কম্পিউটার

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

Outlook, SharePoint, Skype for Business, Office365 এবং অন্যান্য Microsoft অ্যাপগুলি আপনাকে তাদের ইন্টারফেসে ব্যবহারকারী অবতার হিসাবে বর্তমানে লগ-ইন করা ব্যবহারকারীর একটি সক্রিয় ডিরেক্টরি (বা Azure AD) ফটো ব্যবহার করার অনুমতি দেয়৷ এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে গ্রুপ পলিসি এবং পাওয়ারশেল স্ক্রিপ্ট ব্যবহার করে অ্যাক্টিভ ডিরেক্টরি থেকে ব্যবহারকারীর ছবিকে Windows 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি (অবতার) হিসেবে সেট করতে হয় (উইন্ডোজ প্রোফাইল ছবি লক স্ক্রীন, ওয়েলকাম স্ক্রীনে প্রদর্শিত হয়, স্টার্ট মেনুতে, ইত্যাদি)।

আমাদের স্ক্রিপ্ট নিম্নরূপ কাজ করবে:যখন একজন ব্যবহারকারী Windows 10 এ লগ ইন করেন, তখন একটি PowerShell স্ক্রিপ্ট চালাতে হবে; এটি অ্যাক্টিভ ডিরেক্টরিতে থাম্বনেইলফটো ইউজার অ্যাট্রিবিউট থেকে ব্যবহারকারীর ফটো পায়, একটি স্থানীয় ড্রাইভে ইমেজ ফাইলটি সেভ করে এবং বর্তমান প্রোফাইলে ব্যবহারকারীর অ্যাকাউন্টের ছবি হিসেবে এই ফাইলটিকে সেট করে। সমাধানটি সমস্ত সমর্থিত ক্লায়েন্টগুলিতে কাজ করা উচিত:Windows 10, 8.1, 7 এবং Windows Server 2016/2012 R2 চলমান RDS হোস্টগুলিতে৷

একটি সক্রিয় ডিরেক্টরি ব্যবহারকারীর জন্য ফটো কিভাবে সেট করবেন?

প্রথমত, বিশেষ ব্যবহারকারীর অ্যাট্রিবিউট thumbnailPhoto-এ ইমেজ ফাইল আপলোড করে AD ব্যবহারকারীদের জন্য ফটো সেট করুন। আপনি তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে বা Windows PowerShell-এর জন্য ActiveDirectory মডিউল ব্যবহার করে ব্যবহারকারীর ছবি সেট করতে পারেন। অনুগ্রহ করে মনে রাখবেন যে সর্বাধিক অবতার চিত্র ফাইলের আকার 100 Kb এর বেশি হওয়া উচিত নয় যার চিত্র রেজোলিউশন 96 × 96 পিক্সেল পর্যন্ত। আপনি একজন ব্যবহারকারী jchan -এর জন্য AD অ্যাকাউন্টের ছবি সেট করতে পারেন নিম্নরূপ:

$photo = [byte[]](Get-Content C:\PS\jchan_photo.jpg -Encoding byte)
Set-ADUser jchan -Replace @{thumbnailPhoto=$photo}

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

PowerShell ব্যবহার করে AD ব্যবহারকারীর ফটোগুলি কীভাবে পরিচালনা করা যায় তা আমরা বিস্তারিতভাবে বিবেচনা করেছি নিবন্ধে কীভাবে ব্যবহারকারীর ছবি সক্রিয় ডিরেক্টরিতে আমদানি করতে হয়।

উইন্ডোজে প্রোফাইল পিকচার পরিবর্তন করার জন্য ব্যবহারকারীদের অনুমতি প্রদান করা

Windows 10-এ আপনি রেজিস্ট্রি কী HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\AccountPicture\Users এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রোফাইল ছবি সেট করতে পারেন যাইহোক, নন-প্রশাসক ব্যবহারকারীদের এই রেজিস্ট্রি কীতে মান যোগ করার জন্য প্রয়োজনীয় অনুমতি নেই। প্রশাসকের বিশেষাধিকার ছাড়া ব্যবহারকারীদের প্রোফাইল ছবি পরিবর্তন করার অনুমতি দিতে, আপনাকে অবশ্যই তাদের এই রেজিস্ট্রি কীটিতে লেখার অনুমতি দিতে হবে।

GPO ব্যবহার করে AD ডোমেনে রেজিস্ট্রি কী অনুমতিগুলি স্থাপন করা সহজ:

  1. এটি করার জন্য, গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল (gpmc.msc) চালান, একটি নতুন নীতি তৈরি করুন এবং ব্যবহারকারীদের কম্পিউটারের সাথে OU এর সাথে লিঙ্ক করুন;
  2. তারপর GPO সম্পাদকে নিচের বিভাগে যান কম্পিউটার কনফিগারেশন -> নীতি -> উইন্ডোজ সেটিংস -> নিরাপত্তা সেটিংস -> রেজিস্ট্রি এবং একটি নতুন রেজিস্ট্রি কী যোগ করুন (কী যোগ করুন ) পথের সাথে MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\AccountPicture\Users; উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?
  3. তারপর, নিরাপত্তা ট্যাবে, সম্পূর্ণ নিয়ন্ত্রণ চেক করুন সমস্ত ডোমেন ব্যবহারকারীদের জন্য অনুমতি ( [DomainName]\Users) এবং ঠিক আছে ক্লিক করুন;
  4. পরবর্তী উইন্ডোতে, বিকল্পটি নির্বাচন করুন উত্তরাধিকারযোগ্য অনুমতিগুলির সাথে সমস্ত সাব কীগুলিতে বিদ্যমান অনুমতি প্রতিস্থাপন করুন , অন্যথায় ব্যবহারকারীদের নেস্টেড রেজিস্ট্রি সাবকিগুলির জন্য কোনো বিশেষাধিকার থাকবে না। উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

এডি ব্যবহারকারীর ছবি পেতে PowerShell স্ক্রিপ্ট এবং Windows 10 এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি সেট করতে

তারপরে আমাদের একটি পাওয়ারশেল স্ক্রিপ্ট চালাতে হবে যা সক্রিয় ডিরেক্টরি থেকে বর্তমান ব্যবহারকারীর একটি ফটো পেতে হবে, এটি একটি jpg ফাইলে সংরক্ষণ করুন এবং এটিকে একটি উইন্ডোজ ব্যবহারকারী প্রোফাইল ছবি হিসাবে সেট করুন। AD থেকে ব্যবহারকারীর ছবি পাওয়ার দুটি উপায় রয়েছে। আপনি ActiveDirectory মডিউল থেকে Get-ADUser cmdlet ব্যবহার করতে পারেন (এই মডিউলটি অবশ্যই RSAT-এর মাধ্যমে সমস্ত কম্পিউটারে ইনস্টল করতে হবে, অথবা আপনি RSAT ইনস্টল না করেই প্রয়োজনীয় RSAT-AD-PowerShell মডিউল ফাইলগুলি অনুলিপি করতে পারেন)। যেহেতু স্ক্রিপ্টটি সর্বজনীন হতে হবে এবং Windows 7-এও কাজ করতে হবে, তাই আমরা RSAT-AD-PowerShell মডিউল ব্যবহার করব না, তবে আমরা ADSISearcher C# ক্লাসের মাধ্যমে AD অ্যাক্সেস করব।

SetADPicture.ps1 এর একটি উদাহরণ AD থেকে একজন ব্যবহারকারীর ছবি পেতে স্ক্রিপ্ট এবং এটিকে Windows অ্যাকাউন্ট হিসাবে সেট করার অবতার ছবি নীচে দেওয়া হল:

[CmdletBinding(SupportsShouldProcess=$true)]Param()
function Test-Null($InputObject) { return !([bool]$InputObject) }
$ADuser = ([ADSISearcher]"(&(objectCategory=User)(SAMAccountName=$env:username))").FindOne().Properties
$ADuser_photo = $ADuser.thumbnailphoto
$ADuser_sid = [System.Security.Principal.WindowsIdentity]::GetCurrent().User.Value
If ((Test-Null $ADuser_photo) -eq $false) {
$img_sizes = @(32, 40, 48, 96, 192, 200, 240, 448)
$img_mask = "Image{0}.jpg"
$img_base = "C:\Users\Public\AccountPictures"
$reg_base = "HKLM:\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\AccountPicture\Users\{0}"
$reg_key = [string]::format($reg_base, $ADuser_sid)
$reg_value_mask = "Image{0}"
If ((Test-Path -Path $reg_key) -eq $false) { New-Item -Path $reg_key }
Try {
ForEach ($size in $img_sizes) {
$dir = $img_base + "\" + $ADuser_sid
If ((Test-Path -Path $dir) -eq $false) { $(mkdir $dir).Attributes = "Hidden" }
$file_name = ([string]::format($img_mask, $size))
$path = $dir + "\" + $file_name
Write-Verbose " saving: $file_name"
$ADuser_photo | Set-Content -Path $path -Encoding Byte -Force
$name = [string]::format($reg_value_mask, $size)
$value = New-ItemProperty -Path $reg_key -Name $name -Value $path -Force
}
}
Catch {
Write-Error "Check permissions to files or registry."
}
}

স্ক্রিপ্টটি বর্তমান AD ব্যবহারকারীর থাম্বনেইলফটো অ্যাট্রিবিউটের মান পায় এবং স্থানীয় ফোল্ডার C:\Users\Public\AccountPictures\{User SID}-এ সংরক্ষণ করে। ফোল্ডারটিতে বিভিন্ন Windows 10 ইন্টারফেস উপাদানগুলির জন্য বিভিন্ন রেজোলিউশনের (32×32 থেকে 448×448 পিক্সেল পর্যন্ত) ছবি ফাইল সহ ফাইল থাকবে:image32.jpg, image40.jpg, ইত্যাদি৷

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

ব্যবহারকারীর প্রোফাইলে ফটো বাইন্ডিং করা হয় রেজিস্ট্রি কী HKLM\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\AccountPicture\Users\{User_SID}-এর প্যারামিটারের মাধ্যমে।

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

GPO ব্যবহার করে একটি প্রোফাইলে ফটো আবদ্ধ করতে PowerShell স্ক্রিপ্ট চালানো হচ্ছে

এখন আমরা SetADPicture.ps1 স্ক্রিপ্ট চালাতে চাই যখন একজন ব্যবহারকারী উইন্ডোজে লগইন করে। একটি GPO লগন স্ক্রিপ্ট ব্যবহার করে এটি করা সহজ৷

এটি করার জন্য, ব্যবহারকারী কনফিগারেশন -> নীতি -> উইন্ডোজ সেটিংস -> স্ক্রিপ্ট (লগন/লগঅফ) বিভাগে পূর্বে তৈরি করা নীতিতে একটি নতুন পাওয়ারশেল লগইন স্ক্রিপ্ট তৈরি করুন:

  • স্ক্রিপ্টের নাম:%windir%\System32\WindowsPowerShell\v1.0\powershell.exe
  • স্ক্রিপ্ট পরামিতি:-Noninteractive -ExecutionPolicy Bypass -Noprofile -File %logonserver%\netlogon\script\SetADPicture.ps1

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

গুরুত্বপূর্ণ . SetADPicture.ps1 স্ক্রিপ্ট আগে ডোমেন কন্ট্রোলারের netlogon\script\ ফোল্ডারে কপি করতে হবে।

নীতি সেটিংসে, GPO লুপব্যাক প্রসেসিং মোড সক্ষম করুন (কম্পিউটার কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম -> গ্রুপ নীতি -> ব্যবহারকারী গ্রুপ নীতি লুপব্যাক প্রসেসিং মোড কনফিগার করুন =একত্রিত করুন ) এই মোডে, আপনি ব্যবহারকারীর অ্যাকাউন্টের সাথে OU-তে নীতি প্রয়োগ করতে পারেন। উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

আপনাকে শুধুমাত্র নির্দিষ্ট OU এর সাথে নীতিটি লিঙ্ক করতে হবে, লগ অফ করতে হবে এবং আবার উইন্ডোজে লগ ইন করতে হবে।

লক্ষ্য কম্পিউটারে GPO নির্ণয় করতে, gpresult টুল এবং নিবন্ধটি "গ্রুপ নীতি প্রয়োগ হচ্ছে না" ব্যবহার করুন।

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর প্রোফাইল ছবি হিসাবে AD ফটো কীভাবে ব্যবহার করবেন?

Windows 10 ব্যবহারকারীর প্রোফাইলে একটি অবতার বরাদ্দ করা হবে, এবং এটি সঠিকভাবে স্টার্ট মেনুতে, ওয়েলকাম স্ক্রীনে এবং পরবর্তী লগঅনের পরে অন্যান্য স্থানে একটি অ্যাকাউন্টের ছবি হিসাবে প্রদর্শিত হবে৷ এই প্রোফাইল ফটো অ্যাসাইনমেন্ট গাইডটি Windows 10 LTSC (1809) এ পরীক্ষা করা হয়েছে।


  1. উইন্ডোজ 11 বা উইন্ডোজ 10 এ কীভাবে ইমোজি ব্যবহার করবেন

  2. Windows 10-এ Windows Live Photo Gallery কিভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে Windows 11 এ PowerToys ব্যবহার করবেন

  4. Windows 10 এ আপনার অ্যাকাউন্ট প্রোফাইল ছবি কিভাবে পরিবর্তন করবেন