কম্পিউটার

Windows 10 আপগ্রেড ত্রুটি:Windows অসমর্থিত ডিরেক্টরিতে ইনস্টল করা হতে পারে

আইএসও ফাইল ব্যবহার করে বর্তমান উইন্ডোজ 10 বিল্ডটিকে 1809 (অক্টোবর 2018 আপডেট) এ আপগ্রেড করার চেষ্টা করার সময়, আমি একটি আকর্ষণীয় সমস্যার সম্মুখীন হয়েছি। আপগ্রেডের সময় সংরক্ষণ করার জন্য সিস্টেম সেটিংস নির্বাচন করার পর্যায়ে, ব্যক্তিগত ফাইল এবং অ্যাপগুলি রাখার বিকল্পটি নিষ্ক্রিয় ছিল, এবং উইজার্ড শুধুমাত্র একটি আপগ্রেড বিকল্প প্রস্তাব করেছিল যখন সমস্ত ব্যক্তিগত ব্যবহারকারীর ডেটা এবং অ্যাপগুলি মুছে ফেলা হতে চলেছে (কিছুই নয় বিকল্প)। ইতিমধ্যে নীচের বার্তাটি নীচে প্রদর্শিত হয়েছিল:

আপনি Windows সেটিংস, ব্যক্তিগত ফাইল এবং অ্যাপ রাখতে পারবেন না কারণ আপনার Windows এর বর্তমান সংস্করণ একটি অসমর্থিত ডিরেক্টরিতে ইনস্টল করা হতে পারে।

Windows 10 আপগ্রেড ত্রুটি:Windows অসমর্থিত ডিরেক্টরিতে ইনস্টল করা হতে পারে

প্রথমে আমার কাছে মনে হয়েছিল যে আমি 1803 থেকে 1809 পর্যন্ত উইন্ডোজ 10 বিল্ড আপগ্রেড করতে এবং সমস্ত ব্যবহারকারীর ডেটা রাখতে সক্ষম হব না এবং আমাকে একটি পরিষ্কার ইনস্টল মোডে উইন্ডোজ পুনরায় ইনস্টল করতে হবে। যাইহোক, সমস্যাটি ছিল শুধুমাত্র এই যে আপগ্রেড উইজার্ড ডিফল্ট Windows 10 অ্যাপ ফোল্ডারগুলি খুঁজে পায়নি (এগিয়ে যাওয়া, আমি বলব যে আমার ক্ষেত্রে সেগুলি কোনও কারণে ভুলভাবে নির্দিষ্ট করা হয়েছিল)।

আপনি রেজিস্ট্রি সম্পাদনা করে সমস্যার সমাধান করতে পারেন। এটি করতে:

  1. রেজিস্ট্রি এডিটর চালান – regedit.exe;
  2. রেজিস্ট্রি কী এ যান HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion;
  3. ProgramFilesDir নামের রেজিস্ট্রি প্যারামিটারটি খুঁজুন . এটিতে অবশ্যই সেই ডিরেক্টরির সম্পূর্ণ পথ থাকতে হবে যেখানে সিস্টেম 'প্রোগ্রাম ফাইল' ফোল্ডারটি রাখা হয়। যদি আপনার সিস্টেম C: ড্রাইভে ইনস্টল করা থাকে , এই প্যারামিটারের মান অবশ্যই C:\Program Files হতে হবে . যদি সিস্টেমটি অন্য ড্রাইভে ইনস্টল করা থাকে, তবে পথটি ভিন্ন হবে, উদাহরণস্বরূপ, E:\Program Files;
  4. এই প্যারামিটারের মান সম্পাদনা করুন যাতে এটি আপনার Windows 10 ইনস্টলেশানে প্রোগ্রাম ফাইল ডিরেক্টরির সম্পূর্ণ পথ ধারণ করে; Windows 10 আপগ্রেড ত্রুটি:Windows অসমর্থিত ডিরেক্টরিতে ইনস্টল করা হতে পারে
  5. একইভাবে, নিম্নলিখিত পরামিতিগুলির মান পরীক্ষা করুন:ProgramFilesDir(x86) , ProgramFilesPath এবং ProgramW6432Dir . যদি C:ড্রাইভে Windows 10 ইনস্টল করা থাকে, তাহলে নিম্নলিখিত পথগুলি সেখানে তালিকাভুক্ত করা উচিত:ProgramFilesDir(x86) = C:\Program Files (x86)
    ProgramFilesPath = C:\Program Files
    ProgramW6432Dir = C:\Program Files
    টিপ . পাথের পরিবর্তে, আপনি উইন্ডোজ এনভায়রনমেন্ট ভেরিয়েবল ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি %ProgramFiles(x86)% ব্যবহার করতে পারেন ProgramFilesDir(x86) প্যারামিটারের মান হিসাবে পরিবর্তনশীল, এবং %ProgramFiles% ProgramFilesPath এর জন্য।
  6. রেজিস্ট্রি এডিটর বন্ধ করুন, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং আবার Windows 10 আপগ্রেড উইজার্ড শুরু করুন।
ISO ফাইলে Windows 10 ছবির সংস্করণ, বিটনেস এবং ভাষা অবশ্যই আপনার ডিভাইসে ইনস্টল করা OS-এর সাথে সম্পূর্ণ মেলে। আপনি এইভাবে মূল সিস্টেম ভাষা সম্পর্কে তথ্য পেতে পারেন:DISM /online /get-intl

Windows 10 আপগ্রেড ত্রুটি:Windows অসমর্থিত ডিরেক্টরিতে ইনস্টল করা হতে পারে

আমাদের উদাহরণে, আপনি দেখতে পাচ্ছেন যে সিস্টেমের আসল ভাষা হল ফ্রেঞ্চ (ডিফল্ট সিস্টেম UI ভাষা:fr-FR ) কিছু ক্ষেত্রে, Windows 10 সঠিকভাবে আপগ্রেড করার জন্য, আপনাকে সমস্ত অতিরিক্ত স্থানীয়করণ প্যাকেজগুলি সরাতে হবে।

অনুগ্রহ করে, এটাও নিশ্চিত করুন যে আপনি সিম্বলিক লিঙ্ক ব্যবহার করে স্ট্যান্ডার্ড Windows অ্যাপ ফোল্ডার বা ব্যবহারকারীর প্রোফাইল ডিরেক্টরি (C:\Users\) অন্য ড্রাইভে পুনঃনির্দেশিত করেননি। এটিও এই সমস্যার কারণ হতে পারে৷


  1. ঠিক করুন:উইন্ডোজ 10 এ আপগ্রেড করার পরে মিরাকাস্টভিউ ত্রুটি

  2. Windows 11 অসমর্থিত কম্পিউটারে ইনস্টল করা যেতে পারে

  3. কিভাবে উইন্ডোজ 10 আপগ্রেড ত্রুটি কোড 80240020 ঠিক করবেন

  4. Windows 10 (2022)