কম্পিউটার

টরেন্ট সংজ্ঞায়িত:টরেন্ট কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

জলদস্যু বিষয়বস্তু ডাউনলোড করার জন্য "টরেন্ট" শব্দটি। যদিও আপনি টরেন্ট ব্যবহার করে সব ধরনের বড় ফাইল আইনিভাবে ডাউনলোড করতে পারেন, তবুও অবৈধ বিষয়বস্তুর লিঙ্ক খুবই শক্তিশালী।

আপনি সম্ভবত কোনো সময়ে টরেন্টের মাধ্যমে কিছু ডাউনলোড করেছেন। অনেক ইন্টারনেট ব্যবহারকারী আছে। কিন্তু টরেন্ট কি জানেন? যেমন, কি একটি টরেন্ট, আপনি ডাউনলোড করতে চান এমন একটি ফাইলের ম্যাজিক লিঙ্ক ছাড়া?

চলুন দেখি টরেন্ট ফাইল কি এবং আপনি কিভাবে ব্যবহার করেন।

টরেন্ট কি?

একটি টরেন্ট ফাইল হল একটি ফাইল যেখানে ইন্টারনেটে কোথায় বিতরণ করা ফাইল এবং ফোল্ডারগুলি পাওয়া যায় তার বিবরণ মেটাডেটা ধারণ করে। টরেন্ট ফাইলে সাধারণত ট্র্যাকারগুলির তালিকা সম্পর্কিত তথ্য থাকে (মূলত সার্ভারগুলি যেখানে ফাইল এবং ফোল্ডারগুলি অনলাইনে খুঁজে পাওয়া যায় তা তালিকা দেয়) টরেন্ট ডাউনলোড সম্পূর্ণ করতে চায়৷

টরেন্ট ফাইলে আপনার ডাউনলোড করা ফাইল থাকে না। এটি সেই ফাইলগুলির সম্পর্কে তথ্য অন্তর্ভুক্ত করে এবং আপনি যে ফাইলগুলি ডাউনলোড করতে চান তার জন্য বিষয়বস্তুর টেবিলের মতো কাজ করে৷ একটি টরেন্ট ফাইল একটি প্রমিত কাঠামো ব্যবহার করে:

  • ঘোষণা করুন: একটি ট্র্যাকারের জন্য কমপক্ষে একটি URL অন্তর্ভুক্ত করে।
  • তথ্য ফাইল :ভাগ করা ফাইলের সংখ্যার উপর নির্ভর করে পরিবর্তিত হয়। শেয়ার করার জন্য ফাইলগুলির সম্পূর্ণ তালিকা অন্তর্ভুক্ত করে যখন একাধিক ফাইল একক ডাউনলোডে অন্তর্ভুক্ত করা হয়, বাইটে ফাইলের আকার এবং প্রকৃত ফাইলের পথ সহ।
  • দৈর্ঘ্য :ফাইলের আকার, একটি একক ফাইলের জন্য।
  • নাম :একটি ফাইলের জন্য একটি ফাইলের নাম এবং ফাইলের পথের পরামর্শ দেয়৷
  • পিস দৈর্ঘ্য :প্রতি টুকরা বাইটের সংখ্যা নির্দেশ করে। প্রতিটি ফাইল নির্দিষ্ট-আকারের টুকরোগুলিতে বিভক্ত, এবং পিস দৈর্ঘ্য দেখায় কত বাইট প্রত্যাশিত।
  • টুকরা :একটি হ্যাশ তালিকা যা ফাইলের টুকরোগুলোকে একসাথে লিঙ্ক করে। একাধিক ফাইলের ক্ষেত্রে, টুকরো তালিকাটি ফাইলের ক্রম অনুসারে তথ্য ফাইলকে নির্দেশ করে।

দ্রষ্টব্য: MakeUseOf টরেন্টের অবৈধ ব্যবহারকে প্রশ্রয় দেয় না। অবৈধ উদ্দেশ্যে নিম্নলিখিত সাইটগুলি ব্যবহার করা সম্পূর্ণরূপে আপনার নিজের ঝুঁকিতে করা হয়৷ আপনি যে কোন আইনি সমস্যার সম্মুখীন হতে পারেন তার জন্য আমরা দায়বদ্ধ নই।

বিটটরেন্ট কি?

BitTorrent হল অনলাইন কন্টেন্ট ডাউনলোডের সমার্থক আরেকটি নাম। BitTorrent হল একটি পিয়ার-টু-পিয়ার ফাইল-শেয়ারিং প্রোটোকল, যা ব্যবহারকারীদের একটি বিকেন্দ্রীকৃত সিস্টেমের মাধ্যমে ইন্টারনেটে ফাইল শেয়ার করতে দেয়।

আপনি প্রাথমিকভাবে BitTorrent প্রোটোকলের সাথে একটি BitTorrent ক্লায়েন্টের মাধ্যমে ইন্টারঅ্যাক্ট করেন, যেমন qBittorrent, uTorrent এর সেরা বিকল্প।

কেন লোকেরা টরেন্ট ব্যবহার করে?

একটি টরেন্ট ফাইল একটি বিতরণ করা পিয়ার-টু-পিয়ার ফাইল নেটওয়ার্কের একটি মূল অংশ। টরেন্ট ফাইলগুলি বিটটরেন্ট ক্লায়েন্টকে বলে যে আপনি পিয়ার-টু-পিয়ার নেটওয়ার্কের সাথে সংযুক্ত অন্যান্য ব্যবহারকারীদের থেকে ডাউনলোড করতে চান এমন ফাইলগুলি কোথায় দেখতে হবে৷

লোকেরা অনেক কারণে টরেন্ট ব্যবহার করে, তবে বিষয়টির মূল বিষয় হল ব্যবহারকারীদের মধ্যে ফাইল শেয়ার করার সহজতা। একটি লিনাক্স বিতরণ বিবেচনা করুন, যেমন উবুন্টু বা ডেবিয়ান। এই লিনাক্স ডিস্ট্রিবিউশনগুলি তাদের সার্ভারে স্ট্রেন কমাতে, হোস্টিং খরচ কমাতে এবং একটি নির্দিষ্ট ফাইল ডাউনলোড করার জন্য সম্ভাব্য সময় কমাতে টরেন্ট ব্যবহার করে বিনামূল্যে অপারেটিং সিস্টেম ডাউনলোড করার একটি উপায় অফার করে৷

টরেন্টের জন্য বৈধ ব্যবহার সত্ত্বেও, প্রযুক্তিটি জলদস্যু সামগ্রী বিতরণের সাথে সম্পর্ককে কখনই নাড়া দেবে না৷

এটি আমাদের পরবর্তী প্রশ্নের দিকে নিয়ে যায়:টরেন্ট কি বৈধ?

হ্যাঁ! যতক্ষণ আপনি আইনি সামগ্রী ডাউনলোড করেন, এটি একটি টরেন্ট ব্যবহার করা সম্পূর্ণরূপে গ্রহণযোগ্য। যাইহোক, আপনি যদি টরেন্ট ব্যবহার করে বেআইনি কন্টেন্ট ডাউনলোড করা শুরু করেন, তাহলে আপনি আবার বেআইনিতার রাজ্যে চলে যাবেন।

আপনার ইন্টারনেট পরিষেবা প্রদানকারী (ISP), কপিরাইট ধারক এবং অন্যান্য সংস্থাগুলি টরেন্টিংয়ের প্রমাণের জন্য আপনার ইন্টারনেট সংযোগ নিরীক্ষণ করতে পারে। আপনি যদি আপনার আইএসপি বা অন্য কাউকে আপনার ডেটা স্নুপ করা থেকে বিরত রাখতে চান, আপনার একটি VPN প্রয়োজন .

ExpressVPN হল একটি নিরাপদ এবং লগহীন VPN পরিষেবা, যারা ধারাবাহিকভাবে সেরা VPN পরিষেবাগুলির মধ্যে স্থান করে নেয়৷ আপনি যদি আপনার গোপনীয়তা রক্ষা করতে চান, তাহলে আমাদের লিঙ্কটি ব্যবহার করে একটি ExpressVPN সাবস্ক্রিপশন চেষ্টা করুন, যা আপনাকে 49% ডিসকাউন্ট দেয়।

আপনি কিভাবে টরেন্ট ব্যবহার করবেন?

আপনার প্রথম জিনিসটি একটি বিটটরেন্ট ক্লায়েন্ট প্রয়োজন। অনেক ক্লায়েন্ট উপলব্ধ আছে. qBittorent উচ্চ রেটযুক্ত এবং সমস্ত প্রধান অপারেটিং সিস্টেমের জন্য উপলব্ধ। এছাড়াও, এটি একটি বিনামূল্যের এবং ওপেন সোর্স টুল, তাই এটি শুরু করার জন্য একটি চমৎকার জায়গা৷

ডাউনলোড করুন: Windows, macOS, এবং Linux (ফ্রি)

-এর জন্য qBittorent

qBittorrent ইনস্টল করার পরে, আপনার BitTorrent ক্লায়েন্ট পরীক্ষা করার জন্য আপনার একটি টরেন্ট ফাইল প্রয়োজন। অনেক লিনাক্স অপারেটিং সিস্টেম ফাইল বিতরণের জন্য টরেন্ট ব্যবহার করে। উবুন্টু ডাউনলোড পৃষ্ঠায় যান এবং বিটটরেন্ট বিভাগে স্ক্রোল করুন। উবুন্টু ডেস্কটপের সর্বশেষ সংস্করণ নির্বাচন করুন (লেখার সময় 20.04) এবং ফাইলটি ডাউনলোড করার জন্য অপেক্ষা করুন।

ফাইলটি ডাউনলোড শেষ হলে, খুলতে ডাবল-ক্লিক করুন। টরেন্ট ফাইলটি আপনার বিটটরেন্ট ক্লায়েন্ট স্বয়ংক্রিয়ভাবে খুলবে। আপনি যদি qBittorent ইনস্টল করেন, এটি খুলবে এবং আপনাকে জিজ্ঞাসা করবে যে আপনি ক্লায়েন্টকে আপনার ডিফল্ট টরেন্ট বিকল্প করতে চান কিনা। হ্যাঁ নির্বাচন করুন৷ যদি আপনি করেন, তাহলে চালিয়ে যান।

বিটটরেন্ট ক্লায়েন্ট ট্যাব

টরেন্ট সংজ্ঞায়িত:টরেন্ট কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

উবুন্টু ডেস্কটপ টরেন্ট ফাইলটি qBittorent-এ লোড হবে এবং স্বয়ংক্রিয়ভাবে ডাউনলোড শুরু হবে। qBittorent উইন্ডোর নীচে, আপনি সাধারণ, ট্র্যাকার, পিয়ার, HTTP উত্স লেবেলযুক্ত ট্যাব দেখতে পাবেন , এবং সামগ্রী .

সহযোগী নির্বাচন করুন ট্যাব এখানে আপনি আপনার BitTorrent ক্লায়েন্ট বর্তমানে সংযুক্ত হচ্ছে এমন প্রতিটি ব্যবহারকারীর একটি তালিকা দেখতে পাবেন, সেটি হতে পারে ফাইল ডাউনলোড করা, ফাইল আপলোড করা, অথবা আপনার ক্লায়েন্ট সেটিংসের উপর নির্ভর করে এই ক্রিয়াগুলির যে কোনো একটির প্রস্তুতি।

টরেন্ট সংজ্ঞায়িত:টরেন্ট কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

এখন, সামগ্রী নির্বাচন করুন ট্যাব এই ট্যাবটি আপনার নির্বাচিত টরেন্ট ফাইলের জন্য বর্তমানে ডাউনলোড করা ফাইলগুলির একটি তালিকা দেখায়৷ উবুন্টু ডেস্কটপ টরেন্ট ফাইলে একটি ফাইল রয়েছে, যা আপনি বিষয়বস্তু ট্যাবে দেখতে পারেন। আপনি যদি একাধিক ফাইল বা ফোল্ডারের সাথে লিঙ্ক করে একটি টরেন্ট ফাইল ডাউনলোড করেন, তাহলে আপনি এই ট্যাব থেকে সেগুলি পরিচালনা করতে পারেন৷

টরেন্ট সংজ্ঞায়িত:টরেন্ট কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

উদাহরণস্বরূপ, আপনি নির্দিষ্ট ফাইল বা ফোল্ডারগুলিকে আনচেক করতে পারেন যাতে সেগুলি ডাউনলোড না হয়, বা নির্দিষ্ট ফাইলগুলি নেটওয়ার্কে ডাউনলোডের জন্য উচ্চ অগ্রাধিকার পায়৷

অবশেষে, ট্যাবগুলির নীচে, আপনি দুটি ছোট বাক্স পাবেন। একটিতে একটি সবুজ তীর রয়েছে, যা ডাউনলোডের গতি নির্দেশ করে এবং একটিতে একটি কমলা তীর রয়েছে যা আপলোডের গতি নির্দেশ করে৷ আপনি যদি আপনার ক্লায়েন্টের ডাউনলোড বা আপলোড গতি সীমিত করতে চান তবে আপনি এখানে বিকল্পটি পরিবর্তন করতে পারেন। মনে রাখবেন যে এই গতিগুলি আপনার সম্পূর্ণ বিটটরেন্ট ক্লায়েন্টের জন্য প্রযোজ্য, শুধুমাত্র একটি পৃথক টরেন্ট ফাইল নয়।

টরেন্ট সংজ্ঞায়িত:টরেন্ট কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

আপনার টরেন্ট আটকে থাকলে, টরেন্ট কাজ করা বন্ধ করে দিলে সেটি আনব্লক করার সর্বোত্তম উপায় দেখুন।

আপনি টরেন্ট সম্পর্কে সব জানেন

এগিয়ে যান এবং নিরাপদে টরেন্ট. মনে রাখবেন, পাইরেটিং কন্টেন্ট বেআইনি থেকে যায়, আপনি যেভাবেই ডাউনলোড করুন না কেন। উপরন্তু, টরেন্ট এবং বিটটরেন্ট ক্লায়েন্টদের জন্য অনেক আইনি ব্যবহার রয়েছে।


  1. ব্যাশ ভেরিয়েবল কি এবং কিভাবে আপনি তাদের ব্যবহার করতে পারেন?

  2. ড্রপবক্স পেপার কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  3. TeamSpeak কি এবং আপনি কিভাবে এটি ব্যবহার করবেন?

  4. .bin ফাইল কি এবং কিভাবে আপনি একটি খুলবেন?