কম্পিউটার

Windows 10

-এ কালার ম্যানেজমেন্ট ব্যবহার করে সঠিক রঙের প্রোফাইল কীভাবে দেখতে হয়

প্রতিটি বস্তুরই রং আছে, এবং যদি কিছু সঠিক রঙ না হয়, তাহলে আমরা তা অবিলম্বে জানতে পারি। আপনি যদি সঠিক রঙ দেখতে সক্ষম না হন তবে এটি অগত্যা আপনার মনিটরের দোষ নয়। Windows 10-এ কালার ম্যানেজমেন্টে একটি ছোট পরিবর্তন রং-সম্পর্কিত বেশিরভাগ সমস্যার সমাধান করবে।

রঙের প্রোফাইল কী এবং কেন এটি গুরুত্বপূর্ণ?

একটি রঙের প্রোফাইল হল তথ্যের একটি সেট যা আপনার সিস্টেমকে নির্দেশ করে যে রঙগুলি পর্দায় কেমন হওয়া উচিত। আদর্শভাবে, আপনি যখন মনিটর, প্রিন্টার, ক্যামেরা ইত্যাদির মতো আপনার ডিভাইসের জন্য একটি উপযুক্ত রঙের প্রোফাইল ব্যবহার করেন তখনই আপনি সঠিক রঙগুলি দেখতে সক্ষম হবেন৷

যারা ছবি এবং ভিডিও সম্পাদনার সাথে কাজ করেন, ফটোগ্রাফির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করেন বা এমনকি যারা তাদের কম্পিউটারে গেম খেলেন তাদের জন্য রঙের একটি সঠিক উপস্থাপনা গুরুত্বপূর্ণ। উইন্ডোজ কালার ম্যানেজমেন্ট সিস্টেম কালার প্রোফাইলের উপর ভিত্তি করে কাজ করে যা নির্মাতার দ্বারা ব্যবহৃত হয়। মনিটর, ক্যামেরা, প্রিন্টার, স্ক্যানার ইত্যাদির মতো প্রতিটি ডিভাইসের রঙের প্রোফাইল রয়েছে যা প্রয়োগ করা হলে, তাদের উদ্দেশ্য অনুযায়ী রঙ দেখাবে।

Windows 10

এই নির্দেশিকাটি সঠিক রঙের প্রোফাইল সম্পর্কিত নিম্নলিখিত কাজগুলি সম্পাদন করতে Windows 10-এ রঙ পরিচালনা ব্যবহার করার পদক্ষেপগুলি ব্যাখ্যা করবে৷

আপনার মনিটরের জন্য সঠিক রঙের প্রোফাইল কীভাবে খুঁজে পাবেন

আপনার মনিটরের জন্য সঠিক রঙের প্রোফাইল কীভাবে ইনস্টল করবেন

Windows 10-এ রঙ প্রোফাইল সেটিংস কিভাবে রিসেট করবেন

আরও পড়ুন:উইন্ডোজে রঙ মনিটরের সমস্যাগুলি কীভাবে ঠিক করবেন

আপনার মনিটরের জন্য সঠিক রঙের প্রোফাইল কীভাবে খুঁজে পাবেন

আপনি যখন একটি মনিটর কিনবেন, তখন আপনি এটির সাথে একটি সিডি পাবেন যা ড্রাইভার, কালার প্রোফাইল এবং অন্যান্য অনেক প্রয়োজনীয় সিস্টেম ফাইলের সাথে লোড হবে। রঙের প্রোফাইলগুলি উইন্ডোজ কালার ম্যানেজমেন্ট সিস্টেমের জন্য গুরুত্বপূর্ণ, এবং এই ফাইলগুলিকে ICC বা ICM ফাইল হিসাবে বর্ণনা করা হয়। আপনি যদি ডিস্কটি না পান বা এটি হারিয়ে ফেলেন, তাহলে আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে সর্বশেষ এবং আপডেট করা ড্রাইভ এবং রঙের প্রোফাইলগুলি ডাউনলোড করতে পারেন। যদিও প্রতিটি OEM এর আলাদা ডিজাইন করা ওয়েবসাইট আছে, সাধারণ প্রক্রিয়া সবার জন্য একই।

ধাপ 1: আপনার প্রিয় ব্রাউজার খুলুন এবং প্রস্তুতকারকের সমর্থন ওয়েবসাইট দেখুন। এখন, আমি কিছু বিখ্যাত ব্র্যান্ডের মনিটরের জন্য ওয়েবসাইটগুলি তালিকাভুক্ত করেছি। সার্চ বক্সে সমর্থন ওয়েবসাইট শব্দগুলির সাথে ব্র্যান্ডের নাম টাইপ করার চেষ্টা করে আপনি সর্বদা এটি গুগল করতে পারেন। প্রাসঙ্গিক ফলাফল সর্বদা শীর্ষ 5 অনুসন্ধানের মধ্যে থাকবে।

Dell HP Samsung
ASUS ACER LG

ধাপ 2: ওয়েবসাইটের ডাউনলোড বিভাগটি সনাক্ত করুন৷

ধাপ 3: উপযুক্ত ড্রাইভার খুঁজতে আপনাকে অবশ্যই মনিটরের মডেল নম্বর ব্যবহার করতে হবে।

দ্রষ্টব্য: একটি মনিটর ড্রাইভার একটি গ্রাফিক ড্রাইভার থেকে আলাদা।

পদক্ষেপ 4: ড্রাইভারটি ডাউনলোড করুন এবং ফাইলটিতে ডাবল ক্লিক করুন। যদি এটি একটি এক্সিকিউটেবল ফাইল বা .exe ফাইল হয় তবে এটি ড্রাইভার ইনস্টল করা শুরু করবে। যদি এটি একটি সংকুচিত ফাইল হয়, তাহলে আপনাকে প্রথমে এটি বের করতে হবে এবং তারপরে এক্সিকিউটেবল ফাইলটিতে ক্লিক করুন৷

ধাপ 5: যদি কোন .exe ফাইল না থাকে, তাহলে এটি হয় ICM বা ICC ফাইল হবে, যা Windows কালার ম্যানেজমেন্ট সিস্টেম ব্যবহার করে আমদানি করতে হবে।

এছাড়াও পড়ুন:আপনার উইন্ডোজ 10 কে রঙিন এবং উজ্জ্বল করার জন্য 5টি দুর্দান্ত টিপস

আপনার মনিটরের জন্য সঠিক রঙের প্রোফাইল কীভাবে ইনস্টল করবেন

Windows 10

একবার আপনি আইসিএম কালার প্রোফাইল ফাইলটি ডাউনলোড করে নিলে এবং যদি এটি একটি সাধারণ এক্সিকিউটেবল ফাইল না হয়, তাহলে আপনাকে উইন্ডো 10-এ রঙ পরিচালনা ব্যবহার করার জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে:

ধাপ 1: টাস্কবারের সার্চ বক্সে কালার ম্যানেজমেন্ট টাইপ করুন এবং প্রাসঙ্গিক ফলাফলে ক্লিক করুন এবং উইন্ডোজ কালার ম্যানেজমেন্ট খুলুন।

ধাপ 2: ডিভাইস হিসাবে লেবেলযুক্ত প্রথম ট্যাবে ক্লিক করুন এবং মনিটর নির্বাচন করতে ড্রপডাউন তালিকাতে ক্লিক করুন৷

Windows 10

দ্রষ্টব্য: আপনার যদি একাধিক মনিটর থাকে, তাহলে আইডেন্টিফাই মনিটর বোতামে ক্লিক করুন এবং এটি আপনার স্ক্রিনে নম্বরগুলিকে চিহ্নিত করবে।

Windows 10

ধাপ 3: এরপর, ড্রপডাউনের নীচে, এই ডিভাইসের জন্য আমার সেটিংস ব্যবহার করুন-এ চেক করুন৷

পদক্ষেপ 4৷ :এরপর, Add বাটনে ক্লিক করুন এবং “Associated Color Profile” নামে একটি নতুন ডায়ালগ বক্স খুলবে। ব্রাউজ বোতামটি বাম-নিচের অবস্থানে ক্লিক করুন।

Windows 10

ধাপ 5 :এখন উইন্ডোজ এক্সপ্লোরার ইনবিল্ট উইন্ডোজ কালার ম্যানেজমেন্ট অ্যাপ ব্যবহার করুন এবং আমাদের আগে ডাউনলোড করা কালার প্রোফাইলে নেভিগেট করুন এবং এটি নির্বাচন করুন।

ধাপ 6 :আপডেট করা প্রোফাইল ইন্সটল করা হবে এবং তারপর, ক্লোজ বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ 7: আপনি অবিলম্বে রঙের পার্থক্য লক্ষ্য করতে পারেন অন্যথায় কম্পিউটার পুনরায় চালু করুন।

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10, 8, 7 এ কিভাবে কমান্ড প্রম্পট রঙ পরিবর্তন করতে হয়

Windows 10-এ কালার প্রোফাইল সেটিংস কিভাবে রিসেট করবেন

এখন আপনি জানেন কিভাবে Windows 10-এ কালার ম্যানেজমেন্টের অধীনে আপনার রঙের প্রোফাইল পরিবর্তন করতে হয়। কিন্তু যদি কিছু ভুল হয়ে যায় এবং আপনি পরিবর্তন করার আগে আপনার যা ছিল তা ফিরে পেতে চান? এখানে ডিফল্ট রঙ প্রোফাইল পুনরুদ্ধার করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1: টাস্কবারের সার্চ বক্সে কালার ম্যানেজমেন্ট টাইপ করুন এবং প্রাসঙ্গিক ফলাফল নির্বাচন করুন।

ধাপ 2: ড্রপডাউন মেনুতে ক্লিক করুন এবং তালিকা থেকে মনিটর নির্বাচন করুন।

দ্রষ্টব্য: আপনার যদি একটি মনিটর থাকে, তাহলে আপনাকে বিরক্ত করতে হবে না।

Windows 10

ধাপ 3: ডিভাইস ট্যাবে ক্লিক করুন এবং তারপরে, প্রোফাইল বোতামে ক্লিক করুন।

পদক্ষেপ 4: প্রদর্শিত ছোট প্রাসঙ্গিক মেনু থেকে, "সিস্টেম ডিফল্টে আমার সেটিংস রিসেট করুন" বিকল্পটি বেছে নিন।

Windows 10

এই পদক্ষেপগুলি রঙ প্রোফাইল পুনরায় সেট করবে এবং 10-এ রঙ পরিচালনার উইন্ডোগুলির সমস্যাগুলি সমাধান করবে।

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10

-এ সনাক্ত না হওয়া HDMI মনিটরকে কীভাবে ঠিক করবেন

সঠিক রঙের প্রোফাইল দেখতে উইন্ডোজ 10-এ রঙ ব্যবস্থাপনা কীভাবে ব্যবহার করবেন তার চূড়ান্ত শব্দ

Windows 10-এ রঙ ব্যবস্থাপনা হল এমন একটি টুল যা সাধারণত ব্যবহৃত হয় না কারণ সমস্ত প্লাগ এন প্লে মনিটর তাদের রঙের প্রোফাইল স্বয়ংক্রিয়ভাবে সেট করে। যাইহোক, আপনি যদি সমস্যার সম্মুখীন হন বা মনে করেন যে রঙগুলি সঠিকভাবে প্রদর্শিত হচ্ছে না, তাহলে আপনি সর্বদা উপরের পরিবর্তনগুলি ব্যবহার করতে পারেন এবং Windows কালার ম্যানেজমেন্টের মাধ্যমে পরিবর্তন করতে পারেন৷

সোশ্যাল মিডিয়াতে আমাদের অনুসরণ করুন – Facebook, Instagram এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি৷

প্রস্তাবিত পড়া:

কিভাবে Windows 10

এ ডুয়াল মনিটর সেটআপ করবেন

ঠিক করুন:AOC USB মনিটর Windows 10

-এ কাজ করছে না

5 সেরা ফ্রি মনিটর ক্রমাঙ্কন সফ্টওয়্যার 2020


  1. টাস্ক ম্যানেজার ব্যবহার করে উইন্ডোজ 10-এ GPU ব্যবহার কীভাবে নিরীক্ষণ করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ প্রাথমিক মনিটর পরিবর্তন করবেন

  3. উইন্ডোজে প্রাথমিক এবং মাধ্যমিক মনিটর কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 10-এ স্লাইডশো হিসাবে ফটোগুলি কীভাবে দেখবেন?