কম্পিউটার

উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন

Windows 10 এবং 11-এর সমস্ত উইন্ডো শিরোনাম বার তিনটি ডিফল্ট নিয়ন্ত্রণ বোতাম অন্তর্ভুক্ত করে। এই বোতামগুলি আপনাকে ছোট করতে, সর্বাধিক করতে (পুনরুদ্ধার করতে) এবং উইন্ডো বন্ধ করতে সক্ষম করে। Windows 11 এর Restore Down-এর জন্য নতুন স্ন্যাপ লেআউট বৈশিষ্ট্য বোতাম অতিরিক্ত নিয়ন্ত্রণ বিকল্প প্রদান করে। তবুও, উইন্ডোজের জন্য তিনটি কন্ট্রোল বোতাম এত বেশি নয়।

আপনি কি Windows 10 এবং 11-এ উইন্ডোজের শিরোনাম বারগুলিতে আরও নিয়ন্ত্রণ বোতাম যুক্ত করতে চান, যদি তাই হয়, আপনি এক্সট্রা বোতাম এবং ক্যামেলিয়ন উইন্ডোজ ম্যানেজার লাইটের সাথে ঠিক এটি করতে পারেন। নিচের বর্ণনা অনুযায়ী আপনি অবাধে উপলব্ধ তৃতীয় পক্ষের সফ্টওয়্যার প্যাকেজগুলির সাথে উইন্ডোতে নতুন বোতাম যোগ করতে পারেন৷

অতিরিক্ত বোতাম অ্যাপের মাধ্যমে কিভাবে উইন্ডোজে নতুন বোতাম যোগ করবেন

এক্সট্রা বোতাম সফ্টওয়্যার হল একটি ফ্রিওয়্যার প্যাকেজ যা আপনি '95' থেকে শুরু হওয়া সমস্ত উইন্ডোজ প্ল্যাটফর্মে ব্যবহার করতে পারেন। এটি আপনাকে উইন্ডোজের শিরোনাম বারগুলিতে 13টি পর্যন্ত নতুন বোতাম যুক্ত করতে সক্ষম করে। আপনি নিম্নোক্তভাবে অতিরিক্ত বোতাম ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

  1. আপনার ব্রাউজারে অতিরিক্ত বোতাম ওয়েবসাইট খুলুন।
  2. এখনই ডাউনলোড করুন ক্লিক করুন সেখানে সফ্টওয়্যারের জন্য বোতাম।
  3. তারপরে ফাইল এক্সপ্লোরারের টাস্কবার বোতাম টিপুন (বা উইন্ডোজ + ই হটকি টিপুন )
  4. যে ফোল্ডারে আপনি অতিরিক্ত বোতাম ডাউনলোড করবেন সেটি খুলুন।
  5. এর জন্য সেটআপ উইজার্ড খুলতে eXtraButtons-এ ডাবল-ক্লিক করুন।
  6. পরবর্তী টিপুন বোতাম, এবং আমি সম্মত নির্বাচন করুন . উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন
  7. ব্রাউজ করুন নির্বাচন করুন একটি ইনস্টলেশন পথ নির্বাচন করতে। অথবা আপনি ডিফল্ট পথের সাথে লেগে থাকতে পারেন।
  8. ইনস্টল করুন ক্লিক করুন বোতাম
  9. তারপর সফ্টওয়্যার চালানোর জন্য আপনার এক্সট্রা বোতাম ইনস্টলেশন ফোল্ডারে xb-এ ক্লিক করুন।
উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন

আপনি যখন প্রথম অতিরিক্ত বোতামগুলি শুরু করবেন, এটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজের শিরোনাম বারগুলিতে তিনটি নতুন বোতাম যুক্ত করবে, যেমনটি সরাসরি নীচের স্ন্যাপশটে দেখানো হয়েছে। এটি নতুন সর্বদা শীর্ষে যোগ করে৷ , ট্রেতে ছোট করুন , এবং বুকমার্ক শিরোনাম বারে বোতাম। সর্বদা শীর্ষে৷ একা বোতাম একটি খুব দরকারী যেটি ক্লিক করার সময় সক্রিয় উইন্ডোটিকে সর্বদা অন্য সকলের উপরে রাখে।

ট্রেতে ছোট করুন ক্লিক করা হচ্ছে সিস্টেম ট্রেতে উইন্ডোটিকে ছোট করে। আপনি বুকমার্কস এ ক্লিক করতে পারেন বর্তমান উইন্ডোটিকে বুকমার্ক (প্রিয়) তালিকায় সংরক্ষণ করার জন্য বোতামটি পুনরায় খুলতে।

উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন

যাইহোক, আপনি এখনও অতিরিক্ত বোতাম সহ উইন্ডোতে আরও 10টি দরকারী বোতাম যুক্ত করতে পারেন। এর উইন্ডো খুলতে অতিরিক্ত বোতাম সিস্টেম ট্রে আইকনে ক্লিক করুন। বোতাম সেট নির্বাচন করুন জানালার বাম দিকে। তারপরে আপনি উপলব্ধ বোতাম বাক্সে আরও নির্বাচন করতে পারেন। যোগ করুন ক্লিক করুন৷ নির্বাচিত বোতাম যোগ করতে। অথবাসব যোগ করুন ক্লিক করুন৷ উইন্ডোজের শিরোনাম দণ্ডে সমস্ত 10 অন্তর্ভুক্ত করতে এবং প্রয়োগ করুন টিপুন বোতাম।

এই হল 10টি অন্যান্য উইন্ডো বোতাম যা আপনি যোগ করতে বেছে নিতে পারেন:

  • সেন্ড টু ব্যাক :একটি বোতাম যা অন্য সব খোলার পিছনে একটি সক্রিয় উইন্ডো পাঠায়।
  • উইন্ডো অনুলিপি করুন :এই বোতামটি ক্লিক করলে বর্তমানে সক্রিয় উইন্ডোটির একটি অনুলিপি খোলে।
  • ট্রে মেনুতে পাঠান :এই বোতামটি উইন্ডোগুলিকে একটি একক সিস্টেম ট্রে আইকনে ছোট করে যেখান থেকে আপনি পুনরায় খোলার জন্য নির্বাচন করতে পারেন
  • বক্সে পাঠান :আপনি যখন এই বোতামটি ক্লিক করেন, উইন্ডোটি ডেস্কটপের ডানদিকে একটি আইকনে ছোট হয়ে যায়। আপনি এটি পুনরায় খুলতে অস্থায়ী ডেস্কটপ আইকনে ক্লিক করতে পারেন। উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন
  • ক্লিক থ্রু :ব্যাকগ্রাউন্ড উইন্ডো খোলে যেটি সরাসরি সক্রিয়ের পিছনে থাকে। তারপর আপনি একটি পুনরুদ্ধার উইন্ডো ক্লিক করতে পারেন৷ পূর্বে সক্রিয় উইন্ডো পুনরুদ্ধার করার জন্য বোতাম।
  • নিরীক্ষণে সরান :ডুয়াল মনিটর সেটআপ সহ ব্যবহারকারীদের জন্য এটি একটি সহজ বোতাম৷ আপনি যখন এটি টিপুন তখন বোতামটি একটি বিকল্প মনিটরে সক্রিয় উইন্ডো রাখে।
  • রোল আপ/আনরোল :একটি বোতাম যা উইন্ডোটিকে তার শিরোনাম বারে রোল আপ করে (বা ছোট করে)। আপনি যখন এটিতে ক্লিক করেন, শুধুমাত্র উইন্ডোর শিরোনাম বারটি দৃশ্যমান থাকে। উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন
  • পূর্ণ পর্দা :এই বোতামটি সর্বোচ্চ করুন -এর মতো একটি, কিন্তু এটিতে ক্লিক করলে শীর্ষে কোনো শিরোনাম বার ছাড়াই একটি সম্পূর্ণ পূর্ণ-স্ক্রীন উইন্ডো প্রদর্শিত হয়।
  • স্বচ্ছতা :স্বচ্ছতা আপনি যখন এটিতে ক্লিক করেন বোতামটি উইন্ডোটিকে স্বচ্ছ করে তোলে।
  • স্বচ্ছতা সামঞ্জস্য করুন :এই বোতামটি স্বচ্ছতার একটি এক্সটেনশন এক. আপনি পাঁচ থেকে 100 শতাংশ পর্যন্ত বিকল্প স্বচ্ছতা শতাংশ মান নির্বাচন করতে এটিতে ক্লিক করতে পারেন।
উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন

আরও পড়ুন:উইন্ডোজ 10-এ উইন্ডোজকে কীভাবে স্বচ্ছ করা যায় আপনি সেই উইন্ডো বোতামগুলিতে হটকিগুলিও প্রয়োগ করতে পারেন। এটি করতে, অতিরিক্ত বোতাম উইন্ডোটি খুলুন। উইন্ডোর বাম দিকে একটি কীবোর্ড শর্টকাট যোগ করতে একটি বোতাম নির্বাচন করুন। তারপর বর্তমান হট-কি-এর ভিতরে ক্লিক করুন বাক্স, এবং কীবোর্ড শর্টকাটের জন্য একটি কী (বা কী সমন্বয়) টিপুন। প্রয়োগ করুন নির্বাচন করুন নতুন হটকি সংরক্ষণ করতে।

কিভাবে ক্যামেলিয়ন উইন্ডো ম্যানেজার লাইটের সাহায্যে উইন্ডোজে নতুন বোতাম যোগ করবেন

ক্যামেলিয়ন উইন্ডোজ ম্যানেজার হল এক্সট্রা বোতামগুলির একটি বিকল্প যা উইন্ডোজের শিরোনাম বারগুলিতে ছয়টি নতুন নিয়ন্ত্রণ বোতাম যুক্ত করে। এটির একটি ফ্রিওয়্যার এবং প্রো সংস্করণ রয়েছে (বর্তমানে 29.95 ডলারে খুচরা বিক্রি হচ্ছে)। যাইহোক, নতুন উইন্ডো কন্ট্রোল বোতাম যোগ করার জন্য আপনার যা প্রয়োজন তা হল ফ্রিওয়্যার ক্যামেলিয়ন উইন্ডোজ ম্যানেজার লাইট। যে কোনো হারে, আপনি 30 দিনের জন্য প্রো সংস্করণটি ব্যবহার করতে পারবেন এটি স্বয়ংক্রিয়ভাবে লাইট ওয়ানে ফিরে আসার আগে। এইভাবে আপনি সেই সফ্টওয়্যার দিয়ে উইন্ডোতে নতুন বোতাম যোগ করতে পারেন।

  1. ক্যামেলিয়ন উইন্ডো ম্যানেজার ওয়েবপেজ খুলুন।
  2. এটি বিনামূল্যে পান ক্লিক করুন বোতাম
  3. ফ্রি সংস্করণ ডাউনলোড করুন নির্বাচন করুন বিকল্প
  4. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং যে ফোল্ডারে চ্যামেলিয়ন উইন্ডোজ ম্যানেজার ইনস্টলার রয়েছে।
  5. সরাসরি নীচে দেখানো ইনস্টলার উইন্ডো খুলতে cwindow_freeware ডাবল-ক্লিক করুন। উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন
  6. আমি চুক্তি স্বীকার করছি ক্লিক করুন বিকল্প
  7. ইনস্টল টিপুন বোতাম
  8. আপনি ডেস্কটপে দেখতে পাবেন Windows Chameleon Manager শর্টকাটটিতে ডাবল-ক্লিক করুন।
  9. বিকল্প ক্লিক করুন> বোতাম সরাসরি নীচে দেখানো উইন্ডো খুলতে সেটিংস। উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন
  10. সমস্ত বোতাম চেকবক্স ডিফল্টরূপে নির্বাচিত হয়। যাইহোক, আপনাকে এখনও শিরোনাম বারে বোতাম যোগ করুন নির্বাচন করতে হবে বিকল্প
  11. ঠিক আছে ক্লিক করুন বোতাম যোগ করতে।
উইন্ডোজ 10 এবং 11 এ আপনার টাইল বারগুলিতে কীভাবে আরও বোতাম যুক্ত করবেন

সম্পূর্ণ সংস্করণটি আটটি বোতাম পর্যন্ত যোগ করে, তবে ফ্রিওয়্যার প্যাকেজটি ফিরিয়ে দিলে আপনার কাছে কেবল ছয়টি বোতাম থাকবে। আপনি বোতাম সেটিংস উইন্ডোতে তাদের চেকবক্সগুলি নির্বাচন/অনির্বাচন করে উইন্ডোতে কোন বোতামগুলি যুক্ত করবেন তা কনফিগার করতে পারেন। এই ছয়টি বোতাম আপনি লাইট সংস্করণে নির্বাচন করতে পারেন:

  • সর্বদা শীর্ষে :একটি বোতাম যা ক্লিক করার সময় সক্রিয় উইন্ডোটিকে সর্বদা অন্য সকলের উপরে রাখে।
  • পজিশন উইন্ডো স্ক্রিনের বাম দিকে :এই বোতামটি ক্লিক করলে ডেস্কটপের বাম দিকে উইন্ডোর একটি নির্দিষ্ট শতাংশ অবস্থান করে।
  • পজিশন উইন্ডো স্ক্রিনের ডানদিকে :এই বোতামটি উইন্ডোর একটি শতাংশকে উইন্ডোজ ডেস্কটপের ডানদিকে নিয়ে যায়।
  • স্বচ্ছতা নির্দিষ্ট করুন :একটি বোতাম যা উইন্ডোতে স্বচ্ছতা প্রয়োগ করে। সুনির্দিষ্ট স্বচ্ছতা বার সেটিং-এ স্লাইডার টেনে আপনি উইন্ডোজকে কতটা স্বচ্ছ করে তা কনফিগার করতে পারেন।
  • ক্যাপশনে ছোট করুন :আপনি এই বোতামটি ক্লিক করতে পারেন উইন্ডোজকে তাদের শিরোনাম বারে ছোট করতে।
  • ট্রেতে ছোট করুন :টাস্কবারের পরিবর্তে সিস্টেম ট্রেতে উইন্ডোটিকে ছোট করতে এই বোতামটি ক্লিক করুন। আপনি সিস্টেম ট্রে আইকনে ক্লিক করে উইন্ডোটি আবার দেখতে পারেন।

মনে রাখবেন যে ক্যামেলিয়ন উইন্ডোজ ম্যানেজারের কালো শিরোনাম বার বোতামগুলি উইন্ডোজ 11 এর অন্ধকার থিমের সাথে ভালভাবে মিশ্রিত হয় না। আপনি যখন অন্ধকার থিম নির্বাচন করেন তখন এর বোতামগুলি মোটেও দৃশ্যমান হয় না। তাই, নিশ্চিত করুন যে আপনি Chameleon Windows Manager-এর জন্য হালকা থিম বেছে নিয়েছেন।

আরও পড়ুন:উইন্ডোজ 11

-এ কীভাবে লাইট এবং ডার্ক মোডের সময় নির্ধারণ করবেন

ওপেন সফটওয়্যার উইন্ডোজের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিন

ক্যামেলিয়ন উইন্ডোজ ম্যানেজার এবং এক্সট্রা বোতাম উইন্ডোজের শিরোনাম বারগুলিকে রূপান্তরিত করে। এগুলি এমন দুটি সফ্টওয়্যার প্যাকেজ যা আপনাকে অবাক করে যে কেন Windows 11 এর উইন্ডোতে আরও বোতাম অন্তর্ভুক্ত করে না। এই প্রোগ্রামগুলির সাথে, আপনি আরও ভাল মাল্টিটাস্কিংয়ের জন্য আপনার খোলা উইন্ডোগুলির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিতে পারেন৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ডেস্কটপ আইকন যোগ, পরিবর্তন, সরান এবং পুনরুদ্ধার করবেন

  2. কিভাবে আপনার উইন্ডোজ ডেস্কটপে একটি সাইডবার যোগ করবেন

  3. Windows 10 21H1 আপডেট – কীভাবে পিসি অপ্টিমাইজ করবেন, ডাউনলোড করবেন এবং আরও অনেক কিছু

  4. Windows 10-এ একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট কীভাবে যোগ করবেন এবং সরান