কম্পিউটার

উইন্ডোজ PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে কীভাবে যুক্ত করবেন

আপনি যদি একজন কোডার বা প্রোগ্রামার হন, আপনি সম্ভবত প্রোগ্রাম চালানো বা কোড কম্পাইল করতে কমান্ড প্রম্পট ব্যবহার করে একটি শালীন সময় ব্যয় করেন। এই কাজগুলি সম্পূর্ণ করার জন্য, আপনাকে সম্ভবত আপনার সিস্টেমে ইনস্টল করা লাইব্রেরি বা সফ্টওয়্যার প্যাকেজ থেকে একটি কমান্ড ব্যবহার করতে হবে (যেমন পাইথন)৷

ডিফল্টরূপে, এই প্রোগ্রামগুলির বেশিরভাগই তাদের নিজস্ব কাস্টম শর্টকাটগুলি উইন্ডোজ পরিবেশের ভেরিয়েবলগুলিতে যুক্ত করবে। উইন্ডোজে সবচেয়ে বেশি ব্যবহৃত পরিবেশ পরিবর্তনশীল সম্ভবত PATH পরিবর্তনশীল এটি মূলত আপনাকে এক্সিকিউটেবলকে সম্পূর্ণ পাথ না দিয়ে কমান্ড প্রম্পটে ভেরিয়েবলে নির্দিষ্ট পাথের ভিতরে অবস্থিত যেকোন এক্সিকিউটেবল চালানোর অনুমতি দেয়।

    এই নিবন্ধে, আমি আপনাকে দেখাব কিভাবে আপনি Windows PATH ভেরিয়েবলে আরও পাথ যোগ করতে পারেন যদি আপনি আপনার নিজস্ব কাস্টম ডিরেক্টরি থেকে এক্সিকিউটেবল চালাতে চান। এটি লক্ষণীয় যে নীচের পদ্ধতিটি Windows 10 এর জন্য, তবে এটি Windows 7 এর জন্যও প্রায় একই রকম৷

    PATH ভেরিয়েবলে ডিরেক্টরি যোগ করুন

    শুরু করতে, কম্পিউটার-এ ডান-ক্লিক করুন অথবা এই পিসি ডেস্কটপে আইকন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন . যদি আপনার ডেস্কটপে সেই আইকনটি ইতিমধ্যেই না থাকে, তাহলে আপনি সহজেই যেকোনও অনুপস্থিত ডেস্কটপ আইকন যোগ করতে পারেন।

    উইন্ডোজ PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে কীভাবে যুক্ত করবেন

    সিস্টেমে ডায়ালগ পৃষ্ঠায়, আপনি একটি উন্নত সিস্টেম সেটিংস দেখতে পাবেন বাম দিকের লিঙ্ক।

    উইন্ডোজ PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে কীভাবে যুক্ত করবেন

    এটি সিস্টেম বৈশিষ্ট্যগুলি নিয়ে আসবে৷ ডায়ালগ, যা ইতিমধ্যেই উন্নত-এর জন্য খোলা উচিত ট্যাব এগিয়ে যান এবং এনভায়রনমেন্ট ভেরিয়েবল-এ ক্লিক করুন খুব নীচে বোতাম।

    উইন্ডোজ PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে কীভাবে যুক্ত করবেন

    এনভায়রনমেন্ট ভেরিয়েবল-এ ডায়ালগে, আপনি ভেরিয়েবলের দুটি সেট দেখতে পাবেন:একটি ব্যবহারকারীর ভেরিয়েবলের জন্য এবং অন্যটি সিস্টেম ভেরিয়েবলের জন্য। উভয় তালিকার PATH আছে পরিবর্তনশীল, তাই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে কোনটি সম্পাদনা করবেন।

    উইন্ডোজ PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে কীভাবে যুক্ত করবেন

    আপনি শুধুমাত্র আপনার নিজের ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কমান্ডের প্রয়োজন হলে, তারপর ব্যবহারকারী পরিবর্তনশীল সম্পাদনা করুন. কোন ব্যবহারকারী লগ ইন করেছেন তা নির্বিশেষে কম্পিউটার সিস্টেম জুড়ে কাজ করার জন্য আপনার যদি এটির প্রয়োজন হয়, তাহলে সিস্টেম ভেরিয়েবলটি সম্পাদনা করুন। পাথ-এ ক্লিক করুন এবং তারপর সম্পাদনা এ ক্লিক করুন .

    উইন্ডোজ PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে কীভাবে যুক্ত করবেন

    পরিবেশ পরিবর্তনশীল সম্পাদনা করুন-এ ডায়ালগ, আপনি বর্তমানে PATH ভেরিয়েবলে থাকা সমস্ত পথের একটি তালিকা দেখতে পাবেন। আপনি দেখতে পাচ্ছেন, Node.js এবং Git ইতিমধ্যেই তাদের পাথ যোগ করেছে যাতে আমি কমান্ড প্রম্পটে থাকাকালীন যেকোনো জায়গা থেকে Git কমান্ড এবং Node.js কমান্ড চালাতে পারি।

    একটি নতুন পথ যোগ করতে, কেবল নতুন এ ক্লিক করুন৷ এবং এটি তালিকার নীচে একটি নতুন লাইন যোগ করবে। আপনি যদি পথটি জানেন তবে এটি টাইপ করুন বা অনুলিপি করুন এবং পেস্ট করুন৷ আপনি যদি চান, আপনি ব্রাউজ করুন এও ক্লিক করতে পারেন৷ এবং তারপর পছন্দসই পথে নেভিগেট করুন।

    যেকোনো পথ সম্পাদনা করতে, কেবল এটি নির্বাচন করুন এবং তারপরে সম্পাদনা করুন-এ ক্লিক করুন৷ বোতাম এছাড়াও আপনি মুছুন ব্যবহার করে পাথ মুছে ফেলতে পারেন বোতাম নোট করুন যে আপনি তালিকায় আইটেমগুলিকে উপরে এবং নীচে সরাতে পারেন। আপনি যখন কমান্ড প্রম্পটে একটি কমান্ড টাইপ করেন, তখন উইন্ডোজকে PATH ভেরিয়েবলে সংরক্ষিত প্রতিটি ডিরেক্টরির মাধ্যমে অনুসন্ধান করতে হবে যে এক্সিকিউটেবলটি বিদ্যমান আছে কি না। আপনি যদি আপনার এক্সিকিউটেবল দ্রুত খুঁজে পেতে চান, তবে সেই পথটিকে তালিকার শীর্ষে নিয়ে যান৷

    আপনার যদি বিভিন্ন পাথে একই কমান্ডের একাধিক সংস্করণ থাকে এবং অন্যটির পরিবর্তে একটি চালানোর প্রয়োজন হয় তবে এটি কার্যকর হতে পারে। আপনি যখন কমান্ড টাইপ করবেন তখন যেটি তালিকায় উপরের দিকে প্রদর্শিত হবে সেটি চালানো হবে।

    সবশেষে, যদি আপনি পাঠ্য সম্পাদনা করুন এ ক্লিক করেন , এটি একটি ডায়ালগ লোড করবে যেখানে আপনি পুরানো ইন্টারফেস ব্যবহার করে পাথ ভেরিয়েবল সম্পাদনা করতে পারবেন যেখানে সমস্ত পাথ একটি পাঠ্য বাক্সে তালিকাভুক্ত করা হয়েছে৷

    উইন্ডোজ PATH এনভায়রনমেন্ট ভেরিয়েবলে কীভাবে যুক্ত করবেন

    এখানেই শেষ এটা পেতে ওখানে যাও! আপনি যদি এনভায়রনমেন্ট ভেরিয়েবল সম্পর্কে আরও জানতে চান, তাহলে আপনার নিজস্ব কাস্টম এনভায়রনমেন্ট ভেরিয়েবল কীভাবে তৈরি করবেন সে সম্পর্কে আমার পোস্টটি দেখুন। উপভোগ করুন!


    1. Windows 10 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট যোগ করবেন

    2. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

    3. Windows 10 এ পরিবেশ ভেরিয়েবল কিভাবে সেট করবেন

    4. কিভাবে Windows 11 এ একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করবেন