কম্পিউটার

উইন্ডোজ 10 এ কীভাবে ফাইলগুলি আনজিপ করবেন

একটি মৌলিক উইন্ডোজ ফাংশন যা প্রত্যেকের জানা উচিত কিভাবে ফাইলগুলি আনজিপ করা যায়। এটা কঠিন নয়, এবং আসলে, বিকল্পটি OS এর ভিতরেই উপলব্ধ।

উইন্ডোজ 10-এ কীভাবে একটি জিপ ফাইল খুলবেন তা এখানে রয়েছে, নেটিভভাবে এবং তৃতীয় পক্ষের টুল ব্যবহার করে।

কিভাবে উইন্ডোজ 10 এ ফাইল আনজিপ করবেন

যখনই আপনি একটি জিপ ফাইল ডাউনলোড করেন যাতে আপনি ইনস্টল করতে চান এমন সফ্টওয়্যার বা বন্ধুর কাছ থেকে ফাইলগুলির একটি সেট রয়েছে, আপনাকে সঠিকভাবে বিষয়বস্তু ব্যবহার করার জন্য এটি আনজিপ করতে হবে৷

এটি করার জন্য, আপনি যে জিপ ফোল্ডারটি খুলতে চান সেই ফোল্ডারটিতে ব্রাউজ করুন। আপনি যদি নিশ্চিত না হন যে সেগুলি কোনটি, তাহলে ফাইল এক্সপ্লোরারে ফাইল এক্সটেনশনগুলি দেখানো একটি ভাল ধারণা৷ দেখুন খুলুন ট্যাব করুন এবং ফাইলের নাম এক্সটেনশনগুলি চেক করুন৷ বক্স যাতে সব ফাইলের ফাইলের নামের শেষে তাদের টাইপ থাকে।

উইন্ডোজ 10 এ কীভাবে ফাইলগুলি আনজিপ করবেন

এখন, আপনি যে ZIP ফাইলটি খুলতে চান তার উপর ডান-ক্লিক করুন এবং অল এক্সট্র্যাক্ট বেছে নিন ফলাফল মেনু থেকে। এটি একটি উইন্ডোজ ডায়ালগ বক্স নিয়ে আসবে যা আপনাকে বাছাই করতে দেয় যেখানে আপনি এক্সট্রাক্ট করা ফাইলগুলিকে যেতে চান৷

উইন্ডোজ 10 এ কীভাবে ফাইলগুলি আনজিপ করবেন

ডিফল্টরূপে, বিষয়বস্তু একই ডিরেক্টরির ভিতরে একটি নতুন ফোল্ডারের ভিতরে যাবে যেখানে জিপ ফাইল রয়েছে। এটি জিপ ফাইলের মতো একই নাম ব্যবহার করবে, যা আপনি এখানে অবস্থান বক্স ব্যবহার করে পরিবর্তন করতে পারেন। আপনি যদি আনজিপ করা ফাইলগুলির জন্য একটি নতুন স্থান চয়ন করতে চান তবে ব্রাউজ করুন টিপুন৷ এবং আপনি যেখানে খুশি এক্সট্র্যাক্ট করতে পারেন।

সম্পূর্ণ হলে নিষ্কাশন করা ফাইলগুলি দেখান চেক করুন৷ প্রক্রিয়াটি সম্পূর্ণ হলে আপনি যদি সরাসরি আনজিপ করা ফাইলগুলিতে যেতে চান। তারপর Extract টিপুন এবং উইন্ডোজ ফাইল আনজিপ করবে।

উইন্ডোজ 10 এ কীভাবে ফাইলগুলি আনজিপ করবেন

কিভাবে 7-জিপ ব্যবহার করে ফাইল আনজিপ করবেন

উইন্ডোজের ডিফল্ট ফাইল নিষ্কাশন বিকল্পটি মৌলিক সংকুচিত ফাইল প্রকারের জন্য কাজ করে। কিন্তু আপনি যদি কম জনপ্রিয় কম্প্রেস করা ফাইল নিয়ে কাজ করেন বা অন্যথায় কাজের জন্য আরও উন্নত টুলের প্রয়োজন হয়, তাহলে আপনি অন্য ফাইল কম্প্রেশন ইউটিলিটি ব্যবহার করতে পারেন।

7-জিপ হল কাজের জন্য সবচেয়ে ভালো বিকল্প, বেশিরভাগ ক্ষেত্রে। একবার আপনি এটি ইনস্টল করার পরে, একটি ZIP (বা অন্যান্য সংরক্ষণাগার ফাইল বিন্যাসে) ডান-ক্লিক করুন এবং হাইলাইট করুন 7-Zip . সেখান থেকে, আপনার কাছে বেশ কয়েকটি বিকল্প রয়েছে।

উইন্ডোজ 10 এ কীভাবে ফাইলগুলি আনজিপ করবেন

ফাইলগুলি নিষ্কাশন করুন৷ আপনাকে বিকল্প সহ একটি নতুন প্যানেল দেয়, যখন এখানে এক্সট্রাক্ট করুন আপনার বর্তমান ফোল্ডারের ভিতরে ফাইল ড্রপ করবে। "[ফোল্ডার]" এ এক্সট্র্যাক্ট ব্যবহার করুন জিপ করা ফোল্ডারের মতো একই নামে আপনার বর্তমান ডিরেক্টরিতে একটি নতুন ফোল্ডার তৈরি করতে৷

জিপ ফাইল উইন্ডোজ 10 এ খোলা হচ্ছে

এই পদ্ধতিগুলি ব্যবহার করে Windows 10-এ ফাইল আনজিপ করা সহজ। আপনি যদি অতিরিক্ত সফ্টওয়্যার ইনস্টল করতে না চান তবে ডিফল্ট পদ্ধতিটি ভাল, যখন 7-জিপ আপনি এটিতে ফেললে অন্য কিছু পরিচালনা করতে পারে৷

আপনি যদি পরিচিত না হন, তাহলে কেন ফাইল কম্প্রেশন সম্পর্কে একটু শিখবেন না যাতে আপনি জানতে পারেন এই ফাইলগুলি আসলে কী করে?

ইমেজ ক্রেডিট:StepanPopov/Shutterstock


  1. Windows 11 এ কিভাবে সহজে হোস্ট ফাইল সম্পাদনা করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7, ​​8, 10 পিসিতে স্থায়ীভাবে মুছে ফেলা ফাইলগুলি পুনরুদ্ধার করবেন

  3. Windows 10 এ পাওয়ারশেল ব্যবহার করে ফাইলগুলিকে কীভাবে জিপ/আনজিপ করবেন

  4. Windows 11 এ ফাইল আনজিপ করার ৩টি উপায়