কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

সময়ের সাথে সাথে, আপনি লক্ষ্য করতে শুরু করবেন যে আপনার পিসিতে চালু হওয়া প্রোগ্রামগুলি লোড হতে স্বাভাবিকের চেয়ে বেশি সময় নিতে শুরু করে। সামগ্রিক কর্মক্ষমতা হ্রাস পেতে শুরু করে এবং এটি বেশ স্পষ্ট যে আপনার প্রিয় কম্পিউটারটি আর সব সিলিন্ডারে চলছে না৷

এটি আপনার কম্পিউটারের ফাইলগুলি খণ্ডিত হয়ে যাওয়ার এবং সেগুলি যেভাবে কাজ করা উচিত সেভাবে কাজ না করার আংশিক কারণে। এই সময়ে একটি ম্যানুয়াল অপ্টিমাইজেশন প্রয়োজন হতে পারে।

    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    উইন্ডোজের পুরানো সংস্করণগুলি ডিস্ক ডিফ্রাগমেন্টার টুল ব্যবহার করে। আপনার পিসি স্পীড টপ আউট রাখতে সাহায্য করার জন্য, Windows 10 সমস্ত খণ্ডিত ফাইল ডিফ্র্যাগমেন্ট করার জন্য নিজস্ব বিল্ট-ইন টুল অন্তর্ভুক্ত করে।

    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন। এটা কি মূল্যবান?

    ডিফল্টরূপে, Windows 10 নির্ধারিত অপ্টিমাইজেশন স্বয়ংক্রিয়ভাবে চালু হয়েছে। সপ্তাহে অন্তত একবার, আপনার ডিস্ক ড্রাইভগুলি, যেমন C:ড্রাইভ, আপনার কম্পিউটারকে আরও দক্ষতার সাথে চালানোর জন্য স্বয়ংক্রিয়ভাবে অপ্টিমাইজ করা হয় বা অপ্টিমাইজেশন প্রয়োজন কিনা তা নির্ধারণ করতে বিশ্লেষণ করা হয়৷

    যাইহোক, যদিও Windows 10 সঠিকভাবে সঞ্চয়স্থানের ধরন সনাক্ত করতে পারে এবং ফাইলগুলির ডিফ্র্যাগমেন্টেশন স্বয়ংক্রিয়ভাবে পরিচালনা করতে পারে, এটি সর্বদা যতটা অনুকূল হতে পারে ততটা নাও হতে পারে। এটি সাধারণত কারণ অপ্টিমাইজেশান কার্যকর হওয়ার জন্য পিসিকে যথেষ্ট সময় ধরে রাখা হয় না যা সঠিক রক্ষণাবেক্ষণকে বাধা দেয়।

    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    তাই সঠিক রক্ষণাবেক্ষণ নিশ্চিত করতে আপনার হার্ড ডিস্ক ড্রাইভে ম্যানুয়ালি বিশ্লেষণ এবং অপ্টিমাইজেশন করা ভাল। আপনার বিশ্লেষণের সময় আপনি যদি কোনো ফাইল ফ্র্যাগমেন্টেশন খুঁজে পান, তাহলে আপনার Windows 10 কম্পিউটারের ডিফ্র্যাগ প্রয়োজন হতে পারে।

    কেন এবং কখন Windows 10 ডিফ্র্যাগ করতে হবে?

    ক্রমাগত একটি ফাইল সংরক্ষণ করা সেই ফাইলের অংশগুলিকে আপনার পিসিতে বিভিন্ন ভলিউমে রাখে। ফাইল যত বাড়বে, এর বেশির ভাগ অংশ আপনার কম্পিউটারকে একাধিক এলাকায় অনুসন্ধান করতে বাধ্য করবে, আপনার কম্পিউটারকে ধীর করে দেবে।

    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    SSD ব্যতীত, একটি ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন সাপ্তাহিক বা অন্তত মাসে একবার করা উচিত। আবার, এটি আপনার হার্ড ড্রাইভের আকার এবং আপনার কম্পিউটারের দৈনন্দিন ব্যবহারের দ্বারা নির্ধারিত হয়৷

    যেমনটি ইতিমধ্যেই বলা হয়েছে, Windows 10 ব্যবহারকারীদের একটি ডিস্ক ডিফ্র্যাগমেন্টেশন টুল প্রদান করে যা আপনার পিসিকে ধীর করে ফেলা খণ্ডিত ফাইল ডেটা পুনরায় সাজাতে এবং পুনরায় একত্রিত করতে সহায়তা করে।

    Windows 10-এ ড্রাইভ অপ্টিমাইজ করা

    প্রথমত, অপ্টিমাইজ করার আগে, আপনি ড্রাইভ (গুলি) বিশ্লেষণ করতে চাইবেন। এইভাবে আপনি জানতে পারবেন যে ড্রাইভের জন্য প্রথমে অপ্টিমাইজেশন প্রয়োজন কিনা।

    1. টাইপ করুন ডিফ্র্যাগমেন্ট এবং অপ্টিমাইজ ড্রাইভ টাস্কবারে অনুসন্ধান করুন এবং এন্টার টিপুন .
    2. আপনি যে ড্রাইভটি স্ক্যান করতে চান তা হাইলাইট করুন এবং বিশ্লেষণ করুন ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    যদি বিশ্লেষণের ফলাফলগুলি 10% এর কম খণ্ডিত দেখায়, তাহলে একটি অপ্টিমাইজেশনের প্রয়োজন হয় না৷

    1. আপনার বিশ্লেষণের ফলাফল কি 10% ফ্র্যাগমেন্টেশনের চেয়ে বেশি দেখায়? ড্রাইভটি হাইলাইট করুন এবং অপ্টিমাইজ করুন ক্লিক করুন৷ .

    অপ্টিমাইজেশান প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে যে সময় লাগে তা ফাইলের সংখ্যা, ড্রাইভের আকার এবং ফ্র্যাগমেন্টেশনের পরিমাণ দ্বারা নির্ধারিত হয়। আপনি যদি জানেন যে ড্রাইভটি বড়, তাহলে এই পদক্ষেপটি সম্পাদন করা ভাল যখন আপনি একটি বর্ধিত সময়ের জন্য আপনার পিসির সামনে থাকবেন না৷

    1. সমাপ্ত হওয়ার পরে, স্থিতিটি ঠিক আছে (0% খণ্ডিত) হিসাবে প্রদর্শিত হবে .
    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    অপ্টিমাইজেশন সময়সূচী সেট করা

    অপ্টিমাইজেশন সময়সূচী ডিফল্টরূপে প্রতি সপ্তাহে চালানোর জন্য সেট আপ করা হয়। যাইহোক, আপনি যদি আপনার কম্পিউটারের একজন আগ্রহী ব্যবহারকারী হন তবে আপনার রক্ষণাবেক্ষণ চালানোর ফ্রিকোয়েন্সি পরিবর্তন করা ভাল।

    Windows 10 ড্রাইভগুলি অপ্টিমাইজ করা হয় এমন ফ্রিকোয়েন্সি পরিবর্তন করার বিকল্প অফার করে৷

    • অপ্টিমাইজ ড্রাইভ উইন্ডোতে থাকাকালীন, সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?
    • ফ্রিকোয়েন্সি ড্রপডাউনে ক্লিক করুন এবং আপনি কত ঘন ঘন অপ্টিমাইজেশন করতে চান তা নির্বাচন করুন। আপনাকে দৈনিক এর মধ্যে একটি পছন্দ দেওয়া হয়েছে , সাপ্তাহিক , অথবা মাসিক .
    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    যারা প্রায়ই তাদের কম্পিউটার ব্যবহার করেন তাদের দৈনিক বেছে নেওয়া উচিত অথবা সাপ্তাহিক বিকল্প ভাল অনুশীলন, আপনি যে নির্বাচনটি বেছে নিন তা নির্বিশেষে, প্রতি মাসে কমপক্ষে একটি ম্যানুয়াল অপ্টিমাইজেশন সম্পাদন করা।

    এর ব্যতিক্রম হল S এর জন্য olid S tate D rives (SSDs)। এসএসডিগুলি ডেটা সঞ্চয় করতে মেমরির ব্যাঙ্ক ব্যবহার করে যার অর্থ তাদের কখনও ডিফ্র্যাগমেন্টেশনের প্রয়োজন হয় না। একটি SSD এর ডিফ্র্যাগমেন্টেশন আসলে কার্যক্ষমতার সমস্যা সৃষ্টি করতে পারে এবং ড্রাইভের আয়ু কমিয়ে দিতে পারে।

    • এরপর, বাছাই করুন ক্লিক করুন ড্রাইভের জন্য বোতাম।
    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?
    • আপনার নির্বাচিত সময়সূচীতে স্বয়ংক্রিয়ভাবে অপ্টিমাইজ করা ড্রাইভের পাশাপাশি প্রতিটি বাক্সে একটি চেকমার্ক রাখুন৷
    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    আপনি এখনও SSD দেখতে পাবেন, যদি আপনার কাছে থাকে তবে এই তালিকায়। শঙ্কিত হবেন না কারণ এসএসডিগুলি ডিফ্র্যাগ করা হবে না। আসলে, Windows 10 এই ড্রাইভগুলিকে অন্যভাবে অপ্টিমাইজ করার চেষ্টা করবে যাতে তাদের চেক করা নিরাপদ।

    • পরিবর্তনগুলি প্রয়োগ করতে, ঠিক আছে ক্লিক করুন৷ .
    • ঠিক আছে ক্লিক করুন আবার উইন্ডোর বাইরে বন্ধ করে অনুসরণ করে।

    ডিফ্র্যাগমেন্টেশন কি প্রয়োজন?

    সংক্ষিপ্ত উত্তর হলো 'না. ডিফ্র্যাগমেন্টেশন প্রয়োজন হয় না। এটা মূল্য আছে? আমরা বলব যে এটি খুব মূল্যবান কিন্তু শেষ পর্যন্ত আপনি আপনার কম্পিউটার এবং আপনার সময়কে কতটা মূল্য দেন তার উপর নির্ভর করে।

    কিভাবে উইন্ডোজ 10 ডিফ্র্যাগ করবেন এবং এটি কি মূল্যবান?

    ব্যাপারটি হল, Windows 10 আপনার কম্পিউটারের সমস্ত নিজেই নিজের যত্ন নেয়। এমনকি আপনি যদি ম্যানুয়াল ডিফ্র্যাগমেন্টেশন করতে না চান, তবুও আপনার অপারেটিং সিস্টেম আপনার জন্য একটি কাজ করবে। যতক্ষণ না আপনি একটি নির্ধারিত রক্ষণাবেক্ষণ মিস করবেন ততক্ষণ আপনার কম্পিউটার সক্রিয় থাকাকালীন ভাল কার্য সম্পাদন করতে থাকবে।

    যাইহোক, আপনি যদি দেখেন যে জিনিসগুলি ধীর হতে শুরু করেছে বা, নিজেকে একজন পাওয়ার ব্যবহারকারী হিসাবে বিবেচনা করে এবং আপনার কম্পিউটারের ভিতরের কাজগুলির সাথে কী ঘটছে তার উপর আরও নিয়ন্ত্রণ রাখতে পছন্দ করে, উপরের পদক্ষেপগুলি আপনার জন্য তা প্রদান করবে৷


    1. কিভাবে উইন্ডোজ 10 এ কর্টানা চালু এবং বন্ধ করবেন

    2. কিভাবে Windows 8.1 এবং Windows RT 8.1 আপডেট 1 এ আপগ্রেড করবেন

    3. Windows 10 এবং Windows 11-এ অটোপ্লে কীভাবে নিষ্ক্রিয় করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন