কম্পিউটার

Windows 10-এ বাধ্যতামূলক (কেবল-পঠন) ব্যবহারকারী প্রোফাইল ব্যবহার করা

একটি বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল৷ এটি একটি বিশেষ প্রি-কনফিগার করা রোমিং ব্যবহারকারী প্রোফাইল যা শুধুমাত্র অ্যাডমিনিস্ট্রেটরদের দ্বারা পরিবর্তন করা যেতে পারে। যে ব্যবহারকারীদের একটি বাধ্যতামূলক প্রোফাইল বরাদ্দ করা হয়েছে তারা লগইন সেশনের সময় যথারীতি উইন্ডোজে কাজ করতে পারে, কিন্তু ব্যবহারকারী লগঅফের পরে প্রোফাইলে কোনো পরিবর্তন সংরক্ষিত হয় না। পরবর্তী লগঅনে, বাধ্যতামূলক প্রোফাইল অপরিবর্তিত লোড হয়।

বাধ্যতামূলক প্রোফাইল সহ একটি ডিরেক্টরি নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডারে অবস্থিত এবং একাধিক ডোমেন ব্যবহারকারীকে একবারে বরাদ্দ করা যেতে পারে:উদাহরণস্বরূপ, টার্মিনাল সার্ভার (RDS) ব্যবহারকারীদের, তথ্য কিয়স্ক বা ব্যবহারকারীদের যাদের ব্যক্তিগত প্রোফাইলের প্রয়োজন নেই (স্কুলের বাচ্চারা, ছাত্র, দর্শক)। অ্যাডমিনিস্ট্রেটর বাধ্যতামূলক প্রোফাইলের জন্য ফোল্ডার পুনঃনির্দেশ কনফিগার করতে পারেন এবং ব্যবহারকারীরা ফাইল সার্ভারে ব্যক্তিগত ফাইল রাখতে পারেন (অবশ্যই, এটি NTFS বা FSRM ব্যবহার করে ডিস্ক কোটা সক্রিয় করার সুপারিশ করা হয়) যাতে ব্যবহারকারীরা পুনঃনির্দেশিত ফোল্ডারে গুরুত্বহীন ফাইল সংরক্ষণ করতে না পারে। )।

Windows-এ বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইলের প্রকারগুলি

উইন্ডোজে দুই ধরনের বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল রয়েছে:

  • একটি স্বাভাবিক বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল – একজন প্রশাসক NTuser.dat ফাইলটির নাম পরিবর্তন করে (যাতে ব্যবহারকারীর রেজিস্ট্রি হাইভ HKEY_CURRENT_USER রয়েছে) NTuser.man এ। Ntuser.man ব্যবহার করার সময়, সিস্টেমটি অনুমান করে যে এই প্রোফাইলটি শুধুমাত্র পঠনযোগ্য এবং এটিতে কোনো পরিবর্তন সংরক্ষণ করে না। যদি বাধ্যতামূলক প্রোফাইলটি একটি দূরবর্তী সার্ভারে সংরক্ষণ করা হয় এবং সার্ভারটি অনুপলব্ধ হয়ে যায়, ব্যবহারকারীরা বাধ্যতামূলক প্রোফাইলের ক্যাশে করা সংস্করণ ব্যবহার করে লগইন করতে পারেন;
  • একটি অতি বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল৷ – এই ধরনের প্রোফাইল ব্যবহার করার সময়, ব্যবহারকারীর প্রোফাইল ধারণ করা ডিরেক্টরিটির নাম পরিবর্তন করা হয় এবং ফোল্ডার নামের শেষে .man যুক্ত করা হয়। এই প্রোফাইল টাইপের ব্যবহারকারীরা লগইন করতে পারবেন না যদি সার্ভারটি, যেটিতে তাদের প্রোফাইল সংরক্ষণ করা হয়, অনুপলব্ধ থাকে৷

কিছু পরিস্থিতিতে স্থানীয় ব্যবহারকারীদের জন্য বাধ্যতামূলক প্রোফাইল ব্যবহার করার অনুমতি দেয়, উদাহরণস্বরূপ পাবলিক কম্পিউটারে (কিওস্ক, মিটিং রুম, ইত্যাদি) একটি UWF ফিল্টার ব্যবহার করার পরিবর্তে। যেকোনো ব্যবহারকারী একই পরিবেশে কাজ করতে পারে এবং ব্যবহারকারী লগ অফ করলে কোনো পরিবর্তন সংরক্ষিত হয় না।

এখন আমরা দেখাব কিভাবে Windows 10 এ একটি স্বাভাবিক বাধ্যতামূলক প্রোফাইল তৈরি করা যায় এবং এটি একজন ব্যবহারকারীকে বরাদ্দ করা যায়। এই উদাহরণে আমরা বিবেচনা করব কীভাবে একটি স্থানীয় কম্পিউটারে একটি বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল তৈরি করতে হয় (প্রোফাইলটি স্থানীয় ড্রাইভে সংরক্ষণ করা হবে), তবে, আমরা ব্যাখ্যা করব কীভাবে ডোমেন অ্যাকাউন্টগুলিতে একটি বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল বরাদ্দ করা যায়।

Windows 10 এ কিভাবে একটি বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল তৈরি করবেন

  1. প্রশাসক অ্যাকাউন্টের অধীনে একটি কম্পিউটারে লগ ইন করুন এবং স্থানীয় ব্যবহারকারী এবং গোষ্ঠী কনসোল শুরু করুন (lusrmgr.msc );
  2. একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন, উদাহরণস্বরূপ, ConfRoom; Windows 10-এ বাধ্যতামূলক (কেবল-পঠন) ব্যবহারকারী প্রোফাইল ব্যবহার করা
  3. এখন আপনাকে একটি নির্দিষ্ট এক্সটেনশন সহ একটি পৃথক ডিরেক্টরিতে ডিফল্ট প্রোফাইল অনুলিপি করতে হবে৷ যেহেতু আমরা Windows 10 1703 ব্যবহার করছি, তাই এই ফোল্ডারে অবশ্যই V6 থাকতে হবে প্রত্যয়. উদাহরণস্বরূপ, ফোল্ডারটির নাম হবে C:\ConfRoom.V6;
  4. সিস্টেম বৈশিষ্ট্যগুলি খুলুন (SystemPropertiesAdvanced.exe );
  5. ব্যবহারকারীর প্রোফাইলে বিভাগে, সেটিংস ক্লিক করুন;
  6. ডিফল্ট প্রোফাইল নির্বাচন করুন এবং এতে অনুলিপি করুন ক্লিক করুন৷;
  7. নির্বাচন করুন C:\ConfRoom.V6 প্রোফাইলটি অনুলিপি করার জন্য একটি ফোল্ডার হিসাবে (অথবা আপনি একটি UNC পাথ নির্দিষ্ট করে ফাইল সার্ভারে নেটওয়ার্ক শেয়ার করা ফোল্ডারে প্রোফাইল টেমপ্লেটটি অনুলিপি করতে পারেন, উদাহরণস্বরূপ, \\lon-fs01\profiles\ConfRoom.V6)।
  8. নির্বাচন করুন NT AUTHORITY\Authenticated Users অনুমতিতে Windows 10-এ বাধ্যতামূলক (কেবল-পঠন) ব্যবহারকারী প্রোফাইল ব্যবহার করা
টিপ . Windows 10 1709 বা নতুন বিল্ডে আপনি যখন একটি প্রোফাইল টেমপ্লেট অনুলিপি করার চেষ্টা করছেন তখন একটি পৃথক "বাধ্যতামূলক প্রোফাইল" বিকল্প রয়েছে। এই বিকল্পটি ব্যবহার করার সময়, ব্যবহারকারীদের একটি নির্বাচিত গোষ্ঠী স্বয়ংক্রিয়ভাবে ফোল্ডারে শুধুমাত্র পঠনযোগ্য NTFS অনুমতি পায়।

ব্যবহারকারীদের একটি বাধ্যতামূলক প্রোফাইল কীভাবে বরাদ্দ করবেন

এখন আপনি আপনার পছন্দের ব্যবহারকারীকে বাধ্যতামূলক প্রোফাইল বরাদ্দ করতে পারেন।

আপনি যদি স্থানীয় বাধ্যতামূলক প্রোফাইল ব্যবহার করেন, তাহলে প্রোফাইল-এ যান৷ ব্যবহারকারীর বৈশিষ্ট্যগুলির ট্যাব এবং প্রোফাইল পাথ-এ C:\ConfRoom.v6 ডিরেক্টরির পথ নির্দিষ্ট করুন ক্ষেত্র।

Windows 10-এ বাধ্যতামূলক (কেবল-পঠন) ব্যবহারকারী প্রোফাইল ব্যবহার করা

আপনি যদি AD ডোমেনে একটি রোমিং বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইল কনফিগার করেন, তাহলে আপনাকে ADUC কনসোলে অ্যাকাউন্ট বৈশিষ্ট্যের প্রোফাইল সহ ডিরেক্টরিতে UNC পাথ নির্দিষ্ট করতে হবে৷

Windows 10-এ বাধ্যতামূলক (কেবল-পঠন) ব্যবহারকারী প্রোফাইল ব্যবহার করা

তারপরে নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্ট দিয়ে সিস্টেমে লগইন করুন এবং সমস্ত প্রয়োজনীয় সেটিংস করুন (আদর্শ নির্বাচন করুন, শর্টকাট রাখুন, প্রয়োজনীয় ফাইলগুলি রাখুন, সফ্টওয়্যার কনফিগার করুন ইত্যাদি)।

টিপ . রোমিং প্রোফাইলের জন্য স্টার্ট লেআউট এবং টাস্কবার কনফিগার করতে আপনি XML ফাইল ব্যবহার করতে পারবেন না।

ব্যবহারকারীর অধিবেশন শেষ করুন এবং প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করে লগ ইন করুন। তারপর NTUSER.dat নাম পরিবর্তন করুন NTUSER.man -এ ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডারে।

Windows 10-এ বাধ্যতামূলক (কেবল-পঠন) ব্যবহারকারী প্রোফাইল ব্যবহার করা

এখন বাধ্যতামূলক প্রোফাইল সহ ব্যবহারকারী হিসাবে সিস্টেমে লগইন করার চেষ্টা করুন এবং নিশ্চিত করুন যে আপনি লগ অফ করার পরে প্রোফাইলে কোনও পরিবর্তন সংরক্ষিত নেই৷

বাধ্যতামূলক ব্যবহারকারী প্রোফাইলের সাথে লগইন করার পরে যদি আপনি ত্রুটিটি পান:

The User Profile Service service failed the sign-in. User profile cannot be loaded.

এবং নিম্নলিখিত ইভেন্টটি সিস্টেম লগে উপস্থিত হয়:

Windows could not load your roaming profile and is attempting to log you on with your local profile. Changes to the profile will not be copied to the server when you log off. Windows could not load your profile because a server copy of the profile folder already exists that does not have the correct security. Either the current user or the Administrators group must be the owner of the folder.

নিশ্চিত করুন যে নিম্নলিখিত অনুমতিগুলি প্রোফাইল ডিরেক্টরিতে বরাদ্দ করা হয়েছে (সমস্ত চাইল্ড অবজেক্টের অনুমতি উত্তরাধিকার সহ):

  • সমস্ত অ্যাপ্লিকেশন প্যাকেজ - সম্পূর্ণ নিয়ন্ত্রণ (স্টার্ট মেনু এটি ছাড়া সঠিকভাবে কাজ করে না);
  • প্রমাণিত ব্যবহারকারী - পড়ুন এবং কার্যকর করুন;
  • সিস্টেম - সম্পূর্ণ নিয়ন্ত্রণ;
  • প্রশাসক - সম্পূর্ণ নিয়ন্ত্রণ।

ফাইল ব্যবহার করে ntuser.dat প্রোফাইল ফাইল লোড করে ব্যবহারকারীর রেজিস্ট্রি হাইভকে একই অনুমতি বরাদ্দ করতে হবে -> লোড হাইভ regedit.exe-এ।

রোমিং প্রোফাইলগুলি ব্যবহার করার সময়, সমস্ত ডিভাইসে স্টার্ট মেনু সঠিকভাবে প্রদর্শিত হওয়ার জন্য, আপনাকে SpecialRoamingOverrideAllowed নামের REG_DWORD কী সেট করতে হবে এবং রেজিস্ট্রির HKLM\Software\Microsoft\Windows\CurrentVersion\Explorer\ বিভাগে মান 1।

আপনি যদি একটি বাধ্যতামূলক প্রোফাইলে পরিবর্তন করতে চান, ntuser.man-এর নাম পরিবর্তন করে ntuser.dat করুন এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টের অধীনে পরিবেশ কনফিগার করুন। তারপর আবার ফাইলের নাম পরিবর্তন করুন।

RDS সার্ভারে একটি বাধ্যতামূলক প্রোফাইল ব্যবহার করার সময়, আপনি নিম্নলিখিত গ্রুপ নীতিগুলি ব্যবহার করতে পারেন, যেখানে আপনি প্রোফাইল ডিরেক্টরির পাথ নির্দিষ্ট করতে পারেন এবং বাধ্যতামূলক প্রোফাইলগুলি ব্যবহার করে সক্ষম করতে পারেন৷ সংশ্লিষ্ট জিপিও বিভাগটি হল:কম্পিউটার কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> দূরবর্তী ডেস্কটপ পরিষেবা -> দূরবর্তী ডেস্কটপ সেশন হোস্ট -> প্রোফাইলগুলি .

  1. আরডি সেশন হোস্ট সার্ভারে বাধ্যতামূলক প্রোফাইল ব্যবহার করুন =সক্রিয়;
  2. রিমোট ডেস্কটপ পরিষেবা রোমিং ব্যবহারকারী প্রোফাইলের জন্য পথ সেট করুন =সক্রিয় + UNC পাথ নির্দিষ্ট করুন।

অনুগ্রহ করে মনে রাখবেন যে আপনি যদি বাধ্যতামূলক প্রোফাইলের সাথে ফোল্ডার পুনঃনির্দেশ ব্যবহার করার সিদ্ধান্ত নেন, তাহলে অ্যাপডেটা (রোমিং) ফোল্ডার পুনঃনির্দেশ করার সুপারিশ করা হয় না।


  1. উইন্ডোজে ফোল্ডার পুনঃনির্দেশ এবং ব্যবহারকারীর প্রোফাইল ব্যাখ্যা করা হয়েছে

  2. উইন্ডোজ 11-এ ব্যবহারকারীর প্রোফাইল ফোল্ডারের নাম কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডারের নাম পরিবর্তন করুন

  4. Windows 10