কম্পিউটার

Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন

মাইক ড্রপ:আমি বিশ্বাস করি যে আমি আগে যা ভেবেছিলাম তার চেয়ে অনেক তাড়াতাড়ি কম্পিউটার ব্যবহার বন্ধ করে দেব। অবশ্যই পূর্ণাঙ্গ, নাটকীয় অর্থে নয়। এর কোনোটাই শিকড়ে ফিরে যাচ্ছে না, ইকো-ক্যাভম্যান, সমাজ-বিশাসিত জিনিস। না, এত কঠিন কিছু না। কিন্তু আমি মেশিনের সাথে আমার মিথস্ক্রিয়াকে এমন পর্যায়ে কমিয়ে আনব যে আমি সেগুলিকে কেবলমাত্র প্রয়োজনের জন্য ব্যবহার করি, কারণ সফ্টওয়্যার সমাধানগুলির গুণমান এবং বুদ্ধিমত্তার অবনতিতে আমি বেশ বিরক্ত হয়েছি এবং বিশ্বে বমি করা হচ্ছে। দিনের জন্য আমাদের বিষয়:ডিফল্ট প্রোগ্রাম।

ডিফল্ট প্রোগ্রাম, বা অ্যাপ্লিকেশন, যদি আপনি চান. উইন্ডোজে। আহ। এটি কীভাবে সঠিকভাবে করা যায় না তার আরেকটি চকচকে উদাহরণ এখানে। সম্প্রতি, মাইক্রোসফ্ট সম্পর্কে প্রচুর নিবন্ধ রয়েছে যা সাধারণ ব্যবহারকারীদের জন্য উইন্ডোজ 11-এ ডিফল্ট অ্যাপগুলি পরিবর্তন করা কঠিন করে তুলেছে। বাদে, এটি গতকালের খবর। অনেকদিন ধরেই এটা করা আদর্শের পক্ষে কঠিন। আমি ইতিমধ্যেই আমার উইন্ডোজ 11 এর ডেভ রিভিউতে সমস্যাটি কভার করেছি, কিন্তু আমি অনুমান করি যে আমার টোনটি ব্যাপকভাবে ব্যবহারের জন্য যথেষ্ট "ফটোজেনিক" নয়। এছাড়াও এই Windows 11 একচেটিয়া নয়। এই বিষয়ে উইন্ডোজ কতটা গভীরভাবে বিরক্তিকর তাতে নতুন কিছু নেই। উইন্ডোজ 10 একই জিনিস করে। এজ ব্যবহার করুন, এজ ব্যবহার করুন, এজ ব্যবহার করুন। সব জায়গা জুড়ে Klaxons. তাই আমি ভেবেছিলাম, ঠিক আছে, কমান্ড-লাইন থেকে উইন্ডোজ ডিফল্ট অ্যাপগুলি কনফিগার করার এবং গোলমাল এবং বাজে কথা এড়ানোর কোন উপায় আছে কি?

তাহলে আমরা কি কথা বলছি?

প্রথমত, নির্দিষ্ট প্রোগ্রামের সাথে ফাইল প্রকারের ডিফল্ট অ্যাসোসিয়েশন। প্রতিটি অপারেটিং সিস্টেমের তার ডিফল্ট আছে। কিন্তু তারপর, যখন আপনি সেই ডিফল্টগুলি থেকে দূরে চলে যান, তখনই মজার জিনিসগুলি ঘটে। আমি ইতিমধ্যেই আপনাকে দেখিয়েছি কিভাবে মাইক্রোসফট আমার ইরফানভিউ ইমেজ ফাইল অ্যাসোসিয়েশন রিসেট করবে, বহুবার। আমি ইতিমধ্যেই আপনাকে দেখিয়েছি কিভাবে, যদিও আমি নির্দিষ্ট কিছু প্রোগ্রামকে ডিফল্ট হিসাবে সেট করেছি, Windows 10 এখনও মাঝে মাঝে তার প্রশ্নটি পপ করবে, বেশিরভাগ ক্ষেত্রে যখন এটি মিডিয়া বা ব্রাউজার কার্যকারিতার ক্ষেত্রে আসে। শুধু এজ নয়। ভিডিও ফাইলও!

Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন

2018 সালে ফিরে, নতুন ইন্সটল করুন, ইরফানভিউ।

Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন

হতাশা, অনেক?

উইন্ডোজ 11-এ, শুধুমাত্র আসল পার্থক্য হল সেটিংস মেনুতে এখন কিছুটা আলাদা, নির্দিষ্ট ফাইলের ধরনগুলিতে ডিফল্ট অ্যাপ্লিকেশনগুলি বরাদ্দ করার জন্য কিছুটা বেশি জটিল ওয়ার্কফ্লো রয়েছে এবং এর বিপরীতে। ডেভ বিল্ডে, এই কার্যকারিতা কিছুটা অস্বস্তিকর এবং বরং ধীর, তবে উইন্ডোজ 10 থেকে মূলভাবে আলাদা নয়। আপনি এখনও একটি ফাইলে ডান-ক্লিক করতে পারেন, এর সাথে খুলুন এবং এই সমস্ত কিছু। বিরক্তিকর। কিন্তু তারপরে আসল সমস্যা হল এটি সম্পর্কে দক্ষ হওয়ার চেষ্টা করা!

assoc, ftype এবং dism-এর দুঃখজনক অবস্থা

উইন্ডোজের পুরানো সংস্করণগুলি ফাইল অ্যাসোসিয়েশনগুলি বরাদ্দ বা পরিবর্তন করতে কমান্ড-লাইন সরঞ্জামগুলির একটি পরিসর (assoc, ftype) অফার করে, যাতে আপনি পছন্দের পছন্দসই প্রোগ্রামে আপনার ফাইলগুলি খুলতে পারেন। আপনি একটি তৈরি করা XML ফাইল ব্যবহার করে গ্রুপ নীতি বা রেজিস্ট্রির মাধ্যমেও এটি করতে পারেন, যা সিস্টেমকে বিভিন্ন ফাইলের ধরন কীভাবে পরিচালনা করতে হয় তা বলে। সবচেয়ে মার্জিত সমাধান নয়, কিন্তু সহজে স্ক্রিপ্টযোগ্য।

Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন

এই সব কিছুই করে না. একইভাবে, আপনি চেষ্টা করতে পারেন:

Dism.exe /online /Export-DefaultAppAssociations:C:\PS\DefaultAssoc.xml

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল
সংস্করণ:10.0.22000.1

চিত্র সংস্করণ:10.0.22000.132

অপারেশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে৷

XML খুলুন, আপনার পছন্দের ফাইলের প্রকারে ম্যানুয়াল পরিবর্তন করুন, তারপর আমদানি করুন৷



ProgId="VLC.3g2"
ApplicationName="VLC media player" />
ProgId="VLC.3gp"
ApplicationName="VLC media player" />
ProgId="AppXqj98qxeaynz6dv4459ayz6bnqxbyaqcs"
ApplicationName="Groove Music" />

<অ্যাসোসিয়েশন আইডেন্টিফায়ার=".adt"

ApplicationName="Groove Music" />
ProgId="VLC.adts"
ApplicationName="VLC media player" />
...

Dism.exe /Online /Import-DefaultAppAssociations:C:\PS\DefaultAssoc.xml

ডিপ্লয়মেন্ট ইমেজ সার্ভিসিং এবং ম্যানেজমেন্ট টুল
সংস্করণ:10.0.22000.1

চিত্র সংস্করণ:10.0.22000.132

অপারেশনটি সফলভাবে সম্পন্ন হয়েছে৷

Windows 10 20H2 থেকে, এই সমাধানগুলির কোনওটিই বিদ্যমান ব্যবহারকারীর জন্য কাজ করে না। আপনি যদি পরিবর্তন করতে চান, তবে আপনি করতে পারেন, ব্যতীত, সিস্টেমটি তাদের সম্পূর্ণরূপে উপেক্ষা করবে। তাছাড়া, উইন্ডোজ এখন যেকোন প্রোগ্রাম এবং ফাইল অ্যাসোসিয়েশনে একটি হ্যাশ বরাদ্দ করে এবং এই হ্যাশটি ব্যবহার করা হয় যে পরিবর্তনটি বৈধ কিনা তা যাচাই করতে, অর্থাৎ ব্যবহারকারীর দ্বারা করা হয়েছে। সুতরাং আপনি সত্যিই রেজিস্ট্রির মাধ্যমে ম্যানুয়ালি মাকিং সম্পর্কে যেতে পারবেন না, কারণ উইন্ডোজ আপনার ম্যানুয়াল পরিবর্তনগুলিকে উপেক্ষা করবে, কারণ সেগুলি হ্যাশের সাথে মেলে না। হ্যাশ কিভাবে গণনা করা হয়, আমাকে মারধর করে।

Windows 11 এ কিভাবে ডিফল্ট প্রোগ্রাম সেট আপ করবেন

এবং তাই, আমি যাই চেষ্টা করি না কেন, আমাকে সেটিংস GUI-এ ফিরে যেতে হবে এবং সেখানে পরিবর্তন করতে হবে। ধীর, কষ্টকর, এবং দক্ষতা বেল্টের নীচে আরেকটি পাঞ্চ। কিন্তু তারপরে, আধুনিক অপারেটিং সিস্টেমগুলি উত্পাদনশীল না হয়ে বিরক্তিকর হতে ডিজাইন করা হয়েছে৷

কোন বাস্তব সমাধান?

না। আমি খুঁজে পাইনি এমন কিছুই নেই, এবং এটি উপরের সমস্যাটির জন্য একটি ভাল, সহজ, যুক্তিসঙ্গত বিকল্প হবে। যাইহোক, আপনি একটু ভিন্ন উপায়ে আপনার অসন্তোষ প্রকাশ করতে পারেন। প্রথমত, পদ্ধতিগত এবং শৃঙ্খলাবদ্ধ হন। নিশ্চিত করুন যে আপনি আপনার সিস্টেমে প্রতিটি প্রোগ্রাম সঠিকভাবে সেট করেছেন, এবং এক্সপ্লোরারের যেকোনো ফাইলের উপর ডান-ক্লিক করুন, যাতে আপনি তাদের সঠিক হ্যান্ডলার দিতে পারেন (এবং স্থায়ীভাবে তাই)। দ্বিতীয়ত, আপনার বিরক্তিকর ডিফল্ট প্রোগ্রামগুলিকে নিষ্ক্রিয় বা আনইনস্টল করা উচিত যদি তারা আপনাকে বিরক্ত করে।

উদাহরণস্বরূপ, যদিও আমি এজকে সামগ্রিকভাবে একটি সুন্দর শালীন ব্রাউজার বলে মনে করি, এটি IFEO এর মাধ্যমে আমার উইন্ডোজ বক্সগুলিতে চালানোর অনুমতি নেই। এর কারণ হল আপনি সেটিংসের হেডারবারে এজ ব্যবহার করার জন্য সুপারিশগুলি পান, আপনি সেটিংসে এটি দেখতে পান, আপনি যখন ব্রাউজার-সক্ষম ফাইলগুলি খোলার চেষ্টা করেন তখন আপনি এটি + প্রচার বার্তা দেখতে পান৷ যে সব খুব বিরক্তিকর এবং মরিয়া. সমাধান? এজ দৌড়াতে পারে না। সরল এবং এইভাবে আপনি ভুল প্রোগ্রামে আপনার এসভিজি বা পিডিএফ ফাইলগুলি ভুলবশত খুলবেন না। সম্পন্ন. ভাল? না। প্রয়োজনীয়? দুর্ভাগ্যবশত হ্যাঁ।

উপসংহার

মজার বিষয় হল, Windows 10 আপনাকে ডিফল্ট কার্যকারিতা প্রকারের (যেমন ভিডিও, সঙ্গীত, ইত্যাদি) একটি ছোট তালিকা প্রদান করে প্রাচীন সমস্যার একটি আধা-যুক্তিযুক্ত সমাধান বাস্তবায়ন করেছে এবং আপনি (বেশিরভাগ) সেগুলি পরিচালনা করার জন্য সঠিক প্রোগ্রামগুলি বরাদ্দ করতে পারেন। এখন, Windows 11 প্রতি-প্রোটোকল এবং প্রতি-সফিক্স হ্যান্ডলিংয়ের পুরানো এবং জটিল পদ্ধতিতে ফিরে যায়, যা কষ্টকর, এবং এমনকি বিভ্রান্তিকরও, কারণ কোনও ধারাবাহিকতা নেই। সবচেয়ে খারাপ, আপনি যদি সত্যিই এই প্রক্রিয়ায় দক্ষ হতে চান, তাহলে আপনি তা পারবেন না।

বর্তমানে, উইন্ডোজ 11 কে প্রকৃতপক্ষে কোন অ্যাপগুলি কোন ফাইলগুলি খুলতে হবে তা বলার সবচেয়ে ভাল উপায়, পছন্দসই প্রোগ্রামগুলি ইনস্টল করার সময় আপনার এটি করা উচিত (তখন সফ্টওয়্যারটি ব্যাকগ্রাউন্ডে আপনার জন্য কঠোর পরিশ্রম করে), তারপরে মাঝে মাঝে একটি ডান-ক্লিক করুন।> নেট এর মাধ্যমে পড়ে থাকতে পারে যে ফাইল ধরনের জন্য সঙ্গে খুলুন. এটি সহজ, সহজ বা সুন্দর নয়, তবে এটিই এটি। আমি এই নিবন্ধটি একটি মন ফুঁক উত্পাদনশীল কৌশল ছিল কামনা, কিন্তু এটা না. আশা করা যায়, এটি অপারেটিং সিস্টেম স্ট্যাকের অকেজো এবং অর্থহীন পরিবর্তনের একটি দীর্ঘ প্রবণতার সূচনা নয়, যা প্রযুক্তিবিদদের আরও বিচ্ছিন্ন করে এবং অজ্ঞাত, নিম্ন-আইকিউ জনগণের জন্য কিছুই না করে। দ্বিতীয় চিন্তায়... ধরুন।

চিয়ার্স।


  1. কিভাবে Windows 11 এ নোটপ্যাড++ ডিফল্ট হিসেবে সেট করবেন

  2. Windows 10 এ আপনার ডিফল্ট প্রিন্টার কিভাবে সেট করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows Hello সেট আপ করবেন?

  4. উইন্ডোজ 11-এ অনুপস্থিত ডিফল্ট অ্যাপস/প্রোগ্রামগুলিকে কীভাবে ফিরিয়ে আনবেন?