কম্পিউটার

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাকআপ করার 3 উপায়

আপনি যদি একজন Windows 7 ব্যবহারকারী হন এবং C ড্রাইভের মধ্য দিয়ে যান, আপনি সম্ভবত ব্যবহারকারী নামে একটি ফোল্ডার দেখতে পাবেন। . এই ব্যবহারকারী ফোল্ডারটি আপনার সমস্ত ব্যবহারকারীর প্রোফাইল সংরক্ষণ করে, যার মধ্যে আপনার সমস্ত সেটিংস এবং ব্যবহারকারীর ডেটা অন্তর্ভুক্ত রয়েছে।

যেহেতু আপনার ব্যবহারকারীর প্রোফাইলে আপনার সমস্ত গুরুত্বপূর্ণ নথি এবং সেটিংস রয়েছে, তাই একটি অনুলিপি ব্যাক আপ করা বোধগম্য হয় যাতে আপনার পিসি ক্র্যাশ হয়ে গেলে আপনি সেটিংসটি সহজেই পুনরুদ্ধার করতে পারেন। যাইহোক, আপনি শুধুমাত্র একটি নিরাপদ স্থানে ফোল্ডারটি অনুলিপি করে ব্যবহারকারীর প্রোফাইল ফোল্ডারটির ব্যাকআপ নিতে পারবেন না কারণ আপনি লগ ইন করার সময় এটি সর্বদা ব্যবহারে থাকবে৷ ফাইলগুলি সঠিকভাবে অনুলিপি না হওয়ার ঝুঁকি রয়েছে এবং ডেটা ক্ষতির দিকে পরিচালিত করে৷

বেশ কিছু পদ্ধতি আছে যার মাধ্যমে আমরা সম্পূর্ণ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাকআপ করতে পারি।

1. উইন্ডোজ ব্যাকআপ ব্যবহার করে ব্যাকআপ ব্যবহারকারীর প্রোফাইল

Windows ব্যাকআপ পদ্ধতি হল Windows 7-এ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাক আপ করার সবচেয়ে সহজ পদ্ধতি।

  • উইন্ডোজ স্টার্ট মেনু অনুসন্ধানে যান এবং টাইপ করুন “ব্যাকআপ এবং পুনরুদ্ধার করুন " প্রথম অনুসন্ধান ফলাফল নির্বাচন করুন যা হবে Windows Backup and Restore ইউটিলিটি।
  • গন্তব্য নির্বাচন করুন যেখানে আপনি আপনার ব্যবহারকারী প্রোফাইল ব্যাক আপ করতে চান৷ আপনি হয় আপনার কম্পিউটারে একটি ড্রাইভ বা একটি নেটওয়ার্ক শেয়ার চয়ন করতে পারেন৷ ব্যাক আপ করার জন্য একটি নির্দিষ্ট ফোল্ডার নির্বাচন করার কোন বিকল্প নেই৷
  • একবার আপনি ড্রাইভটি নির্বাচন করলে, এটি ব্যাকআপ নামে একটি ফোল্ডার তৈরি করবে এবং ব্যাকআপ ফোল্ডারে আপনার সমস্ত ডেটা ব্যাক আপ করবে৷
  • পরবর্তী স্ক্রিনে, আপনাকে "আমাকে বেছে নিতে দিন নির্বাচন করা উচিত৷ " ব্যাক আপ করার জন্য প্রোফাইল নির্বাচন করতে রেডিও বোতাম৷

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাকআপ করার 3 উপায়

পরবর্তী স্ক্রিনে, আপনি কি ব্যাক আপ করতে চান তা বেছে নিতে হবে। আপনি সবকিছু আন-চেক করা উচিত এবং শুধুমাত্র ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডার নির্বাচন করুন যেটি আপনি ব্যাক আপ করতে চান। এছাড়াও নিশ্চিত করুন যে আপনি "ড্রাইভের একটি সিস্টেম ইমেজ অন্তর্ভুক্ত করুন:(C:)) টিক চিহ্ন মুক্ত করেছেন।

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাকআপ করার 3 উপায়

"পরবর্তী" এ ক্লিক করলে আপনার ব্যাকআপ সেটিংস চেক করতে আপনাকে পরবর্তী স্ক্রিনে নিয়ে যাবে। নিশ্চিত করুন যে সবকিছু সঠিক। "সেটিংস সংরক্ষণ করুন এবং প্রস্থান করুন" এ ক্লিক করুন। আপনি নিয়মিত বিরতিতে নির্দিষ্ট ফোল্ডার স্বয়ংক্রিয়ভাবে ব্যাকআপ করার জন্য ব্যাকআপ নির্ধারণ করতে পারেন। এছাড়াও আপনি ব্যাকআপ এবং পুনরুদ্ধার কন্ট্রোল প্যানেল আইটেম থেকে এখন ব্যাকআপ চালাতে পারেন।

2. উইন্ডোজ ইউজার প্রোফাইল টুল ব্যবহার করে ব্যাকআপ ইউজার প্রোফাইল

দ্বিতীয় পদ্ধতিটি ব্যবহার করা অনেক সহজ। উইন্ডোজ একটি ব্যবহারকারীর প্রোফাইল কপি, মুছে বা সরানোর জন্য একটি ব্যবহারকারীর প্রোফাইল টুল প্রদান করে।

  • উইন্ডোজ স্টার্ট মেনু অনুসন্ধানে যান এবং "উন্নত সিস্টেম সেটিংস দেখুন অনুসন্ধান করুন " প্রথম ফলাফলটি নির্বাচন করুন যা উন্নত সিস্টেম বৈশিষ্ট্য খুলবে .
  • তিনটি সেটিংস আছে:কর্মক্ষমতা , ব্যবহারকারীর প্রোফাইল এবংস্টার্টআপ এবং পুনরুদ্ধার . ব্যবহারকারী প্রোফাইলের অধীনে সেটিংস বোতামে ক্লিক করুন।
  • এটি ব্যবহারকারীর প্রোফাইল সেটিংস খুলবে। সমস্ত ব্যবহারকারীর ব্যবহারকারী প্রোফাইল এখানে তালিকাভুক্ত করা হয়. আপনি যেকোন ব্যবহারকারী নির্বাচন করতে পারেন এবং প্রোফাইল মুছে ফেলতে পারেন বা এর ধরন পরিবর্তন করতে পারেন।

বেশিরভাগ ক্ষেত্রে, আপনি দেখতে পাবেন যে "কপি টু" বোতামটি অক্ষম করা আছে৷ এটি সক্ষম করতে, Enabler ডাউনলোড করুন এবং এটি চালান (Enablerটি পোর্টেবল, আপনাকে শুধুমাত্র আনজিপ করে চালাতে হবে। ইনস্টল করার প্রয়োজন নেই)।

Enabler চালান এবং Enable এ ক্লিক করুন।

দ্রষ্টব্য :আপনি যখন Enabler চালান, নিশ্চিত করুন যে শুধুমাত্র ব্যবহারকারী প্রোফাইল সেটিংস উইন্ডো খোলা আছে। যদি একাধিক উইন্ডো খোলা থাকে, তাহলে Enabler প্রতিটি উইন্ডো প্রক্রিয়া করার চেষ্টা করবে এবং অনেকগুলি উইন্ডো খোলা থাকলে মাঝখানে ঝুলবে৷

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাকআপ করার 3 উপায়

এটি সম্ভবত, "কপি টু" বোতামটি সক্ষম করবে৷ যদি এটি সক্ষম না হয়, তবে কেবল উইন্ডোটি বন্ধ করুন এবং ব্যবহারকারীর প্রোফাইল সেটিংস আবার খুলুন। "কপি টু" বোতামটি সক্ষম করতে আপনাকে তালিকা থেকে ব্যবহারকারীর প্রোফাইল নির্বাচন করতে হবে৷

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাকআপ করার 3 উপায়

বেশিরভাগ ক্ষেত্রে, সক্ষমকারী কাজ করবে কিন্তু এমন সময় আছে যখন এটি "কপি টু" বোতামটি সক্ষম করতে সক্ষম হবে না। এটি কাজ না হওয়া পর্যন্ত আপনাকে বারবার চেষ্টা করতে হবে।

3. DataGrab ব্যবহার করে ব্যাকআপ ব্যবহারকারীর প্রোফাইল

DataGrab হল একটি পোর্টেবল ব্যবহারকারী প্রোফাইল ব্যাকআপ টুল যা ব্যাকআপ কাস্টমাইজেশনের জন্য প্রচুর বিকল্প রয়েছে। একবার আপনি DataGrab খুললে, এটি স্বয়ংক্রিয়ভাবে সিস্টেম ড্রাইভে ব্যবহারকারী প্রোফাইল ফোল্ডারটি খুঁজে পাবে। উইন্ডোজ সিস্টেম ড্রাইভ ব্যতীত অন্য কোনো ড্রাইভে ব্যবহারকারীর প্রোফাইল ডেটা থাকলে আপনি অন্যান্য ড্রাইভও নির্বাচন করতে পারেন।

উইন্ডোজ 7 এ ব্যবহারকারীর প্রোফাইল ব্যাকআপ করার 3 উপায়

ব্যবহারকারীর প্রোফাইলে কোন ফোল্ডারগুলি ব্যাক আপ করতে হবে তা আপনি নির্বাচন করতে পারেন৷ DataGrab স্বয়ংক্রিয়ভাবে সেই ব্যবহারকারীর ব্যবহারকারী প্রোফাইলের অধীনে সমস্ত ফোল্ডার তালিকাভুক্ত করবে। এটি আউটলুক, ফায়ারফক্স ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ সফ্টওয়্যারগুলির অ্যাপ্লিকেশন ডেটা ব্যাক আপ করার বিকল্পগুলিও দেয়৷ আপনি আরও কাস্টমাইজেশন চাইলে আপনি কনফিগার করতে পারেন এমন আরও কয়েকটি বিকল্প রয়েছে৷ কপি বোতামে আঘাত করার আগে চেক আউট করার শেষ জিনিস হল ব্যাকআপ অবস্থান। আপনার ডিফল্ট C:\\ClientData থেকে ব্যাকআপ অবস্থান পরিবর্তন করা উচিত সিস্টেম ড্রাইভ ছাড়া অন্য কিছু ড্রাইভে। এটি আপনাকে ব্যাকআপের আরও নিরাপত্তা দেবে। DataGrab আপনাকে ব্যাকআপ ফোল্ডারে তারিখ যোগ করার অনুমতি দেয়। আপনি DataGrab এর মাধ্যমে নিয়মিত ব্যাকআপ নিলে এটি উপকারী।

DataGrab এর সবচেয়ে বড় সুবিধা হল এটি একটি অফলাইন উইন্ডোজ ইন্সটলেশন ব্যাক আপ করতেও ব্যবহার করা যেতে পারে। যদি আপনার উইন্ডোজ দূষিত হয়ে যায়, তবে আপনাকে শুধুমাত্র সেই হার্ড ড্রাইভটিকে চলমান উইন্ডোজ সিস্টেমে সংযুক্ত করতে হবে এবং মৃত উইন্ডোজ থেকে ব্যবহারকারীর প্রোফাইলগুলি ব্যাকআপ করতে হবে। এমনকি আপনি একটি CD-ROM-এ DataGrab বার্ন করতে পারেন এবং সমস্যাযুক্ত সিস্টেমকে ব্যাক করতে CD-ROM থেকে বুট করতে পারেন৷

উল্লেখ করার মতো DataGrab এর আরেকটি বৈশিষ্ট্য হল বিভিন্ন কপি পদ্ধতি সমর্থিত। এটি একটি নিরাপদ অবস্থানে ডেটা অনুলিপি করার জন্য বিভিন্ন পদ্ধতি সমর্থন করে। এটি নিশ্চিত করে যে যদি একটি পদ্ধতি ব্যর্থ হয় তবে সর্বদা কাজ করার জন্য অন্য একটি পদ্ধতি রয়েছে। প্রস্তাবিত অনুলিপি পদ্ধতি হল অপ্রতিরোধ্য কপিয়ার ব্যবহার করা . ডিফল্টরূপে, Unstoppable Copier DataGrab-এ অন্তর্ভুক্ত নয় এবং আপনাকে এটি ডাউনলোড করে DataGrab ফোল্ডারে রাখতে হবে। যদি DataGrab অপ্রতিরোধ্য কপিয়ার খুঁজে পায়, তবে এটি স্বয়ংক্রিয়ভাবে এই পছন্দের পদ্ধতিটি ব্যবহার করবে।

আপনি লেখকের সাইট থেকে DataGrab ডাউনলোড করতে পারেন।

আপনার Windows ব্যবহারকারী প্রোফাইল ব্যাক আপ করতে আপনি অন্য কোন উপায় ব্যবহার করেন?


  1. উইন্ডোজ 10 এ ব্যবহারকারী পরিবর্তন করার 6 টি উপায়

  2. উইন্ডোজ 10 এ কাজ করছে না ব্যাকআপ ঠিক করার উপায়

  3. Windows 10-এ ব্যবহারকারীর নাম কীভাবে পরিবর্তন করবেন:4 দ্রুত উপায়

  4. উইন্ডোজ ব্যবহারকারীর ব্যাকআপ - দ্রুত এবং নোংরা নির্দেশিকা