কম্পিউটার

Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

আপনি যখন আপনার Windows 10 কম্পিউটারে Windows টাস্ক ম্যানেজার চালু করবেন তখন আপনি বেশ কিছু সিস্টেম অ্যাপ এবং ব্যাকগ্রাউন্ড প্রসেস পাবেন। এই প্রক্রিয়াগুলির মধ্যে কিছু, আপনি চিনতে পারবেন। অন্যরা, এত বেশি নয়।

যদি একটি নির্দিষ্ট "আধুনিক সেটআপ হোস্ট" টাস্ক ম্যানেজারে আপনার পিসির CPU ব্যবহার করে এবং আপনি ভাবছেন যে এটি কী করে, আমরা এই ব্যাখ্যাকারীতে সিস্টেম প্রক্রিয়া সম্পর্কে আপনার যা জানা দরকার তা হাইলাইট করেছি। উপরে একটি চেরি হিসাবে, আপনি কীভাবে আধুনিক সেটআপ হোস্ট নিরাপদ কিনা তা পরীক্ষা করবেন এবং কীভাবে আপনার কম্পিউটারে এর উচ্চ CPU ব্যবহার কমাতে হবে তাও শিখবেন।

    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    আধুনিক সেটআপ হোস্ট কি

    আধুনিক সেটআপ হোস্ট হল উইন্ডোজ অপারেটিং সিস্টেমের একটি মূল উপাদান। অপারেটিং সিস্টেম সংস্করণ বা বিল্ড নির্বিশেষে আপনি এটি যেকোনো উইন্ডোজ কম্পিউটারে খুঁজে পাবেন। Windows স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্পিউটারে আধুনিক সেটআপ হোস্টের ইনস্টলেশন ফাইল (SetupHost.exe) ডাউনলোড এবং ইনস্টল করে।

    স্বাভাবিকভাবেই, প্রক্রিয়াটি হাইবারনেশন মোডে নিষ্ক্রিয় থাকে, প্রায় এটির অস্তিত্ব নেই। যাইহোক, যখন আপনি আপনার কম্পিউটারে একটি ছোট বা বড় উইন্ডোজ আপডেট ইন্সটল করেন, তখন আধুনিক সেটআপ হোস্ট জীবন্ত হয়ে ওঠে।

    আধুনিক সেটআপ হোস্টের প্রাথমিক কাজ হল আপনার কম্পিউটারকে উইন্ডোজ আপডেট ইনস্টল করার জন্য প্রস্তুত করা। ইনস্টলেশন প্রক্রিয়া চলাকালীন, আপনি পটভূমিতে চলমান আধুনিক সেটআপ হোস্ট দেখতে পাবেন।

    এটি আপনার উইন্ডোজ কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ উপাদান। আধুনিক সেটআপ হোস্ট ছাড়া, আপনি আপনার পিসিকে সর্বশেষ অপারেটিং সিস্টেমে আপডেট করতে অক্ষম হতে পারেন। একইভাবে, যদি আধুনিক সেটআপ হোস্ট দূষিত বা ত্রুটিপূর্ণ হয় তবে আপনি পুরানো উইন্ডোজ সংস্করণগুলি থেকে আপনার কম্পিউটারকে Windows 10-এ আপডেট করতে অসুবিধার সম্মুখীন হতে পারেন৷

    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    আপনি C:/$Windows ~BT/Sources-এ আধুনিক সেটআপ হোস্ট ফাইলটি পাবেন আপনার কম্পিউটারের স্থানীয় ডিস্কের ফোল্ডার। এটি একটি স্ব-প্রবর্তক এক্সিকিউটেবল সেটআপ ফাইল; আপনি এটি ম্যানুয়ালি শুরু করতে পারবেন না যদি না ইনস্টল করার জন্য একটি উইন্ডোজ আপডেট প্রস্তুত থাকে৷

    আধুনিক সেটআপ হোস্ট ফাইল কি নিরাপদ?

    মাইক্রোসফ্ট হল আধুনিক সেটআপ হোস্ট ফাইলের বিকাশকারী, তাই এটি আপনার কম্পিউটারে থাকা নিরাপদ। যাইহোক, একটি ভাইরাস বা ম্যালওয়্যার আপনার পিসিতে setuphost.exe ফাইল হিসাবে নিজেকে ছদ্মবেশ দিতে পারে।

    আনঅফিসিয়াল সোর্স বা থার্ড-পার্টি ওয়েবসাইট থেকে সেটআপ ফাইল ডাউনলোড করা আপনাকে আপনার কম্পিউটারে ভাইরাস-আক্রান্ত আধুনিক সেটআপ হোস্ট ইনস্টল করার ঝুঁকিতে ফেলে। এর ফলে উচ্চ সিপিইউ ব্যবহার, ব্যাটারি নিষ্কাশন সমস্যা ইত্যাদির মতো পারফরম্যান্সের সমস্যা হতে পারে। কিন্তু কীভাবে আপনি নির্ধারণ করবেন যে আপনার কম্পিউটারে সেটআপহোস্ট.এক্সে ফাইলটি আসল (মাইক্রোসফট থেকে) নাকি ভাইরাসটি আধুনিক সেটআপ হোস্ট ফাইলকে মিরর করছে?

    সেটআপ ফাইলের বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করুন

    1. setuphost.exe ফাইল ধারণকারী ফোল্ডারে যান (স্থানীয় ডিস্ক (C:)> $WINDOWS.~BT> উত্স)।

    বিকল্পভাবে, Windows অনুসন্ধান বাক্সে setuphost.exe টাইপ করুন, ফলাফল পৃষ্ঠায় setuphost.exe-এ ডান-ক্লিক করুন এবং ফাইলের অবস্থান খুলুন ক্লিক করুন .

    2. setuphost.exe-এ ডান-ক্লিক করুন ফাইল করুন এবং সম্পত্তি নির্বাচন করুন প্রসঙ্গ মেনু থেকে।

    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    3. বিশদ বিবরণ-এ যান৷ ট্যাব করুন এবং সেটআপহোস্ট কপিরাইট চেক করুন এর অন্তর্গত Microsoft Corporation .

    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    4. এছাড়াও, ডিজিটাল স্বাক্ষর-এ যান৷ ট্যাব করুন এবং Microsoft Windows স্বাক্ষরকারীর নামে আছে কিনা তা পরীক্ষা করুন কলাম।

    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    এগুলি ইঙ্গিত দেয় যে আপনার পিসির setuphost.exe ফাইলটি আসল এবং নিরাপদ৷ যাইহোক, যদি আধুনিক সেটআপ হোস্ট অত্যধিকভাবে CPU সংস্থান ব্যবহার করতে থাকে, তাহলে আপনার একটি অ্যান্টিভাইরাস অ্যাপ ব্যবহার করে ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য আপনার পিসি স্ক্যান করা উচিত। আরও জানতে Windows 10-এ একগুঁয়ে ম্যালওয়্যার সরানোর বিষয়ে আমাদের ব্যাপক নির্দেশিকা পড়ুন৷

    কেন আধুনিক সেটআপ হোস্টের উচ্চ CPU ব্যবহার আছে

    আমরা ইতিমধ্যেই প্রতিষ্ঠিত করেছি যে আধুনিক সেটআপ হোস্ট আপনার পিসিকে উইন্ডোজ আপডেট ইনস্টল করার জন্য প্রস্তুত করতে সাহায্য করে। সমস্ত জিনিস সমান হওয়ার কারণে, এই কাজটি সম্পূর্ণ করতে setuphost.exe ফাইলের প্রায় 15-30 মিনিট সময় নেওয়া উচিত। যদি প্রক্রিয়াটি কয়েক ঘন্টার মধ্যে চলে এবং আপনার পিসির CPU লোড বাড়াতে শুরু করে, তাহলে এর কারণ হতে পারে:

    1. আপনার হার্ড ডিস্কের লেখার গতি ধীর; এটি আপনার কম্পিউটারে আপডেটগুলি কত দ্রুত ডাউনলোড এবং ইনস্টল করা হয় তা প্রভাবিত করতে পারে৷
    2. আপনার পিসিতে দূষিত বা বিরোধপূর্ণ অস্থায়ী ফাইল রয়েছে।
    3. উইন্ডোজ আপডেট প্রক্রিয়া আটকে আছে।
    4. ব্যাকগ্রাউন্ডে অনেক অ্যাপ চলছে।

    আধুনিক সেটআপ হোস্ট সমস্যাগুলি ঠিক করার 4 উপায়

    Windows 10 অপারেটিং সিস্টেমে একটি অন্তর্নির্মিত টুল রয়েছে যা আপনার কম্পিউটারকে আপডেট ইনস্টল করা থেকে বাধা দেওয়ার সমস্যাগুলি নির্ণয় করে এবং স্বয়ংক্রিয়ভাবে সমাধান করে। এই টুলটি আধুনিক সেটআপ হোস্টের ত্রুটির কারণে সমস্যার সমাধান করতেও সাহায্য করতে পারে৷

    1. উইন্ডোজ আপডেট ট্রাবলশুটার চালান

    1. উইন্ডোজ সেটিংস চালু করুন এবং আপডেট এবং নিরাপত্তা ক্লিক করুন .
    2. ডান সাইডবারে, সমস্যা সমাধান এ ক্লিক করুন .
    3. উইন্ডোজ আপডেট নির্বাচন করুন এবং ট্রাবলশুটার চালান ক্লিক করুন বোতাম।
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?
    1. Windows Update ট্রাবলশুটার যদি কোনো ত্রুটি খুঁজে পায় যা আপনার কম্পিউটারকে একটি আপডেট ইনস্টল করা থেকে বাধা দেয়, তাহলে সমাধান প্রয়োগ করুন ক্লিক করুন অবিলম্বে সমস্যার সমাধান করতে।
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    2. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার মুছুন

    সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডার আপনার কম্পিউটারে নতুন আপডেট ইনস্টল করার জন্য প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ফাইলগুলি সঞ্চয় করে। যদি এই ফোল্ডারে দূষিত বা বিরোধপূর্ণ অস্থায়ী ফাইল থাকে, তাহলে আপনি Windows আপডেট ইনস্টল করতে সমস্যার সম্মুখীন হতে পারেন। এছাড়াও, এটি আধুনিক সেটআপ হোস্ট প্রক্রিয়াটিকে পটভূমিতে দীর্ঘায়িত করতে পারে, যার ফলে CPU ব্যবহার বৃদ্ধি পায়৷

    এটি ঠিক করতে, SoftwareDistribution ফোল্ডারের বিষয়বস্তু মুছুন এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। আপনার ডিভাইসে কিছু ভাঙার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। উইন্ডোজ প্রয়োজনীয় ফাইলগুলি পুনরায় ডাউনলোড করবে৷

    সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের বিষয়বস্তু মুছে ফেলার জন্য নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

    1. Windows + R ব্যবহার করে উইন্ডোজ রান প্রম্পট চালু করুন ” কীবোর্ড শর্টকাট।
    2. এরপর, সফ্টওয়্যার বিতরণ টাইপ করুন ডায়ালগ বক্সে এবং ঠিক আছে ক্লিক করুন .
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?
    1. সফ্টওয়্যার ডিস্ট্রিবিউশন ফোল্ডারের সমস্ত বিষয়বস্তু নির্বাচন করুন এবং মুছুন। আরও ভাল, আপনার কম্পিউটারের অন্য ফোল্ডারে বিষয়বস্তু ব্যাক আপ করুন।
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    3. ব্যাকগ্রাউন্ড অ্যাপস নিষ্ক্রিয় করুন

    যখন অপ্রয়োজনীয় অ্যাপগুলি ব্যাকগ্রাউন্ডে চলে, তখন তারা সিস্টেমের অত্যাবশ্যক ক্রিয়াকলাপগুলি থেকে CPU সংস্থানগুলি হস্তগত করে। আপনি যতটা সম্ভব অপ্রয়োজনীয় ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনগুলিকে নিষ্ক্রিয় করুন৷ এটি আপনার কম্পিউটারের সিপিইউ লোডকে কমাতে হবে এবং উইন্ডোজ আপডেট প্রক্রিয়াকে ত্বরান্বিত করতে হবে।

    1. Windows সেটিংস মেনু চালু করুন এবং গোপনীয়তা নির্বাচন করুন .
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?
    1. ডান সাইডবারে অ্যাপ অনুমতি বিভাগে স্ক্রোল করুন এবং ব্যাকগ্রাউন্ড অ্যাপস নির্বাচন করুন .
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?
    1. ব্যাকগ্রাউন্ড অ্যাপ্লিকেশনের মাধ্যমে দেখুন এবং আপনি খুব কমই ব্যবহার করেন এমন অ্যাপ্লিকেশনগুলিকে টগল করুন৷
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?

    4. দুর্নীতিগ্রস্ত ফাইল মুছুন

    উইন্ডোজ আপডেটের ডাউনলোড এবং ইনস্টলেশনের সময় অপ্রত্যাশিত বাধা (ইন্টারনেট বা পাওয়ার ব্যর্থতা, উদাহরণস্বরূপ) এর ফলে দূষিত ফাইলগুলি তৈরি হতে পারে। ফলস্বরূপ, এর ফলে আধুনিক সেটআপ হোস্ট প্রক্রিয়াটি পটভূমিতে আটকে যেতে পারে এবং উচ্চ CPU সম্পদ ব্যবহার করতে পারে।

    এই সমস্যার সমাধান করতে, ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং অ্যান্ড ম্যানেজমেন্ট (DISM) ব্যবহার করুন এবং সিস্টেম ফাইল চেকার (SFC) উইন্ডোজ আপডেট প্রতিরোধ করে দূষিত ফাইল মেরামত করার সরঞ্জাম।

    1. কমান্ড প্রম্পট টাইপ করুন Windows অনুসন্ধান বাক্সে এবং প্রশাসক হিসাবে চালান ক্লিক করুন৷ .
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?
    1. কনসোলে নীচের কমান্ডটি আটকান এবং এন্টার টিপুন আপনার কীবোর্ডে।

      DISM.exe /Online /Cleanup-image /Scanhealth
    Windows 10-এ আধুনিক সেটআপ হোস্ট কী এবং এটি কি নিরাপদ?
    1. আপনি পরবর্তী ধাপে যাওয়ার আগে টুলটি আপনার কম্পিউটারের স্ক্যান সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন (অর্থাৎ যখন প্রগ্রেস বার 100% হয়ে যায়)।
    2. কনসোলে নীচের কমান্ডটি আটকান এবং এন্টার টিপুন আপনার কীবোর্ডে।

      DISM.exe /Online /Cleanup-image /Checkhealth

      আবার, প্রগ্রেস বার 100% না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন এবং পরবর্তী ধাপে যান।
    3. কনসোলে এই কমান্ডটি আটকান এবং Enter টিপুন .

      DISM.exe /Online /Cleanup-image /Restorehealth
    4. অবশেষে, সিস্টেম ফাইল চেকার টুল চালানোর জন্য নিচের কমান্ডটি পেস্ট করুন।

      sfc /scannow

    দ্রষ্টব্য: প্রতিটি কমান্ড সম্পূর্ণ হতে কয়েক মিনিট সময় নিতে পারে (বলুন 10 - 20 মিনিট)। কমান্ড প্রম্পট উইন্ডোটি বন্ধ করবেন না বা প্রক্রিয়াটিকে বাধা দেবেন না।

    এই কমান্ডগুলি সফলভাবে কার্যকর করা হলে আপনার কম্পিউটার পুনরায় চালু করুন এবং এটি আধুনিক সেটআপ হোস্ট উচ্চ CPU ব্যবহারের সমস্যা সমাধান করে কিনা তা পরীক্ষা করুন৷

    আপডেট থাকুন, নিরাপদ থাকুন

    আপনার কম্পিউটার আপডেট রাখতে আপনার আধুনিক সেটআপ হোস্ট প্রয়োজন। যাইহোক, যখন একটি সিস্টেম প্রক্রিয়া উচ্চ সিপিইউ ব্যবহারের কারণ হয়, তখন আপনার পরীক্ষা করা উচিত যে এটি একটি ম্যালওয়্যার বা ভাইরাস নয়। নিশ্চিত করুন যে সেটআপ ফাইলটি প্রকৃত এবং সরকারী প্রস্তুতকারকের দ্বারা ডিজিটালভাবে স্বাক্ষরিত। একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার ব্যবহার করে ফাইলটি স্ক্যান করা (আপনার কাছে থাকলে) এটি নিরাপদ কিনা তা নির্ধারণ করতেও সাহায্য করতে পারে।

    যদি প্রস্তাবিত সমাধানগুলির কোনোটিই আধুনিক সেটআপ হোস্টের উচ্চ ডিস্ক ব্যবহারের সমাধান না করে, তাহলে আপনাকে আপনার Windows PC ফ্যাক্টরি রিসেট করতে হতে পারে৷


    1. উইন্ডোজে wmiprvse.exe কি এবং এটি কি নিরাপদ?

    2. 'আধুনিক সেটআপ হোস্ট' কী এবং আধুনিক সেটআপ হোস্ট দ্বারা উচ্চ ডিস্কের ব্যবহার কীভাবে ঠিক করবেন?

    3. MusNotifyIcon.exe কি এবং এটি কি নিরাপদ?

    4. আধুনিক সেটআপ হোস্ট কী এবং আধুনিক সেটআপ হোস্ট দ্বারা উচ্চ ডিস্কের ব্যবহার কীভাবে ঠিক করবেন?