কম্পিউটার

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 11-এ টাস্কবারটিকে পুনরায় ডিজাইন করেছে, সবচেয়ে উল্লেখযোগ্য টাস্কবার পরিবর্তনটি হল এর কেন্দ্রীয় আইকন। সেন্ট্রালাইজড আইকনগুলি Windows 11 এর টাস্কবারকে macOS ডকের সাথে তুলনাযোগ্য করে তোলে৷

যাইহোক, পুনর্গঠিত টাস্কবার এখনও কেন্দ্রীভূত ম্যাক ডকের মতো নয়, যা পুরো ডেস্কটপ জুড়ে চলে না। আপনি যদি উইন্ডোজে একটি সত্যিকারের ম্যাক-স্টাইল ডক চান, আপনি উইনস্টেপ নেক্সাস বা রকেটডক সফ্টওয়্যারের সাথে আরও আসল অ্যাপল ম্যাকিনটোশ ডক যোগ করতে পারেন৷

Winstep Nexus এর সাথে Windows 10 এবং11 এ একটি ম্যাক-স্টাইল ডক যোগ করুন

উইনস্টেপ নেক্সাস একটি খুব দুর্দান্ত সফ্টওয়্যার প্যাকেজ যার সাহায্যে আপনি উইন্ডোজে একটি ম্যাক-স্টাইল ডক যোগ করতে পারেন, এক্সপি থেকে 11 পর্যন্ত৷ এই সফ্টওয়্যারটির ফ্রিওয়্যার এবং অর্থপ্রদানের সংস্করণ উভয়ই রয়েছে৷ ফ্রিওয়্যার প্যাকেজ নেক্সাস আলটিমেট থেকে সমস্ত অ্যানিমেটেড মাউস এবং লাইভ আইকন প্রভাব বজায় রাখে। এখানে আপনি কিভাবে ফ্রিওয়্যার Winstep নেক্সাস ইনস্টল করতে পারেন:

  1. প্রথমে, WinStep Nexus ওয়েবপেজ খুলুন।
  2. নীল ডাউনলোড ক্লিক করুন জিপ সংরক্ষণাগার সংরক্ষণ করতে WinStep নেক্সাসের জন্য বোতাম।
  3. Nexus ZIP ফাইলটি নির্বাচন করুন, এবং সমস্ত এক্সট্রাক্ট করুন ক্লিক করুন৷ বোতাম উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন
  4. ক্লিক করুন ব্রাউজ করুন নেক্সাসের জন্য একটি নিষ্কাশন পথ বেছে নিতে।
  5. এক্সট্রাক্ট করা ফাইল দেখান নির্বাচন করুন বিকল্প উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন
  6. এক্সট্রাক্ট টিপুন বোতাম
  7. তারপরে, ইনস্টলার খুলতে NexusSetup-এ ডাবল-ক্লিক করুন।
  8. তারপর আমি চুক্তি স্বীকার করছি নির্বাচন করুন বিকল্প এবং সফ্টওয়্যার ইনস্টল করার জন্য সেটআপ উইজার্ডের মধ্যে একটি ইনস্টলেশন ডিরেক্টরি নির্বাচন করুন।

ইনস্টল করার পরে, উইনস্টেপ নেক্সাস ডকটি সরাসরি নীচের স্ক্রিনশটের মতো আপনার ডেস্কটপের শীর্ষে স্বয়ংক্রিয়ভাবে উপস্থিত হওয়া উচিত। এটি রাখার জন্য এটি একটি ভাল জায়গা, তবে আপনি নেক্সাস ডকের অবস্থান পরিবর্তন করতে পারেন এটিতে ডান-ক্লিক করে এবং স্ক্রিন নির্বাচন করে অবস্থান . মেনুতে একটি বাম, ডান, উপরে বা নীচের বিকল্প নির্বাচন করুন৷

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

আরও পড়ুন:নেক্সাস ডকে সফ্টওয়্যার শর্টকাট যোগ করতে আপনি আপনার উইন্ডোজ পিসিটিতে পেতে পারেন দুর্দান্ত ম্যাক বৈশিষ্ট্য, এটিতে ডান ক্লিক করুন এবং নতুন ডক আইটেম সন্নিবেশ করুন নির্বাচন করুন> আইটেম . প্রোগ্রাম নির্বাচন করুন আইটেমের প্রকার-এ ড্রপ-ডাউন মেনু।

আইটেম খুঁজুন ক্লিক করুন ডকে অন্তর্ভুক্ত করার জন্য একটি প্রোগ্রাম নির্বাচন করতে। এছাড়াও আপনি একটি হটকি নির্বাচন করতে পারেন৷ প্রোগ্রামে একটি কীবোর্ড শর্টকাট বরাদ্দ করার বিকল্প। ঠিক আছে ক্লিক করুন৷ সফ্টওয়্যার শর্টকাট যোগ করতে।

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

Winstep Nexus Dock এর কিছু সত্যিই চটকদার প্রভাব রয়েছে যা Windows 11 এর টাস্কবারকে লজ্জায় ফেলে দেয়। এই প্রভাবগুলি পরিবর্তন করতে, নেক্সাস ক্লিক করুন৷ ডকের বোতাম। তারপর প্রভাব নির্বাচন করুন ট্যাবটি সরাসরি নীচে দেখানো হয়েছে৷

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

সেই ট্যাবে মাউসওভার, লঞ্চ, মনোযোগ এবং প্রভাবগুলি মুছে ফেলার বিকল্পগুলি অন্তর্ভুক্ত রয়েছে। বিভিন্ন ধরণের বিকল্প থেকে বেছে নিতে সেখানে একটি প্রভাব ক্লিক করুন। আপনি প্রভাব সেটিংস ক্লিক করে নির্বাচিত প্রভাবগুলি আরও কনফিগার করতে পারেন৷ বোতাম।

ঠিক আছে টিপুন নির্বাচন উইন্ডোতে বোতাম, এবং প্রয়োগ করুন নির্বাচন করুন এটি পরিবর্তন করতে।

আপনি উপস্থিতিতে WinStep নেক্সাস ডকের জন্য আইকনের আকার এবং স্বচ্ছতা কনফিগার করতে পারেন ট্যাব আইকনের আকার কমাতে বা প্রসারিত করতে সেই ট্যাবে বারের স্লাইডারটিকে বাম বা ডানে টেনে আনুন।

ডক ট্রান্সপারেন্সি টিপুন স্বচ্ছতা বার সহ একটি উইন্ডো আনতে বোতাম। তারপরে আপনি স্বচ্ছতা যোগ করতে সেই বারের স্লাইডারগুলিকে ডানদিকে টেনে আনতে পারেন।

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

WinStep নেক্সাস ডকে বিভিন্ন থিমও রয়েছে। একটি বিকল্প থিম নির্বাচন করতে, থিম এ ক্লিক করুন ট্যাব সেই ট্যাবে একটি ভিন্ন থিম বেছে নিন এবং প্রয়োগ করুন ক্লিক করুন নতুন সেটিংস সংরক্ষণ করতে।

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

আপনি যদি উইনস্টেপ নেক্সাস ডকে মিনিমাইজ করা উইন্ডোগুলি অন্তর্ভুক্ত করতে চান, তাহলে সামগ্রী নির্বাচন করুন পছন্দ উইন্ডোতে ট্যাব। এই ডকে চলমান অ্যাপ্লিকেশনগুলি দেখান ক্লিক করুন৷ সেখানে চেকবক্স, যা ডকে উইন্ডোজ ছোট করুনও নির্বাচন করবে বিকল্প প্রয়োগ করুন নির্বাচন করুন নতুন বিকল্প নিশ্চিত করতে।

RocketDock সহ উইন্ডোজে একটি ম্যাক-স্টাইল ডক যোগ করুন

রকেটডক হল উইনস্টেপ নেক্সাস ডকের বিকল্প, যা বিনামূল্যে পাওয়া যায়। এটি বেশ পুরানো প্রোগ্রাম, কিন্তু RocketDock এখনও সর্বশেষ উইন্ডোজ ডেস্কটপ প্ল্যাটফর্মের সাথে সামঞ্জস্যপূর্ণ। এইভাবে আপনি Windows 11-এ RocketDock ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

  1. Softpedia-এ RocketDock পৃষ্ঠা খুলুন।
  2. এখনই ডাউনলোড করুন ক্লিক করুন সেটআপ উইজার্ড সংরক্ষণ করার জন্য সেখানে বিকল্প।
  3. ফাইল এক্সপ্লোরারের উইন্ডোটি আনুন, এবং আপনি যে ফোল্ডারে রকেটডক ডাউনলোড করেছেন সেটি নির্বাচন করুন।
  4. এর সেটআপ উইজার্ড খুলতে RocketDock-v1.3.5-এ ডাবল-ক্লিক করুন।
  5. ড্রপ-ডাউন মেনুতে একটি ভাষা চয়ন করুন এবং ঠিক আছে ক্লিক করুন বোতাম
  6. পরবর্তী টিপুন বোতাম, এবং আমি চুক্তি স্বীকার করছি নির্বাচন করুন বিকল্প উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন
  7. সফ্টওয়্যার ইনস্টল করার জন্য একটি ফোল্ডার পাথ নির্বাচন করুন।
  8. পরবর্তী ক্লিক করুন বোতাম, এবং ইনস্টল করুন নির্বাচন করুন শেষ.
  9. তারপর RocketDock খুলুন যদি এটি ইনস্টল করার পরে স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেস্কটপে প্রদর্শিত না হয়।

RocketDock ডিফল্টরূপে ডেস্কটপের শীর্ষে অবস্থিত। আপনি RocketDock ডান-ক্লিক করে এবং স্ক্রীন অবস্থান নির্বাচন করে WinStep Nexus Dock এর মতই এর অবস্থান পরিবর্তন করতে পারেন। তারপর শীর্ষ বেছে নিন , বাম , নীচে , ডান সাবমেনুতে।

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

RocketDock-এ সফ্টওয়্যার শর্টকাট যোগ করতে, ডকে ডান-ক্লিক করুন এবং আইটেম যোগ করুন নির্বাচন করুন এবং ফাইল . খোলা উইন্ডোতে একটি প্রোগ্রাম বা অন্য ফাইল নির্বাচন করুন। খোলা টিপুন আইটেম যোগ করার জন্য বোতাম। আপনি সবসময় আপনার যোগ করা শর্টকাটগুলিকে ডান-ক্লিক করে এবং আইটেম মুছুন নির্বাচন করে সরাতে পারেন .

WinStep Nexus-এর মতো, RocketDock-এ আপনার বেছে নেওয়ার জন্য বিভিন্ন থিম শৈলী রয়েছে। অন্য একটি নির্বাচন করতে, ডক সেটিংস এ ক্লিক করুন৷ রকেটডকের বোতাম। স্টাইল ক্লিক করুন ডক সেটিংস উইন্ডোর বাম দিকে ট্যাব যা খোলে। সেখানে আপনি থিম ক্লিক করে বিকল্প শৈলী বেছে নিতে পারেন ড্রপ-ডাউন মেনু।

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

আপনি আইকন নির্বাচন করে ডকের আইকনগুলিও কাস্টমাইজ করতে পারেন৷ ট্যাব হোভার ইফেক্ট ক্লিক করুন বিভিন্ন জুম প্রভাব চয়ন করতে সেখানে ড্রপ-ডাউন মেনু। আকার টানুন আইকনগুলিকে ছোট বা বড় করতে বারের স্লাইডার বাম এবং ডানে। এছাড়াও আপনি অস্বচ্ছতা টেনে আইকনের স্বচ্ছতা বাড়াতে বা কমাতে পারেন বারের স্লাইডার।

উইন্ডোজ 10 এবং 11 এ কীভাবে একটি ম্যাক-স্টাইল ডক যুক্ত করবেন

RocketDock এ মিনিমাইজড অ্যাপ উইন্ডো অন্তর্ভুক্ত করতে, সাধারণ নির্বাচন করুন ট্যাব সেই ট্যাবে একটি ডকে উইন্ডোজ ছোট করুন রয়েছে৷ স্থাপন. সেই বিকল্পটি নির্বাচন করুন, এবং ঠিক আছে ক্লিক করুন৷ এটি প্রয়োগ করতে।

একটি মসৃণ নতুন ডক দিয়ে উইন্ডোজকে আরও ম্যাকের মতো করুন

Winstep Nexus এবং RocketDock হল দুটি সেরা ফ্রিওয়্যার সফ্টওয়্যার প্যাকেজ যা উইন্ডোজে ম্যাক-স্টাইল ডক যোগ করার জন্য। উভয়ের মধ্যে কনফিগারেশন সেটিংসের বিস্তৃত পরিসর এবং প্রচুর চমৎকার প্রভাব রয়েছে যা আপনি উইন্ডোজ টাস্কবারে পাবেন না।

এগুলি টাস্কবারের দুর্দান্ত এক্সটেনশন যা সফ্টওয়্যার শর্টকাটগুলির জন্য অনেক বেশি জায়গা সরবরাহ করে। সুতরাং, আপনি যদি Windowsকে Apple Mac প্ল্যাটফর্মের মতো করে তুলতে চান বা আরও শর্টকাট লাগানোর জন্য কোথাও প্রয়োজন হয় তবে সেগুলি পরীক্ষা করে দেখুন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ডেস্কটপ আইকন যোগ, পরিবর্তন, সরান এবং পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট যোগ করবেন

  3. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

  4. Windows 10-এ একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট কীভাবে যোগ করবেন এবং সরান