন্ডোজ 10-এ কার্সার ব্লিঙ্কিং কীভাবে ঠিক করবেন?
  4. আপনার কম্পিউটারের বায়োমেট্রিক ডিভাইসে ডান-ক্লিক করুন এবং অক্ষম করুন-এ ক্লিক করুন .

আপনার কম্পিউটার রিস্টার্ট করুন, এবং আপনার মাউস পয়েন্টারের পাশে একটি নীল ফ্ল্যাশিং লোডিং বৃত্ত থাকা উচিত নয় এবং আপনার মাউস পয়েন্টার সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য হওয়া উচিত।

সমাধান 6:অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার এবং অন্যান্য টিপস নিষ্ক্রিয় করা

একটি ইন্টারনেট ব্রাউজারে একটি চকচকে কার্সার CSS কোডিং বা ব্রাউজারের মধ্যে চলা স্ক্রিপ্ট সম্পর্কিত সমস্যার কারণে হতে পারে। একটি কোডিং সমস্যা সমাধানের জন্য, সমস্যাটি চলে যায় কিনা তা দেখতে CSS বা স্ক্রিপ্ট চালানো হয় না এমন একটি ওয়েবসাইট দেখার চেষ্টা করুন৷

  1. অ্যান্টি-ভাইরাস সফ্টওয়্যার এছাড়াও ড্রাইভার সফ্টওয়্যারে হস্তক্ষেপ করতে পারে এবং কার্সারটি ঝাঁকুনি দিতে পারে। পণ্যের সমস্যা এবং সমস্যা সমাধান সম্পর্কে তথ্যের জন্য প্রস্তুতকারকের পাশাপাশি অ্যান্টি-ভাইরাস ওয়েবসাইট দেখুন৷
  2. এছাড়াও, স্ক্যান করা একটি ভাল ধারণা৷ আপডেট করা অ্যান্টি-ভাইরাস দ্বারা অ্যান্টি-ম্যালওয়্যারের জন্য আপনার সিস্টেম।
  3. যদি আপনার কম্পিউটার অনেকগুলি প্রোগ্রাম চলমান নিয়ে ব্যস্ত থাকে বা সক্রিয়ভাবে হার্ড ড্রাইভে ফাইল সংরক্ষণ করে বা একটি সিডি বা ডিভিডি পড়ছে, তাহলে কার্সারটি অস্থায়ীভাবে ঝাঁকুনি দিতে পারে যখন সিস্টেম সক্রিয় থাকে।

  1. উইন্ডোজ 10 এ মাউস ল্যাগ কীভাবে ঠিক করবেন

  2. Windows 10

  3. Windows 11 এ ফাইল এক্সপ্লোরার মেমরি লিক কিভাবে ঠিক করবেন

  4. Windows 11-এ স্লো ফাইল এক্সপ্লোরার কীভাবে ঠিক করবেন