কম্পিউটার

Windows XP স্ক্রিনসেভার কিভাবে Windows 11 এ যোগ করবেন

আপনি কি সেই দিনগুলি মিস করবেন যখন উইন্ডোজ একটু কম পালিশ ছিল, কিন্তু এখনও ব্যক্তিত্বে পূর্ণ? স্ক্রিনসেভার ব্যবহার করার কথা মনে আছে? আপনার স্ক্রিনের চারপাশে থাকা সেই 3D পাইপগুলি অবশ্যই মন্ত্রমুগ্ধকর ছিল। আপনি যদি সেগুলি ফেরত চান, তাহলে আপনাকে জানতে হবে কিভাবে Windows 11-এ ক্লাসিক Windows XP স্ক্রিনসেভার যোগ করতে হয়।

দুঃখজনকভাবে, মাইক্রোসফ্ট বেশিরভাগ ক্লাসিক স্ক্রিনসেভারগুলিকে আটকে দিয়েছে এবং সেগুলি আর সরাসরি উইন্ডোজ 11-এর মধ্যে উপলব্ধ নেই৷ কিন্তু আপনার কাছে ইন্টারনেট অ্যাক্সেস রয়েছে এবং ইন্টারনেট কখনই ভুলে যায় না৷ এর মধ্যে রয়েছে ক্লাসিক উইন্ডোজ স্ক্রিনসেভার।

সৌভাগ্যক্রমে, Windows 11 এখনও ক্লাসিক Windows XP, NT, এবং 98 স্ক্রীনসেভার সমর্থন করে। এর মানে আপনি এখনও সেগুলি ইনস্টল করতে এবং আপনার ডেস্কটপে যুক্ত করতে পারেন৷ আমরা আপনাকে দেখাব যে এটি কীভাবে কাজ করে, স্ক্রিনসেভারগুলি কোথায় পেতে হয় এবং কীভাবে সেগুলি সক্রিয় করতে হয়।

Windows 11 এ একটি প্রশাসক অ্যাকাউন্টে লগ ইন করুন

XP স্ক্রিনসেভার প্যাকগুলি ইনস্টল করার আগে, আপনাকে একটি প্রশাসক অ্যাকাউন্টে লগ ইন করতে হবে৷ আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করে প্রশাসক অ্যাকাউন্টে সাইন ইন করেছেন কিনা তা যাচাই করতে পারেন:

1. স্টার্ট মেনু খুলুন, টাইপ সেটিংস,৷ এবং সেটিংস অ্যাপ চালু করতে এন্টার টিপুন

2. তারপর, বাম ফলকে অ্যাকাউন্টস বিভাগে যান৷

3. যদি প্রশাসক অ্যাকাউন্ট নামের নীচে উপস্থিত হয়৷ , আপনি কম্পিউটারে প্রশাসক হিসাবে সাইন ইন করেছেন এবং পরবর্তী পর্যায়ে যেতে পারেন; অন্যথায়, পড়া বন্ধ করুন

4. আপনি যদি ইতিমধ্যে প্রশাসক হিসাবে সাইন ইন না করে থাকেন, তাহলে আপনার অ্যাকাউন্টের নামে ক্লিক করুন এবং তারপরে সাইন আউট করুন ক্লিক করুন . পরবর্তী স্ক্রিনে, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দিয়ে লগ ইন করুন।

সাধারণত, আপনি যে প্রথম অ্যাকাউন্টটি সেট আপ করেন তাতে প্রশাসকের বিশেষাধিকার থাকবে, তাই আপনি যদি এটির জন্য নিজের কম্পিউটার ব্যবহার করেন তবে আপনার ইতিমধ্যেই প্রশাসকের অ্যাক্সেস থাকা উচিত৷

এক্সপি স্ক্রিনসেভার জিপ ফাইল ডাউনলোড করুন

প্রশাসক হিসাবে লগ ইন করার পরে, আপনাকে অবশ্যই ক্লাসিক XP স্ক্রিনসেভার ফাইলগুলি ডাউনলোড করতে হবে৷ এটি করতে:

1. প্রথমে, ইন্টারনেট আর্কাইভ ওয়েবসাইটে যান

2. ওয়েবসাইট লোড হয়ে গেলে, zip-এ ক্লিক করুন৷ Windows XP এবং 98 স্ক্রীনসেভার ডাউনলোড করতে

ডাউনলোড স্বয়ংক্রিয়ভাবে শুরু করা উচিত। একবার এটি ডাউনলোড হয়ে গেলে, আপনাকে ZIP ফাইলটি বের করতে নিচের ধাপগুলি অনুসরণ করতে হবে।

Windows 98 স্ক্রিনসেভারের জন্য ZIP ফাইলগুলি বের করুন

ডাউনলোড করা ফাইলগুলি ব্যবহার করার আগে, আপনাকে অবশ্যই সেগুলি আনপ্যাক করতে হবে৷ এটি করতে, নীচে অনুসরণ করুন:

1. ডান-ক্লিক করুন আপনার ডাউনলোড ফোল্ডারে Windows XP এবং 98 স্ক্রিনসেভার জিপ ফাইলে এবং সব এক্সট্র্যাক্ট নির্বাচন করুন

ফোল্ডারটি আনজিপ করার পরে, আপনি দশটি ভিনটেজ SCR ফাইল পাবেন যা উইন্ডোজকে বলে যে সেগুলি স্ক্রিনসেভারের জন্য। এর মধ্যে তিনটি Windows 11-এ অন্তর্ভুক্ত, কিন্তু নতুনগুলি অন্তর্ভুক্ত:

  • 3D পাইপ
  • 3D উড়ন্ত বস্তু
  • ফ্লাইং উইন্ডোজ
  • মার্কি
  • স্টারফিল্ড
  • 3D গোলকধাঁধা
  • 3D ফ্লাওয়ারবক্স

আপনি তালিকা থেকে দেখতে পাচ্ছেন, কিছু সত্যিকারের ক্লাসিক বিকল্প রয়েছে, যেমন ফ্লাইং উইন্ডোজ এবং 3D মেজ থেকে বেছে নেওয়ার জন্য উপলব্ধ৷

কিভাবে Windows 11 এ আপনার নতুন স্ক্রিনসেভার পরীক্ষা করবেন

সিস্টেম32 ফোল্ডারে স্ক্রিনসেভার যোগ করার প্রক্রিয়া শুরু করার আগে, আপনি প্রথমে তাদের পরীক্ষা করতে পারেন।

আরো পড়ুন:কিভাবে Windows এবং Mac-এ ক্লিপবোর্ডে একাধিক আইটেম কপি করবেন

এটি করতে, ফাইলের উপর ডান-ক্লিক করুন , আরো বিকল্প দেখান নির্বাচন করুন , এবং পরীক্ষা বেছে নিন . ডাউনলোডটি কোনো সমস্যা ছাড়াই কাজ করেছে তা নিশ্চিত করতে এটি স্ক্রিনসেভারকে উপরে নিয়ে আসবে।

এখন যেহেতু আপনি জানেন যে ফাইলগুলি সঠিকভাবে কাজ করছে, এখন সেগুলিকে Windows 11-এ এমনভাবে যুক্ত করার সময় এসেছে যাতে আপনি সেগুলিকে আপনার প্রকৃত স্ক্রিনসেভার হিসাবে দেন৷

Windows 11 এ ক্লাসিক XP স্ক্রিনসেভার ইনস্টল করা হচ্ছে

এখন আপনি ডাউনলোড করা ফাইলগুলি আনজিপ করেছেন এবং সেগুলি পরীক্ষা করেছেন, এখন আপনার উইন্ডোজ সি:ড্রাইভের সিস্টেম32 ফোল্ডারে SCR ফাইলগুলি সরানোর সময়। এখানে কিভাবে:

  1. ফোল্ডারে থাকা সমস্ত SRC ফাইল নির্বাচন করুন Ctrl+A চেপে সমস্ত নির্বাচন করুন . তারপর, ফাইলগুলির একটিতে ডান-ক্লিক করুন এবং কপি আইকনে ক্লিক করুন৷ অথবা Ctrl+C টিপুন
  1. এর পর, C:Windows\System32 ডিরেক্টরিতে ব্রাউজ করুন ফাইল এক্সপ্লোরার ব্যবহার করে এবং কপি করা ফাইলগুলিকে সরাসরি System32 এ পেস্ট করুন

Windows এখন আপনার জন্য স্ক্রিনসেভারগুলি ইনস্টল করবে এবং সেগুলিকে আপনি Windows 11 স্ক্রীনসেভারগুলির জন্য অ্যাক্সেস করতে পারবেন এমন ফাইলগুলিতে যুক্ত করবে। কিভাবে আপনার স্ক্রীনসেভার পরিবর্তন করতে হয় তা আমরা আপনাকে নিচে দেখাব।

কিভাবে Windows 11 এ আপনার স্ক্রিনসেভার পরিবর্তন করবেন

এখন আপনি স্ক্রিনসেভারগুলি ইনস্টল করেছেন, এটি আপনার কম্পিউটারে তাদের ব্যবহার শুরু করার সময়। নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. শুরু করতে, স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং স্ক্রিন সেভার পরিবর্তন করুন টাইপ করুন , তারপর এন্টার টিপুন।
  1. ইনস্টল করা স্ক্রিনসেভার এর মধ্যে একটি বেছে নিন ড্রপ-ডাউন তালিকা থেকে অধীনে স্ক্রিন সেভার যখন স্ক্রিন সেভার পরিবর্তন করুন উইন্ডোটি প্রদর্শিত হবে।
  1. আপনি একটি পূর্বরূপ দেখতে চাইলে, প্রিভিউ বোতামে ক্লিক করুন জানালার ডান দিকে।
  1. আপনি আপনার নির্বাচনের সাথে খুশি হয়ে গেলে, প্রয়োগ করুন এ ক্লিক করুন এবং তারপর ঠিক আছে

এছাড়াও আরও সেটিংস রয়েছে যা আপনি আপনার স্ক্রিনসেভারগুলিতে প্রয়োগ করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি সময়কাল সামঞ্জস্য করতে পারেন বা এমনকি স্ক্রিনসেভারে পাঠ্য পরিবর্তন করতে পারেন।

উইন্ডোজ 11 স্ক্রিনসেভার বিরক্তিকর হতে হবে না

যদিও কম্পিউটারগুলি উন্নত হয়েছে এবং মনিটরগুলি কীভাবে তৈরি করা হয় তার কারণে আপনি খুব কমই স্ক্রিনসেভারগুলিও দেখতে পান, সেগুলি এখনও আপনার পিসিকে ব্যক্তিগতকৃত করার একটি দুর্দান্ত উপায় হতে পারে। এবং কিছু রেট্রো এক্সপি স্ক্রিনসেভারের মাধ্যমে এটি করার চেয়ে ভাল উপায় আর কি?

এই বিষয়ে কোন চিন্তা আছে? নীচের মন্তব্যে আমাদের জানান বা আলোচনাটি আমাদের Twitter বা Facebook এ নিয়ে যান৷৷

সম্পাদকদের সুপারিশ:

  • Windows 11 এ ক্লিপবোর্ড ম্যানেজার কিভাবে ব্যবহার করবেন
  • কিভাবে Windows 11 আপডেট আনইনস্টল করবেন
  • অ্যান্ড্রয়েড অ্যাপ এবং টাস্কবার আপগ্রেড পরবর্তী Windows 11 আপডেটে আসছে
  • Windows 11-এ ডিফল্ট ব্রাউজার কীভাবে পরিবর্তন করবেন

  1. উইন্ডোজ ফায়ারওয়াল নিয়ম কিভাবে যোগ করবেন

  2. Windows 10 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট যোগ করবেন

  3. Windows 10 এ ভার্চুয়াল ডেস্কটপ কিভাবে যোগ করবেন

  4. কিভাবে Windows 11 এ একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করবেন