কম্পিউটার

উইন্ডোজ 10 এবং 8 এ কীভাবে দ্রুত অ্যাক্সেস মেনু কাস্টমাইজ করবেন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 8-এ "দ্রুত অ্যাক্সেস" মেনু চালু করেছে। এই মেনু, যা "পাওয়ার ইউজার মেনু" নামেও পরিচিত, এতে কন্ট্রোল প্যানেল, কমান্ড প্রম্পট, টাস্ক ম্যানেজার, ফাইল এক্সপ্লোরার, ডিভাইস ম্যানেজার, এর মতো সিস্টেম ইউটিলিটিগুলির জন্য বেশ কয়েকটি শর্টকাট রয়েছে। এবং আরো।

Windows Key + X শর্টকাটের মাধ্যমে বা স্টার্ট মেনু আইকনে ডান-ক্লিক করে মেনুটি অ্যাক্সেস করা হয়। এবং যখন এটি সহজ, এটি সীমিত। যাইহোক, আমরা আপনার কম্পিউটারের কেন্দ্রীয় নেভিগেশনাল টুলে এই দরকারী বৈশিষ্ট্যটি তৈরি করতে বিনামূল্যে Win+X মেনু সম্পাদক ব্যবহার করতে পারি।

Win+X মেনু সম্পাদক

উপরে লিঙ্ক করা Winaero সাইটে যাওয়ার মাধ্যমে শুরু করুন। পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং Win+X মেনু সম্পাদক ডাউনলোড করুন। সংরক্ষণাগারে, আপনি দুটি ফোল্ডার পাবেন:x86 এবং x64। আপনার 64-বিট উইন্ডোজ থাকলে x64 এবং 32-বিট উইন্ডোজ থাকলে x86 বেছে নিন। আপনি কি পেয়েছেন অনিশ্চিত? Windows Key + X টিপুন, সিস্টেম নির্বাচন করুন , এবং আপনার সিস্টেম প্রকার চেক করুন . দেখুন, আপনি ইতিমধ্যেই Win+X মেনু ব্যবহার করছেন, এবং আমরা এখনও শুরু করিনি!

একবার আপনি নিশ্চিত হয়ে গেলে, প্রাসঙ্গিক সংরক্ষণাগারটি বের করুন। তারপর WinXEditor.exe চালান টুল ইনস্টল করতে।

​​তাদের চারপাশে সরান

আমরা একটি মৌলিক Win+X মেনু এডিটর ফাংশন দিয়ে শুরু করব। এমনকি যদি আপনি কুইক এক্সেস মেনু থেকে প্রোগ্রাম যোগ করতে বা অপসারণ করতে না চান, আপনি হয়ত সেগুলিকে ঘুরতে বা আলাদাভাবে গোষ্ঠীবদ্ধ করতে চাইতে পারেন৷

একটি গ্রুপ তৈরি করুন

একটি গোষ্ঠী তৈরি করুন নির্বাচন করুন৷ মেনু থেকে। নতুন গ্রুপ তালিকার শীর্ষে উপস্থিত হবে। এটি দ্রুত অ্যাক্সেস মেনুতে প্রদর্শিত হওয়ার আগে আপনাকে এটিকে প্রোগ্রামগুলির সাথে পূরণ করতে হবে৷

একটি প্রোগ্রাম সরান

এখন আপনি একটি গ্রুপ তৈরি করেছেন, আপনাকে এটিতে একটি প্রোগ্রাম যুক্ত করতে হবে। আপনার কাছে দুটি বিকল্প আছে। আপনি করতে পারেন:

  1. নতুন তৈরি করা গোষ্ঠীতে ডান-ক্লিক করুন, এবং যোগ করুন নির্বাচন করুন . তারপর একটি অ্যাপ্লিকেশন নির্বাচন করুন.
  2. একটি বিদ্যমান কুইক মেনু অ্যাপ্লিকেশানে ডান-ক্লিক করুন এবং গোষ্ঠীতে যান

একবার আপনার হয়ে গেলে, এক্সপ্লোরার পুনরায় চালু করুন টিপুন .

একটি প্রোগ্রাম মুছুন

অনেক দ্রুত অ্যাক্সেস মেনু এন্ট্রি আছে যা আমি কখনও ক্লিক করিনি। উইন্ডোজ 8 এ মেনু চালু হওয়ার পর থেকে আমি কথা বলছি। সৌভাগ্যবশত, Win+X মেনু এডিটর আপনাকে অব্যবহৃত বিকল্পগুলি মুছে ফেলতে দেয়।

আপত্তিকর এন্ট্রিতে ডান-ক্লিক করুন এবং মুছুন নির্বাচন করুন৷ . তারপর, এক্সপ্লোরার পুনরায় চালু করুন .

আপনার হৃদয় পরিবর্তন হলে, আপনি সহজেই ডিফল্ট পুনরুদ্ধার করতে পারেন৷ .

Spacers তৈরি করুন

দুর্ভাগ্যবশত, Win+X মেনু এডিটর একটি নতুন সাব-মেনু তৈরি করতে পারে না। সাব-মেনুটি শাটডাউন বিকল্পের জন্য সংরক্ষিত . যাইহোক, আপনি গোষ্ঠীগুলি ব্যবহার করে আপনার দ্রুত মেনু শর্টকাটগুলিকে সাজাতে পারেন যা পরিবর্তে স্পেসার তৈরি করে৷

প্রতিটি গ্রুপ স্পেসারের একটি সেটের মধ্যে উপস্থিত হবে। আপনি যত খুশি গ্রুপ তৈরি করতে পারেন বা পরিবর্তে একটি একক তালিকা ব্যবহার করতে পারেন।

সিস্টেম ইউটিলিটি যোগ করুন বা পরিবর্তন করুন

সেরা Win+X মেনু এডিটর পরিবর্তনগুলির মধ্যে একটি হল দ্রুত অ্যাক্সেস মেনুতে সিস্টেম ইউটিলিটি যোগ করা। একাধিক মেনু ব্রাউজ করার পরিবর্তে, বা অসংখ্য শর্টকাট মনে রাখার পরিবর্তে, আমরা কন্ট্রোল প্যানেল, প্রশাসনিক সরঞ্জাম ফোল্ডার এবং আরও অনেক কিছু থেকে আইটেম যোগ করতে পারি।

একটি প্রোগ্রাম যোগ করুন> একটি নিয়ন্ত্রণ প্যানেল আইটেম যোগ করুন/একটি প্রশাসনিক সরঞ্জাম যোগ করুন ক্লিক করুন , তারপর আপনি যে টুল বা আইটেম যোগ করতে চান সেটি নির্বাচন করুন।

অ্যাপ্লিকেশনের জন্য একই কাজ করুন

মৌলিক দ্রুত অ্যাক্সেস মেনু প্রোগ্রামগুলির একটি যুক্তিসঙ্গত নির্বাচন অফার করে। কিন্তু এটি আপনার প্রায়শই ব্যবহৃত অ্যাপ্লিকেশনগুলিকে বৈশিষ্ট্যযুক্ত করে না৷ দ্রুত অ্যাক্সেস মেনু টাস্কবার শর্টকাট আইকনগুলির পাশাপাশি বা পরিবর্তে কাজ করতে পারে৷

একটি প্রোগ্রাম যোগ করুন> একটি প্রোগ্রাম আইএনএস যোগ করুন নির্বাচন করুন , তারপর আপনি যোগ করতে চান অ্যাপ্লিকেশন ব্রাউজ করুন. আপনি সন্তুষ্ট না হওয়া পর্যন্ত আরও যোগ করুন, তারপর এক্সপ্লোরার পুনরায় চালু করুন পরিবর্তনগুলি দেখতে৷

দ্রুত অ্যাক্সেস মেনুতে অ্যাপ্লিকেশন যুক্ত করা একটি দুর্দান্ত ধারণা, তবে আমি মনে করি এটি আপনার কর্মপ্রবাহের উপর নির্ভর করে। ব্যক্তিগতভাবে, আমি আমার ঘন ঘন অ্যাক্সেস করা অ্যাপ্লিকেশনগুলির জন্য টাস্কবার ব্যবহার করে, সিস্টেম ইউটিলিটি এবং প্রশাসনিক সরঞ্জামগুলির জন্য আমার দ্রুত অ্যাক্সেস মেনু রাখতে পছন্দ করি। কিন্তু সেটা শুধুই আমি।

দ্রুত ওয়েবসাইট অ্যাক্সেস

আপনি কি জানেন যে দ্রুত অ্যাক্সেস মেনুতে ওয়েবসাইট শর্টকাট যোগ করা সম্ভব? Win+X মেনু এডিটর এই সত্যটির সুবিধা নেয় যে দ্রুত অ্যাক্সেস মেনুটি মূলত ছদ্মবেশে একটি শর্টকাট ম্যানেজার। মানে আমরা আমাদের প্রিয় ওয়েবসাইটগুলিতে দ্রুত মেনু শর্টকাট যোগ করতে পারি, যেমন MakeUseOf.

প্রথমত, আপনাকে একটি শর্টকাট তৈরি করতে হবে। আপনার ব্রাউজারের ঠিকানা বা বুকমার্ক বার থেকে ওয়েবসাইট শর্টকাটটিকে একটি ফোল্ডারে টেনে আনুন। তারপর একটি প্রোগ্রাম যোগ করুন> একটি প্রোগ্রাম যোগ করুন INS নির্বাচন করুন , এবং ওয়েবসাইট শর্টকাটে ব্রাউজ করুন।

এটি একটি নতুন কুইক মেনু গ্রুপ তৈরি এবং ব্যবহার করার একটি নিখুঁত সুযোগ। এটি কীভাবে করতে হয় তার নির্দেশাবলীর জন্য নিবন্ধের প্রথম বিভাগটি দেখুন।

কমান্ড প্রম্পট ফেরত দিন

উইন্ডোজ 10 ক্রিয়েটরস আপডেট অপারেটিং সিস্টেমে বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য চালু করেছে। দুর্ভাগ্যবশত, এটি কিছু দীর্ঘস্থায়ী উইন্ডোজ বৈশিষ্ট্যও সংশোধন করেছে। উদাহরণস্বরূপ -- এবং এটি খুবই বিরক্তিকর -- "এখানে কমান্ড প্রম্পট খুলুন" বিকল্পটি "এখানে পাওয়ারশেল উইন্ডো খুলুন" দিয়ে প্রতিস্থাপিত হয়েছে।

পাওয়ারশেল দ্রুত অ্যাক্সেস মেনুতে কমান্ড প্রম্পট বিকল্পটি প্রতিস্থাপন করেছে। যদি এটি একটি বিরক্তিকর হয়, আপনি দ্রুত অ্যাক্সেস মেনুতে কমান্ড প্রম্পট ফেরত দিতে Win+X মেনু সম্পাদক ব্যবহার করতে পারেন।

Windows 8:শাটডাউন বিকল্প যোগ করুন

মাইক্রোসফ্ট উইন্ডোজ 8.1-এ দ্রুত অ্যাক্সেস মেনু সিস্টেম শাটডাউন বিকল্পগুলি প্রসারিত করেছে। শাটডাউন বিকল্পের সাব-মেনু উইন্ডোজ 10-এ ঝাঁপিয়ে পড়েছে। যাইহোক, Windows 8 ব্যবহারকারীদের তেমন কোনো কার্যকারিতা নেই -- যদি না আপনি সেগুলি নিজে যোগ করেন।

একটি প্রোগ্রাম যোগ করুন> একটি প্রিসেট যোগ করুন> শাটডাউন বিকল্প-এ যান . উন্নত বুট বিকল্প সহ শাটডাউন বিকল্পগুলির সম্পূর্ণ পরিসর , একটি নতুন গ্রুপে ঢোকানো হবে৷

আপনার অপারেশন স্ট্রীমলাইন করুন

আপনার দ্রুত অ্যাক্সেস মেনু স্ট্রীমলাইন করতে Win+X মেনু এডিটর ব্যবহার করুন। আপনি বিভিন্ন উপায় যেতে পারেন. অতিরিক্ত অ্যাপ্লিকেশন, সিস্টেম ইউটিলিটি ইত্যাদি সহ মেনুটি বাল্ক আউট করুন। মেনুটি সম্পূর্ণরূপে স্ট্রীমলাইন করুন, আপনি যা ব্যবহার করেন না তা কেটে ফেলুন। অথবা নিখুঁত কার্যকারিতা মধ্যে tweaking, মধ্যম স্থল আঘাত.

কুইক অ্যাকসেস মেনু হল একটি কম ব্যবহার করা Windows 10 বৈশিষ্ট্য। মাইক্রোসফ্ট কন্ট্রোল প্যানেলকে নতুন সেটিংস প্যানেলের সাথে একত্রিত করতে চলেছে যা Windows 10 এর নিয়ন্ত্রণ আগের চেয়ে সহজ করে তোলে। তদনুসারে, দ্রুত অ্যাক্সেস মেনু সহজেই উপেক্ষা করা হয়।

এটিকে একটু মনোযোগ দিন, এবং আপনি নিজেকে "পাওয়ার ব্যবহারকারী" বলতে পারেন৷

আপনি কি দ্রুত অ্যাক্সেস মেনু শর্টকাট পরিবর্তন করতে যাচ্ছেন? কোন Win+X মেনু এডিটর বৈশিষ্ট্য আছে যা আমি মিস করেছি? আপনি কি দ্রুত অ্যাক্সেস মেনু ব্যবহার করেন? যদি আমরা আপনাকে সাহায্য করে থাকি, আমাদের একটি লাইন ছেড়ে দিন এবং শেয়ার বোতামগুলির একটিতে আঘাত করুন!


  1. উইন্ডোজ 11-এ উইজেটগুলি কীভাবে যুক্ত এবং কাস্টমাইজ করবেন

  2. উইন্ডোজ 11-এ উইজেটগুলি কীভাবে যুক্ত এবং কাস্টমাইজ করবেন

  3. উইন্ডোজ 10 এ দ্রুত অ্যাক্সেসে লাইব্রেরিগুলি কীভাবে যুক্ত করবেন

  4. Windows 10 এ কিভাবে Windows কনটেক্সট মেনু কাস্টমাইজ করবেন