কম্পিউটার

উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

WMIPrvSe.exe অথবা টাস্ক ম্যানেজার-এ বর্ণনা হিসাবে উল্লেখ করে, এটি একটি WMI প্রদানকারী হোস্ট , যা একটি বৈধ ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়া যা Windows 10 বুট আপ করার পরই চলে, কিন্তু এটি Windows 7 এবং 8 এও পাওয়া যায়। এটি W থেকে উদ্ভূত হয়েছে indows M anagement আমি nstrumentation Pr ov ider হোস্ট দেখুন rvice এবং .exe এক্সটেনশন হল একটি exe এর ইঙ্গিত কাটাযোগ্য ফাইল।

উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

এই বৈশিষ্ট্যের মাধ্যমে, Windows প্রশাসনিক স্ক্রিপ্ট এবং সফ্টওয়্যারগুলির জন্য Windows OS এর অবস্থা এবং এর উপর থাকা ডেটা সম্পর্কে তথ্যের অনুরোধ করার জন্য একটি প্রমিত উপায় প্রদান করে। অনুরোধ করা হলে "WMI প্রদানকারীরা" এই তথ্য প্রদান করে। উদাহরণস্বরূপ, সফ্টওয়্যার বা কমান্ডগুলি বিটলকার ড্রাইভ এনক্রিপশনের অবস্থা সম্পর্কে তথ্য খুঁজে পেতে পারে, ইভেন্ট লগ থেকে এন্ট্রি দেখতে পারে বা একটি WMI প্রদানকারী অন্তর্ভুক্ত ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলি থেকে ডেটার অনুরোধ করতে পারে৷

এটি বিশেষভাবে এমন উদ্যোগের জন্য উপযোগী যারা কেন্দ্রীয়ভাবে পিসি পরিচালনা করে, বিশেষ করে যেহেতু তথ্য স্ক্রিপ্টের মাধ্যমে অনুরোধ করা যেতে পারে এবং প্রশাসনিক কনসোলগুলিতে একটি আদর্শ উপায়ে দেখানো যেতে পারে। WMI প্রদানকারী হোস্টের সাথে, এন্টারপ্রাইজ সিস্টেমে ফাইল ম্যানেজাররা নেটওয়ার্কে সিস্টেম তথ্য, নেটওয়ার্ক এবং অ্যাপ্লিকেশন তথ্য কনফিগার করতে এবং অনুসন্ধান করতে সক্ষম। এমনকি একটি হোম সিস্টেমেও, কিছু ইনস্টল করা সফ্টওয়্যার WMI প্রদানকারী হোস্টের মাধ্যমে পিসি সম্পর্কে তথ্যের জন্য অনুরোধ করতে পারে। কিছু 3 য় পার্টি অ্যাপগুলি এই পরিষেবাটি ব্যবহার করে Windows-এ মনিটরিং এবং ম্যানেজমেন্ট পরিষেবাগুলির সাথে যুক্ত হতে। এটি ডিফল্টরূপে C:\Windows\System32 এ অবস্থিত।

উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

ডেভেলপাররা ইভেন্ট মনিটরিং অ্যাপ তৈরি করতে WMI প্রোভাইডার হোস্ট ব্যবহার করতে পারে যা গুরুত্বপূর্ণ ঘটনা ঘটলে ব্যবহারকারীদের সতর্ক করতে পারে। এই প্রোগ্রামগুলি প্রতিটি ইভেন্ট হওয়ার পরেই ফাইল, নেটওয়ার্ক বা অ্যাপ্লিকেশন পরিচালনার সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ ইভেন্টগুলি সম্পর্কে ব্যবহারকারীদের অবহিত করতে পারে৷

উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণগুলিতে, স্থানীয় সিস্টেম নিরাপত্তা অ্যাকাউন্টের অধীনে চলমান উইন্ডোজ ম্যানেজমেন্ট পরিষেবা (WinMgmt.exe) দিয়ে প্রোভাইডারদের লোড করা হয়েছিল। একটি প্রদানকারীর পক্ষ থেকে ব্যর্থতার কারণে WMI পরিষেবা ব্যর্থ হয় এবং যখন পরবর্তী অনুরোধ WMI-কে করা হয়, পরিষেবাটি পুনরায় চালু হয়। কিন্তু Windows XP থেকে, WMI হল একটি শেয়ার্ড সার্ভিস হোস্টের অংশ যা বিভিন্ন অন্যান্য পরিষেবার সাথে একটি একক প্রদানকারী ব্যর্থ হলে সমস্ত পরিষেবা বন্ধ হওয়া এড়াতে এবং প্রদানকারীরা Wmiprvse.exe নামে একটি পৃথক হোস্ট প্রক্রিয়ার অংশ। একাধিক দৃষ্টান্ত Wmiprvse.exe-এর বিভিন্ন অ্যাকাউন্টের অধীনে একই সময়ে চলতে পারে:LocalSystem, NetworkService বা LocalService। WMI এর মূল অর্থাৎ WinMgmt.exe Svchost.exe-এ লোড করা হয় যা একটি শেয়ার্ড লোকাল সার্ভিস হোস্ট। আমরা যখন প্রসেস এক্সপ্লোরারে প্রসেস ট্রেস দেখি তখন জানা যায় যে WmiPrvSE হল Microsoft-এর ওয়েব-ভিত্তিক এন্টারপ্রাইজ ম্যানেজমেন্ট (WBEM), কমন ইনফরমেশন মডেল (CIM) এবং Microsoft Operations Manager (MOM, যাকে এখন SCOM [সিস্টেম] বলা হয়। সেন্টার অপারেশন ম্যানেজার।])

মা (SCOM) একটি ইভেন্ট এবং বিশ্লেষণ সংগঠক এবং প্রেরণকারী। এটি নিরাপত্তা অনুমতি, নেটওয়ার্ক নির্ভরযোগ্যতা, ডায়াগনস্টিকস, ডেটা হেলথ, রিপোর্ট লেখা এবং পারফরম্যান্স মনিটরিং পরিচালনা করে।

CIM মানদণ্ডের একটি সেট যা একটি IT পরিকাঠামো দ্বারা পরিচালিত উপাদানগুলির মধ্যে সম্মতির অনুমতি দেয়৷

WBEM ইন্টারনেট স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে একটি সিস্টেম ম্যানেজমেন্ট প্রযুক্তি প্রোটোকল যা একটি অ্যাপ্লিকেশন বা অপারেটিং সিস্টেম কীভাবে পরিচালিত হয় তার ইন্টারফেসের সাথে সংযুক্ত থাকে। WMI হল কমবেশি মাইক্রোসফটের WBEM ব্যবহার করার উপায়।

ওয়েব-ভিত্তিক এন্টারপ্রাইজ ম্যানেজমেন্ট (WBEM) হল ডিস্ট্রিবিউটেড ম্যানেজমেন্ট টাস্ক ফোর্সের (DMTF) একটি মান ) যা Windows-এ WMI হিসাবে প্রয়োগ করা হয়, (Windows ড্রাইভার মডেলের এক্সটেনশনের একটি সেট), যাতে Windows সার্ভার এবং ওয়ার্কস্টেশনগুলি এন্টারপ্রাইজ নেটওয়ার্কগুলির অন্তর্গত হতে পারে যা WBEM এবং সাধারণ তথ্য মডেল (CIM) এর সাথে সঙ্গতিপূর্ণ দূরবর্তী অবকাঠামো পর্যবেক্ষণ এবং নিয়ন্ত্রণ অ্যাপ্লিকেশন ব্যবহার করে ) একটি WMI "প্রদানকারী" রুটিন একটি প্রক্রিয়া বা সাবসিস্টেমের কার্যকারিতা সম্পর্কে মনিটরিং অ্যাপ্লিকেশনে তথ্য সংগ্রহ করে এবং প্রেরণ করে৷

আমরা এটাও বলতে পারি যে, WmiPrvSE ছাড়া, Windows অ্যাপগুলিকে সহজে পরিচালনা করা যেত না কারণ হোস্ট প্রক্রিয়া যা পরিষেবাগুলির প্রয়োজনীয় ব্যবস্থাপনা পরিচালনা করতে দেয় তা কার্যকরী নয়। ত্রুটি ঘটলে ব্যবহারকারী এবং প্রশাসকরা সম্ভবত বিজ্ঞপ্তি পাবেন না। Process Explorer-এ আমরা দেখতে পাচ্ছি যে WmiPrvSE হল svchost.exe-এর সন্তান।

উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

এটি "C:\Windows\System32" এর "WBEM" সাবডিরেক্টরিতে থাকে। এটি একটি মূল Windows সিস্টেম ফাইল এবং আনইনস্টল করা যাবে না৷ . এটির একাধিক দৃষ্টান্ত এক সময়ে চলতে পারে, প্রতিটি একটি "হোস্ট" হচ্ছে একটি WMI "প্রোভাইডার" রুটিন বাস্তবায়ন করে।

WMI দৈনিক ব্যবস্থাপনার মাধ্যমে প্রোগ্রামিং বা স্ক্রিপ্টিং ভাষার মাধ্যমে কাজগুলো করা যেতে পারে যেমন দূরবর্তীভাবে একটি কম্পিউটার রিবুট করার ক্ষমতা, ম্যানুয়ালি একটি দূরবর্তী সিস্টেমে একটি প্রক্রিয়া শুরু করুন। এছাড়াও, WMI ভিউ, কোয়েরি, ইভেন্ট তৈরি এবং রিমোটিং করতে সক্ষম।

আপনার পিসিতে উইন্ডোজ ইন্টারফেসে সাধারণত প্রকাশ করা হয় না এমন বিভিন্ন দরকারী তথ্য খুঁজে পেতে আপনি নিজেও WMI ব্যবহার করতে পারেন। সম্পূর্ণ বিবরণের জন্য Microsoft WMI কমান্ড-লাইন টুল দেখুন নিচের ছবিতে WMIC কমান্ডটি পিসির বিস্তারিত জানার জন্য ব্যবহার করা হয়েছে।

উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

Microsoft এছাড়াও অন্তর্ভুক্ত WMI প্রদানকারীদের একটি তালিকা আছে এর ওয়েবসাইটে।

WmiPrvSE-এর জন্য রেজিস্ট্রি এবং সিস্টেম ফাইলের অবস্থান

Wmiprvse.exe-এর জন্য রেজিস্ট্রি এবং সিস্টেম ফাইলের অবস্থানগুলি নিম্নে উল্লেখ করা হয়েছে:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Wbem\CIMOM\CompatibleHostProviders

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Wbem\CIMOM\SecuredHostProviders

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\WOW6432Node\Classes\CLSID\{1F87137D-0E7C-44d5-8C73-4EFFB68962F2}\LocalServer32

C:\Windows\System32\wbem\WmiPrvSE.exe

WmiPrvSE.exe সাধারণত অনেক সিস্টেম রিসোর্স ব্যবহার করে না, কিন্তু যদি আপনার সিস্টেমে অন্য একটি প্রক্রিয়া খারাপ আচরণ করে তাহলে WmiPrvSE.exe প্রচুর CPU ব্যবহার করবে।

WmiPrvSE.exe নিরাপদ বা না

উইন্ডোজ সঠিকভাবে কাজ করার জন্য WmiPrvSE.exe প্রয়োজন এবং এটি মাইক্রোসফটের একটি নিরাপদ প্রক্রিয়া। আপনার এটিকে বন্ধ করা বা এর সাথে বিশৃঙ্খলা করা উচিত নয়, তবে এটি করার ফলে সিস্টেমের বিপর্যয়মূলক ব্যর্থতা ঘটবে না৷

সাধারণ অবস্থার অধীনে, WmiPrvSE এর একটি ছোট সিস্টেম ফুটপ্রিন্ট থাকে এবং আপনি যখন প্রথম উইন্ডোজ চালু করেন তখনই চলে। যদি প্রক্রিয়াটি সমস্যা সৃষ্টি করে, তবে সম্ভবত এটি একটি খারাপভাবে লিখিত সফ্টওয়্যার বা একটি ভাইরাসের কারণে পরিষেবাটি CPU ব্যবহারকে অস্বাভাবিকভাবে উচ্চ স্তরে ঠেলে দিতে পারে যা উইন্ডোজকে প্রায় সময় প্রতিক্রিয়াহীন করে তুলতে পারে। ত্রুটিপূর্ণ অ্যাপ বা ভাইরাস অপসারণ Wmiprvse.exe সম্পর্কিত ত্রুটিগুলি সমাধানের উত্তর। মনে রাখবেন যে সমস্যাটি মেরামত করার আগে ব্যবহারকারীকে প্রথমে WMI প্রক্রিয়া এবং পরিষেবাটি নিষ্ক্রিয় বা বন্ধ করতে হবে৷

হ্যাকাররা ভাইরাস স্ক্রিপ্ট দিয়ে ফাইল তৈরি করে এবং ইন্টারনেটে ভাইরাস ছড়ানোর জন্য সেই ফাইল/স্ক্রিপ্টের নাম wmiprvse.exe রাখে।

wmiprvse.exe C:\WINDOWS\System32\Wbem ডিরেক্টরিতে অবস্থিত। এবং অন্য সব ক্ষেত্রে, wmiprvse.exe হল একটি ভাইরাস, স্পাইওয়্যার, ট্রোজান বা ওয়ার্ম। আপনার অ্যান্টি-ভাইরাস প্রোগ্রাম দিয়ে এটি পরীক্ষা করুন৷

পিসি wmiprvse.exe ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত কিনা তা পরীক্ষা করুন৷

পিসি wmiprvse.exe ম্যালওয়্যার দ্বারা সংক্রামিত হতে পারে এমন সন্দেহ আছে কিনা তা দেখতে নিম্নলিখিত লক্ষণগুলি থেকে সাবধান থাকুন:

  • ইন্টারনেট সংযোগে ওঠানামা
  • wmiprvse.exe দ্বারা অত্যধিক CPU ব্যবহার
  • পিসি খুব ধীর
  • ব্রাউজারটি স্বয়ংক্রিয়ভাবে অপ্রাসঙ্গিক ওয়েবসাইটে পুনঃনির্দেশিত হয়।
  • অবাঞ্ছিত বিজ্ঞাপন এবং পপআপ প্রদর্শিত হতে শুরু করে
  • স্ক্রিন ক্রমাগত জমে যায়

wmiprvse.exe-এ সম্ভাব্য ম্যালওয়্যার/ভাইরাস আক্রমণের জন্য পিসি নির্ণয় করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. CTRL+ALT+DEL টিপুন টাস্ক ম্যানেজার খোলার জন্য কী।
  2. যদি wmiprvse.exe ফাইলটি C:\Windows\System32-এ অবস্থিত নয় , তারপর ভাইরাস/ম্যালওয়্যার থেকে পরিত্রাণ পেতে আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের একটি সম্পূর্ণ স্ক্যান চালান।
উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

অন্য সফ্টওয়্যার ইনস্টল করার চেষ্টা করার সময় অন্যান্য ত্রুটি রয়েছে

  • Exe অ্যাপ্লিকেশন ত্রুটি৷
  • exe একটি বৈধ Win32 অ্যাপ্লিকেশন নয়৷
  • exe একটি সমস্যার সম্মুখীন হয়েছে এবং এটি বন্ধ করতে হবে। অসুবিধার জন্য আমরা দুঃখিত৷
  • wmiprvse.exe খুঁজে পাওয়া যাচ্ছে না।
  • exe পাওয়া যায়নি।
  • প্রোগ্রাম শুরু করতে ত্রুটি:wmiprvse.exe।
  • exe চলছে না।
  • exe ব্যর্থ হয়েছে।
  • ত্রুটিপূর্ণ অ্যাপ্লিকেশন পাথ:wmiprvse.exe।

তারপর ভাইরাস/ম্যালওয়্যার থেকে পরিত্রাণ পেতে আপনার অ্যান্টিভাইরাস প্রোগ্রামের একটি সম্পূর্ণ স্ক্যান চালান। Wmiprvse.exe

নামে ছদ্মবেশে কিছু ম্যালওয়্যারের উদাহরণ নিচে দেওয়া হল
  1. ভাইরাস:Win32/Virut.BO যা Microsoft দ্বারা সনাক্ত করা হয়েছে৷ .
  2. 25CU14 /TROJ_SPNR.25D514 যা TrendMicro দ্বারা শনাক্ত করা হয়েছে .

অতএব, পিসিতে WmiPrvSE.exe প্রক্রিয়াটি হুমকির কিনা তা পরীক্ষা করা সর্বদা একটি ভাল ধারণা৷

WmiPrvSE সমস্যা সমাধানের জন্য সর্বোত্তম অনুশীলন

একটি পরিষ্কার এবং পরিপাটি পিসি হল WmiPrvSE এর সমস্যা এড়াতে প্রাথমিক প্রয়োজন। আপনি নিরাপদ তা নিশ্চিত করতে নীচের উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. চালান cleanmgr

    উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?
  2. তারপর sfc /scannow চালান , উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?
  3. আর প্রয়োজন নেই এমন প্রোগ্রাম আনইনস্টল করুন,
  4. msconfig
    ব্যবহার করে অটোস্টার্ট অ্যাপগুলি পরীক্ষা করুন

    উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?
  5. Windows' স্বয়ংক্রিয় আপডেট সক্ষম করুন৷ .
  6. পর্যায়ক্রমিক ব্যাকআপ সঞ্চালন করুন, বা পুনরুদ্ধার পয়েন্ট সেট করুন। এবং আপনি যদি কোনো সমস্যায় ভুগে থাকেন, তাহলে প্রথমবার সমস্যা দেখা দেওয়ার আগে আপনার করা শেষ অ্যাকশন বা সর্বশেষ ইনস্টল করা অ্যাপ্লিকেশনটি মনে রাখার চেষ্টা করুন৷
  7. resmon  ব্যবহার করুন প্রসেস সনাক্তকরণের জন্য কমান্ড যা সমস্যা সৃষ্টি করছে। উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?
  8. প্রকৃতির গুরুতর সমস্যাগুলির জন্যও, Windows 8 এবং 10-এর জন্য, Windows পুনরায় ইনস্টল করা সত্ত্বেও মেরামত করার চেষ্টা করুন,
    DISM.exe /Online /Cleanup-image /Restorehealth

    আদেশ যা অপারেটিং সিস্টেমকে মেরামত করবে কোনো ডেটার ক্ষতি ছাড়াই।

    উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

  1. USOCLIENT.EXE কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

  2. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

  3. SearchApp.exe কী এবং কীভাবে এটি নিষ্ক্রিয় করবেন?

  4. Windows 10 এ MRT.exe কি?