কম্পিউটার

কীভাবে একটি নকল সোশ্যাল মিডিয়া প্রোফাইল খুঁজে বের করবেন

সোশ্যাল মিডিয়ায় এখন তোলপাড় চলছে কয়লার মাধ্যমে। প্রতিটি প্রোফাইল, প্রতিটি ব্যবহারকারীর সত্যতার জন্য বিচার করা হচ্ছে। ইতিমধ্যেই অনেকগুলি এক্সটেনশন রয়েছে, লোকেরা কেমব্রিজ অ্যানালিটিকাকে আমাদের এবং আমাদের বন্ধুদের প্রোফাইলের বিবরণ ডাউনলোড করা থেকে আটকাতে পারেনি৷

দুর্ভাগ্যবশত, নকল প্রোফাইলের বিপদ এবং কীভাবে সেগুলি কৌশলে ব্যবহারকারীর ডেটা সংগ্রহ করতে ব্যবহার করা হয় এবং একটি প্রোফাইল মুছে ফেলার আগে প্রথমে মোকাবিলা করা দরকার। সোশ্যাল মিডিয়া প্রোফাইলগুলিতে ইতিমধ্যে বিদ্যমান ডেটা কেবল একটি প্রোফাইল মুছে ফেলার মাধ্যমে যাদুকরীভাবে চলে যাবে না। এটি ইতিমধ্যেই এমন লোকেদের দ্বারা খনন করা হতে পারে যারা আপনার নামে একটি জাল প্রোফাইল তৈরি করেছে এবং আপনার সম্পর্কে আরও তথ্য সংগ্রহ করতে এটি ব্যবহার করে। এই জাল প্রোফাইলগুলি তারপরে অনলাইন রাজনৈতিক পোলগুলিতে এবং ডেটা সংগ্রহকারীদের দ্বারা একটি নির্দিষ্ট অঞ্চল এবং বয়স গোষ্ঠীর লোকেদের ঐক্যমত্য প্রতিষ্ঠার জন্য ব্যবহার করা হয়৷

ভুয়া প্রোফাইল:একটি কঠোর বাস্তবতা

সোশ্যাল মিডিয়া যখন প্রথম মূলধারায় পরিণত হয়েছিল, তখন আমাদের যে সতর্কতা মেনে চলতে বলা হয়েছিল তা হল অপরিচিতদের সাথে কথা না বলা। আমরা এই সতর্কতাটি খুব দ্রুত ভুলে গেছি শুধুমাত্র সেই অনুষ্ঠানের ফ্যান্ডম অংশ হওয়ার জন্য যা আমরা পছন্দ করি বা একজন শিল্পী বা ব্যান্ডের অনুসারীদের সম্প্রদায়ের অংশ হয়ে যাই।

এই ধরনের দলগুলি, যেগুলি আমার অনেক পরিদর্শন করা হয়েছে 'কন আর্টিস্ট'-এর হাব। (যিনি অন্য কারো প্রোফাইল নকল করেন তাকে আপনি আর কি বলবেন) এই ধরনের গণ-অনুসারী এবং সমাবেশের পৃষ্ঠাগুলিতে, একটি নির্দিষ্ট পূর্বশর্ত মাথায় রেখে, কেউ সহজেই একজন এলোমেলো ব্যবহারকারীকে তাদের অস্তিত্বের সত্যতা বিশ্বাস করে বোকা বানিয়ে দিতে পারে।

যেটি আরও উদ্বেগজনক হয়ে উঠেছে তা হল এই ধরনের নকল ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির সাথে, তারা একটি পারস্পরিককে টার্গেট করে এবং তারপরে জাল প্রোফাইলের পরিচয়ের সত্যতা যাচাই করার দাবি করে। কেস ইন পয়েন্ট, 'ক্যাট ফিশ'। এটি অনেকের জন্য একটি দুঃখজনক বাস্তবতা। এতে, একজন কাল্পনিক অনলাইন অবতার তৈরি করে সম্পর্কের মধ্যে প্রবেশ করে। এটি ইন্টারনেটে একটি সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। প্রেম, অংশীদারিত্ব বা সাধারণ প্রতিশোধের সন্ধান করার সময় উদ্দেশ্য নির্বিশেষে, এটি এমন অপরাধীদের জন্য একটি সাধারণ হাতিয়ার হয়ে উঠেছে যারা অনলাইন পরিচয় এবং এমনকি সমগ্র সামাজিক চেনাশোনা জাল করে। তারা তা করে, নিছক মানসিকভাবে এবং সময়ে আর্থিকভাবে মানুষকে কারসাজি করার জন্য।

এটি পেডোফাইলের জন্যও একটি নিখুঁত হাতিয়ার। সুতরাং, তাদের সাথে যে কোনও আকারে ইন্টারঅ্যাক্ট করার আগে একজনকে কীভাবে একটি জাল প্রোফাইল সনাক্ত করতে হয় তা জানতে হবে। এখানে কিছু পদক্ষেপ যা একজনকে নিতে হবে।

কিভাবে একটি জাল অ্যাকাউন্ট সনাক্ত করবেন:3টি সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন জুড়ে

ফেসবুক: সর্বাধিক ব্যবহৃত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম, ফেসবুকের অনেকগুলি পেজ রয়েছে যা প্রোফাইল বা গ্রুপ। একটি নকল প্রোফাইল আপনাকে বন্ধুত্বের অনুরোধ পাঠিয়েছে কিনা তা সনাক্ত করার চেষ্টা করার সময় আপনাকে কয়েকটি পয়েন্ট মনে রাখতে হবে৷

  • প্রোফাইল ছবি একটি এলোমেলো বস্তু বা কোনো সেলিব্রিটির। (এটি বেশিরভাগই ঘটে যদি কেউ Facebook-এ একটি গ্রুপের অংশ হয়, যেটি একটি নির্দিষ্ট শো বা অভিনেতার উপর দৃষ্টি নিবদ্ধ করে)
  • অনেক বা খুব কম বন্ধু আছে, যাদের মধ্যে কেউই আপনার পারস্পরিক বন্ধু নয়। (এটি বেশিরভাগই মেয়েদের সাথে ঘটে যখন তারা এলোমেলো অপরিচিত ব্যক্তি এবং শুধুমাত্র তাদের প্রোফাইল ছবির জন্য বন্ধু অনুরোধ পায়।)
  • যদি পারস্পরিক বন্ধু থাকে, তারা স্থানীয়ভাবে অবস্থিত নয়। প্রকৃতপক্ষে, পারস্পরিক বন্ধু অন্য দেশের বাইরে অবস্থিত হতে পারে! (এটি সাধারণত ছটফট করার একটি ঘটনা এবং আপনার পারস্পরিক বন্ধুও জালিয়াতির দ্বারা ক্যাটফিশ হতে পারে)
  • তাদের 'সম্পর্কে' বিভাগে বর্ণনা। (এখানে একটি পয়েন্টার হল যদি প্রোফাইলটি একজন তরুণ ব্যক্তি বলে গর্ব করে এবং তাদের প্রোফাইল দাবি করে যে তাদের পেশাদার ক্ষমতা একটি কোম্পানির সিইও বা একটি সম্মানিত বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের, তাহলে অবশ্যই, এই প্রোফাইলটি একটি জাল। )

টুইটার: এটি এখানেই কৌশলী হয়ে ওঠে। টুইটারে সবাই অপরিচিত। এই ব্যাপকভাবে ব্যবহৃত সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে সত্যিকারের বন্ধু আছে এমন খুব কমই আছে। এখানে একটি জাল প্রোফাইল সাধারণত 2 শেষ অর্জনে আগ্রহী। একজন ব্যবহারকারীকে অনুকরণ করা যাতে তারা রাজনৈতিক ভোটের জন্য এবং আরও জাল খবর ছড়াতে উল্লিখিত প্রোফাইল ব্যবহার করতে পারে। অথবা, এগুলি একটি বট অ্যাকাউন্ট যা একটি পণ্য বা একটি ব্র্যান্ড বা এমনকি একটি আদর্শের জন্য প্রচার তৈরি করার উদ্দেশ্যে তৈরি করা হয়েছে৷ টুইটার প্রোফাইলটি আসল ব্যক্তি নাকি নকল কিনা তা চিহ্নিত করার চেষ্টা করার সময় এখানে কয়েকটি পয়েন্টার রয়েছে যা আপনাকে মনে রাখতে হবে।

  • প্রোফাইল ছবিই একমাত্র মিডিয়া যা তাদের প্রোফাইলে আছে। কখনও কখনও তারা এমনকি ডিমহেড হয়। (প্রোফাইল ছবির আকর্ষণ শুধুমাত্র কারণ আমরা একজন ব্যক্তিকে তার চেহারা দেখে বিচার করি। সুতরাং, প্রোফাইলে যদি একটি ডিমহেড থাকে তার মানে এটি একটি নতুন অ্যাকাউন্ট এবং যদি এটিতে একটি ত্রুটিহীন প্রোফাইল ছবি থাকে, তবে শুধুমাত্র একটি। এর মিডিয়া, এটি একটি ফ্যাক্টর যা একটি নকল প্রোফাইলের দিকে নির্দেশ করে)
  • কোনও পরিবর্তন ছাড়াই অতিরিক্ত সংখ্যক ডুপ্লিকেট টুইট পোস্ট করা হয়েছে। (এই ধরনের জিনিসগুলি একজনের মনে বিপদের ঘণ্টা বাজানো উচিত। এই ধরনের প্রোফাইলগুলি হল বট যা একটি পুলের একটি অংশ যা স্টাফ ট্রেন্ডিং করার জন্য অনুরূপ জিনিসগুলিকে টুইট করে)
  • বিভ্রান্তিকর ব্যবহারকারীর নাম। (প্রোফাইলগুলি যেগুলি বেশি ব্যঞ্জনবর্ণ ব্যবহার করে এবং অনেকগুলি 'xyz' তাদের বরং দীর্ঘ বাউন্ডিং প্রোফাইল নামে। এটি আরেকটি নির্দেশক যে প্রোফাইলটি নকল এবং দূষিত অভিপ্রায়ে তৈরি হতে পারে।)
  • প্রোফাইলটি ঠিক 2001 জনকে অনুসরণ করে৷ (এটি টুইটার কোর টিম দ্বারা তৈরি একটি প্রোটোকল। যে মিনিটে একটি প্রোফাইল 2001 অনুসরণ করে পৌঁছায়, তার বিনিময়ে তাদের 2000 ফলোয়ার পেতে হবে। এটি প্রোফাইলটিকে অন্য কাউকে অনুসরণ করতে দেবে না যতক্ষণ না তার নিজের ফলোয়ার সংখ্যা 2000 ন্যূনতম না পৌঁছায়। ব্যতিক্রম সর্বদা সেলিব্রিটিদের ক্ষেত্রে দেওয়া হয়।)

ইন্সটাগ্রাম: আহ ইনস্টাগ্রাম! জায়গা যেখানে সমস্ত খাবার চটকদার, মেয়েরা ডিভাস এবং সমস্ত পুরুষ অ্যাডোনিস। ইনস্টাগ্রামে কখনও কুৎসিত বা বহির্বিশ্বের কিছু পোস্ট করা হয় না। এটি একটি নিজস্ব স্বর্গে বসবাসের মত। অত্যধিক ফিল্টারের সাহায্যে, আমরা প্রতিদিন পিনাট বাটার স্যান্ডউইচকে একটি গুরমেট খাবারে তৈরি করতে পারি যা ট্রাকলোডের মাধ্যমে আমাদের পছন্দ অর্জন করবে। এই সবের উপরে, যদি কেউ একটি মাত্র 3 সেকেন্ডের একটি ছোট ভিডিও তৈরি করে যাতে স্যান্ডউইচের অভ্যন্তরীণ চিনাবাদামের মাখনের ভালতা দেখা যায়, ভাল, সেই ক্ষেত্রে, আপনি সম্ভবত দিনের জন্য ইন্টারনেট জিতবেন! যদিও সবকিছুই ভালো মনে হতে পারে, এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি নকল প্রোফাইলের হাব৷

  • অধিক সংখ্যক ফলোয়ার তৈরি করে ইনস্টাগ্রামে গেমটির নাম। (ফলোয়ারের সংখ্যা যত বেশি হবে, একজন ইন্সটা লিজেন্ড হিসেবে ক্যাশ ইন করার সুযোগ তত বেশি। তাই, যদি কোনো প্রোফাইল আপনাকে জড়িত করার চেষ্টা করে, তাহলে প্রথমে ফলোয়ারের সংখ্যা এবং তারা কতজন অনুসরণ করছে তার অনুপাত পরীক্ষা করে দেখুন)
  • অ্যালফানিউমেরিক প্রোফাইল নাম থেকে সতর্ক থাকুন। (John76767554536 এর মত একটি এলোমেলো নামের একটি প্রোফাইল অবশ্যই একটি জাল এবং শুধুমাত্র অনুগামী তৈরির উপর দৃষ্টি নিবদ্ধ করে)
  • কোন ভ্রমণ লগ ছাড়াই বহিরাগত অবস্থানগুলির নিখুঁত পোস্টগুলি চিত্রিত করুন৷ (অনেক সময় জাল অ্যাকাউন্টগুলি স্টক থেকে ছবি ব্যবহার করে এবং তারপরে এটি নিজেদের জন্য দাবি করে পোস্ট করে। প্রতিটি অবস্থানের জন্য যাত্রার অন্তত কিছু ছবি থাকতে হবে।)
  • (সর্বদা নিশ্চিত করুন যে টাইমলাইন ওরফে, পৃষ্ঠাটি তৈরি হওয়ার পর থেকে পোস্ট এবং ফলোয়ারের সংখ্যার অনুপাতের অর্থ হওয়া উচিত। যদি অল্প সময়ের মধ্যে, কেউ একটি ব্যাপক অনুসরণ তৈরি করে এবং শুধুমাত্র একটি এটির জন্য দেখানোর জন্য কয়েকটি পোস্ট, তারপরে সেই প্রোফাইলটি অবশ্যই একটি জাল বা কোন ধরণের অটোমেশন ব্যবহার করে)

রায়:সাধারণ জ্ঞান এবং ধ্রুবক সতর্কতা

সেখানে আপনি এটা লোকেরা আছে! উপরে উল্লিখিত কয়েকটি বিষয় যা কেউ একটি জাল প্রোফাইল খুঁজে বের করার চেষ্টা করার সময় মনে রাখতে পারে। সর্বদা মনে রাখবেন, আপনার ডিজিটাল পরিচয়ে আপস করার চেয়ে কোনো ফলোয়ার বেশি গুরুত্বপূর্ণ নয়। এটি নিরাপদ হওয়ার জন্য, যেকোনো প্রোফাইলে জড়িত হওয়ার আগে সর্বদা সতর্ক থাকুন। প্রফেসর ম্যাড আই মুডির ভাষায়, “কনস্ট্যান্ট ভিজিল্যান্স”।


  1. ব্যবহার সীমিত করার জন্য সোশ্যাল মিডিয়া অ্যাপগুলিতে অনুস্মারকগুলি কীভাবে পাবেন

  2. অ্যান্ড্রয়েডে ডুপ্লিকেট সোশ্যাল মিডিয়া ফটোগুলি কীভাবে মুছবেন

  3. কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন

  4. সোশ্যাল ইঞ্জিনিয়ারিং অনলাইন থেকে কীভাবে নিজেকে রক্ষা করবেন