কম্পিউটার

কীভাবে একটি ম্যাকে কালো স্ক্রীনের সমস্যা সমাধান করবেন?

ম্যাক কম্পিউটারগুলির জন্য সমস্যাগুলির সম্মুখীন হওয়া বিরল, কারণ তারা তাদের নির্ভরযোগ্য হার্ডওয়্যার এবং সফ্টওয়্যারের জন্য পরিচিত৷ যাইহোক, তারা এখনও মেশিন যা পারফরম্যান্স প্রভাবিত হতে পারে আন্তঃলিঙ্কিং কারণের একটি সংখ্যা দ্বারা প্রভাবিত হতে পারে. একটি ম্যাক ব্যবহারকারী এক পর্যায়ে যে সমস্যার সম্মুখীন হতে পারে তার মধ্যে একটি হল সিস্টেম বুট করার সময় কালো পর্দার সমস্যা। যদিও প্রায়শই একটি হার্ডওয়্যার-সম্পর্কিত সমস্যা হিসাবে ভুল হয়, ম্যাকের কালো স্ক্রিন সাধারণত সফ্টওয়্যার সমস্যার কারণে হয়। সৌভাগ্যবশত, এই ত্রুটিটি বিভিন্ন সমস্যা সমাধানের পদ্ধতির মাধ্যমে সমাধান করা যেতে পারে, যার জন্য আমি এই নিবন্ধে আপনার সাথে শেয়ার করব।

প্রথম জিনিস প্রথম:ম্যাকে কালো স্ক্রীন হিমায়িত হওয়ার কারণ কী?

এই সমস্যাটি বেশ কয়েকটি কারণে ঘটতে পারে, তবে সাধারণত, এটি সিস্টেম আপডেট বা আপগ্রেডের সমস্যাগুলির কারণে ঘটে। কিছু ব্যবহারকারী তাদের ম্যাক স্লিপ বা স্ট্যান্ডবাই মোড থেকে পুনরায় চালু করার সময় কালো স্ক্রিন সম্পর্কে অভিযোগ করেন। কিন্তু কখনও কখনও, কালো পর্দার ত্রুটিটি অপ্রত্যাশিতভাবে এবং কোনও আপাত কারণ ছাড়াই ঘটে বলে মনে হয়৷

ব্ল্যাক স্ক্রীনের ত্রুটি ঠিক করা:আপনি শুরু করার আগে

ম্যাকের ব্ল্যাক স্ক্রীন ত্রুটির জন্য বিভিন্ন সংশোধন করার চেষ্টা করার আগে, নিম্নলিখিতগুলি করার কথা বিবেচনা করুন:

  • ব্ল্যাক স্ক্রিন সমস্যাটি হতে পারে বলে আপনার মনে হয় এমন যেকোনো সম্ভাব্য কারণ নোট করুন। এটি আপনাকে সমস্যার সমাধান করার চেষ্টা করার সময় কোথায় শুরু করতে হবে তা নির্ধারণ করতে সহায়তা করবে। আপনার ম্যাক কি সম্প্রতি একটি আপডেটের মধ্য দিয়ে গেছে? আপনি নিবিড় কিছু করার সময় এটি কি গভীর ঘুমের মোডে গিয়েছিল?
  • যখন আপনি আপনার Mac চালু করেন এবং একটি কালো স্ক্রীন দ্বারা স্বাগত পান, তবুও আপনার পাসওয়ার্ড প্রবেশ করার চেষ্টা করুন৷ কিছু ব্যবহারকারী রিপোর্ট করেন যে এটি করার ফলে তারা কালো পর্দা অতিক্রম করে।

সহজ সমাধান যা সাহায্য করতে পারে

আমরা আরও প্রযুক্তিগত সমাধানে নামার আগে, এখানে মৌলিক বিষয়গুলি রয়েছে যেগুলি কাজ করতে পারে যদি আপনি যথেষ্ট ভাগ্যবান হন৷

প্রো টিপ:কর্মক্ষমতা সমস্যা, জাঙ্ক ফাইল, ক্ষতিকারক অ্যাপ এবং নিরাপত্তা হুমকির জন্য আপনার Mac স্ক্যান করুন
যা সিস্টেমের সমস্যা বা ধীর কর্মক্ষমতা সৃষ্টি করতে পারে।

  • নিশ্চিত করুন যে আপনার Mac চালু আছে – অন্য কিছু করার আগে আপনাকে পাওয়ার সমস্যাগুলি বাতিল করতে হবে। আপনি যদি পাওয়ার বোতামটি চাপেন এবং আপনার কম্পিউটার থেকে কোনও শব্দ না আসে তবে এটি পাওয়ার সমস্যা হতে পারে। আউটলেট, প্লাগ এসি অ্যাডাপ্টার এবং তারগুলির মধ্যে কোনও ক্ষতি হয়েছে কিনা তা পরীক্ষা করুন৷
  • ডিসপ্লে উজ্জ্বলতা সামঞ্জস্য করুন – এটা সম্ভব যে আপনি আকস্মিকভাবে উজ্জ্বলতা কীগুলিতে চাপ দিয়েছেন - বা কে জানে, সম্ভবত আপনার বিড়ালটি করেছে? ডিসপ্লে জ্বলবে কিনা তা দেখতে F1 এবং F2 টিপুন৷
  • পেরিফেরাল এবং আনুষাঙ্গিক সংযোগ বিচ্ছিন্ন করুন – আপনার iMac বা Mac ল্যাপটপ থেকে USB ড্রাইভ এবং প্রিন্টারগুলির মতো বাহ্যিক ডিভাইসগুলি সরানোর বা সংযোগ বিচ্ছিন্ন করার চেষ্টা করুন৷ কখনও কখনও, এই ডিভাইসগুলি তাদের নিজস্ব সংলাপ শুরু করে যা আপনার কম্পিউটারের প্রদর্শন সেটিংসে হস্তক্ষেপ করতে পারে৷

ম্যাকবুক এয়ার বা ম্যাকবুক প্রোতে ব্ল্যাক স্ক্রীন কীভাবে ঠিক করবেন?

আপনি যদি একটি বিল্ট-ইন ব্যাটারি সহ একটি ম্যাক ল্যাপটপ বা নোটবুক ব্যবহার করেন এবং এটি স্লিপ মোড থেকে আসার পরে একটি কালো স্ক্রিন দেখায়, তাহলে ঢাকনাটি বন্ধ করার চেষ্টা করুন, এটি আবার খুলুন এবং তারপরে কীবোর্ডে কয়েকটি কী টিপুন। যদি কিছু না হয়, জোর করে পুনরায় চালু করার চেষ্টা করুন:

  • 6 সেকেন্ডের জন্য পাওয়ার কী চেপে ধরে রাখুন।
  • ম্যাক বন্ধ হওয়ার জন্য অপেক্ষা করুন — আপনি যদি এটি থেকে আর কোনও শব্দ শুনতে না পান তবে আপনি জানতে পারবেন এটি আছে — তারপরে, পাওয়ারটি আবার চালু করুন।

যদি এটি সাহায্য না করে, তাহলে আপনাকে সিস্টেম ম্যানেজমেন্ট কন্ট্রোলার (SMC) রিসেট করতে হবে . এটি করলে পাওয়ার ম্যানেজমেন্ট সংক্রান্ত সমস্যা থেকে রেহাই পাওয়া যাবে, ফ্যান এবং তাপের সমস্যা থেকে শুরু করে ঘুম এবং ডিসপ্লে সংক্রান্ত ত্রুটি। এই রিসেটটি কীভাবে করবেন তা এখানে:

  • আপনার ম্যাক বন্ধ করুন, পাওয়ার অ্যাডাপ্টার (ম্যাগসেফ) সংযুক্ত করুন, তারপর এটি সরাসরি একটি পাওয়ার আউটলেটে প্লাগ করুন৷
  • শিফট, কন্ট্রোল, অপশন এবং পাওয়ার সব একই সময়ে টিপুন। কয়েক সেকেন্ডের জন্য চেপে ধরুন।
  • একই সময়ে চাবিগুলো ছেড়ে দিন।
  • আপনার Mac চালু করুন এবং এটিকে স্বাভাবিকভাবে বুট করার অনুমতি দিন।

ম্যাক ব্ল্যাক স্ক্রীন সমস্যা সমাধানের জন্য কীপ্রেস সিকোয়েন্স

যদি উপরের সমাধানগুলি এখনও সমস্যার সমাধান না করে, আপনি নীচের এই বিশেষ কীপ্রেস ক্রমটি চেষ্টা করতে পারেন। আপনার একটি ম্যাক ডেস্কটপ বা নোটবুক থাকুক না কেন, এটি আপনাকে কালো স্ক্রীন অতিক্রম করতে সাহায্য করবে। শুধু এই ধাপগুলি অনুসরণ করুন:

  • একবার পাওয়ার বোতাম টিপুন। একটি ডায়ালগ বক্স আসবে, যদিও আপনি কালো পর্দার কারণে এটি দেখতে পাবেন না৷
  • S বোতাম টিপুন, একটি ম্যাককে ঘুমাতে রাখার শর্টকাট৷
  • ম্যাক জোর করে বন্ধ করতে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন৷
  • ম্যাক আবার চালু করার আগে প্রায় 15 সেকেন্ড অপেক্ষা করুন।

এখনও ভাগ্য নেই? একটি PRAM রিসেট চেষ্টা করুন

প্যারামিটার RAM (PRAM) রিসেট করা হল একটি SMC রিসেটের মতো একটি সমাধান। এটি কীভাবে করা হয় তা এখানে:

  • ম্যাক চালু করার চেষ্টা করুন এবং স্টার্টআপ চাইম শোনার সাথে সাথে কমান্ড, অপশন, পি এবং আর কী একসাথে ধরে রাখুন।
  • যখন আপনি আবার স্টার্টআপ বা বুট চাইম শুনতে পান, এর মানে হল PRAM রিসেট করা হয়েছে। যথারীতি ম্যাক বুট হওয়ার জন্য অপেক্ষা করুন৷

একটি চূড়ান্ত নোট:প্রতিকারের চেয়ে প্রতিরোধই ভালো

এখানে প্রদত্ত কোন সমাধান কি আপনাকে ম্যাকের কালো স্ক্রীন অতিক্রম করতে কাজ করেছে? অভিনন্দন! তবে এই ত্রুটির বেশ কয়েকটি সংশোধন করা হলেও, এটির সাথে আবার মোকাবেলা না করাই ভাল, তাই না?

কালো পর্দার মতো ত্রুটিগুলি সাধারণত আপস করা ফাইল, প্রোগ্রাম বা এমনকি হার্ডওয়্যার উপাদানগুলির ফলাফল। এই ত্রুটিগুলি তৈরি হওয়া থেকে এড়াতে, ছোট সমস্যাগুলি জটিল হওয়ার আগে এবং শেষ পর্যন্ত সমস্যা সৃষ্টি করার আগে আপনার কম্পিউটারে কিছু ভুল আছে কিনা তা সনাক্ত করতে আপনাকে সক্ষম হতে হবে। ম্যাক ক্লিনার যেমন আউটবাইট ম্যাক মেরামত আপনাকে এটি করতে সহায়তা করতে পারে। এই প্রোগ্রামগুলি আপনার ম্যাককে সম্ভাব্য সফ্টওয়্যার এবং হার্ডওয়্যার সমস্যার জন্য স্ক্যান করার জন্য ডিজাইন করা হয়েছে, যাতে অনেক দেরি হওয়ার আগে আপনাকে সেগুলিতে কাজ করতে দেয়৷ সুতরাং, একবার আপনি সেই কালো স্ক্রীন থেকে মুক্তি পেয়ে গেলে, এই সুবিধাজনক ম্যাক ক্লিনারগুলির যেকোনো একটি পরীক্ষা করার জন্য সময় নিন।


  1. কীভাবে ম্যাকে কালো এবং সাদাতে প্রিন্ট করবেন

  2. কিভাবে মাইনক্রাফ্ট ব্ল্যাক স্ক্রীন ইস্যু সমাধান করবেন

  3. Windows 10 এ কোন সাউন্ড প্রবলেম কিভাবে সমাধান করবেন

  4. স্ক্রিন শেয়ার করার সময় ডিসকর্ড ব্ল্যাক স্ক্রিন কীভাবে সমাধান করবেন