কম্পিউটার

উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?

কোম্পানিগুলিকে আক্রমণকারীদের থেকে নিজেদের রক্ষা করতে সাহায্য করার জন্য উইন্ডোজ ব্লকিং আনট্রাস্টেড ফন্ট বৈশিষ্ট্য তৈরি করেছে। অবিশ্বস্ত এবং আক্রমণকারী-নিয়ন্ত্রিত ফন্ট ফাইল সিস্টেমের জন্য ক্ষতিকারক হতে পারে। এই বৈশিষ্ট্যটি একটি বিশ্বব্যাপী সেটিং চালু করবে যা কর্মীদের আপনার নেটওয়ার্কে গ্রাফিক্স ডিভাইস ইন্টারফেস (GDI) ব্যবহার করে প্রক্রিয়া করা অবিশ্বস্ত ফন্টগুলি লোড করা থেকে বিরত করে। এই নিবন্ধে, আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি Windows 10-এ অবিশ্বস্ত ফন্ট ব্লক করতে পারেন।

উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?

অবিশ্বস্ত ফন্ট ব্লক করা

অবিশ্বস্ত ফন্ট ব্লক করা কখনও কখনও একটি কোম্পানির জন্য তাদের সিস্টেম নিরাপদ রাখার জন্য একটি ভাল ধারণা। যাইহোক, এটি কিছু ব্যবহারকারীর জন্য কিছু ব্যবহারযোগ্যতার সমস্যাও সৃষ্টি করতে পারে। এটি একটি বিশ্বব্যাপী সেটিং যা সমস্ত প্রোগ্রামকে অবিশ্বস্ত ফন্ট লোড হতে বাধা দেয়। ইন্টারনেট এক্সপ্লোরার এই সেটিং সম্পর্কিত সমস্যার সম্মুখীন হবে, তবে অন্যান্য ব্রাউজার ঠিক থাকবে। অবিশ্বস্ত ফন্টগুলি হল যেগুলি ডিফল্ট ফন্ট ফোল্ডারের বাইরে ইনস্টল করা আছে (%windir%\Fonts)।

এই বৈশিষ্ট্যটিতে তিনটি মোড রয়েছে এবং সেটি হল চালু৷ , বন্ধ৷ , এবং অডিট . ডিফল্টরূপে, এই সেটিংটি “বন্ধ হবে৷ ” এবং কোন ফন্ট ব্লক করা হয় না। এটিকে “চালু এ সেট করা হচ্ছে ” সম্পূর্ণরূপে অবিশ্বস্ত ফন্ট ব্লক করবে. এছাড়াও, আপনি যদি আপনার কোম্পানিতে এই বৈশিষ্ট্যটি সম্পূর্ণরূপে স্থাপন করার বিষয়ে নিশ্চিত না হন, তাহলে আপনি এটি “অডিট-এ চালাতে পারেন এটি চালু করার ফলে ব্যবহারযোগ্যতা বা সামঞ্জস্যের সমস্যা হয় কিনা তা দেখার জন্য মোড। এই সেটিং সক্রিয় থাকাকালীন আপনি ডিফল্ট ফন্ট ফোল্ডারে ম্যানুয়ালি ফন্ট ইনস্টল করতে পারেন৷

পদ্ধতি 1:স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে অবিশ্বস্ত ফন্ট ব্লক করা

সর্বোত্তম এবং ডিফল্ট পদ্ধতি হবে স্থানীয় গ্রুপ পলিসি এডিটর ব্যবহার করে। সেটিংটি ইতিমধ্যেই সেখানে উপলব্ধ, একজন ব্যবহারকারীকে শুধু সম্পাদনা করে এটি পরিবর্তন করতে হবে৷ সেটিং এর তিনটি মোডই একটি তালিকা আকারে উপলব্ধ।

Windows 10 হোম সংস্করণ ব্যবহারকারীদের স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকবে না , তাই তাদের পদ্ধতি 2 এ যেতে হবে .

আপনার সিস্টেমে যদি স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক থাকে, তাহলে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows + R টিপুন চালান খুলতে একসাথে কীগুলি ডায়ালগ রান বক্সে, টাইপ করুন “gpedit.msc ” এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে কী .
    নোট :হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প প্রম্পট।

    উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  2. স্থানীয় গোষ্ঠী নীতি সম্পাদকের বাম ফলকে , নিম্নলিখিত পথে নেভিগেট করুন:
    Computer Configuration\Administrative Templates\System\Mitigation Options
    উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  3. আনট্রাস্টেড ফন্ট ব্লকিং-এ ডাবল-ক্লিক করুন " স্থাপন. একটি নতুন উইন্ডো খুলবে, টগল বিকল্পটিকে সক্ষম এ পরিবর্তন করুন এখানে. আবেদন/ঠিক আছে-এ ক্লিক করুন পরিবর্তনগুলি প্রয়োগ করার জন্য বোতাম। উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  4. এখন আপনার সিস্টেম প্রোগ্রামগুলিতে অবিশ্বস্ত ফন্ট লোড হওয়াকে ব্লক করবে।

পদ্ধতি 2:রেজিস্ট্রি এডিটরের মাধ্যমে অবিশ্বস্ত ফন্ট ব্লক করা

এই নির্দিষ্ট সেটিং পরিবর্তন করার আরেকটি উপায় হল রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে। রেজিস্ট্রি এডিটরে, বেশিরভাগ সেটিংস ডিফল্টরূপে উপলব্ধ নয়। যার কারণে ব্যবহারকারীকে সেই নির্দিষ্ট সেটিংসের জন্য ম্যানুয়ালি একটি কী/মান তৈরি করতে হবে। অবিশ্বস্ত ফন্ট সেটিং ব্লক করার জন্য, আপনি ব্যবহার করতে পারেন এমন তিনটি ভিন্ন মানের ডেটা রয়েছে। আপনি সেটিং প্রয়োগ করতে নিম্নলিখিত মান ডেটার মধ্যে একটি যোগ করতে পারেন:

  • অবিশ্বস্ত ফন্ট এবং লগ ইভেন্ট ব্লক করুন:1000000000000
  • অবিশ্বস্ত ফন্ট ব্লক করবেন না:2000000000000
  • অবিশ্বস্ত ফন্ট ব্লক না করে ইভেন্ট লগ করুন:3000000000000

রেজিস্ট্রি এডিটরে সেটিং পরিবর্তন করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

  1. উইন্ডোজ টিপুন এবং R একটি চালান খুলতে কী আপনার সিস্টেমে ডায়ালগ। এখন টাইপ করুন “regedit ” এবং Enter টিপুন রেজিস্ট্রি এডিটর খুলতে . হ্যাঁ বেছে নিন UAC (ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ)-এর বিকল্প শীঘ্র. উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  2. রেজিস্ট্রি এডিটরের বাম ফলকে নিম্নলিখিত পাথে নেভিগেট করুন :
    HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Policies\Microsoft\Windows NT\MitigationOptions
  3. যদি মিটিগেশন অপশন কী অনুপস্থিত, তারপর Windows NT-এ ডান-ক্লিক করে এটি তৈরি করুন এবং নতুন> কী বেছে নিচ্ছে . কীটির নাম দিন “Mitigation Option " উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  4. এখন মিটিগেশন অপশনে কী, একটি নতুন স্ট্রিং মান তৈরি করুন ডান ফলকে ডান-ক্লিক করে এবং নতুন> স্ট্রিং মান বেছে নিয়ে . এটিকে “MitigationOptions_FontBocking হিসেবে নাম দিন " উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  5. নতুন তৈরি মানটিতে ডাবল ক্লিক করুন এবং মান ডেটা পরিবর্তন করুন হিসাবে “1000000000000 ” (12টি শূন্য সহ) সেটিং সক্ষম করার জন্য৷
    দ্রষ্টব্য :আপনি যা চান তার উপর নির্ভর করে আপনি অন্যান্য মান ডেটাও সেট করতে পারেন।

    উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  6. অবিশ্বস্ত ফন্টের জন্য ব্লক করা আপনার সিস্টেমে সক্রিয় করা হবে।

অতিরিক্ত:কিভাবে ইভেন্ট লগ দেখতে হয়

আপনি যদি অবিশ্বস্ত ফন্ট বৈশিষ্ট্য ব্লক করার জন্য আপনার সেটিং হিসাবে অডিট মোড নির্বাচন করেন। তারপরে বিস্তারিত জানার জন্য আপনি কীভাবে ইভেন্ট লগগুলি পরীক্ষা করতে পারেন তা জানতে আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হতে পারে:

  1. একটি চালান খুলুন Windows + R টিপে ডায়ালগ চাবি একসাথে। টাইপ করুন “eventvwr.exe ” এবং Enter টিপুন ইভেন্ট ভিউয়ার খুলতে . উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  2. ইভেন্ট ভিউয়ারের বাম ফলকে নিম্নলিখিত অবস্থানে নেভিগেট করুন৷ :
    Application and Service Logs/Microsoft/Windows/Win32k/Operational
    উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?
  3. নিচে দেখানো মত বিস্তারিত দেখতে তালিকার যেকোনো ইভেন্টে ক্লিক করুন। উইন্ডোজ 10 এ অবিশ্বস্ত ফন্টগুলি কীভাবে ব্লক করবেন?

  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে নতুন ফন্ট ইনস্টল করবেন

  2. Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  3. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন