কম্পিউটার

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

দূরবর্তী সহায়তা ছাড়াও, আপনি দূরবর্তীভাবে Windows 10 ব্যবহারকারীর ডেস্কটপের সাথে সংযোগ করতে দূরবর্তী ডেস্কটপ সেশন শ্যাডোইং ব্যবহার করতে পারেন। বেশিরভাগ প্রশাসক Windows Server 2012 R2 / Server 2016 চালিত RDS সার্ভারগুলিতে ব্যবহারকারীর সেশনগুলির সাথে সংযোগ করতে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করছেন৷ তবে, তাদের মধ্যে কয়েকজন জানেন যে Windows 10-এ ব্যবহারকারী ডেস্কটপ কনসোল সেশনকে দূর থেকে দেখতে এবং পরিচালনা করতে সেশন শ্যাডিং ব্যবহার করা যেতে পারে৷ যেমন. দেখা যাক এটা কিভাবে কাজ করে।

আপনার মনে আছে, আপনি যদি RDP ব্যবহার করে Windows 10 কম্পিউটারের সাথে সংযোগ করার চেষ্টা করেন, স্থানীয়ভাবে কাজ করা একজন ব্যবহারকারীর সেশন ছিটকে যায় (এমনকি আপনি Windows 10-এ একাধিক সমবর্তী RDP সেশন সক্ষম করলেও)। যাইহোক, আপনি এটিকে লক না করে সরাসরি একটি কনসোল ব্যবহারকারী সেশনের সাথে সংযোগ করতে পারেন৷

ধরুন, আপনি Windows Server 2012 R2 চালিত একটি সার্ভার থেকে Windows 10 Pro চলমান ওয়ার্কস্টেশনে স্থানীয়ভাবে কাজ করা ব্যবহারকারীর ডেস্কটপে সংযোগ করতে চান৷

একটি ব্যবহারকারীর অধিবেশনে ছায়া সংযোগ স্থাপন করার জন্য, আপনাকে অবশ্যই আদর্শ RDP টুল mstsc.exe ব্যবহার করতে হবে . কমান্ড এই মত দেখায়:

Mstsc.exe /shadow:<Session ID> /v:<Computer name or IP address>

আপনি নিম্নলিখিত বিকল্পগুলির মধ্যে একটি ব্যবহার করতে পারেন:

  • /প্রম্পট - সংযোগ করার জন্য একটি ব্যবহারকারীর শংসাপত্রের অনুরোধ করুন (নির্দিষ্ট না থাকলে, আপনি বর্তমান ব্যবহারকারীর শংসাপত্রের সাথে সংযুক্ত হবেন);
  • /নিয়ন্ত্রণ - মোড যা ব্যবহারকারীর সেশনের সাথে ইন্টারঅ্যাক্ট করতে দেয়। যদি প্যারামিটার সেট করা না থাকে, আপনি একটি ভিউ মোডে ব্যবহারকারীর সেশনের সাথে সংযুক্ত হবেন, i. e আপনি ব্যবহারকারীর মাউস নিয়ন্ত্রণ করতে বা কীবোর্ড থেকে ডেটা প্রবেশ করতে পারবেন না;
  • /noConsentPrompt – ব্যবহারকারীকে সেশনে সংযোগ করার জন্য নিশ্চিতকরণের জন্য অনুরোধ করার অনুমতি দেয় না।

দূরবর্তী ছায়া সেটিং একটি গ্রুপ নীতি বা রেজিস্ট্রি পরিবর্তন দ্বারা কনফিগার করা হয়. সংযোগ করার জন্য আপনাকে ব্যবহারকারীর নিশ্চিতকরণের অনুরোধ করতে হবে কিনা এবং ছায়া সেশনে দেখার বা নিয়ন্ত্রণ অনুমোদিত কিনা তা আপনি কনফিগার করতে পারেন।

নীতিটি GPO সম্পাদক বিভাগে অবস্থিত কম্পিউটার কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> উইন্ডোজ উপাদান -> দূরবর্তী ডেস্কটপ পরিষেবা -> দূরবর্তী সেশন হোস্ট -> সংযোগগুলি এবং বলা হয় রিমোট ডেস্কটপ পরিষেবা ব্যবহারকারী সেশনের রিমোট কন্ট্রোলের জন্য নিয়ম সেট করুন .

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

নীতি সক্রিয় করার পরিবর্তে, আপনি DWORD রেজিস্ট্রি প্যারামিটারে প্রয়োজনীয় মান সেট করতে পারেন শ্যাডো HKLM\SOFTWARE\Policies\Microsoft\Windows NT\Terminal Services-এ রেজিস্ট্রি কী। অনুমোদিত মান হল:

0 – রিমোট কন্ট্রোল অক্ষম করুন;
1 — ব্যবহারকারীর অনুমতি নিয়ে সম্পূর্ণ নিয়ন্ত্রণ;
2 — ব্যবহারকারীর অনুমতি ছাড়া সম্পূর্ণ নিয়ন্ত্রণ;
3 — ব্যবহারকারীর অনুমতি নিয়ে সেশন দেখুন;
4 — ব্যবহারকারীর অনুমতি ছাড়াই সেশন দেখুন।

ডিফল্টরূপে, এই রেজিস্ট্রি প্যারামিটার সেট করা হয় না এবং ছায়া সংযোগটি ব্যবহারকারীর অনুমতির সাথে সম্পূর্ণ নিয়ন্ত্রণ মোডে সঞ্চালিত হয়৷

শ্যাডোয়িং ব্যবহার করে দূরবর্তীভাবে ব্যবহারকারীর সেশনে সংযোগ করতে, সংযোগকারী অ্যাকাউন্টে প্রশাসকের অনুমতি এবং রিমোট ডেস্কটপ (RDP) Windows 10 কম্পিউটারে (সিস্টেম বৈশিষ্ট্যগুলিতে) সক্ষম থাকতে হবে।

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

চলুন এই কমান্ডটি ব্যবহার করে Windows 10 ওয়ার্কস্টেশনে সেশনের তালিকা দূরবর্তীভাবে অনুরোধ করি:

qwinsta /server:192.168.1.90

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

আপনি দেখতে পাচ্ছেন, এই কম্পিউটারে ID =1 সহ একটি কনসোল ব্যবহারকারী সেশন রয়েছে৷

চলুন একটি ছায়া সংযোগের মাধ্যমে ব্যবহারকারী সেশন 1 এর সাথে দূরবর্তীভাবে সংযোগ করার চেষ্টা করি। কমান্ড চালান:

Mstsc /shadow:1 /v:10.10.11.60

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

Windows 10 ব্যবহারকারী স্ক্রিনে নিম্নলিখিত অনুরোধটি দেখতে পাবেন:
Remote connection request
PC\admin is requesting to view your session remotely. Do you accept the request?

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

ব্যবহারকারী যদি সংযোগটি গ্রহণ করে, আপনি Windows 10 কনসোল সেশনের সাথে সংযুক্ত হবেন এবং ব্যবহারকারীদের ডেস্কটপ দেখতে পাবেন। আপনি সমস্ত ব্যবহারকারীর ক্রিয়া দেখতে পাবেন, কিন্তু এই সেশনটি নিয়ন্ত্রণ করতে পারবেন না৷

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

টিপ . শ্যাডো সেশন শেষ করতে, ডেস্কটপ কম্পিউটারে alt+* বা RDS সার্ভারে ctrl+* টিপুন।

আপনি যদি TCPView ব্যবহার করে নেটওয়ার্ক সংযোগগুলি পরীক্ষা করেন, আপনি দেখতে পাবেন যে এটি রিমোটRPC সংযোগ (পোর্ট TCP/3389 ব্যবহার করে একটি RDP নয়)। এর মানে হল যে উচ্চ RPC পরিসীমা থেকে একটি এলোমেলো TCP পোর্ট ছায়া সংযোগের জন্য ব্যবহৃত হয়। Mstsc.exe একটি সংযোগকারী কম্পিউটারের পাশে সংযোগ স্থাপন করে, এবং rdpsa.exe বা rdpsaproxy.exe (Windows 10 বিল্ডের উপর নির্ভর করে) ক্লায়েন্টের পাশে সংযোগটি প্রক্রিয়া করে। তাই ক্লায়েন্টে RemoteRPC সক্রিয় করা আবশ্যক:

HKLM\SYSTEM\CurrentControlSet\Control\Terminal Server
“AllowRemoteRPC”=dword:00000001

উইন্ডোজ 10-এ রিমোট ডেস্কটপ সেশন শ্যাডোয়িং মোড

Windows 10 / 8.1 এবং Windows Server 2012 R2 / 2016 / 2019-এ রিমোট ডেস্কটপ শ্যাডোয়িং উপলব্ধ। Windows 7 SP1 (Windows Server 2008 R2) ক্লায়েন্টগুলিতে শ্যাডো করার অনুমতি দিতে, আপনাকে RDP ক্লায়েন্ট সংস্করণ 8.1 – KB2304 ইনস্টলেশন ইনস্টল করতে হবে। নিম্নলিখিত আপডেটগুলির মধ্যে – KB2574819 এবং KB2857650)।

এইভাবে, দূরবর্তী ডেস্কটপ শ্যাডোয়িং একটি স্থানীয় বা কর্পোরেট নেটওয়ার্কে দূরবর্তী সহায়তা বা টিমভিউয়ারের বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে।


  1. Windows 10 এ রিমোট ডেস্কটপ পোর্ট (RDP) পরিবর্তন করুন

  2. উইন্ডোজ 10 এ রিমোট ডেস্কটপ সংযোগ হবে না ঠিক করুন

  3. Windows 10 এ রিমোট ডেস্কটপ অ্যাক্সেস কিভাবে সেট আপ করবেন?

  4. কিভাবে উইন্ডোজে রিমোট ডেস্কটপ সেশন রেকর্ড করবেন