কম্পিউটার

কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন

লোকেদের ছদ্মবেশ ধারণ করার এবং শিকার করার অনেক উপায় রয়েছে। তথ্য চুরি এবং আর্থিক সুবিধা পাওয়ার জন্য এই ধরনের পদ্ধতিতে একটি টরেন্ট লিঙ্ক জাল করা হচ্ছে। কিছু লক্ষণ আছে যা দেখায় যে টরেন্ট ফাইলটি নকল।

কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন

এই পোস্টে, আমরা জাল টরেন্ট ফাইল সনাক্ত করার কিছু উপায় তালিকাভুক্ত করেছি। পড়ুন!

টরেন্টে প্রচুর বীজ সহ কম বা কোন মন্তব্য নেই:

একটি দূষিত বিষয়বস্তু সহ টরেন্টে প্রায়ই জোঁক এবং বীজের ক্ষেত্রে ভুল তথ্য থাকে। বীজ বাড়ানোর জন্য একটি সফটওয়্যার ব্যবহার করা যেতে পারে। এরকম একটি সফটওয়্যার BTSeedinflator। আপনি যদি এমন একটি ফাইল দেখেন যাতে প্রচুর বীজ থাকে কিন্তু কোনো মন্তব্য পাওয়া যায় না, তাহলে এই ধরনের ফাইল এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়। হাজারেরও বেশি বীজ সহ টরেন্ট ফাইল হিসাবে ব্যবহারকারীর ইতিবাচক মন্তব্য থাকতে হবে।

টরেন্টে 'যাচাইকৃত' স্থিতি সন্ধান করুন

কিছু টরেন্ট ওয়েবসাইট টরেন্ট ফাইলগুলি নিশ্চিত ও 'যাচাই' করার জন্য একটি কমিটি করেছে। ভেরিফাইড স্ট্যাটাস সহ টরেন্ট ফাইলের সংখ্যা কম কিন্তু সেগুলি শুধুমাত্র একটি যা বিশ্বাস করা উচিত। আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার অ্যান্টি ম্যালওয়্যার বা অন্যান্য সুরক্ষা সফ্টওয়্যার চালু আছে, তাই এটি ডাউনলোড করা ফাইলটিও পরীক্ষা করে।

মুভি কবে রিলিজ হয়েছে তা চেক করুন

আপনি যদি আপনার ডিভাইসে একটি নতুন রিলিজ ডাউনলোড করতে চান, তাহলে একই প্ল্যানের সাথে রিলিজের তারিখ চেক করতে প্রথমে IMDB-তে যান। এখন টরেন্ট আপলোড এবং মুভি মুক্তির তারিখ ক্রস চেক করুন। যদি টরেন্টটি পুরানো হয়, তাহলে এটি ডাউনলোড করা এড়িয়ে চলাই ভালো৷

AVI বা MKV ফাইল বেছে নিন

AVI বা MKV ফাইলে পাওয়া বেশিরভাগ মুভিগুলোই আসল টরেন্ট ফাইল কিন্তু আমরা যদি WMA বা WMV ফাইলের কথা বলি, সেগুলো প্রায়ই জাল হয়। সুতরাং, AVI/MKV-এ একটি ফাইল ডাউনলোড করার পরামর্শ দেওয়া হয়। WMA বা WMV এর ফাইলগুলি ম্যালওয়্যার সামগ্রী বা অর্থপ্রদানের কোডেক ডাউনলোড করে আপনাকে সমস্যায় ফেলতে পারে। কোন মূল্যে এই বিন্যাসগুলি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হচ্ছে৷

RAR, TAR, এবং ACE ফাইলগুলির সাথে ডিল করার সময় অতিরিক্ত মনোযোগ দিন

এটি প্রমাণিত নয় যে RAR ফরম্যাটের সমস্ত ফাইল জাল কারণ কিছু নামী আপলোডার ফাইলগুলি ভাগ করার জন্য RAR ব্যবহার করে। যাইহোক, সিনেমা এবং সঙ্গীতের জন্য RAR ফাইলগুলির বেশিরভাগই জাল বলে পাওয়া গেছে। RAR ফরম্যাটের সাথে, প্রতারণামূলক টরেন্ট ওয়েবসাইট অপব্যবহারকারী ট্রোজান ধরনের ম্যালওয়্যার এবং কোডেক স্ক্যাম ফাইল লুকিয়ে রাখে। যেহেতু আমরা অনেকেই জানি না যে ডাউনলোড করা ভিডিও ইতিমধ্যেই সংকুচিত হয়েছে তাই RAR ফরম্যাটে আপলোড করার কোনো মানে হয় না। তাই পরের বার, আপনি একটি চলচ্চিত্রের জন্য এই ধরনের বিন্যাস জুড়ে আসবেন, বিষয়বস্তু পরীক্ষা করুন তারপর সিদ্ধান্ত নিন কী করবেন। কোন বিষয়বস্তু সহ টরেন্ট ফাইল সম্ভবত এড়ানো উচিত নয়। অন্যদিকে, যদি তালিকাটিতে exe বা অন্য কোনো টেক্সট ফাইলের মতো বিষয়বস্তু থাকে তাহলে সেটির জন্য যান!

মন্তব্যগুলি পড়ুন

একটি পরিষেবা বা পণ্য ব্যবহার করার আগে মন্তব্য পড়া একটি ভাল অভ্যাস. আমরা যখন টরেন্ট ফাইল খুঁজছি তখন এটি প্রয়োগ করা উচিত। একটি নির্দিষ্ট টরেন্ট ফাইলের বৈধতা পরীক্ষা করতে দেওয়া মন্তব্যগুলি পড়ুন। নেতিবাচক বা কোন মন্তব্য সহ একটি ফাইল বিবেচনা করা উচিত নয়।

পাসওয়ার্ড নির্দেশাবলী বা EXE ফাইল অন্তর্ভুক্ত থাকলে ডাউনলোড করবেন না

যদি টরেন্ট মিউজিক বা মুভি ফাইলে বিশেষ নির্দেশাবলী, পাসওয়ার্ড, কোডেক নির্দেশাবলী, গুরুত্বপূর্ণ পাঠ, নির্দেশাবলী আনজিপ এবং আরও অনেক কিছু থাকে, তাহলে টরেন্টটিকে জাল হিসাবে বিবেচনা করা যেতে পারে৷

যেহেতু এখানে আপলোডার আপনাকে ডাউনলোড করা মুভি ফাইল খুলতে মুভি প্লেয়ার ডাউনলোড করতে সন্দেহজনক ওয়েবসাইট পরিদর্শন করতে হবে। তাছাড়া, যদি আপনি একটি EXE ফাইল সংযুক্ত খুঁজে পান, তাহলে এটি একটি নকল হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই, এই ধরনের ফাইল এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হচ্ছে।

এই সফ্টওয়্যারগুলি ব্যবহার করবেন না

কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন

কিছু টরেন্ট ওয়েবসাইটের খারাপ খ্যাতি রয়েছে কারণ তাদের মধ্যে ম্যালওয়্যার, ট্রোজান, কীলগার, নকল কোডেক ডাউনলোডার রয়েছে। টরেন্টকিউ, বিটলর্ড, টরেন্ট 101, গেট-টরেন্ট, বিটথিফ এবং বিট্রোল এড়ানোর জন্য কিছু ওয়েবসাইট।

Google-এ উপলব্ধ নয় এমন ট্র্যাকারের জন্য যাবেন না

প্রকাশিত টরেন্ট তথ্যে যান এবং এটি অনুলিপি করুন এবং গুগলে অনুসন্ধান করুন। যদি ট্র্যাকারটি ইতিবাচক হয়, তাহলে আপনি Google হিটগুলির একটি তালিকা পাবেন যেখানে আপনি অন্যান্য ওয়েবসাইটে ট্র্যাকারটি খুঁজে পেতে পারেন৷

যদি ট্র্যাকারটি অবৈধ হয়, তাহলে আপনি Google-এ অসংলগ্ন হিট দেখতে পাবেন বেশিরভাগই ট্র্যাকারের জন্য জাল শব্দ ব্যবহার করা হয়েছে।

শুধুমাত্র এই মিডিয়া প্লেয়ারগুলি ব্যবহার করুন

প্ল্যাটফর্ম নির্বিশেষে সর্বদা নামী সঙ্গীত এবং মুভি প্লেয়ার ব্যবহার করুন। সেরা কিছু হল GMPLayer, WinAmp, VLC Media Player, KMPlayer, এবং Windows Media Player (WMP)।

আপনি যদি এমন কোনও মিডিয়া প্লেয়ারের সাথে পরিচিত হন যা আপনি জানেন না, তবে এটি গুগলে অনুসন্ধান করুন। বিভ্রান্তি শেষ করার জন্য আপনার কাছে অনেকগুলি বিকল্প রয়েছে। সংক্রমণ এড়াতে একটি জনপ্রিয় সংস্করণে যান৷

ডাউনলোড করার জন্য একটি নকল টরেন্ট ফাইল শনাক্ত করার সময় এই বিষয়গুলি আমাদের যত্ন নেওয়া উচিত যাতে আমরা নকল টরেন্ট ফাইল ডাউনলোড করা প্রতিরোধ করতে পারি৷


  1. কি .DAT ফাইল এবং কিভাবে এটি খুলতে হয়

  2. লিনাক্সে একটি ফাইল স্থায়ীভাবে কীভাবে মুছবেন

  3. কিভাবে এক্সেল ফাইলকে পাসওয়ার্ড সুরক্ষিত করবেন

  4. কীভাবে একটি পিডিএফ ফাইলে মন্তব্য যোগ করবেন