কম্পিউটার

উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?

Windows 10 ইতিমধ্যেই প্রি-ইন্সটল করা অনেক অ্যাপ সহ আসে এবং এর মধ্যে রয়েছে এই চমৎকার ডিজাইন এবং দরকারী বৈশিষ্ট্য সহ Windows 10 ক্যালকুলেটর। যাইহোক, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে ক্যালকুলেটরটি তাদের কম্পিউটার থেকে অদৃশ্য হয়ে গেছে এবং তারা এটিকে কোথাও খুঁজে পেতে ব্যর্থ হয়েছে। উপরন্তু, ব্যবহারকারীরা রিপোর্ট করেছেন যে যখন তারা Windows স্টোর থেকে ক্যালকুলেটর অ্যাপ ডাউনলোড করার চেষ্টা করে তখন কিছুই ঘটে না।

উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?

Windows 10 অ্যাপগুলি সেটিংস বা কন্ট্রোল প্যানেলে ইনস্টল করা যাবে না এবং এটিই এই সমস্যাটিকে আরও আকর্ষণীয় করে তোলে। সমস্যা সমাধানের জন্য আমরা নীচে প্রস্তুত করা পদ্ধতিগুলি দেখুন। এই পদ্ধতিগুলি নিশ্চিতভাবে অন্যান্য ব্যবহারকারীদের জন্য কাজ করেছে তাই নিশ্চিত করুন যে আপনি নির্দেশাবলী সাবধানে অনুসরণ করুন৷

Windows-এ Windows 10 ক্যালকুলেটর আনইনস্টল হওয়ার কারণ কী?

এই সমস্যার সরাসরি কারণ চিহ্নিত করা কঠিন এবং বিভিন্ন বিষয়ের কারণে Windows 10-এ ক্যালকুলেটর অ্যাপটি হারিয়ে যেতে পারে। প্রায়ই Windows আপডেট থাকে যা Windows Store অ্যাপে বাগ সৃষ্টি করে এবং আপনি PowerShell ব্যবহার করে ক্যালকুলেটর অ্যাপটি পুনরায় ইনস্টল করার মাধ্যমে তা প্রতিরোধ করতে পারেন।

বিকল্পভাবে, যদি সমস্যাটি একাধিক Windows স্টোর অ্যাপের সাথে দেখা যায় , আপনি তাদের রেজিস্ট্রি এন্ট্রি মুছে ফেলতে পারেন সহজে পুনরায় ইনস্টল করতে।

সমাধান 1:Windows 10 ক্যালকুলেটর পুনরায় ইনস্টল করতে নিম্নলিখিত PowerShell কমান্ড ব্যবহার করুন

যখন অন্তর্নির্মিত উইন্ডোজ অ্যাপগুলি আনইনস্টল করা হয়, তখন সেগুলি পুনরুদ্ধার করা কঠিন কারণ আপনি কেবল সেগুলি ডাউনলোড বা পুনরায় ইনস্টল করতে পারবেন না। যাইহোক, এটি অসম্ভব নয় এবং আপনি প্রশাসকের অনুমতি নিয়ে এটি চালানোর পরে একটি PowerShell কমান্ড ব্যবহার করে এটি করতে পারেন। এই কমান্ডটি Windows 10 ক্যালকুলেটর পুনরায় ইনস্টল করবে এবং সমস্যাটি সমাধান করা উচিত।

  1. স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করে এবং Windows PowerShell (অ্যাডমিন) ক্লিক করে PowerShell ইউটিলিটি খুলুন প্রসঙ্গ মেনুতে বিকল্প।
উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. যদি আপনি সেই স্পটে PowerShell-এর পরিবর্তে Command Prompt দেখতে পান, তাহলে আপনি স্টার্ট মেনু বা এর পাশের সার্চ বারেও এটি অনুসন্ধান করতে পারেন। এইবার, নিশ্চিত করুন যে আপনি প্রথম ফলাফলে ডান-ক্লিক করেছেন এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন .
  2. PowerShell কনসোলে, নীচে দেখানো কমান্ডটি টাইপ করুন এবং নিশ্চিত করুন যে আপনি এন্টার ক্লিক করেছেন টাইপ করার পর।
get-appxpackage *Microsoft.WindowsCalculator* | remove-appxpackage
উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. এই আদেশটিকে তার কাজ করতে দিন! Windows 10 ক্যালকুলেটর অ্যাপটি পুনরায় ইনস্টল করতে কয়েক মিনিট সময় নেওয়া উচিত। উইন্ডোজ স্টোরে ক্যালকুলেটরটি উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করে দেখুন যেখানে আপনার এটি অনুসন্ধান করা উচিত এবং ডাউনলোড করা উচিত!

সমাধান 2:উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল সক্ষম করুন

ব্যবহারকারীরা আনইনস্টল করার পরে কোনো বিল্ট-ইন উইন্ডোজ অ্যাপ ডাউনলোড করতে সক্ষম হচ্ছে না বলে জানিয়েছেন। অদ্ভুতভাবে যথেষ্ট, কারণটি ছিল উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল অক্ষম করা। সমস্যাটি সমাধান করার জন্য এটি একটি অদ্ভুত উপায় বলে মনে হতে পারে তবে এই সমস্যাটি আরও সমাধান করার চেষ্টা করার আগে আপনার উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল সক্ষম করার চেষ্টা করা উচিত। নীচে এটি পরীক্ষা করে দেখুন!

  1. কন্ট্রোল প্যানেল খুলুন স্টার্ট বোতামে ইউটিলিটি অনুসন্ধান করে অথবা আপনার টাস্কবারের বাম অংশে (আপনার স্ক্রিনের নিচের বাম অংশে) সার্চ বোতাম বা Cortana বোতামে ক্লিক করে।
  2. কন্ট্রোল প্যানেল খোলার পরে, দৃশ্যটিকে বড় বা ছোট আইকনে পরিবর্তন করুন এবং উইন্ডোজ ডিফেন্ডার ফায়ারওয়াল খুলতে নীচে নেভিগেট করুন বিকল্প উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. এতে ক্লিক করুন এবং Windows ডিফেন্ডার ফায়ারওয়াল চালু বা বন্ধ করুন ক্লিক করুন উইন্ডোর বাম দিকে মেনুতে অবস্থিত বিকল্পটি।
  4. এর পাশের রেডিও বোতামে ক্লিক করুন “Windows Defender Firewall বন্ধ করুন (প্রস্তাবিত নয়) ” বিকল্পটি ব্যক্তিগত এবং সর্বজনীন উভয় নেটওয়ার্ক সেটিংসের পাশে। আপনার করা পরিবর্তনগুলি প্রয়োগ করুন এবং Windows স্টোরে Windows 10 ক্যালকুলেটর অনুসন্ধান করার চেষ্টা করুন। এটি এখন উপস্থিত হওয়া উচিত!
উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?

সমাধান 3:ডেটা রিসেট করুন

আপনি যদি লক্ষ্য করেন যে Windows 10 ক্যালকুলেটর অ্যাপটি Windows থেকে অনুপস্থিত কিন্তু আপনি এটি অপসারণ বা আনইনস্টল করার জন্য কিছুই করেননি, এটি এখনও সেখানে থাকতে পারে কিন্তু একটি সমস্যা এটিকে আপনার কম্পিউটারে দেখানো থেকে বাধা দিতে পারে। এই সমস্যাটি বরং সহজে সমাধান করা যেতে পারে:অ্যাপের ডেটা সম্পূর্ণরূপে রিসেট করে। এই পদ্ধতিটি চেষ্টা করার জন্য আমরা নীচে প্রস্তুত করা নির্দেশাবলী অনুসরণ করুন!

  1. চালান খুলুন Windows Key + R কী সমন্বয় ব্যবহার করে ইউটিলিটি আপনার কীবোর্ডে (একই সময়ে এই কী টিপুন। টাইপ করুন “ms-settings: উদ্ধৃতি চিহ্ন ছাড়াই নতুন খোলা বাক্সে এবং সেটিংস খুলতে ওকে ক্লিক করুন টুল।
  2. আপনি Windows Key + I কী সমন্বয়ও ব্যবহার করতে পারেন সেটিংস চালু করতে বা কেবল স্টার্ট মেনু বোতাম এবং কগ ক্লিক করুন আইকন পরে!
উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  1. অ্যাপস এ ক্লিক করুন সেটিংসের বিভাগ এবং ইনস্টল করা অ্যাপ্লিকেশানগুলির তালিকা অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলির অধীনে উপস্থিত হওয়া উচিত৷ . ক্যালকুলেটর সনাক্ত করুন তালিকায়, তালিকায় এর এন্ট্রিতে বাম-ক্লিক করুন, এবং উন্নত বিকল্পগুলি ক্লিক করুন বাটন যা প্রদর্শিত হবে। উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  2. আপনি রিসেট বিভাগে না পৌঁছানো পর্যন্ত নিচে স্ক্রোল করুন এবং রিসেট বোতামে ক্লিক করুন। উপস্থিত হতে পারে এমন কোনো ডায়ালগ নিশ্চিত করুন এবং প্রক্রিয়া শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন।
  3. আপনার কম্পিউটারে ক্যালকুলেটর দেখা যাচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখুন!

সমাধান 4:নির্দিষ্ট রেজিস্ট্রি কী মুছুন

আপনি যদি লক্ষ্য করেন যে আপনার কম্পিউটারে একাধিক অন্যান্য উইন্ডোজ অ্যাপ অনুপস্থিত বা দূষিত হিসাবে প্রদর্শিত হচ্ছে তবে সমস্যাটি সমাধানের এটিই সেরা পদ্ধতি। রেজিস্ট্রি থেকে নির্দিষ্ট কীগুলি মুছে ফেলার ফলে উইন্ডোজ সেগুলি পুনরায় ইনস্টল করবে এবং সেগুলি আপনার কম্পিউটারে দ্রুত উপলব্ধ হওয়া উচিত। নিচের ধাপগুলো অনুসরণ করুন!

  1. যেহেতু আপনি একটি রেজিস্ট্রি কী সম্পাদনা করতে যাচ্ছেন, তাই আমরা সুপারিশ করছি আপনি এই নিবন্ধটি দেখুন যা আমরা আপনার জন্য প্রকাশ করেছি যাতে আপনার রেজিস্ট্রি নিরাপদে ব্যাকআপ করা যায় যাতে অন্যান্য সমস্যাগুলি প্রতিরোধ করা যায়৷ তবুও, আপনি যদি সাবধানে এবং সঠিকভাবে পদক্ষেপগুলি অনুসরণ করেন তবে কিছুই ভুল হবে না৷
  2. রেজিস্ট্রি এডিটর খুলুন অনুসন্ধান বারে "regedit" টাইপ করে উইন্ডো, স্টার্ট মেনু বা রান ডায়ালগ বক্স যা Windows Key + R দিয়ে অ্যাক্সেস করা যেতে পারে কী সমন্বয়। বাম প্যানে নেভিগেট করে আপনার রেজিস্ট্রিতে নিম্নলিখিত কীটিতে নেভিগেট করুন:
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\AppModel\StateChange\PackageList
  3. প্যাকেজলিস্টে ক্লিক করুন কী এবং নিশ্চিত করুন যে আপনি মাউসের বাম বোতামটি ধরে রেখে এবং তালিকার উপরে টেনে নিয়ে এর ভিতরে সমস্ত রেজিস্ট্রি এন্ট্রি নির্বাচন করেছেন। নির্বাচনটিতে ডান-ক্লিক করুন এবং মুছুন বেছে নিন প্রসঙ্গ মেনু থেকে বিকল্প যা প্রদর্শিত হবে। কোন ডায়ালগ বা প্রম্পট যা প্রদর্শিত হতে পারে নিশ্চিত করুন! উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  4. আপনি এখন স্টার্ট মেনু>> পাওয়ার বোতাম>> রিস্টার্ট ক্লিক করে ম্যানুয়ালি আপনার কম্পিউটার রিস্টার্ট করতে পারেন এবং কিছুক্ষণ পরে ক্যালকুলেটর এবং অন্যান্য অ্যাপগুলি যেখানে রয়েছে তা দেখতে পরীক্ষা করুন৷ এটি সম্ভবত অবিলম্বে সমস্যার সমাধান করবে৷

সমাধান 5:একটি ইন-প্লেস আপগ্রেড সম্পাদন করুন

যদি সমস্যাটি অন্য কোনো পদ্ধতির মাধ্যমে সমাধান করা না যায়, তাহলে এটি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায় হল একটি ইন-প্লেস আপগ্রেড করা যেখানে আপনি আপনার সমস্ত ফাইল, সেটিংস এবং ইনস্টল করা প্রোগ্রামগুলি রাখতে পারবেন। এটি কয়েকটি অ্যাপ পুনরায় ইনস্টল করার মূল্যের সাথে আসে তবে এটি ব্যথাহীনভাবে সমস্যার সমাধান করতে পারে, বিশেষ করে যদি আপনি একাধিক পিসিতে এটির সাথে লড়াই করেন।

  1. মিডিয়া তৈরির টুল ডাউনলোড করুন মাইক্রোসফ্টের ওয়েবসাইট থেকে এক্সিকিউটেবল এবং ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। সেটআপ খুলতে MediaCreationTool.exe নামক আপনার ডাউনলোড ফোল্ডারে ডাউনলোড করা ফাইলটিতে ডাবল-ক্লিক করুন। প্রথম স্ক্রিনে স্বীকার করুন আলতো চাপুন৷
  2. "এখনই এই PC আপগ্রেড করুন নির্বাচন করুন৷ ” বিকল্পটির রেডিও বোতাম সক্রিয় করে এবং পরবর্তী-এ ক্লিক করুন চালিয়ে যেতে বোতাম। টুলটি কিছু ফাইল ডাউনলোড করবে, আপডেটের জন্য চেক করবে এবং আপনার পিসি স্ক্যান করে দেখতে পাবে যে এটি প্রস্তুত কিনা তাই অনুগ্রহ করে ধৈর্য ধরুন। উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  3. আপনি যদি ইনস্টলেশন চালিয়ে যেতে চান এবং আপডেটের জন্য মাইক্রোসফ্টের সাথে যোগাযোগের জন্য আবার অপেক্ষা করতে চান (আবার) তাহলে পরবর্তী উইন্ডো থেকে লাইসেন্সের শর্তাবলী গ্রহণ করুন।
  4. এর পরে, আপনি ইতিমধ্যেই ইনস্টল করার জন্য প্রস্তুত দেখতে পাবেন৷ উইন্ডোজ ইনস্টল করুন সহ স্ক্রীন এবং ব্যক্তিগত ফাইল এবং অ্যাপস রাখুন বিকল্প তালিকাভুক্ত করা হচ্ছে। এটি স্বয়ংক্রিয়ভাবে বেছে নেওয়া হয়েছে যেহেতু আপনি ইতিমধ্যেই Windows 10 চালাচ্ছেন এবং আপনি সবকিছু রাখতে চান৷ উইন্ডোজে উইন্ডোজ 10 ক্যালকুলেটর ইনস্টল না হওয়া ত্রুটি কীভাবে ঠিক করবেন?
  5. ইন্সটলটি এখন এগিয়ে যাওয়া উচিত যাতে টুলটির প্রক্রিয়া শেষ হওয়ার পরে আপনার কম্পিউটার আপডেট করা উচিত এবং আপনার কম্পিউটারে ক্যালকুলেটর ইনস্টল করা উচিত!

  1. Windows 10 এ কিভাবে অরিজিন ত্রুটি 9:0 ঠিক করবেন

  2. কিভাবে Windows 10 এ WDF_VIOLATION ত্রুটি ঠিক করবেন

  3. অ্যান্ড্রয়েডে ইনস্টল না হওয়া অ্যাপের ত্রুটি কীভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 বুট করার ত্রুটি ঠিক করবেন না