কম্পিউটার

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

সাম্প্রতিক সময়ে ডিসকর্ড জনপ্রিয়তা পেয়েছে, যেখানে সারা বিশ্ব জুড়ে লোকেরা এটি ভিডিও, ভয়েস কল এবং চ্যাটিংয়ের জন্য ব্যবহার করে। সময়ের সাথে সাথে, ডিসকর্ড তার ব্যবহারকারীদের জন্য স্ক্রিন ভাগ করার ক্ষমতাও সক্ষম করেছে, যা বোঝায় যে এটি ব্যবসায়িক এবং বাণিজ্যিক ব্যবহারের জন্য ব্যবহার করা যেতে পারে। যাইহোক, সাম্প্রতিক ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীন সমস্যা হয়েছে, বিশেষ করে যখন ডিসকর্ড ব্যতীত একটি তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশন শেয়ার করা স্ক্রিনে চলছে। এটি সাম্প্রতিক আপডেট, ডিসকর্ড সেটিংস বা ড্রাইভার আপডেটের প্রয়োজনের কারণে হতে পারে। এই নির্দেশিকাটি অন্য সিস্টেমে ডিসকর্ড স্ক্রিন ব্ল্যাক স্ক্রিন শেয়ার করার সমস্যা সমাধান করতে সাহায্য করবে।

স্ক্রিন শেয়ারিং সমস্যা হলে কীভাবে ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীন সমাধান করা যায় সে সম্পর্কে পদক্ষেপগুলি

ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন সমস্যা সমাধানের জন্য অনেকগুলি সমস্যা সমাধানের পদক্ষেপ রয়েছে যা কেউ অনুসরণ করতে পারে। যাইহোক, আমি সেরা পদ্ধতিগুলির একটি তালিকা সংকলন করেছি যা সমস্যা সমাধানের ফোরামে অনেকের দ্বারা সুপারিশ করা হয়েছে। আপনাকে নীচে তালিকাভুক্ত সমস্ত পদ্ধতি অনুসরণ করতে হবে না। প্রতিটি সমস্যা সমাধানের পদ্ধতির পরে আপনি একই সমস্যার সম্মুখীন হচ্ছেন কিনা তা পরীক্ষা করুন। যদি তা না হয়, তাহলে আপনি সেখানেই থামতে পারেন এবং বাকি ধাপগুলি উপেক্ষা করতে পারেন৷

ক্যাশে সাফ করুন অ্যাপ্লিকেশন আপডেট করুন
প্রোগ্রাম পুনরায় ইনস্টল করুন ড্রাইভার আপডেট করুন

পদ্ধতি 1:ক্যাশে সাফ করুন

অনেক সমস্যার জন্য প্রথম সমস্যা সমাধানের পদক্ষেপগুলির মধ্যে একটি হল ক্যাশে সাফ করা। ব্রাউজার সমস্যা সমাধানের ধাপে এটি সাধারণ যেখানে ব্যবহারকারীদের অন্য যেকোনো অস্থায়ী ফাইলের সাথে সমস্ত ক্যাশে এবং কুকিজ সাফ করার পরামর্শ দেওয়া হয়। একইভাবে, আপনার কম্পিউটারে প্রতিটি অ্যাপ্লিকেশন ক্যাশে নামে পরিচিত কিছু অস্থায়ী ফাইল রক্ষণাবেক্ষণ করে, যেগুলো প্রয়োজনের সময় ওভাররাইট করা হয়। এর ফলে ফাইলগুলি দূষিত হয়ে যায় এবং অন্য ব্যবহারকারীদের কাছে ডিসকর্ড স্ক্রিন-শেয়ারিং ব্ল্যাক স্ক্রীনের মতো সমস্যা দেখা দেয়। এখানে ডিসকর্ডের ক্যাশে সাফ করার পদক্ষেপগুলি রয়েছে:

ধাপ 1 :প্রথমে, নিশ্চিত করুন যে ডিসকর্ড অ্যাপ্লিকেশনটি বন্ধ রয়েছে এবং আপনার কম্পিউটারে চলছে না৷

ধাপ 2 :Windows + R টিপুন RUN বক্স খুলতে কীবোর্ডে।

ধাপ 3 :“%appdata টাইপ করুন % এবং তারপর ওকে বোতামে ক্লিক করুন।

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

পদক্ষেপ 4৷ :প্রোগ্রাম ফোল্ডারের একটি তালিকা প্রদর্শিত হবে। তালিকার মধ্যে ডিসকর্ড সনাক্ত করুন এবং প্রসঙ্গ মেনুটি প্রকাশ করতে একটি ডান-ক্লিক করুন।

ধাপ 5 :আপনার সিস্টেম থেকে ডিসকর্ড ফোল্ডার এবং এর বিষয়বস্তু অপসারণ করতে মুছুন নির্বাচন করুন।

ধাপ 6 :এখন, ডিসকর্ড পুনরায় চালু করুন এবং সমস্যাটি অব্যাহত আছে কিনা তা পরীক্ষা করুন।

দ্রষ্টব্য :আপনি অ্যাপ্লিকেশন খুললে ডিসকর্ড ফোল্ডারটি স্বয়ংক্রিয়ভাবে পুনরায় তৈরি হবে।

পদ্ধতি 2:অ্যাপ্লিকেশন আপডেট করুন

অ্যাপ্লিকেশন আপডেটগুলি একটি সাধারণ অভ্যাস যা নিশ্চিত করে যে একটি অ্যাপ্লিকেশন মাইক্রোসফ্ট এবং অন্যান্য প্রোগ্রামগুলির দ্বারা সরবরাহ করা আপডেটগুলির সাথে তাল মিলিয়ে চলতে পারে৷ মান বজায় রাখতে এবং অ্যাপের মসৃণ কার্যকারিতা নিশ্চিত করতে, প্রতিটি সফ্টওয়্যার বিকাশকারী একটি আপডেট প্রকাশ করে এবং ব্যবহারকারীদের কাছে এটি রোল আউট করে। যাইহোক, এই প্রক্রিয়াটি ধীর, এবং এমন সময় আছে যখন একটি নির্দিষ্ট অঞ্চলের অনেক ব্যবহারকারীকে এড়িয়ে যাওয়া হয়েছে৷ তাই ম্যানুয়ালি নীচের উল্লেখিত পদক্ষেপগুলি অনুসরণ করে আপডেটগুলি পরীক্ষা করার পরামর্শ দেওয়া হচ্ছে:

ধাপ 1 :RUN বক্স খুলতে আপনার কীবোর্ডে Windows + R টিপুন।

ধাপ 2 :এখন, টাইপ করুন “%localappdata% ” এবং ওকে ক্লিক করুন৷

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

ধাপ 3 :অ্যাপ্লিকেশন ফোল্ডারের তালিকা থেকে, এটি খুলতে Discord-এ ডাবল ক্লিক করুন।

পদক্ষেপ 4৷ :এরপর, "Update.exe" ফাইলটি সনাক্ত করুন এবং এটিতে ডাবল ক্লিক করুন৷ Discord আপডেট করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

ধাপ 5 :ফোল্ডার থেকে প্রস্থান করুন এবং ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীন সমস্যাটি ঠিক করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে অ্যাপটি চালু করুন৷

পদ্ধতি 3:প্রোগ্রাম পুনরায় ইনস্টল করুন

বেশিরভাগ বিশেষজ্ঞদের দ্বারা প্রস্তাবিত আরেকটি পদ্ধতি হল অ্যাপ্লিকেশনটি আনইনস্টল করা এবং এটি পুনরায় ইনস্টল করা। নীচে উল্লিখিত দ্রুত এবং সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে এটি করা যেতে পারে:

ধাপ 1 :টাস্কবারের সার্চ বক্সে কন্ট্রোল প্যানেল টাইপ করুন এবং তারপরে প্রদর্শিত সেরা ম্যাচ ফলাফলে ক্লিক করুন।

ধাপ 2 :একটি নতুন উইন্ডো খুলবে যেখানে আপনাকে নিশ্চিত করতে হবে যে উপরের ডান কোণে ভিউ বাই বিকল্পটি বিভাগ হিসাবে সাজানো হয়েছে।

ধাপ 3 :এখন, প্রোগ্রামগুলি সনাক্ত করুন এবং একটি প্রোগ্রাম আনইনস্টল করুন নির্বাচন করুন৷

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

পদক্ষেপ 4৷ :আপনার সিস্টেমে ইনস্টল করা অ্যাপ্লিকেশনগুলির একটি তালিকা প্রদর্শিত হবে৷ ডিসকর্ড এ ক্লিক করুন এবং তারপর আনইনস্টল নির্বাচন করুন।

ধাপ 5 :একবার অ্যাপ্লিকেশন আনইনস্টল করার প্রক্রিয়া সম্পন্ন হলে, RUN বক্স খুলতে Windows + R টিপুন।

ধাপ 6 :রান বক্সে নিম্নলিখিত ফোল্ডারের নামগুলি টাইপ করুন এবং আপনার সিস্টেমে এই অ্যাপ্লিকেশনটির অবশিষ্টাংশগুলি সরাতে ডিসকর্ড ফোল্ডারটি মুছুন৷

%appdata%

%localappdata%

পদক্ষেপ 7৷ :অবশেষে, ডিসকর্ড অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং একটি নতুন অনুলিপি ডাউনলোড করুন এবং এটি আপনার সিস্টেমে ইনস্টল করুন৷

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

পদ্ধতি 4:ড্রাইভার আপডেট করুন

ডিসকর্ড স্ক্রিন-শেয়ারিং ব্ল্যাক স্ক্রিন সমস্যা সমাধানের চূড়ান্ত রেজোলিউশন হল আপনার সিস্টেমে গ্রাফিক এবং ডিসপ্লে ড্রাইভার আপডেট করা। নিম্নলিখিত তিনটি বিকল্পের যেকোনো একটি ড্রাইভার আপডেট করতে পারে:

বিকল্প 1:হার্ডওয়্যার ওয়েবসাইট দেখুন

আপনার গ্রাফিক ড্রাইভার আপডেট করার প্রথম বিকল্প হল আপনার হার্ডওয়্যারের মেক এবং মডেল শনাক্ত করা এবং অফিসিয়াল ওয়েবসাইট থেকে ড্রাইভারের আপডেট করা সংস্করণ ডাউনলোড করা।

বিকল্প 2:ডিভাইস ম্যানেজার ব্যবহার করুন

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

Microsoft আপনার সমস্ত ড্রাইভার আপডেট করার জন্য ডিভাইস ম্যানেজার নামে পরিচিত Windows 10-এ একটি অন্তর্নির্মিত টুল সরবরাহ করেছে। এই ইউটিলিটি ব্যবহার করার সময়, আপনি যে ড্রাইভারটি আপডেট করতে চান সেটি নির্বাচন করতে হবে এবং অনস্ক্রিন নির্দেশাবলী অনুসরণ করতে হবে। এই পদ্ধতির একমাত্র ত্রুটি হল যে এটি Microsoft সার্ভারে আপডেট করা ড্রাইভারগুলি অনুসন্ধান করার সময় সময় এবং প্রচেষ্টা খরচ করে৷

বিকল্প 3:অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করুন।

অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার হল একটি তৃতীয় পক্ষের টুল যা আপনার ড্রাইভারগুলিকে দ্রুত এবং সুবিধাজনকভাবে আপডেট করতে সাহায্য করতে পারে। এই অ্যাপ্লিকেশনটি ইনস্টল করা হার্ডওয়্যারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করে, ইনস্টল করা সংশ্লিষ্ট ড্রাইভার যাচাই করে এবং তারপর সেই ড্রাইভারগুলির একটি আপডেট সংস্করণের জন্য ইন্টারনেট অনুসন্ধান করে। যদি পাওয়া যায়, এটি ব্যবহারকারীকে অবহিত করে এবং তারা যে আপডেটটি সম্পাদন করতে চায় তা নির্বাচন করার অনুমতি দেয়; এখানে অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার ব্যবহার করার ধাপ রয়েছে:

ধাপ 1: নীচে দেওয়া লিঙ্ক থেকে ADU ডাউনলোড এবং ইনস্টল করুন:

ধাপ 2: অ্যাপ্লিকেশনটি ইনস্টল হয়ে গেলে, স্ক্যানিং প্রক্রিয়া শুরু করতে এখন স্ক্যান বোতামে ক্লিক করুন৷

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

ধাপ 3: প্রক্রিয়াটি শেষ হয়ে গেলে, সমস্ত ড্রাইভারের সমস্যার একটি তালিকা স্ক্রিনে প্রদর্শিত হবে। আপনি যে ড্রাইভারটি আপডেট করতে চান তা চয়ন করুন (এই ক্ষেত্রে গ্রাফিক ড্রাইভার) এবং এর পাশে ড্রাইভার আপডেট করুন লিঙ্কে ক্লিক করুন৷

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন

পদক্ষেপ 4৷ :ড্রাইভার আপডেট হয়ে গেলে, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে সিস্টেম পুনরায় চালু করুন৷

অ্যাডভান্সড ড্রাইভার আপডেটার একটি ট্রায়াল সংস্করণ সহ আসে যা আপনি সফ্টওয়্যার কীভাবে কাজ করে তা বুঝতে ব্যবহার করতে পারেন। ADU-এর উন্নত বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে, আপনাকে অ্যাপটিকে PRO সংস্করণে আপগ্রেড করতে হবে৷

স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রীন কিভাবে সমাধান করা যায় তার চূড়ান্ত কথা

ডিসকর্ড নিঃসন্দেহে সেরা সফ্টওয়্যারগুলির মধ্যে একটি যা মানুষকে বিভিন্ন উপায়ে সংযোগ করতে সহায়তা করে৷ যাইহোক, ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিনের সমস্যাগুলি অনেক ব্যবহারকারীর মধ্যে অস্থিরতা সৃষ্টি করেছে, যার ফলে লোকেরা অন্য বিকল্পগুলি খুঁজছে। উপরে বর্ণিত পদ্ধতিগুলির যেকোন সহজেই এই সমস্যাগুলি সমাধান করতে পারে। কোন পদ্ধতি আপনার জন্য কাজ করেছে বা অন্য কোন রেজোলিউশন যা আমরা মিস করেছি তা আমাদের জানান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে আমাদের অনুসরণ করুন – Facebook, Twitter, এবং YouTube। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যার উত্তর সহ আমরা নিয়মিত টিপস এবং কৌশল পোস্ট করি।


  1. ডেল ল্যাপটপে কালো স্ক্রিন কীভাবে ঠিক করবেন

  2. Windows 11 ব্ল্যাক স্ক্রীনের সমস্যা কিভাবে ঠিক করবেন?

  3. ব্ল্যাক স্ক্রীন ছাড়া নেটফ্লিক্স রেকর্ড স্ক্রীন কিভাবে করবেন

  4. Windows 10-এ স্ক্রীন রেকর্ড করার সময় শব্দের সমস্যা কীভাবে ঠিক করবেন?