কম্পিউটার

“এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

ঠিক করুন

যদিও আজকাল আপনার খুব কমই উইন্ডোজ পুনরায় ইনস্টল করার প্রয়োজন হয়, আপনি যদি কখনও করেন তবে উইন্ডোজ ইনস্টল করার পথে কিছু গতির বাধা রয়েছে। এরকম একটি ত্রুটি হল "এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি" বার্তাটি, তবে এই নির্দিষ্ট সমস্যাটি কাটিয়ে উঠতে আমাদের কাছে কিছু সম্ভাব্য সমাধান রয়েছে৷

এছাড়াও, আপনি ত্রুটি বার্তায় একটি অতিরিক্ত লাইন দেখতে পারেন, বিশেষত "নির্বাচিত ডিস্কটি GPT পার্টিশন শৈলীর" বা "নির্বাচিত ডিস্কটিতে একটি MBR পার্টিশন টেবিল রয়েছে৷ ইএফআই সিস্টেমে, উইন্ডোজ শুধুমাত্র জিপিটি ডিস্কে ইনস্টল করা যেতে পারে”। আমরা নীচে এই বার্তাগুলির অর্থ কী সে সম্পর্কে আরও ব্যাখ্যা করব।

    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

    UEFI, BIOS, MBT এবং GPT দ্বন্দ্ব

    আপনার কম্পিউটার যে ধরনের ফার্মওয়্যার ব্যবহার করে এবং পার্টিশন টেবিল স্ট্যান্ডার্ড যে হার্ড ড্রাইভের সাথে ফরম্যাট করা হয়েছে তার মধ্যে একটি বিরোধের ফলে এই ত্রুটির সৃষ্টি হয়৷

    পুরানো কম্পিউটারগুলি একটি BIOS (বেসিক ইনপুট আউটপুট সিস্টেম) ফার্মওয়্যার প্রকার ব্যবহার করে, যা পার্টিশন টেবিল পরিচালনার জন্য MBR (মাস্টার বুট রেকর্ড) স্ট্যান্ডার্ডের সাথে সামঞ্জস্যপূর্ণ৷

    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

    নতুন কম্পিউটার UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) ফার্মওয়্যার প্রকার ব্যবহার করে, যা MBR এবং GPT (GUID পার্টিশন টেবিল) উভয় ড্রাইভের সাথে কাজ করতে পারে। যাইহোক, UEFI এর সাথে ব্যবহৃত MBR ড্রাইভের ক্ষেত্রে, পার্টিশনটি আকারে 2TB এর চেয়ে ছোট হতে হবে। যদি সম্ভব হয়, UEFI টাইপ কম্পিউটারের সাথে GPT- ফরম্যাটেড ড্রাইভ ব্যবহার করুন।

    এমবিটি এবং জিপিটি ফর্ম্যাটিংয়ের আরও সম্পূর্ণ ব্যাখ্যার জন্য, এমবিআর বনাম জিপিটি দেখুন:এসএসডি ড্রাইভের জন্য কোন ফর্ম্যাটটি ভাল? যাইহোক, এখন যেহেতু আপনি ত্রুটির এই সাধারণ কারণটি জানেন, আসুন সমস্যা সমাধানের জন্য উপলব্ধ বিকল্পগুলি দেখি৷

    UEFi এবং লিগ্যাসি BIOS মোডের মধ্যে স্যুইচ করুন

    যদিও বেশিরভাগ আধুনিক কম্পিউটার UEFI ফার্মওয়্যার টাইপ ব্যবহার করে, অনেকে এখনও সামঞ্জস্যের সমস্যা সমাধানের জন্য একটি "লিগেসি BIOS" বা "লেগেসি বুট" মোড অফার করে।

    আপনার সমস্যাটি আসলে ভুল মোড চালু হওয়ার কারণে হতে পারে। যদি আপনার ড্রাইভটি আরও আধুনিক জিপিটি স্ট্যান্ডার্ড ব্যবহার করে ফর্ম্যাট করা হয় এবং আপনি লিগ্যাসি বুট মোডে বুট আপ করেন, তাহলে উইন্ডোজ সেই ড্রাইভের সাথে কাজ করবে না। তখনই আপনি "নির্বাচিত ডিস্কটি GPT পার্টিশন শৈলীর পাবেন। ” এর মানে হল আপনাকে ডিস্কটিকে MBR ফরম্যাটে রূপান্তর করতে হবে অথবা আপনার BIOS-এর বুট সেটিংস UEFI-তে পরিবর্তন করতে হবে।

    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

    আপনি যদি অন্য বার্তাটি পান “নির্বাচিত ডিস্কটিতে একটি MBR পার্টিশন টেবিল রয়েছে ”, আপনাকে উল্টোটা করতে হবে। এর মানে হল আপনাকে হয় ড্রাইভটিকে GPT ফরম্যাটে রূপান্তর করতে হবে অথবা আপনার BIOS কে লিগ্যাসি মোডে বুট করতে হবে।

    লিগ্যাসি বুট মোডগুলি একটি স্থায়ী সমাধান হিসাবে অভিপ্রেত নয়, তাই আপনার যদি একটি ডিস্ক অ্যাক্সেস করার জন্য এটি ব্যবহার করার প্রয়োজন হয়, তাহলে আপনি যে MBR পার্টিশনে Windows ইনস্টল করতে চান তাতে ডেটা ব্যাকআপ করা এবং তারপর এটিকে GPT-তে রূপান্তর করা ভাল৷ পি>

    আপনি কীভাবে লিগ্যাসি বুট মোড চালু বা বন্ধ করবেন তা আপনার নির্দিষ্ট কম্পিউটারের উপর নির্ভর করে। বুট করার সময় আপনাকে ফার্মওয়্যার মেনু অ্যাক্সেস করতে হবে, যা সাধারণত একটি মনোনীত কী টিপে করা হয়। আপনার মাদারবোর্ডে বা আপনার কম্পিউটারের ম্যানুয়ালটিতে সেই তথ্যটি দেখুন৷

    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

    একবার UEFI মেনুতে, লিগ্যাসি BIOS/বুট মোড সক্ষম করার জন্য একটি বিকল্প সন্ধান করুন এবং এটি পছন্দসই সেটিংসে পরিবর্তন করুন। কিছু কম্পিউটারের এমনকি একটি তৃতীয় মোড রয়েছে যা UEFI এবং উত্তরাধিকার সমর্থন করে . তাই যদি আপনি দেখতে পান, সেই বিকল্পটি বেছে নিন।

    অন্য পার্টিশন স্টাইল দিয়ে একটি ড্রাইভ পুনরায় ফর্ম্যাট করা

    একটি GPT ড্রাইভকে MBR তে রূপান্তর করা বা এর বিপরীতে সেই ড্রাইভ থেকে সমস্ত ডেটা এবং পার্টিশন মুছে ফেলা হবে। যাইহোক, আপনি যদি UEFI মোডে আপনার কম্পিউটার চালাতে চান তবে আপনার একটি সিস্টেম ড্রাইভ দরকার যা GPT ব্যবহার করে। আমরা সুপারিশ করি যে সকলকে সম্ভব হলে UEFI ব্যবহার করুন কারণ এটি অনেক বেশি সুরক্ষিত এবং MBR এর তুলনায় বেশ কিছু সুবিধা রয়েছে।

    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

    যাইহোক, আপনি যদি এই ত্রুটিটি পেয়ে থাকেন, তাহলে সম্ভবত আপনার কম্পিউটার শুধুমাত্র লিগ্যাসি BIOS সমর্থন করে এবং আপনার ড্রাইভ GPT দিয়ে ফরম্যাট করা হয়েছে। এই ক্ষেত্রে, আপনি ড্রাইভটিকে এমবিআর-এ রূপান্তর করে এই সমস্যার সমাধান করতে পারেন। এগিয়ে যান এবং কীভাবে একটি ডিস্ককে GPT থেকে MBR তে রূপান্তর করবেন তা দেখুন।

    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

    আবার, এটি শুধুমাত্র সেই সিস্টেমগুলির জন্য সুপারিশ করা হয় যেগুলির UEFI নেই৷ UEFI সিস্টেমে আপনার উইন্ডোজ ডিস্কের জন্য GPT ফরম্যাট ব্যবহার করা উচিত।

    উইন্ডোজ ইনস্টলেশনের সময় একটি নতুন শুরু করা

    উইন্ডোজ 10 ইনস্টলেশন সফ্টওয়্যারে সরাসরি তৈরি একটি শক্তিশালী ডিস্ক পরিচালনা অ্যাপ্লিকেশন রয়েছে। ইনস্টলেশনের সময় আপনাকে ডিস্কের সমস্ত পার্টিশন মুছে ফেলার এবং এটি ফর্ম্যাট করার বিকল্প দেওয়া হবে। উইন্ডোজ ড্রাইভটিকে কাজ করার জন্য প্রয়োজনীয় সঠিক সেটিংস ব্যবহার করে ফর্ম্যাট করবে।

    আপনার যদি ড্রাইভে ডেটা থাকে যা অন্য কোথাও ব্যাক আপ করা হয়নি, এটি একটি খারাপ ধারণা। আপনি যদি বর্তমান ডিস্কের ডেটা নিয়ে চিন্তিত না হন, তাহলে উইন্ডোজ ইন্সটল করার সময় এই সমস্যাটি সমাধান করার সবচেয়ে সহজ উপায়।

    আপনি যদি নিশ্চিত না হন যে কীভাবে উইন্ডোজ পুনরায় ইনস্টল করবেন, তবে কেবল আমাদের গভীরতার নির্দেশিকা পড়ুন যা উইন্ডোজ ইনস্টল করার জন্য তিনটি পদ্ধতির মধ্য দিয়ে যায়। উইন্ডোজ ইনস্টলেশন প্রক্রিয়ায়, আপনি যখন "কোথায় উইন্ডোজ ইনস্টল করতে চান?" ডায়ালগ, শুধু নিচের ধাপগুলো অনুসরণ করুন।

    1. পালাক্রমে প্রতিটি পার্টিশন নির্বাচন করুন, তারপর মুছুন নির্বাচন করুন যতক্ষণ না কোনো পার্টিশন বাকি থাকে।
    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি
    1. পরবর্তী নির্বাচন করুন এবং উইন্ডোজ খালি জায়গা সঠিকভাবে ফরম্যাট করবে এবং উপযুক্ত পার্টিশন তৈরি করবে।

    সেখান থেকে ইনস্টলেশন স্বাভাবিক হিসাবে এগিয়ে যেতে পারে৷

    ফরম্যাটিং ছাড়াই পার্টিশন স্টাইল পরিবর্তন করতে তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করা

    তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন রয়েছে যা কোনো ডেটা হারানো ছাড়াই আপনার পার্টিশন শৈলীকে রূপান্তর করার সম্ভাবনা অফার করে। এটি সম্ভব, যদিও এই জাতীয় অ্যাপ্লিকেশনগুলি আসলে যা করে তা হল ডিস্কের প্রতিটি বিট ডেটা মুছে ফেলা এবং প্রতিস্থাপন করা কারণ এটি মিডিয়াকে পুনরায় ফর্ম্যাট করে।

    যাইহোক, যদি কোনও কারণে প্রক্রিয়াটি বাধাগ্রস্ত হয় তবে আপনি এমন একটি ডিস্কের সাথে শেষ হতে পারেন যা যাইহোক পুনরায় ফর্ম্যাট করতে হবে। এই ধরনের রূপান্তর করার আগে আপনার ডিস্ক (বা অন্তত গুরুত্বপূর্ণ ডেটা) ব্যাকআপ করা সর্বদা একটি ভাল ধারণা।

    “এই ডিস্কে উইন্ডোজ ইনস্টল করা যায়নি” ত্রুটি

    অতিরিক্তভাবে, সুস্পষ্ট কারণে আপনি যে ডিস্কটি রূপান্তর করতে চান তার চেয়ে ভিন্ন ডিস্ক থেকে অপারেটিং সিস্টেম চালানোর সময় আপনাকে এই রূপান্তরটি করতে হবে। এর অর্থ হল একটি লাইভ বুট ডিস্ক থেকে বুট করা বা কাজটি সম্পন্ন করতে একটি ভিন্ন কম্পিউটারের সাথে একটি বহিরাগত ডিস্ক ঘের ব্যবহার করা৷

    উইন্ডোজের জন্য আমাদের সেরা ফ্রি হার্ড ড্রাইভ ফরম্যাটিং এবং পার্টিশন ইউটিলিটিগুলির তালিকাটি নির্দ্বিধায় দেখুন। এই সরঞ্জামগুলির মধ্যে কয়েকটি আপনাকে সম্পূর্ণ রিফরম্যাট ছাড়াই আপনার হার্ড ড্রাইভ পার্টিশন বিন্যাসকে রূপান্তর করার অনুমতি দেবে।

    উইন্ডোজ ইনস্টল করা হচ্ছে

    সামগ্রিকভাবে, আপনি যদি এই ত্রুটি বার্তাটি পান তবে এটি জিনিসগুলিকে কিছুটা জটিল করে তুলবে। এটি ঠিক করা সবচেয়ে সহজ ত্রুটি নয়, তাই আপনার সময় নিন এবং আপনার যদি প্রশ্ন থাকে তবে মন্তব্য পোস্ট করুন। আমরা সাধারণত লোকেদের কাছে ফিরে আসার বিষয়ে বেশ ভাল।

    আশা করি আপনি এই নির্দেশিকা অনুসরণ করতে পারবেন এবং কোনো সমস্যা ছাড়াই আপনার ডিস্কে উইন্ডোজ ইনস্টল করতে পারবেন। মনে রাখবেন, নিরাপদ থাকার জন্য কিছু করার আগে আপনার ডেটা ব্যাকআপ করুন।


    1. উইন্ডোজের এই কপিটি ঠিক করুন প্রকৃত ত্রুটি নয়

    2. অ্যান্ড্রয়েডে ইনস্টল না হওয়া অ্যাপের ত্রুটি কীভাবে ঠিক করবেন

    3. কিভাবে ঠিক করবেন “iTunes Could not connect to this iPhone. মান অনুপস্থিত” ত্রুটি

    4. 'ইন্সটল করা ড্রাইভারটি এই কম্পিউটারের জন্য বৈধ নয়' উইন্ডোজ 10 ম্যানুয়ালি ত্রুটি ঠিক করুন