কম্পিউটার

উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x80240438 ঠিক করুন, সংজ্ঞা আপডেটগুলি ইনস্টল করা যায়নি

অন্যান্য উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটির মধ্যে রয়েছে ত্রুটির কোড 0x80240438 যে পিসি ব্যবহারকারীরা তাদের Windows 10 বা Windows 11 ডিভাইসে সম্মুখীন হতে পারেন। এই পোস্টটি প্রভাবিত ব্যবহারকারীদের এই সমস্যাটি সহজেই সমাধান করার জন্য সবচেয়ে উপযুক্ত সমাধান দিয়ে সাহায্য করার উদ্দেশ্যে।

ত্রুটি কোড 0x80240438, সংজ্ঞা আপডেটগুলি ইনস্টল করা যায়নি, অনুগ্রহ করে আবার চেষ্টা করুন৷

উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x80240438 ঠিক করুন, সংজ্ঞা আপডেটগুলি ইনস্টল করা যায়নি

উইন্ডোজ ডিফেন্ডার কেন কাজ করছে না?

বেশিরভাগ ক্ষেত্রে, যেখানে আপনি লক্ষ্য করেন যে মাইক্রোসফ্ট ডিফেন্ডার আপনার উইন্ডোজ পিসিতে কাজ করছে না, সাধারণত এটি অন্য অ্যান্টিম্যালওয়্যার সফ্টওয়্যার সনাক্ত করে। এই ক্ষেত্রে, সমস্যা সমাধানের জন্য, নিশ্চিত করুন যে আপনি তৃতীয় পক্ষের সফ্টওয়্যার আনইনস্টলার দিয়ে তৃতীয় পক্ষের নিরাপত্তা সমাধান সম্পূর্ণরূপে আনইনস্টল করেছেন বা AV ডেডিকেটেড রিমুভাল টুল ব্যবহার করুন।

উইন্ডোজ ডিফেন্ডার এরর কোড 0x80240438 ঠিক করুন

আপনি যদি এই Windows Defender ত্রুটি 0x80240438 এর সম্মুখীন হন সমস্যা, আপনি কোন নির্দিষ্ট ক্রমে নিচে আমাদের প্রস্তাবিত সমাধান চেষ্টা করতে পারেন এবং দেখতে পারেন যে এটি সমস্যার সমাধান করতে সাহায্য করে কিনা।

  1. ইন্টারনেট ডিভাইস পুনরায় চালু করুন
  2. অস্থায়ীভাবে তৃতীয় পক্ষের AV/Firewall নিষ্ক্রিয় করুন (যদি প্রযোজ্য হয়)
  3. কমান্ড প্রম্পট বা পাওয়ারশেলের মাধ্যমে মাইক্রোসফ্ট ডিফেন্ডার আপডেট করুন
  4. নতুন সংজ্ঞা ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করুন

আসুন তালিকাভুক্ত প্রতিটি সমাধানের সাথে জড়িত প্রক্রিয়াটির বর্ণনাটি একবার দেখে নেওয়া যাক।

1] ইন্টারনেট ডিভাইস পুনরায় চালু করুন

ত্রুটির প্রম্পটে নির্দেশিত হিসাবে, এই Windows Defender ত্রুটি 0x80240438 আপনার উইন্ডোজ পিসি ইন্টারনেট সংযোগ সমস্যা একটি কেস হতে পারে. সুতরাং, নিশ্চিত করুন যে আপনার একটি স্থিতিশীল ইন্টারনেট সংযোগ আছে এবং আপনার মডেম/রাউটার রিবুট করুন এবং দেখুন সমস্যাটি সমাধান হয়েছে কিনা। যদি না হয়, পরবর্তী সমাধান চেষ্টা করুন।

2] সাময়িকভাবে তৃতীয় পক্ষের AV/Firewall অক্ষম করুন (যদি প্রযোজ্য হয়)

ফায়ারওয়াল এবং অ্যান্টিভাইরাস আপনার সিস্টেমের নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ, কিন্তু কখনও কখনও এই প্রোগ্রামগুলি Windows 10/11 আপডেটের সাথে সাথে Microsoft সংজ্ঞা আপডেট প্রক্রিয়াতে হস্তক্ষেপ করতে পারে এবং ফলস্বরূপ এই ত্রুটিটি ট্রিগার করতে পারে। এই ক্ষেত্রে, আপনি যে নিরাপত্তা সফ্টওয়্যারটি ইনস্টল করেছেন তার উপর নির্ভর করে, আপনি কীভাবে সুরক্ষা সফ্টওয়্যারটি নিষ্ক্রিয় করবেন তার জন্য নির্দেশিকা ম্যানুয়ালটির সাথে পরামর্শ করতে পারেন৷

সাধারণত, পিসি ব্যবহারকারীরা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার নিষ্ক্রিয় করতে পারেন - বিজ্ঞপ্তি এলাকায় বা টাস্কবারে সিস্টেম ট্রে (সাধারণত ডেস্কটপের নীচের ডানদিকে) আইকনটি সনাক্ত করুন। আইকনে ডান-ক্লিক করুন এবং প্রোগ্রামটি নিষ্ক্রিয় বা প্রস্থান করার বিকল্পটি বেছে নিন।

3] কমান্ড প্রম্পট বা পাওয়ারশেলের মাধ্যমে মাইক্রোসফ্ট ডিফেন্ডার আপডেট করুন

আপনি কমান্ড প্রম্পটের মাধ্যমে উইন্ডোজ ডিফেন্ডার আপডেট করার চেষ্টা করতে পারেন বা পাওয়ারশেলের মাধ্যমে আপডেট করতে পারেন এবং দেখতে পারেন যে প্রক্রিয়াটি ত্রুটি ছাড়াই সফলভাবে সম্পন্ন হয় কিনা৷

4] ম্যানুয়ালি সর্বশেষ সংজ্ঞা ডাউনলোড এবং ইনস্টল করুন

মাইক্রোসফ্ট ডিফেন্ডার স্বয়ংক্রিয়ভাবে আপডেট ডাউনলোড করতে ব্যর্থ হলে সমস্যাগুলির আরেকটি কার্যকর সমাধান হল আপনার উইন্ডোজ পিসিতে সর্বশেষ সংজ্ঞা ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করা।

এই সমাধানগুলির যেকোনো একটি আপনার জন্য কাজ করা উচিত!

উইন্ডোজ ডিফেন্ডার কি মেরামত করা যায়?

যদি সফ্টওয়্যারটি সঠিকভাবে ইনস্টল না করা হয় বা আপনার Windows 10/11 কম্পিউটারে চলমান অন্যান্য প্রোগ্রামগুলির সাথে বিরোধপূর্ণ হয় তাহলে Windows Defender সঠিকভাবে কাজ নাও করতে পারে৷ সফ্টওয়্যারটি মেরামত করতে, আপনি ডাউনলোড করতে পারেন এবং রিসেট করতে আমাদের ফ্রিওয়্যার ফিক্সউইন ব্যবহার করতে পারেন (আপনি সিস্টেম টুল ট্যাবের অধীনে সেটিংসটি পাবেন) সমস্ত উইন্ডোজ ডিফেন্ডার সেটিংস ডিফল্ট হিসেবে।

সম্পর্কিত পোস্ট :উইন্ডোজ আপডেট এবং মাইক্রোসফ্ট স্টোরের জন্য ত্রুটি 0x80240438 ফিক্স করুন

উইন্ডোজ ডিফেন্ডার ত্রুটি কোড 0x80240438 ঠিক করুন, সংজ্ঞা আপডেটগুলি ইনস্টল করা যায়নি
  1. কিভাবে উইন্ডোজ ত্রুটি 0x80070006 কোড ঠিক করবেন

  2. উইন্ডোজ 10-এ জাভা ভার্চুয়াল মেশিন তৈরি করা যায়নি

  3. Windows স্বয়ংক্রিয়ভাবে নেটওয়ার্ক প্রক্সি সেটিংস ত্রুটি সনাক্ত করতে পারেনি? এই হল ফিক্স

  4. Windows 10