কম্পিউটার

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

Windows 10-এ অ্যাপ্লিকেশানগুলি ব্লক করার যথেষ্ট ভাল কারণ রয়েছে - আপনার কর্মচারীরা (বা আপনি) কর্মক্ষেত্রে দেরি করছেন না তা নিশ্চিত করা থেকে, আপনার সন্তানরা এমন জিনিসগুলি অ্যাক্সেস করতে পারে না যা আপনি তাদের অ্যাক্সেস করতে চান না তা নিশ্চিত করা। তাদের অ্যাকাউন্ট।

এখানে আমরা আপনাকে দেখাব কিভাবে রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে Windows 10-এ অ্যাপ এবং প্রোগ্রাম ব্লক করতে হয়।

দ্রষ্টব্য :এটি করার আগে, আপনার সতর্কতা অবলম্বন করা উচিত এবং আপনার রেজিস্ট্রির একটি ব্যাকআপ তৈরি করা উচিত।

রেজিস্ট্রি এডিটরে একটি ব্লক তালিকা তৈরি করুন

প্রথমে, নিশ্চিত করুন যে আপনি যে Windows অ্যাকাউন্টে অ্যাপ্লিকেশন ব্লক করতে চান তাতে সাইন ইন করেছেন, Win টিপুন + R এবং regedit লিখুন রেজিস্ট্রি এডিটর খুলতে রান বক্সে প্রবেশ করুন।

রেজিস্ট্রি এডিটরে নেভিগেট করুন:

HKEY_CURRENT_USER\SOFTWARE\Microsoft\Windows\CurrentVersion\Policies

এখানে, বাম দিকের ফলকে, নীতিগুলিতে ডান-ক্লিক করুন, তারপর "নতুন -> কী" নির্বাচন করুন এবং আপনার নতুন কীটির নাম দিন "এক্সপ্লোরার।"

আপনার সদ্য তৈরি হওয়া এক্সপ্লোরার ফোল্ডার/কী নির্বাচন করুন, তারপর ডানদিকের প্যানেলে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন এবং "নতুন -> DWORD (32-বিট) মান" নির্বাচন করুন এবং এটিকে "DisallowRun" বলুন (কোট ছাড়াই)।

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

"DisallowRun" এ ডাবল-ক্লিক করুন এবং এর মান ডেটা পরিবর্তন করুন "1।"

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

অবশেষে, বাম দিকের ফলকে আপনি যে এক্সপ্লোরার ফোল্ডারটি আবার তৈরি করেছেন সেটিতে ডান-ক্লিক করুন, "নতুন -> মান" নির্বাচন করুন এবং এটিকে "অস্বীকৃতিরন" বলুন৷

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

আপনি এখন একটি ব্লক তালিকা তৈরি করেছেন। এর পরে, আপনি DisallowRun ফোল্ডারে যা ব্লক করতে চান তা যোগ করার একটি ক্ষেত্রে (বা "কী," যাকে প্রযুক্তিগতভাবে বলা হয়)।

ব্লক তালিকায় অ্যাপ্লিকেশন যোগ করুন

আপনি DisallowRun বক্সে ব্লক করতে চান এমন প্রতিটি প্রোগ্রাম যোগ করতে হবে।

আপনার প্রথম এন্ট্রি যোগ করার জন্য, ডানদিকের প্যানে একটি খালি জায়গায় ডান-ক্লিক করুন (বাম দিকে DisallowRun নির্বাচন করা আছে), "নতুন -> স্ট্রিং মান" নির্বাচন করুন এবং এটিকে "1" বলুন৷

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

এরপরে, আপনার নতুন তৈরি করা স্ট্রিংটিতে ডাবল-ক্লিক করুন এবং "মান ডেটা" বাক্সে আপনি যে প্রোগ্রামটিকে ব্লক করতে চান তার এক্সিকিউটেবল ফাইলের নাম লিখুন। আমরা স্টিম ব্লক করব কারণ আপনার কাছে 200-গেমের ব্যাকলগ আছে তা জানার চেয়ে কাজ থেকে বিভ্রান্তিকর আর কিছু নেই।

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

একবার আপনি আপনার কী তৈরি করলে, আপনার পিসি রিবুট করুন (ঐচ্ছিক), এবং ব্লকটি যথাস্থানে থাকা উচিত।

ব্লক তালিকায় আরও অ্যাপ্লিকেশন যোগ করতে, এই শিরোনামের অধীনে একই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করুন, তবে আপনার তৈরি প্রতিটি নতুন স্ট্রিং মানকে লাইনে পরবর্তী সংখ্যার সাথে নাম দিন, যেমন 2, তারপর 3, তারপর 4 এবং আরও কিছু৷

আপনি যখন এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি খোলার চেষ্টা করেন, তখন আপনাকে নিম্নলিখিত বার্তা দিয়ে অভ্যর্থনা জানানো উচিত৷

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

কেবলমাত্র নির্দিষ্ট অ্যাপ্লিকেশনগুলিকে কীভাবে অনুমতি দেওয়া যায়

আমরা উপরে যা উল্লেখ করেছি তার বিপরীত বিকল্পটি হল শুধুমাত্র কিছু নির্দিষ্ট অ্যাপ্লিকেশনকে অ্যাকাউন্টে খোলার অনুমতি দেওয়া বা, অন্য উপায়ে সবকিছু ব্লক করার জন্য। আপনার নির্দিষ্ট করা অ্যাপ্লিকেশনগুলি ছাড়াও।

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

প্রোগ্রামগুলি ব্লক করার জন্য প্রক্রিয়াটি ঠিক একই, আপনি যতবার "DisallowRun" শব্দটি ব্যবহার করেন (এক্সপ্লোরার ফোল্ডারে একটি DWORD হিসাবে এবং এক্সপ্লোরার ফোল্ডারে একটি সাব-কী/সাবফোল্ডার হিসাবে), পরিবর্তে "RestrictRun" শব্দটি ব্যবহার করুন৷

আপনি একই সময়ে DisallowRun এবং RestrictRun উভয়ই বিদ্যমান থাকতে পারেন, কিন্তু একই সময়ে এগুলিকে সক্ষম করবেন না কারণ এটি দ্বন্দ্বের কারণ হতে পারে।

দ্রষ্টব্য: এটা খুবই গুরুত্বপূর্ণ যে আপনি "RestrictRun" ফোল্ডারে প্রথম যে অ্যাপ্লিকেশনটি যোগ করবেন তা হল "regedit.exe", অন্যথায় আপনি নিজেকে রেজিস্ট্রি এডিটর থেকে লক করে দেবেন এবং ভবিষ্যতে পরিবর্তন করতে অক্ষম হবেন। (যদি এটি ঘটে, তাহলে আপনাকে অন্য প্রশাসক অ্যাকাউন্ট থেকে এই অ্যাকাউন্টের রেজিস্ট্রি সম্পাদনা করতে হবে।)

Windows 10 এ অ্যাপ্লিকেশনগুলি কীভাবে ব্লক করবেন

উপসংহার

এটাই. আপনার এখন রেজিস্ট্রি এডিটরে আপনার নিজস্ব ব্লক তালিকা রয়েছে, যা আপনাকে প্রদত্ত অ্যাকাউন্টগুলিতে ঠিক কোন অ্যাপ্লিকেশনগুলি অ্যাক্সেস করা যেতে পারে তা নিয়ন্ত্রণ করতে দেয়৷

তবে এটিকে হালকাভাবে বিবেচনা করবেন না। রেজিস্ট্রি আপনার পিসিতে গভীর স্তরে কাজ করে এবং এখানে কিছু ভুল করলে সমস্যা হতে পারে। আপনার রেজিস্ট্রি ব্যাক আপ করতে, পুনরুদ্ধার পয়েন্ট তৈরি করতে এবং টুইক করার সময় সতর্কতা অবলম্বন করতে ভুলবেন না৷


  1. উইন্ডোজ 10 এ অ্যাপ্লিকেশন ব্লক করার উপায়

  2. কিভাবে উইন্ডোজ 11 পুনরায় ইনস্টল করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11 পিসি আপডেট করবেন

  4. কিভাবে উইন্ডোজে ইন্টারনেট এক্সপ্লোরার ব্লক করবেন