কম্পিউটার

Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান

আজকের গাইডের বিষয় এমন কিছু নয় যা অনেক লোকের মুখোমুখি হবে। কিন্তু কেউ কেউ করবে, এবং তারা উত্তর চাইবে। সুতরাং, এখানে চুক্তি. বছরের পর বছর ধরে, আমি বিভিন্ন দেশে, বিভিন্ন কারণে হার্ডওয়্যার কিনেছি। কখনও কখনও, ডিভাইসগুলি বিক্রেতা (OEM) দ্বারা প্রি-কনফিগার করা (সম্পূর্ণ বা আংশিকভাবে) আসে, যা প্রথম-বারের সেটআপ বা প্রি-ডেলিভারি টেস্টিংও অন্তর্ভুক্ত করে। একটি নির্দিষ্ট উইন্ডোজ মেশিনের ক্ষেত্রে, এটি তৈরি করা হয়েছিল এবং তারপরে যুক্তরাজ্যে চাপ-পরীক্ষা করা হয়েছিল এবং তারপরে আমার হাতে বিতরণ করা হয়েছিল। এখন পর্যন্ত অনেক ভালো।

এই মেশিনে, আমি উইন্ডোজ ব্যবহার করি (যেমন এটি ঘটে), এবং আমি আমার পছন্দের ভাষা হিসাবে ইংরেজি (ইউএস) ব্যবহার করি, কারণ আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি যে সমস্ত এবং প্রতিটি মেশিন ইন্টারফেস এইভাবে কনফিগার করা উচিত। কিন্তু তারপর, আমার একটি ভিন্ন ভাষায় টাইপ করার প্রয়োজন ছিল (যেমন আমি একটি গুচ্ছ কথা বলতে এবং ব্যবহার করি), তাই আমি কয়েকটি কীবোর্ড লেআউট যোগ করেছি। তারপর, আমি আবিষ্কার করেছি যে আমার সিস্টেমে এখন ইংরেজির দুটি সংস্করণ রয়েছে - আমেরিকান এবং ব্রিটিশ (ইউকে) একটি (ইঙ্গিত, আগে উল্লেখ করা), এবং পরবর্তীটি সরানো যাবে না। হাস্যকরভাবে, এটি কয়েক দিন আগের আমার ফায়ারফক্স নিগলের মতো শোনাচ্ছে। আচ্ছা, আসুন সমস্যা সমাধান করি।

আরো বিশদে সমস্যা

তাই আমরা যা আছে জিনিসের সমন্বয়. এক, গ্রাহক ডেলিভারির আগে স্ট্রেস-পরীক্ষার জন্য মেশিনটি প্রি-কনফিগার করা হয়েছিল। বিক্রেতা সম্ভবত তাদের দেশের ভাষা (ইংরেজি জিবি) ব্যবহার করেছেন, যার কারণে আমাদের সমস্যার জন্য একটি পূর্বশর্ত রয়েছে; আমি ইংরেজির ভিন্ন স্বাদ ব্যবহার করি। তারপরে, আমি মেশিনটি মুছে ফেলিনি, মুছে ফেলিনি বা তাজা-ইনস্টল করিনি, এবং এটিকে এটি হিসাবে ব্যবহার করেছি এবং কয়েক বছর পরে, কয়েকটি অতিরিক্ত কীবোর্ড লেআউট যুক্ত করেছি। তারপর, যখন আমি ভাষার মধ্যে Alt-Shifting শুরু করি, তখন আমি সমস্যার সম্মুখীন হই - এবং বাগ৷

এবং এখানে কেন বেশিরভাগ লোককে কখনই এটি মোকাবেলা করতে হবে না। আপনি যদি একটি একক ভাষা ব্যবহার করেন তবে আপনি এটি কখনই দেখতে পাবেন না। আপনি যদি আপনার দেশের সাথে মেলে এমন ভাষা (বা ইংরেজির ক্ষেত্রে উপভাষা) ব্যবহার করেন, তাই বলতে গেলে, আপনি কখনই এর মুখোমুখি হবেন না। যদি আপনার মেশিনটি একটি OEM দ্বারা পূর্ব-কনফিগার করা না থাকে (যদিও বেশিরভাগ উইন্ডোজ বক্স থাকে), তাহলে আপনি এই সমস্যার সম্মুখীন হওয়ার সম্ভাবনা নেই৷ এখন পর্যন্ত অনেক ভালো।

Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান

কিন্তু এখন, আসুন পর্যালোচনা করা যাক কেন এই সমস্যাটি সম্পূর্ণ অর্থহীন:

  • মাইক্রোসফ্ট (উইন্ডোজ) টাস্কবারে কীবোর্ড লেআউট উপভাষাগুলিকে ফ্ল্যাগ করে না যখন আপনি ইংরেজির বিভিন্ন সংস্করণের মধ্যে স্যুইচ করেন। সুতরাং আপনি শুধুমাত্র ENG দেখতে পান, এবং আপনি আসলে টাইপ না করা পর্যন্ত এবং লেআউটের অসঙ্গতির সম্মুখীন না হওয়া পর্যন্ত আপনার কাছে কী আছে তা আপনি জানেন না৷
  • ক্লিঞ্চার, সিস্টেম টুল আপত্তিকর ভাষা তালিকাভুক্ত করে না - তাই আপনি এটি সরাতে পারবেন না। এখানে দেখানোর জন্য আমার কাছে কোনো অর্থপূর্ণ স্ক্রিনশট নেই। এবং এমনকি যদি এটি তালিকাভুক্ত করে (আমি একটি ভার্চুয়াল মেশিনে সমস্যাটি পুনরুত্পাদন করেছি), এটি এখনও সরানো যাবে না। কোন "সহজ" নির্দেশক নেই কেন এবং কিভাবে এই অদৃশ্য (জিবি) লোকেলটি যুক্ত বা ব্যবহার করা হয়েছিল। এটা আসলে কোন ব্যাপার না।

Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান


মিনি রেন্ট, নির্দ্বিধায় এড়িয়ে যান বা উপেক্ষা করুন

পুরো জিনিসটি একটি অনিচ্ছাকৃত "জাতীয়তাবাদী" প্রবণতার ইঙ্গিত দেয় যেখানে সফ্টওয়্যার আপনার নির্বাচিত ভাষার পরিবর্তে একটি অবস্থান-শনাক্ত করা ভাষায় ডেটা উপস্থাপন করার চেষ্টা করে। উদাহরণস্বরূপ, একটি VPN ব্যবহার করুন এবং জার্মানি বা ইতালি বলতে সংযোগ করুন৷ আপনি এখন দেখতে পাবেন যে ওয়েব সার্চ ইঞ্জিনগুলি স্থানীয় ভাষা এবং বিন্যাসে ডেটা দেখায়, এমনকি আপনার সিস্টেমের ভাষা ইংরেজি হলেও। এটি কেবল বোকাই নয়, এটিও অনুমান করে যে ব্যবহারকারী প্রকৃতপক্ষে সেই অন্যান্য ভাষাগুলি ব্যবহার করতে পারে।

এটি আমাকে 70 এবং 80 এর দশকে (ইউরোপে) সম্পূর্ণ অর্থহীন মুভি ডাবিং বাজে কথা মনে করিয়ে দেয়। এটাও হাস্যকর, কারণ 20 শতকের মাঝামাঝি সময়ে, লোকেরা সত্যিই খুব বেশি ভ্রমণ করত না, ইংরেজি ভাষা ভাষা ছিল না এবং ইউরোপীয় দেশগুলি তাদের নিজস্ব ভাষাগুলিকে "সুরক্ষা" করতে চেয়েছিল। আজকাল, প্রত্যেকের সাথে এত গভীরভাবে এবং গভীরভাবে আন্তঃসংযুক্ত, এবং ওয়েব জুড়ে ইংরেজি এত সহজে ব্যবহার করা হচ্ছে, আমাদের কাছে এখন সফ্টওয়্যারটি কোনও ভাল কারণ ছাড়াই "স্থানীয়" হয়ে যাচ্ছে৷

বিদ্রুপের দ্বিতীয় দিকটি হল আধুনিক সফটওয়্যারগুলি বয়স্ক লোকদের বাদ দেওয়ার জন্য তরুণদের জন্য ডিজাইন করা হয়েছে এবং তৈরি করা হয়েছে। কিন্তু ভাষার উপাদান সহ, হঠাৎ করেই, আমরা ওহ এত ঐতিহ্যবাহী। এমন একটি ব্যবহারকারীর ইন্টারফেস সহ লোকেদের উপস্থাপন করা যা তারা বুঝতে পারে না এমন ভাষায় তারা বুঝতে পারে না। কোন পার্থক্য করে না। একটি প্যারাডক্স, কারণ বেশিরভাগ লোকেরা কখনই একটি কম্পিউটার সিস্টেম ইনস্টল বা কনফিগার করতে পারে না, তাই "সহায়তা" উপাদানটি কেবল অর্থহীন শব্দ৷

তবে প্রবণতা সর্বত্র। লিনাক্সের কিছু ফ্লেভারও এটি করবে, যেমন, আপনি একটি ভিন্ন ভাষা এবং কীবোর্ড লেআউট নির্বাচন করলেও আপনি আপনার সিস্টেম লোকেলকে আপনার অবস্থান/টাইমজোনে সেট করতে পারবেন (যদি এটি বিদ্যমান থাকে)। ধন্যবাদ কিন্তু কোন ধন্যবাদ. এবং আমি এমন একজনকে বলছি যে বিভিন্ন ভাষায় কথা বলে। আমি যদি কিছু বাছাই করি, তার একটা কারণ আছে, এবং আমাকে সাহায্য করার জন্য সফটওয়্যারের প্রয়োজন নেই।

সমাধান

ঠিক আছে, এর এটা ঠিক করা যাক. উইন্ডোজ 10 (এবং সম্ভবত 11) এ "অ-অপসারণযোগ্য" কীবোর্ড লেআউটগুলির চারপাশের পথ দ্বিগুণ। প্রথমত, পরিস্থিতি যেখানে আপনি "আপত্তিকর" ভাষা তালিকাভুক্ত দেখতে পাচ্ছেন না কিন্তু কীবোর্ড লেআউট টাস্কবারের ভাষা মেনুতে দেখায়। এখানে সমাধান হল আপনি যে কীবোর্ড লেআউটটি সরাতে চান তার জন্য ভাষা যোগ করা। আমার ক্ষেত্রে, আমরা ইংরেজি (GB) কথা বলছি এবং যা Windows 10 সেটিংসের ভাষা বিভাগে তালিকাভুক্ত নয়। পছন্দসই ভাষা যোগ করুন (অতিরিক্ত জন্য প্রয়োজন নেই)। এখন, এটি তালিকাভুক্ত করা হবে. এবং এখন, এটি সরানো যেতে পারে৷

Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান

দ্বিতীয় সমস্যাটি হল আপনার ভাষা ইনস্টল করা আছে বা আংশিকভাবে টুইক করা আছে, কিন্তু এটি অপসারণ করা যাবে না, যেমন দুটি স্ক্রিনশট দেখানো হয়েছে। এখানে সমাধান হল ভাষাটিকে তালিকার নিচে নিয়ে যাওয়া (তীর কী ব্যবহার করে) যাতে এটি প্রথমে তালিকাভুক্ত না হয়, এবং ঐচ্ছিকভাবে ল্যাঙ্গুয়েজ প্যাকটি ইনস্টল করা এবং তারপরে উপরের মত এটি সরিয়ে ফেলা।

Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান

ঐচ্ছিক:লেআউট টুইকস

উপরের উদাহরণে, আপনি হয়তো লক্ষ্য করেছেন, ENG ইউকে কীবোর্ড ব্যবহার করার জন্য সেট করা হয়েছে, যা আমরাও চাই না। একটি গৌণ সমস্যা। ভাষার বিকল্পগুলিতে (প্রতিটি তালিকাভুক্ত, ইনস্টল করা ভাষার জন্য), আপনি কীবোর্ডগুলিকে টুইক করতে পারেন। মূলত, যুক্তরাজ্যের একটি সরান এবং মার্কিন যুক্ত করুন, সম্পন্ন। এটি রেফারেন্সের জন্য শুধুমাত্র একটি উদাহরণ, এবং আপনি যদি চান, বা অন্য কিছু করতে পারেন তাহলে আপনি বিপরীত করতে পারেন৷

Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান

এবং আমরা এখন ভালো আছি!

Windows 10 এবং অপসারণযোগ্য কীবোর্ড লেআউটগুলি সরান

উপসংহার

ভাষা ব্যবস্থাপনা সফ্টওয়্যার ইন্টারফেসের কালো ভেড়া থেকে যায়। সবচেয়ে সহজ সমাধান হবে এয়ার ট্রাফিক কন্ট্রোলের মতো ইংরেজিতে আন্তর্জাতিকীকরণ করা। সমস্যা হল, মানুষ অন্য ভাষা ব্যবহার করতে চায়। যাইহোক, ইন্টারফেসগুলিকে স্ট্যান্ডার্ড টেকনোব্যাবল ছাড়া অন্য কিছুতে থাকার কোন কারণ নেই, এবং অতিরিক্ত কীবোর্ড লেআউটগুলি (এবং ভাষাগুলি) একটি ইচ্ছাকৃত বিকল্প হিসাবে যোগ করা হবে, কোন স্বয়ংক্রিয় অনুমানের মাধ্যমে নয়, কারণ আমি যা দেখছি তা থেকে এটি সাধারণত ভুল করা হয়, বোর্ড জুড়ে সমানভাবে।

আপনার যদি একটি উইন্ডোজ মেশিন থাকে যেখানে আপনি হঠাৎ একটি অতিরিক্ত কীবোর্ড লেআউট আবিষ্কার করেন, যা সহজে সরানো যায় না, আপনি লেআউটের সাথে মেলে এমন ভাষা প্যাক যোগ করার চেষ্টা করতে পারেন এবং তারপরে এটি সরাতে পারেন। আশা করি, এটি আপনাকে টাইপিং উত্পাদনশীলতা, বা কমপক্ষে পূর্বাভাসযোগ্যতা ফিরিয়ে দেবে যা আপনি আশা করেন। আর এটাই হবে আজকের জন্য।

চিয়ার্স।


  1. FIX:Windows 10 এ কীবোর্ড ভাষা সরানো যাবে না

  2. কিভাবে Windows 10 এ কীবোর্ড ম্যাক্রো তৈরি করবেন

  3. Windows 10 এ কর্টানাকে সম্পূর্ণরূপে কীভাবে সরিয়ে ফেলা যায়

  4. Windows 10 ইনস্টলেশন-পরবর্তী প্রয়োজনীয় পরিবর্তন