কম্পিউটার

Windows 10 এ কিভাবে এজ ব্রাউজার ব্লক করবেন

Windows 10 এ কিভাবে এজ ব্রাউজার ব্লক করবেন

Edge-এর অনেক টিপস এবং কৌশল থাকা সত্ত্বেও, অনেক ব্যবহারকারী অনেক কারণেই তাদের পছন্দের ব্রাউজার হিসেবে ব্যবহার করতে অনিচ্ছুক। এটিতে ক্রস-প্ল্যাটফর্ম সমর্থন নেই, কিছু ব্যবহারকারী এটিকে স্পাইওয়্যার হিসাবে বিবেচনা করে এবং এটিতে এক্সটেনশনগুলির জন্য সমর্থন নেই (অন্তত আপাতত, যদিও মাইক্রোসফ্ট বলে যে এটি এটিতে কাজ করছে)। এজ-এ আপনি আপনার বুকমার্ক সিঙ্ক করতে পারবেন না এবং বিভিন্ন কম্পিউটারে খুলতে পারবেন না যেমনটা আপনি Chrome বা Firefox-এ করবেন। এজ-এর অনেক সাধারণ দুর্বলতা এবং এক্সপোজার রয়েছে যা ইন্টারনেট এক্সপ্লোরারে পাওয়া যায় এবং যা ব্যবহারকারীদের এজ থেকে যতটা সম্ভব দূরে থাকতে চায়।

কারণ যাই হোক না কেন, আপনি যদি এজকে সম্পূর্ণভাবে ব্লক করতে চান এবং ডিফল্ট হিসেবে অন্য ব্রাউজার ব্যবহার করতে চান (দুর্ভাগ্যবশত, আমাদের Windows 10 কম্পিউটার থেকে এজ আনইনস্টল করার কোনো আইনি উপায় নেই), এজ ব্লকার এমন একটি টুল যার সাথে আপনি পরিচিত হতে চান।

এজ ব্লকার নতুনদের জন্য একটি চমৎকার টুল কারণ এটি ইনস্টল করা এবং ব্যবহার করা খুবই সহজ। মনে রাখবেন যে এজ ব্লকার কাজ করার জন্য আপনার প্রশাসনিক সুবিধার প্রয়োজন হবে। অ্যাডমিনিস্ট্রেটিভ বিশেষাধিকার সহ এজ ব্লকার চালানোর মাধ্যমে, আপনি যে পরিবর্তনগুলি করবেন তা একটি Windows 10 কম্পিউটারের সমস্ত অ্যাকাউন্টকে প্রভাবিত করবে৷

সতর্কতা :ব্যবহারকারীরা এজ ব্লকার ব্যবহার করার পরেও OneDrive এবং অন্যান্য সমন্বিত সরঞ্জামগুলির সাথে সমস্যার কথা জানিয়েছেন, কিন্তু আপনি যদি আমার মতো হন এবং OneDrive ব্যবহার না করেন তাহলে আপনার ঠিক আছে৷

আপনি যদি OneDrive ব্যবহার করেন, সফ্টওয়্যারটি একবার চেষ্টা করে দেখুন এবং আপনি যদি একই সমস্যাগুলি অনুভব করেন, তাহলে আপনি যদি এজ ব্লকার আনইনস্টল করতে চান তবে এটি আপনার ব্যাপার। আপনি যদি এজ পর্যন্ত আপনার ডিফল্ট ব্রাউজার হিসেবে এজ ব্যবহার করে থাকেন, তাহলে সফ্টওয়্যার চালু করার আগে সেটি পরিবর্তন করতে ভুলবেন না।

1. প্রথম জিনিস প্রথম. আপনাকে অবশ্যই এজ ব্লকার ডাউনলোড করতে হবে।

2. আপনার ডাউনলোড করা ফাইলটি চালু করতে এক্সট্র্যাক্ট করুন, এক্সিকিউটেবল ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং "প্রশাসক হিসাবে চালান" নির্বাচন করুন। আপনি যদি নিম্নলিখিত চিত্রটি দেখতে পান তবে আরও তথ্য নির্বাচন করুন এবং যেভাবেই হোক চালান নির্বাচন করুন।

Windows 10 এ কিভাবে এজ ব্রাউজার ব্লক করবেন

3. নিম্নলিখিত চিত্রগুলিতে, আপনি এজ ব্লকার দেখতে পাবেন যার চারপাশে একটি নীল এবং লাল অসম্পূর্ণ বৃত্ত রয়েছে। নীল বৃত্তের অর্থ হল এজ ব্লকার সক্ষম নয়, তবে ব্লক বোতামে ক্লিক করার পরে, বৃত্তটি লাল হয়ে যাবে৷

Windows 10 এ কিভাবে এজ ব্রাউজার ব্লক করবেন

আমি আপনাকে বলেছিলাম যে এজ ব্লকার ইনস্টল করা সহজ ছিল; তুমি পেরেছ! এখন আপনাকে আর ব্রাউজার ব্যবহার করতে হবে না। ভালো লাগছে, তাই না?

উপসংহার

দুর্ভাগ্যবশত, মাইক্রোসফ্ট এজ থেকে পরিত্রাণ পেতে কোন স্থায়ী উপায় নেই; তাই, আপাতত, আমরা হয় এটিকে ব্লক করতে পারি বা অন্য একটি ব্রাউজার তৈরি করতে পারি, যেমন ক্রোম বা ফায়ারফক্স, আমাদের ডিফল্ট ব্রাউজার। আপনি কখনই জানেন না, হয়তো একদিন এজ এমন একটি ব্রাউজার হবে যা আমরা আসলে ব্যবহার করতে চাই।

আপনি কি আপনার কম্পিউটারে এজ ব্লক করার কথা ভাবছেন? মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন.


  1. উইন্ডোজ 10 এ এজ ব্রাউজারে কীভাবে হোয়াটসঅ্যাপ ব্যবহার করবেন

  2. উইন্ডোজ 10 এ কীভাবে এজ ব্রাউজার রিসেট, মেরামত বা পুনরায় ইনস্টল করবেন

  3. Windows 10

  4. কিভাবে এজ ডেভ ব্রাউজারে মাইক্রোসফ্ট ট্রান্সলেট সক্ষম করবেন