কম্পিউটার

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

আসলে, ভার্চুয়াল ডেস্কটপ অনেক বছর ধরে উইন্ডোজে তৈরি করা হয়েছে, কিন্তু মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 পর্যন্ত ব্যবহারকারীদের জন্য এই বৈশিষ্ট্যটি উপলব্ধ করতে অস্বীকার করেছিল। আপনি যদি লিনাক্স বা ম্যাক ব্যবহার করেন তবে আপনি জানেন যে এটি খুব দরকারী হতে পারে। আপনি একবারে অনেকগুলি প্রোগ্রাম খুললে, এই বৈশিষ্ট্যটি আপনাকে সেগুলি সংগঠিত রাখতে দেয়। আপনি সহজেই একাধিক ডেস্কটপ তৈরি এবং পরিচালনা করতে পারেন, যা আপনি তাদের নিজস্ব কর্মক্ষেত্রে সম্পর্কিত কাজগুলিকে আলাদা করতে এটি ব্যবহার করতে পারেন৷

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কি?

কম্পিউটিং-এ, একটি ভার্চুয়াল ডেস্কটপ একটি শব্দ যা ব্যবহারকারীর ইন্টারফেসের ক্ষেত্রে ব্যবহৃত হয়। আপনি যখন অনেকগুলি অ্যাপ চালান, তখন এটি আপনাকে বিভিন্ন স্ক্রীন তৈরি করতে সাহায্য করে যেখানে আপনি যদি একটি কাজের জন্য এবং অন্যটি অবসরের জন্য চান তবেই আপনি অ্যাপ্লিকেশনগুলিকে সাজাতে পারেন৷ আপনি সহজেই তাদের মধ্যে অ্যাপ্লিকেশনগুলি সরাতে পারেন, একই সময়ে, এটি এখনও একই ডেটা, ফাইল এবং সবকিছু ভাগ করে। এটা অবশ্যই মূল্যবান আপনার Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ যোগ করা যেমন Dell/Lenovo/HP/Samsung/Asus।

কিভাবে Windows 10 কম্পিউটার/ল্যাপটপে ভার্চুয়াল ডেস্কটপ যোগ করবেন?

ধাপ 1. একটি ভার্চুয়াল ডেস্কটপ যোগ করতে, আপনি টাস্ক ভিউ বোতামে ক্লিক করতে পারেন (টাস্কবারে অবস্থিত) নতুন টাস্ক ভিউ ফলক খুলতে। অথবা আপনি Windows Key + Tab টিপতে পারেন এবং নতুন ডেস্কটপ ক্লিক করুন টাস্ক ভিউ প্যানে একটি ভার্চুয়াল ডেস্কটপ যোগ করতে।

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

ধাপ ২. টাস্ক ভিউ আইকনে ক্লিক করুন আবার এবং আপনি দেখতে পাবেন স্ক্রিনের নীচে দুটি ডেস্কটপ দেখানো হয়েছে। যদি আপনার আসল ডেস্কটপে ইতিমধ্যেই দুটি বা ততোধিক অ্যাপ চালু থাকে, তাহলে "ডেস্কটপ যোগ করুন" বোতামটি একটি প্লাস চিহ্ন সহ একটি ধূসর টাইল হিসাবে প্রদর্শিত হবে। আপনি একটি সহজ উপায়ে টাস্ক ভিউ প্যানে প্রবেশ না করেও এটি করতে পারেন। Windows Key + Ctrl + D ক্লিক করুন এটি তৈরি করতে কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে। এছাড়াও, আপনি যেটি চান তা সরাসরি নির্বাচন করতে পারেন এবং তারপরে প্রাসঙ্গিক অ্যাপগুলিকে নতুন ডেস্কটপে টেনে আনতে পারেন৷

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ সরানো/বন্ধ করা/সুইচ করার বিষয়ে অতিরিক্ত টিপস?

কিভাবে উইন্ডোজকে ডেস্কটপের মধ্যে সরানো যায়: আপনি সহজেই ভার্চুয়াল ডেস্কটপকে বিভিন্ন পরিবেশের মধ্যে সরাতে পারেন। প্রথমে আপনাকে টাস্ক ভিউ ফলকটি খুলতে হবে এবং তারপরে আপনি যে উইন্ডোগুলি স্যুইচ করতে চান তা ধারণকারী ডেস্কটপের উপর ঘোরাতে হবে। তারপরে আপনি যে উইন্ডোটি সরাতে চান সেটি খুঁজুন এবং এটিতে ডান ক্লিক করুন৷৷ তারপর এতে যান এবং যে ডেস্কটপটি আপনি উইন্ডোটি সরাতে চান সেটি বেছে নিন।
কীভাবে একটি ডেস্কটপ বন্ধ করবেন: একটি ভার্চুয়াল ডেস্কটপ বন্ধ করতে, প্রথমত, আপনাকে টাস্ক ভিউ ফলকটি খুলতে হবে এবং উপরের ডান কোণায় একটি ছোট X প্রদর্শিত না হওয়া পর্যন্ত আপনি যে ডেস্কটপটি বন্ধ করতে চান তার উপর হোভার করুন। তারপর X-এ ক্লিক করুন ডেস্কটপ বন্ধ করতে। অবশ্যই টাস্ক ভিউ প্যানে না গিয়ে ডেস্কটপ বন্ধ করার একটি সহজ উপায় রয়েছে। একই সাথে ক্লিক করুন Windows Key + Ctrl + F4 এটা তৈরি করতে।

এই সব ভার্চুয়াল ডেস্কটপ সম্পর্কে. আশা করি এই নিবন্ধটি আপনাকে কমবেশি সাহায্য করতে পারে। Windows 10 সম্পর্কে আরও টিপস উপভোগ করুন, এবং Windows 10-এ কীভাবে সহজে ভুলে যাওয়া লগইন পাসওয়ার্ড রিসেট করবেন এর মতো চেক আউট করতে ভুলবেন না।


  1. উইন্ডোজ 10 ডেস্কটপে উইজেটগুলি কীভাবে যুক্ত করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ ডেস্কটপ আইকন যোগ, পরিবর্তন, সরান এবং পুনরুদ্ধার করবেন

  3. Windows 10 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট যোগ করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ ডেস্কটপে একটি সাইডবার যোগ করবেন