কম্পিউটার

Windows 10 এ MTP সংযোগ সমস্যা কিভাবে সমাধান করবেন

যখন থেকে Windows 10 আপডেট হয়েছে রোল আউট, কোম্পানি সর্বশেষ সংস্করণে আপগ্রেড করার জন্য ব্যবহারকারীদের তাগিদ দিতে থাকে। ব্যবহারকারীরা একটি সিস্টেমাইজড UI-তে আরও ভাল, দ্রুত এবং নির্ভরযোগ্য অভিজ্ঞতার প্রতিশ্রুতি দ্বারা আকৃষ্ট হয়েছিল৷ যাইহোক, যারা আগের সংস্করণগুলি থেকে আপগ্রেড করার কথা ভেবেছিলেন তাদের কিছু বাগ এবং সমস্যার মুখোমুখি হতে হয়েছিল। সমস্ত সাধারণ সমস্যাগুলির মধ্যে এমন একটি বিরক্তিকর সমস্যা হল এমটিপি সংযোগ সমস্যা যখন পিসির সাথে সংযুক্ত থাকে।

সমস্যাটি প্রত্যক্ষ করার পরে, ব্যবহারকারীরা তাদের ফোন থেকে ফাইল স্থানান্তর করতে পারেনি (ইউএসবি এর মাধ্যমে সঠিকভাবে সংযুক্ত হওয়ার পরে)। আপনি যদি একই সমস্যার সম্মুখীন হন, তাহলে Windows 10-এ MTP সংযোগ সমস্যা সমাধানের জন্য তাৎক্ষণিক সমাধান পেতে এই নির্দেশিকা অনুসরণ করুন।   

Windows 10-এ MTP কাজ করছে না এমন সমস্যা কীভাবে ঠিক করবেন – মৌলিক পদ্ধতিগুলি

আমরা উন্নত সমাধান নিয়ে এগিয়ে যাওয়ার আগে, কিছু জিনিস আছে যা আপনার নিশ্চিত হওয়া উচিত।

1. আপনার ডিভাইস MTP সামঞ্জস্যপূর্ণ?

আপনি যদি আপনার ডিভাইসে প্রথমবার মিডিয়া ট্রান্সফার প্রোটোকল পরিষেবা ব্যবহার করার চেষ্টা করছেন। নিশ্চিত করুন যে আপনার ডিভাইস MTP সমর্থন করে। বেশিরভাগ ফোনই করে, তবে আপনি যদি পুরানো হ্যান্ডসেট ব্যবহার করেন তবে আপনাকে অবশ্যই আপনার মোবাইল মডেল নম্বর ব্যবহার করে বা আপনার ফোনের ম্যানুয়াল বইতে MTP সামঞ্জস্যতা পরীক্ষা করতে হবে।

২. যদি আপনার ডিভাইস সামঞ্জস্য পরীক্ষায় উত্তীর্ণ হয়, তাহলে সফলভাবে MTP-এর জন্য আপনার ডিভাইস সেটআপ করুন!

আপনার পিসিতে আপনার ফোন সংযোগ করার সময় আপনি আপনার ডিভাইসে MTP কার্যকারিতা নির্বাচন করেছেন তা নিশ্চিত করুন৷ যত তাড়াতাড়ি আপনি USB এর মাধ্যমে আপনার পিসিতে আপনার ফোন সংযুক্ত করবেন, MTP বিকল্পটি নির্বাচন করতে আপনার স্মার্টফোনে একটি পপ-আপ পাওয়া উচিত।

৩. বিভিন্ন পোর্ট বা তারের সাথে সংযোগ স্থাপন করুন

যদি আপনি একটি ত্রুটিপূর্ণ পোর্ট বা USB কেবলের মাধ্যমে একটি সংযোগ স্থাপন করার চেষ্টা করছেন, তাহলে আপনি Windows 10 -এ MTP সংযোগ সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই কারণে. সুতরাং, একটি ভিন্ন পোর্টের সাথে সংযোগ করার চেষ্টা করুন বা MTP এর জন্য আপনার স্মার্টফোনের সাথে সংযোগ করতে একটি ভিন্ন কেবল ব্যবহার করুন৷ আপনি যদি Windows 10 এবং 7-এ USB পোর্টগুলিকে কীভাবে সক্ষম/অক্ষম করতে হয় সে সম্পর্কে আমাদের পূর্ববর্তী নির্দেশিকা মিস করলে, এখানে লিঙ্কটি দেখুন !

4. MTP ম্যানুয়ালি সক্রিয় করুন 

ভাল, MTP কার্যকারিতা সক্ষম করার জন্য সমস্ত মোবাইল নির্মাতাদের বিভিন্ন পদ্ধতি রয়েছে। সুতরাং, নিশ্চিত করুন যে আপনি আপনার প্রস্তুতকারকের সাথে সঠিক পদ্ধতিটি পরীক্ষা করেছেন এবং প্রয়োজন অনুসারে ম্যানুয়ালি MTP সক্ষম করুন৷

5. USB ডিবাগিং মোড সক্রিয় করা উচিত 

আপনার স্মার্টফোনটি MTP এর সাথে কাজ করতে, নিশ্চিত করুন যে আপনি USB ডিবাগিং মোড সক্ষম করেছেন৷ এটি আপনাকে প্রয়োজনের সময় কোনো ঝামেলা ছাড়াই সমস্যার সমাধান করতে সাহায্য করবে। USB ডিবাগিং বৈশিষ্ট্য নতুন? এখানে বিস্তারিত নির্দেশিকা দেখুন !

যদি কোনো টিপস আপনাকে এমটিপি কাজ করছে না সমস্যা ঠিক করতে সাহায্য করে , তারপর আপনার জন্য কী কাজ করে তা দেখতে আপনাকে নিম্নলিখিত সমাধানগুলি এক এক করে বাস্তবায়ন করতে হবে!

Windows 10-এ MTP কাজ করছে না এমন সমস্যা কিভাবে ঠিক করবেন – উন্নত পদ্ধতি

এখানে চারটি আশ্চর্যজনক সমাধান রয়েছে যা আপনি Windows 10-এ MTP সংযোগ সমস্যাগুলি বাতিল করার চেষ্টা করতে পারেন: 

পদ্ধতি 1- MTP USB ড্রাইভার আপডেট করুন (প্রস্তাবিত)

যদি সংশ্লিষ্ট ডিভাইস ড্রাইভার ইতিমধ্যেই আপনার ডিভাইসে ইনস্টল করা থাকে, কিন্তু আপনি এখনও ডিভাইসে ফাইল স্থানান্তর করতে পারেন, তাহলে আপনাকে ড্রাইভার আপডেট করতে হবে। সম্ভাবনা হতে পারে, আপনার কম্পিউটার ক্ষতিগ্রস্ত, অনুপস্থিত বা ত্রুটিপূর্ণ MTP USB ড্রাইভার যা Windows 10-এ সংযোগ সমস্যা সৃষ্টির জন্য দায়ী। Windows 10-এ ড্রাইভার আপডেট করার একাধিক উপায় আছে . যাইহোক, সঠিক ড্রাইভারগুলিতে আপগ্রেড করার সবচেয়ে সহজ এবং নিরাপদ উপায় হল স্মার্ট ড্রাইভার কেয়ার ব্যবহার করা

পদক্ষেপ 1- আপনার উইন্ডোজে ড্রাইভার আপডেটার ইউটিলিটি ইনস্টল করার পরে, লঞ্চ করুন৷ এটা

পদক্ষেপ 2- নিবন্ধিত সংস্করণ ব্যবহার করে, স্টার্ট স্ক্যান এ ক্লিক করুন বোতাম

ফ্রি সংস্করণের সাথে, আপনি প্রতিদিন দুটি ড্রাইভার আপডেট করতে সক্ষম হবেন (শুধুমাত্র)।;

Windows 10 এ MTP সংযোগ সমস্যা কিভাবে সমাধান করবেন

পদক্ষেপ 3- একবার ত্রুটিপূর্ণ ড্রাইভারের তালিকা পর্দায় উপস্থিত হলে, আপনি সব আপডেট করুন-এ ক্লিক করতে পারেন। কোনো ঝামেলা ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে বাল্ক ড্রাইভার ইনস্টল করার জন্য বোতাম।

একবার আপনার কম্পিউটার সঠিকভাবে চলতে শুরু করলে এবং সর্বশেষ ড্রাইভার সংস্করণ, আশা করি, এমটিপি সংযোগের সমস্যাগুলি সঙ্গে সঙ্গে সমাধান হয়ে যাবে!

পদ্ধতি 2- কমান্ড প্রম্পট ব্যবহার করুন

আপনি এমটিপি সক্ষম করতে কমান্ড প্রম্পটেও নির্ভর করতে পারেন। প্রক্রিয়াটি সহজবোধ্য এবং MTP কার্যকারিতা সক্রিয় করতে কোনো প্রযুক্তিগত দক্ষতার প্রয়োজন নেই।

পদক্ষেপ 1- প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান।

পদক্ষেপ 2- কমান্ড প্রম্পট উইন্ডো খোলা হয়ে গেলে, নিম্নলিখিত কমান্ড লাইন টাইপ করুন: 

net localgroup Administrators local service /add

Windows 10 এ MTP সংযোগ সমস্যা কিভাবে সমাধান করবেন

পদক্ষেপ 3- এমটিপি চালু এবং সফলভাবে চলছে কিনা তা পরীক্ষা করতে কমান্ডটি চালানোর জন্য এন্টার বোতাম টিপুন!

উইন্ডোটি বন্ধ করুন এবং MTP সংযোগের সমস্যাগুলি আবার পরীক্ষা করুন। যদি এটি আপনাকে সাহায্য না করে তবে পরবর্তী সমাধানটি সম্পাদন করুন!

পদ্ধতি 3- wpdmtp.inf ফাইল ইনস্টল করুন

wpdmtp.inf ফাইল এমন কিছু যা আপনার কম্পিউটারে ইতিমধ্যেই আছে। আপনি যদি এমটিপি সংযোগ সমস্যা সম্মুখীন হন তাহলে এটি সফলভাবে ইনস্টল করার জন্য আপনাকে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে আপনার Windows 10 এ। 

পদক্ষেপ 1- এই পিসিতে নেভিগেট করুন অথবা My Computer খুলুন> সি: ড্রাইভ> সনাক্ত করুন এবং উইন্ডোজ ফোল্ডার খুলুন।

পদক্ষেপ 2- INF খুঁজুন এবং খুলুন সাবফোল্ডার wpdmtp নামে ফাইলটি সনাক্ত করুন। inf

পদক্ষেপ 3- শুধু ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং ইনস্টল করুন টিপুন বোতাম

Windows 10 এ MTP সংযোগ সমস্যা কিভাবে সমাধান করবেন

পদক্ষেপ 4- প্রক্রিয়াটি সম্পূর্ণ করতে ইনস্টলেশনের পরে আপনার পিসি রিবুট করুন!

আশা করি, এটি স্বয়ংক্রিয়ভাবে উইন্ডোজ 10-এ এমটিপি কাজ না করার সমস্যাটি ঠিক করবে। যদি না হয়, আপনি আমাদের পরবর্তী সমাধানের সাথে এগিয়ে যেতে পারেন!

পদ্ধতি 4- মিডিয়া ফিচার প্যাক ইনস্টল করুন

যদি আপনার কম্পিউটারে মিডিয়া ফিচার প্যাক উপলব্ধ না হয়, তাহলে MTP যেভাবে হওয়া উচিত তা কাজ করবে না। আপনি যদি মিডিয়া ফিচার প্যাক সম্পর্কে অজানা থাকেন তবে মনে রাখবেন যে এতে Windows Media Player এবং আরও অনেক কিছু সম্পর্কিত উপাদান রয়েছে। তাই, আপনাকে আপনার সংস্করণটি KB3010081, -এ আপডেট করতে হবে এবং আপনি Microsoft ওয়েবসাইট থেকে এখানেই ডাউনলোড করতে পারেন . আরও এগিয়ে যেতে, শুধু .exe ফাইলটি ইনস্টল করুন এবং চালান; নিশ্চিত করুন যে আপনি পরিবর্তনগুলি বাস্তবায়ন করতে আপনার কম্পিউটার পুনরায় বুট করেছেন!

Windows 10 এ MTP সংযোগ সমস্যা কিভাবে সমাধান করবেন

এটাই ছিল! এই নির্দেশিকাটি ব্যাখ্যা করেছে যে ব্যবহারকারীরা তাদের স্মার্টফোন ডিভাইস এবং ক্যামেরা সংযোগ করার চেষ্টা করছেন তাদের জন্য Windows 10-এ MTP সংযোগ সমস্যাগুলি কীভাবে সমাধান করা যায়। আমাদের জানান যে উপরে উল্লিখিত সমাধানগুলির মধ্যে কোনটি আপনাকে সমস্যার সমাধান করতে সাহায্য করেছে; নীচের মন্তব্য বিভাগে আপনার পরামর্শ অঙ্কুর!

প্রস্তাবিত নিবন্ধ:
Windows 10 এ কাজ করছে না স্টার্ট মেনু সার্চ কিভাবে ঠিক করবেন?
দুই আঙুলের স্ক্রল Windows 10 এ কাজ করছে না
আমার মাইক্রোফোন Windows 10 এ কাজ করছে না! আমি কিভাবে সমস্যাটি ঠিক করব?
Windows 10 ফাইল এক্সপ্লোরার কাজ করছে না? কিভাবে ঠিক করবেন?

  1. কিভাবে আপনার Windows 10 পিসিকে মোবাইল হটস্পট হিসেবে ব্যবহার করবেন

  2. Windows 10-এ কার্নেল পাওয়ার 41 কীভাবে সমাধান করবেন?

  3. Windows 10 এ কোন সাউন্ড প্রবলেম কিভাবে সমাধান করবেন

  4. কিভাবে 0x800700a1 উইন্ডোজ আপডেট ত্রুটির সমাধান করবেন