কম্পিউটার

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

উইন্ডোজ তার ইতিহাস জুড়ে সর্বদা একটি সমতল, দ্বি-মাত্রিক ডেস্কটপ দ্বারা আটকে আছে। যাইহোক, আপনি বাম্পটপ সহ উইন্ডোজে আরও অনেক বেশি দৃশ্যমান আকর্ষণীয় 3D ডেস্কটপ যুক্ত করতে পারেন। বাম্পটপ হল ওপেন সোর্স সফ্টওয়্যার (Google দ্বারা অর্জিত) যা ডেস্কটপকে টপ-ডাউন দৃষ্টিকোণ সহ একটি 3D রুমে পরিণত করে৷

আরও জানতে চাও? এখানে আপনি কিভাবে বাম্পটপ দিয়ে Windows 11 এবং 10 রূপান্তর করতে পারেন।

কিভাবে বাম্পটপ দিয়ে একটি 3D ডেস্কটপ যোগ করবেন

বাম্পটপ ইনস্টল এবং লঞ্চ করলে এটির 3D ডেস্কটপ উইন্ডোজে যুক্ত হবে। বাম্পটপের সেটআপ প্রক্রিয়া দ্রুত এবং সহজবোধ্য। অধিকন্তু, সফ্টওয়্যারটির ওজন তুলনামূলকভাবে হালকা 57.3 মেগাবাইট। সুতরাং, বাম্পটপ ইনস্টল করার আগে আপনাকে সম্ভবত কোনও হার্ড ড্রাইভের জায়গা খালি করতে হবে না। আপনি নিচের মত বাম্পটপ ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

  1. বাম্পটপ ওয়েবসাইট খুলুন।
  2. ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন সেখানে বাম্পটপের সেটআপ উইজার্ড ডাউনলোড করতে।
  3. ফাইল এক্সপ্লোরার আনুন (এর জয় টিপুন + কীবোর্ড শর্টকাট), এবং যে ফোল্ডারে BumpTopWindows-v2.5.exe ফাইল রয়েছে সেটি খুলুন।
  4. সেই সেটআপ উইজার্ড খুলতে BumpTopWindows-v2.5.exe-এ ডাবল-ক্লিক করুন।
  5. পরবর্তী ক্লিক করুন আমি চুক্তি স্বীকার করি নির্বাচন করতে . উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন
  6. পরবর্তী টিপুন সফ্টওয়্যার ইনস্টল করতে আবার বোতাম.
  7. তারপর সফ্টওয়্যারটি চালু করতে বাম্পটপ ডেস্কটপ শর্টকাটে ডাবল ক্লিক করুন।

এখন আপনি Windows 11-এ নতুন 3D ডেস্কটপ দেখতে পাবেন যেমনটি সরাসরি নীচের স্ন্যাপশটে রয়েছে। সেই ডেস্কটপটি একটি 3D রুম যার তিনটি দেয়াল এবং একটি মেঝে রয়েছে। রুমের মেঝেতে আপনার ডেস্কটপের শর্টকাট আইকন রয়েছে, তবে আপনি মাউস দিয়ে আশেপাশের দেয়ালে টেনে আনতে পারেন।

আপনি সফ্টওয়্যার প্যাকেজগুলি খোলার জন্য সেই আইকনগুলিতে ডাবল-ক্লিক করতে পারেন যেমন আপনি সাধারণত নিয়মিত 2D ডেস্কটপে করেন৷

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

আপনি বাম্পটপের সিস্টেম ট্রে আইকনে ডান-ক্লিক করে এবং বাম্পটপ থেকে প্রস্থান করুন নির্বাচন করে নিয়মিত ডেস্কটপে ফিরে আসতে পারেন . বিকল্পভাবে, Alt টিপুন +F4 সেই বিকল্পের জন্য হটকি।

কিভাবে 3D ডেস্কটপে উইজেট এবং স্টিকি নোট যোগ করবেন

আইকনগুলি ছাড়াও, বাম্পটপের 3D ডেস্কটপে স্টিকি নোট এবং অন্যান্য উইজেটগুলিও অন্তর্ভুক্ত থাকতে পারে। সুবিধাজনক নোট অনুস্মারক যোগ করতে, ডেস্কটপের মধ্যে যে কোনও জায়গায় ডান-ক্লিক করুন এবং স্টিকি নোট নির্বাচন করুন বৃত্তাকার মেনুতে। তারপরে প্রদর্শিত হলুদ নোটে কিছু পাঠ্য লিখুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে বিজ্ঞপ্তির বাইরে ক্লিক করুন৷

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

বাম্পটপের ছয়টি অন্য উইজেট বিকল্প রয়েছে। 3D ডেস্কটপের কোথাও ডান-ক্লিক করুন এবং উইজেট নির্বাচন করুন বিকল্পটি সরাসরি নীচে দেখানো হয়েছে। তারপরে আপনি আপনার ডেস্কটপে ফটো ফ্রেম, প্রিন্টারে পাঠান, নতুন ইমেল, ফেসবুক, ফাইল শেয়ারিং এবং টুইটার উইজেট যোগ করতে নির্বাচন করতে পারেন।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

আপনি যদি একটি ফটো ফ্রেম যোগ করুন নির্বাচন করেন সেখানে বিকল্প, একটি নির্বাচন করুন ফটো ফ্রেম উৎস উইন্ডো খুলবে। ডেস্কটপে একটি ফটো যোগ করতে, স্থানীয় ডিরেক্টরি বা চিত্র ফাইল নির্বাচন করুন৷ সেই উইন্ডোতে রেডিও বোতাম। তারপর অধিবৃত্ত ক্লিক করুন যোগ করার জন্য একটি ছবি বেছে নিতে বোতাম, এবং ঠিক আছে টিপুন বোতাম।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

কিভাবে আইকন পাইলস এবং গ্রিড সেট আপ করবেন

BumpTool এর কিছু সুবিধাজনক ডেস্কটপ সংস্থার বিকল্প রয়েছে। এটি আপনাকে আইকন পাইলস এবং গ্রিড সেট আপ করতে সক্ষম করে। পাইলিং আইকনগুলি আপনাকে টাইপ বা সময় অনুসারে স্ট্যাক করতে সক্ষম করে। গ্রিড বিকল্পটি একটি গ্রিডে আইকনগুলির একটি নির্বাচনকে সুন্দরভাবে সংগঠিত করে৷

কিছু আইকন পাইল করতে, অন্তর্ভুক্ত করতে একটি আইকন নির্বাচন করুন। তারপর Ctrl ধরে রাখুন একাধিক আইকন নির্বাচন করতে কী। আপনি যখন সেগুলি নির্বাচন করেন, আইকনগুলির একটিতে ডান ক্লিক করুন এবং Pile by নির্বাচন করুন। প্রকার অনুসারে গাদা বেছে নিন অথবাসময় অনুযায়ী গাদা বিকল্প।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

তারপর নির্বাচিত আইকনগুলি সরাসরি নীচের স্ন্যাপশটের মতো স্তূপ করা হবে। আপনি একটি গাদাকে ডান-ক্লিক করে এবং ব্রেক পাইল নির্বাচন করে অপসারণ করতে পারেন . অথবা আপনি একটি গাদা নির্বাচন করে Ctrl + B টিপুন পরিবর্তে হটকি।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

আপনি একটি গ্রিড অনেক একই সেট আপ করতে পারেন. Ctrl দিয়ে ডেস্কটপে একাধিক আইকন নির্বাচন করুন মূল. তারপর গ্রিড চয়ন করতে একটি নির্বাচিত আইকনে ডান-ক্লিক করুন৷ বিকল্প।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

কিভাবে ডেস্কটপ থিম কাস্টমাইজ করবেন

বাম্পটপে আপনার বেছে নেওয়ার জন্য কয়েকটি ভিন্ন রুম থিম সেটিংস রয়েছে। থিম পরিবর্তন করতে, Ctrl টিপুন + কমা বাম্পটপ সেটিংস উইন্ডো আনতে হটকি। থিমগুলি ক্লিক করুন৷ সেই উইন্ডোর মধ্যে ট্যাব। থিম প্যাক এ একটি বিকল্প থিম নির্বাচন করুন৷ ড্রপ-ডাউন মেনু।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

সেখানে আপনি একটি নির্বাচিত থিমের মেঝে এবং দেয়ালের ছবিও পরিবর্তন করতে পারেন। ওয়ালপেপার পরিবর্তন করতে, ব্রাউজ করুন ক্লিক করুন মেঝে-এর জন্য বোতাম , সামনের প্রাচীর , পিছনের প্রাচীর , বাম প্রাচীর , এবং ডান দেয়াল বিকল্প একটি ভিন্ন চিত্র চয়ন করুন, এবং খুলুন বোতাম টিপুন৷ আপনি যদি আপনার নিয়মিত ডেস্কটপ থেকে মেঝেতে ওয়ালপেপার অন্তর্ভুক্ত করতে চান তবে আমার উইন্ডোজ ব্যাকগ্রাউন্ড ব্যবহার করুন নির্বাচন করুন মেঝে চেকবক্স হিসাবে. প্রয়োগ করুন ক্লিক করুন আপনার সমস্ত থিম পরিবর্তনগুলি সংরক্ষণ করতে৷

কিভাবে বাম্পটপে আইকন কাস্টমাইজ করবেন

আপনি বাম্পটপসে ডেস্কটপ শর্টকাটগুলিকে আকার পরিবর্তন করে, তাদের আইকনগুলি পরিবর্তন করে এবং প্রান্তিককরণ সামঞ্জস্য করে কাস্টমাইজ করতে পারেন৷ একটি আইকনের আকার পরিবর্তন করতে, গ্রো নির্বাচন করতে মাউস দিয়ে ডান-ক্লিক করুন অথবা সঙ্কুচিত এর জন্য বিকল্প। বিকল্পভাবে, একটি ডেস্কটপ শর্টকাট নির্বাচন করুন এবং Ctrl টিপুন + G অথবা Ctrl + S বড় বা কমানোর জন্য hotkeys. আপনি Ctrl টিপে একটি নির্বাচিত আইকনের জন্য ডিফল্ট আকার পুনরুদ্ধার করতে পারেন + R একই সাথে কী।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

একটি আইকন পরিবর্তন করতে, একটি ডেস্কটপ আইটেম ডান-ক্লিক করুন এবং আরো নির্বাচন করুন৷ . পরিবর্তন আইকন নির্বাচন করুন বিকল্প ফাইল নেভিগেশন উইন্ডোতে একটি ভিন্ন আইকন চয়ন করুন, এবং খুলুন টিপুন৷ বোতাম।

আপনি বাম্পটপের সেটিংস উইন্ডো থেকে আইকনগুলিকে আরও কাস্টমাইজ করতে পারেন। Ctrl টিপে সেই উইন্ডোটি খুলুন৷ + কমা এর জন্য কীবোর্ড শর্টকাট। আইকন এবং পদার্থবিদ্যা নির্বাচন করুন সরাসরি নীচের স্ন্যাপশটে ট্যাব৷

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

আইকন প্রান্তিককরণ ৷ বার সেখানে আপনাকে ফ্রি-ফর্ম আইকন রোটেশন সক্রিয় করতে সক্ষম করে। ফ্রি-ফর্ম নির্বাচন করতে সেই বারের স্লাইডারটিকে ডানদিকে টেনে আনুন ঘূর্ণন সেই বিকল্পটি প্রয়োগ করে, আপনি মাউস দিয়ে আইকনগুলিকে সম্পূর্ণরূপে ঘোরাতে পারেন৷ একটি আইকনে বাম-ক্লিক করুন এবং এটি ঘোরানোর জন্য বাম মাউস বোতামটি ধরে রাখুন।

উইন্ডোজ 11 এবং 10 এ কীভাবে একটি 3D ডেস্কটপ যুক্ত করবেন

এছাড়াও আপনি একটি উইজেট এবং পাইলস এ টসিং সক্ষম করুন নির্বাচন করতে পারেন৷ সেখানে চেকবক্স। সেই বিকল্পটি নির্বাচন করা আপনাকে 3D ডেস্কটপ রুম জুড়ে শর্টকাট আইকনগুলিকে বাম-ক্লিক করে এবং মাউস বোতামটি দ্রুত ছেড়ে দিয়ে টস করতে সক্ষম করে। আপনি যদি তাদের অন্য শক্তি দিয়ে ছুঁড়ে দেন তবে তারা দেয়াল থেকে লাফিয়ে পড়বে। আবেদন করুন ক্লিক করুন আইকন এবং পদার্থবিদ্যা-এ যেকোনো বিকল্প পরিবর্তন করার পর ট্যাব।

বাম্পটপ দিয়ে আপনার ডেস্কটপে আরেকটি মাত্রা যোগ করুন

কিছু সহজ আইকন বৈশিষ্ট্য এবং উইজেট সহ বাম্পটপ উইন্ডোজ ডেস্কটপে একটি উত্তেজনাপূর্ণ নতুন মাত্রা যোগ করে। কে জানে, হয়তো একদিন এটি মাইক্রোসফটকে অনুরূপ ত্রিমাত্রিক ডেস্কটপ অভিজ্ঞতা সহ একটি উইন্ডোজ 3D প্ল্যাটফর্ম প্রকাশ করতে অনুপ্রাণিত করবে৷

Google ইতিমধ্যেই একটি 3D অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সম্ভাব্য ব্লুপ্রিন্ট হিসাবে বাম্পটপ প্রকল্পে প্রচুর আগ্রহ দেখিয়েছে। আপাতত, তবে, আপনি দেখতে পাচ্ছেন বাম্পটপের সাথে 3D উইন্ডোজ কেমন হতে পারে৷


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ডেস্কটপ আইকন যোগ, পরিবর্তন, সরান এবং পুনরুদ্ধার করবেন

  2. Windows 10 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট যোগ করবেন

  3. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

  4. কিভাবে আপনার উইন্ডোজ ডেস্কটপে একটি সাইডবার যোগ করবেন