কম্পিউটার

কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন

অনলাইনে ফাইল শেয়ার করার সবচেয়ে জনপ্রিয় উপায় হল টরেন্ট। আপনি যদি নিজের টরেন্ট ফাইল তৈরি করেন, আপনি অন্য লোকেদের সরাসরি আপনার কম্পিউটার থেকে ফাইল ডাউনলোড করতে দেন। এটি কিছু ক্ষেত্রে প্রথমে একটি অনলাইন ডেটা স্টোরেজ সাইটে ফাইল আপলোড করার এবং তারপরে সেখানে ডাউনলোডের অফার করার চেয়ে অনেক বেশি কার্যকর৷

আপনি একটি টরেন্ট ফাইল তৈরি করতে চাইতে পারেন যদি আপনি ইমেলের জন্য খুব বড় ফাইলগুলি শেয়ার করেন, বা যদি আপনি ফাইলগুলি ভাগ করার স্বাভাবিক উপায়ে সত্যিই বড় ফাইল বা একটি নির্দিষ্ট ফাইলের ধরন গ্রহণ না করে। টরেন্টগুলি ফাইলের ধরন বা আকারে বৈষম্য করে না, তাই আপনি যতক্ষণ চান ততক্ষণ আপনি আক্ষরিক অর্থে যা খুশি শেয়ার করতে পারেন।

    আপনি যখন টরেন্ট সাইটগুলি থেকে অন্য লোকেদের দ্বারা তৈরি টরেন্ট ব্যবহার করেন, তখন নির্মাতারা একই ধরনের পদক্ষেপের মধ্য দিয়ে গিয়েছেন যেমন আপনি নীচের মধ্য দিয়ে যাবেন। আপনার নিজের টরেন্ট ফাইল তৈরি করা আসলেই মোটামুটি সহজ – একমাত্র সমস্যা হতে পারে আপনি এটি তৈরি করার পরে এটির সাথে কী করবেন তা ভাবতে পারেন (আমরা নীচে এটিও দেখব)।

    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন

    আপনি অনলাইনে বা ডেস্কটপ টরেন্ট ক্লায়েন্ট দিয়ে একটি টরেন্ট ফাইল তৈরি করতে পারেন। এই উভয় পদ্ধতি সম্পর্কে আপনার যা জানা দরকার।

    টিপ :আপনি যদি গোপনীয়তা নিয়ে উদ্বিগ্ন হন তবে নিরাপদ অনলাইন ফাইল স্থানান্তর পরিষেবা রয়েছে৷

    একটি টরেন্ট ফাইল অফলাইন করুন

    যদি আপনার কম্পিউটারে ইতিমধ্যেই টরেন্ট প্রোগ্রাম থাকে যা টরেন্ট ডাউনলোড করার জন্য ব্যবহৃত হয়, তবে এটি আপনাকে আপনার নিজস্ব টরেন্ট ফাইলগুলিও তৈরি করতে দিতে পারে। যদি না হয়, কয়েকটি বিকল্পের মধ্যে রয়েছে ট্রান্সমিশন, কিউবিটরেন্ট, ইউটরেন্ট এবং বিটকোমেট। এছাড়াও বিশেষ টরেন্ট ক্লায়েন্ট রয়েছে যেগুলি আপনি মুভি টরেন্ট স্ট্রিম করার জন্য ব্যবহার করতে পারেন৷

    এই প্রোগ্রামগুলি একটি টরেন্ট ফাইল তৈরি করা অত্যন্ত সহজ করে তোলে, এবং যেহেতু সেগুলি আপনার কম্পিউটারে ইনস্টল করা আছে, তাই টরেন্ট সিড করা যাতে অন্যরা আপনার ফাইলগুলি ডাউনলোড করতে পারে সবই ব্যাকগ্রাউন্ডে করা হয় আপনার পক্ষ থেকে খুব কম প্রচেষ্টা ছাড়াই৷

    উদাহরণ হিসেবে, এখানে qBittorrent দিয়ে কীভাবে টরেন্ট ফাইল তৈরি করা যায় (এটি উইন্ডোজ, ম্যাক এবং লিনাক্সে চলে)।

    • Tools -এ যান> টরেন্ট স্রষ্টা .
    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন
    • টরেন্ট তৈরি বাক্সের শীর্ষে, ফাইল নির্বাচন করুন ব্যবহার করুন অথবা ফোল্ডার নির্বাচন করুন টরেন্ট ফাইলের মাধ্যমে আপনি কি শেয়ার করছেন তা বেছে নিতে বোতাম। আপনি চাইলে ডাটা সরাসরি সেই টেক্সট বক্সে টেনে আনতেও পারেন।
    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন
    • ঐচ্ছিকভাবে আপনার নতুন টরেন্ট ফাইলের জন্য উপযুক্ত বাক্সে টিক দিন। উদাহরণস্বরূপ, আপনি টরেন্টটি তৈরি করার সাথে সাথেই সিডিং শুরু করতে পারেন যদি আপনি সেই বিকল্পটিকে চিহ্নিত করেন।
    • ট্র্যাকার URL গুলিতে৷ টেক্সট বক্সে, টরেন্ট ট্র্যাকারগুলি লিখুন যা আপনার ফাইলগুলি ডাউনলোড করার সমস্ত সহকর্মীদের মধ্যে যোগাযোগের সুবিধা দেবে৷ আপনার কিছু সাহায্যের প্রয়োজন হলে টরেন্ট ট্র্যাকার তালিকায় এই সার্ভার ঠিকানাগুলির একটি তালিকা রয়েছে৷
    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন
    • টরেন্ট তৈরি করুন নির্বাচন করুন টরেন্ট ক্রিয়েটর উইন্ডোর নীচে, এবং তারপর .torrent ফাইলটিকে স্মরণীয় জায়গায় সংরক্ষণ করুন৷
    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন

    qBittorrent এখন দেখাবে যে টরেন্ট বীজ বপন করছে, যার অর্থ এটি মানুষের ব্যবহারের জন্য প্রস্তুত। আপনি আপনার নতুন টরেন্ট ফাইলটি যে কারো সাথে শেয়ার করতে পারেন, এবং আপনার ফাইলগুলি পেতে তাদের যা করতে হবে তা হল এটি একটি টরেন্ট ক্লায়েন্টে লোড করা৷

    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন

    অন্যান্য টরেন্ট ক্লায়েন্টদের টরেন্ট ফাইল তৈরি করার জন্য সত্যিই একই পদ্ধতি রয়েছে। শুধু Create Torrent নামে একটি মেনু বিকল্প খুঁজুন , টরেন্ট তৈরি করুন , নতুন টরেন্ট , বা অনুরূপ কিছু।

    একটি অনলাইন টরেন্ট ক্রিয়েটর ব্যবহার করুন

    আপনার নিজের টরেন্ট ফাইল তৈরি করার আরেকটি উপায় হল অনলাইন টরেন্ট ক্রিয়েটর, একটি ওয়েব-ভিত্তিক টুল যা আপনার জন্য সমস্ত কাজ করে।

    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন

    এই ওয়েবসাইটটি দিয়ে একটি টরেন্ট তৈরি করার জন্য আপনাকে যা করতে হবে তা হল একটি একক ফাইল বা সম্পূর্ণ ফাইল পূর্ণ ফোল্ডার আপলোড করুন, ঐচ্ছিকভাবে কিছু সেটিংস সম্পাদনা করুন এবং তারপর আপনার কম্পিউটারে .torrent ফাইলটি ডাউনলোড করুন৷ এটি যতটা সহজ!

    আপনি যখন আপনার ক্লায়েন্টে টরেন্ট লোড করবেন তখন আপনি সবসময় ট্র্যাকার ইউআরএল যোগ করতে পারেন, কিন্তু আপনি যদি চান তাহলে আপনি এখানে তা করতে পারেন। উপরে উল্লিখিত একই ট্র্যাকার তালিকা এখানে ব্যবহার করা যেতে পারে।

    আপনার টরেন্ট ফাইল শেয়ার করা

    আপনি যখন একটি অনলাইন বা অফলাইন টুল ব্যবহার করে একটি টরেন্ট ফাইল তৈরি করেন, তখনও প্রকৃত ডেটা ফাইল সিডিং (শেয়ারিং) করার জন্য আপনার একটি টরেন্ট ক্লায়েন্ট প্রয়োজন। আমরা উপরে উল্লিখিত ক্লায়েন্টগুলির মধ্যে যেকোনও ঠিকঠাক কাজ করবে, তবে বিটলর্ড, ডিলুজ, ভুজ এবং ফ্রস্টওয়্যারের মতো আরও অনেকগুলি বেছে নেওয়ার জন্য রয়েছে৷

    প্রকৃত টরেন্ট ফাইল শেয়ার করার জন্য, যেকোনো ফাইল শেয়ারিং পদ্ধতি কাজ করবে। আপনার টরেন্ট শেয়ার করার একটি সহজ উপায় হল একটি ফাইল সংযুক্তি হিসাবে ইমেলের মাধ্যমে। আপনি এটিকে ড্রপবক্স বা গুগল ড্রাইভের মতো একটি অনলাইন ফাইল স্টোরেজ পরিষেবাতেও আপলোড করতে পারেন এবং তারপরে এটিতে লিঙ্কটি ভাগ করতে পারেন৷ আপনি যদি অপরিচিতদের আপনার টরেন্ট খুঁজে পেতে আপত্তি না করেন, তাহলে নির্দ্বিধায় এটি 1337x এর মত টরেন্ট ওয়েবসাইটে আপলোড করুন।

    এটা বোঝা গুরুত্বপূর্ণ যে একটি টরেন্ট ফাইল আপনার শেয়ার করা ফাইল থেকে আলাদা। একটি টরেন্ট ফাইল আকারে অত্যন্ত ছোট কারণ এটি সত্যিই কেবলমাত্র তথ্য যা টরেন্ট ক্লায়েন্টকে ব্যাখ্যা করে যে আপনি যে ফাইলগুলি ভাগ করছেন তার সাথে কীভাবে ডিল করবেন।

    কিভাবে একটি টরেন্ট ফাইল তৈরি করবেন

    আপনি যে ডকুমেন্ট, ভিডিও, ফটো, ইত্যাদি শেয়ার করছেন তা আপনার কম্পিউটারে থেকে যায় এমনকি আপনি টরেন্ট ফাইল শেয়ার করার পরেও। যখন কেউ আপনার ফাইল ডাউনলোড করতে টরেন্ট ব্যবহার করে তখনই সেগুলি আপনার কম্পিউটার থেকে কপি করা হয়।

    এই সব কিভাবে কাজ করে তার একটি দ্রুত রানডাউন এখানে রয়েছে:

    1. আপনি ক্লায়েন্টকে বলেছেন কোন ফাইল শেয়ার করতে হবে।
    2. ক্লায়েন্ট কীভাবে আপনার ডেটা অ্যাক্সেস করবেন তার জন্য নির্দেশাবলী তৈরি করেছে।
    3. আপনি নির্দেশের তালিকা (টরেন্ট ফাইল) অন্য কারো সাথে শেয়ার করেন।
    4. অন্য ব্যক্তির টরেন্ট ক্লায়েন্ট আপনার কম্পিউটার থেকে ফাইলগুলি কীভাবে ডাউনলোড করতে হয় তা বোঝার জন্য টরেন্ট ব্যবহার করে।
    5. আপনার টরেন্ট ক্লায়েন্ট ফাইল স্থানান্তর করার জন্য অন্য ব্যক্তির ক্লায়েন্টের সাথে যোগাযোগ করে।

    আপনার সমস্ত ফাইল আপনার কম্পিউটারে যতক্ষণ চান ততক্ষণ থাকবে। টরেন্টের মাধ্যমে যত লোক আপনার ফাইল ডাউনলোড করুক না কেন, আপনার ডেটা অস্পৃশ্য থাকে কারণ এটি শুধুমাত্র কপি করা হচ্ছে। অন্য কম্পিউটারে, সরানো হয়নি।


    1. যেকোন জ্যাঙ্গো মডেলের ফাইল কিভাবে ডাউনলোড করা যায়?

    2. কিভাবে একটি PDF পূরণযোগ্য বা টেক্সট যোগ করবেন?

    3. কিভাবে একটি ফাইল ছোট করবেন

    4. কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন