কম্পিউটার

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীদের ডিস্ক স্পেস ব্যবহার সীমিত করার উপায়

আপনি এইমাত্র একটি 2TB হার্ড ডিস্ক কিনেছেন এবং কয়েক সপ্তাহ পরে, আপনি দেখতে পাচ্ছেন যে আপনার হার্ড ডিস্কের জায়গা আবার শেষ হয়ে যাচ্ছে। পরিচিত শব্দ? আপনার হার্ড ডিস্ক যত বড়ই হোক না কেন, শীঘ্রই বা পরে তাদের স্থান ফুরিয়ে যাবে। আপনার স্টোরেজ স্পেস যে হারে হ্রাস পাবে তা আরও দ্রুত হবে যদি আপনার কম্পিউটার একাধিক ব্যবহারকারীর দ্বারা ভাগ করা হয়, যদি না আপনি আপনার ব্যবহারকারীদের ডিস্ক স্পেস ব্যবহারের উপর একটি ক্যাপ রাখেন৷

এই টিউটোরিয়ালে, আমরা আপনাকে দেখাব কিভাবে Windows 7-এ আপনার ব্যবহারকারীদের ডিস্ক স্পেস ব্যবহার সীমিত করা যায়।

ব্যবহারকারীর প্রোফাইল আকার সীমিত করা

Windows 7-এ, ব্যবহারকারীর প্রোফাইল সাধারণত “c:\users\username-এ সংরক্ষণ করা হয় ” (ব্যবহারকারীর নামের সাথে ব্যবহারকারীর নাম প্রতিস্থাপন করুন)। এই প্রোফাইলে একজন ব্যবহারকারীর সাথে সম্পর্কিত সমস্ত ডেটা অন্তর্ভুক্ত রয়েছে। আপনি এই প্রোফাইল ফোল্ডারের মধ্যে "ডেস্কটপ", "ডকুমেন্টস", "মিউজিক", "ভিডিও", "ফাইল সেটিংস" ইত্যাদি খুঁজে পেতে সক্ষম হবেন৷

দ্রষ্টব্য: এই টিউটোরিয়ালটি শুধুমাত্র আলটিমেট, প্রফেশনাল এবং এন্টারপ্রাইজ সংস্করণে ব্যবহার করা যেতে পারে। Windows 7 এর অন্যান্য সংস্করণ, যেমন হোম প্রিমিয়াম বা বেসিক, গ্রুপ নীতি সম্পাদক অন্তর্ভুক্ত করে না৷

আমরা একটি অন্তর্নির্মিত ইউটিলিটি ব্যবহার করতে যাচ্ছি তাই তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন ডাউনলোড বা ব্যবহার করার প্রয়োজন নেই। আমাদের প্রথম ধাপ হল গ্রুপ পলিসি এডিটর খোলা।

স্টার্ট বোতামে ক্লিক করুন এবং সার্চ ফিল্ডে "gpedit.msc" (কোট ছাড়া) টাইপ করুন।

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীদের ডিস্ক স্পেস ব্যবহার সীমিত করার উপায়

লোকাল গ্রুপ পলিসি এডিটর উইন্ডো প্রদর্শিত হলে, "স্থানীয় কম্পিউটার নীতি -> ব্যবহারকারী কনফিগারেশন -> প্রশাসনিক টেমপ্লেট -> সিস্টেম -> ব্যবহারকারীর প্রোফাইল" এ যান .

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীদের ডিস্ক স্পেস ব্যবহার সীমিত করার উপায়

ডান ফলকে, আপনি একাধিক এন্ট্রি সহ একটি তালিকা দেখতে সক্ষম হবেন। “প্রোফাইলের আকার সীমিত করুন” একটি এন্ট্রি খুঁজতে তালিকার নিচে স্ক্রোল করুন . এটি স্টেট কলামের অধীনে "কনফিগার করা হয়নি" দেখানো উচিত।

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীদের ডিস্ক স্পেস ব্যবহার সীমিত করার উপায়

“প্রোফাইলের আকার সীমিত করুন”-এ দুবার ক্লিক করুন প্রবেশ এটি একটি কনফিগারেশন উইন্ডো খুলবে। শীর্ষে, "সক্ষম" বোতামটি নির্বাচন করুন৷

নীচে, আপনি প্রতিটি ব্যবহারকারীর প্রোফাইলের জন্য সর্বাধিক প্রোফাইল আকার সেট করতে পারেন এবং আকারটি অতিক্রম করা হলে কাস্টম বার্তাটি দেখানোর জন্য।

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীদের ডিস্ক স্পেস ব্যবহার সীমিত করার উপায়

ঐচ্ছিকভাবে, আপনি "প্রোফাইল স্টোরেজ স্পেস অতিক্রম করলে ব্যবহারকারীকে অবহিত করুন" বিকল্পটি নির্বাচন করতে পারেন যাতে সীমা পৌঁছে গেলে আপনার সিস্টেম ব্যবহারকারীদের অবহিত করবে।

ভিস্তার আগে উইন্ডোজের জন্য, প্রোফাইলের আকার অতিক্রম করা হলে, প্রোফাইলের আকারের আকার সীমার মধ্যে না কমানো পর্যন্ত সিস্টেম ব্যবহারকারীকে লগ অফ করতে দেবে না। Windows Vista এবং তার উপরে, ব্যবহারকারী এখনও লগ অফ করতে পারেন, কিন্তু তারা রোমিং প্রোফাইল সার্ভারের সাথে তাদের প্রোফাইল সিঙ্ক করতে সক্ষম হবে না।

দ্রষ্টব্য: উইন্ডোজ, এই ক্ষেত্রে শুধুমাত্র প্রোফাইলের আকার নিয়ন্ত্রণ করে। এটি সি ড্রাইভের ডাইরেক্ট সাব ফোল্ডার বা সিস্টেমে থাকা অন্য ড্রাইভারের থেকে আলাদা নিয়ন্ত্রণ করবে না।

আপনি কি কখনো কোনো ব্যবহারকারীর দ্বারা ফাইলের ব্যবহার সীমিত করার জন্য একটি অ্যাপ্লিকেশন ব্যবহার করেছেন?


  1. Windows 10, 8, 7 এবং xp এ কিভাবে ডিস্ক স্পেস বিশ্লেষণ করবেন

  2. Windows 10, 7, 8 এ কিভাবে ডিস্ক স্পেস খালি করা যায়

  3. কিভাবে উইন্ডোজ 11 হাই ডিস্ক ব্যবহার ঠিক করবেন (2022 আপডেট করা হয়েছে)

  4. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়