কম্পিউটার

কীভাবে একটি জাল অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সনাক্ত করতে হয়

কীভাবে একটি জাল অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সনাক্ত করতে হয়

অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। এটি প্রকাশের পর থেকে, এটিকে আরও প্রতিযোগিতামূলক করতে প্রতিটিতে নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে। প্রকৃতপক্ষে, সফ্টওয়্যারের কিছু সাম্প্রতিক অংশগুলি বিভিন্ন ডিভাইস এবং অপারেটিং সিস্টেমের সাথে সামঞ্জস্য নিশ্চিত করতে ক্লাউডের মধ্যেও কাজ করে। কিন্তু অ্যান্টিভাইরাস সফ্টওয়্যারগুলির সমস্ত অগ্রগতির সাথে, তারা এখনও আপনাকে বলতে পারে না যে তারা জাল কিনা। স্পষ্টতই, সফ্টওয়্যারের একটি নকল টুকরো আপনাকে বোঝানোর জন্য সবকিছুই করবে যে এটি আসল। আপনি কিভাবে এটি সনাক্ত করতে পারেন?

অ্যান্টিভাইরাসের বৈশিষ্ট্য

অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি হল, সারমর্মে, যেগুলি কম্পিউটারে ক্ষতিকারক কোড সনাক্ত করে৷ তারা অ্যাপ্লিকেশান কোডে প্রকাশিত সাধারণ নিদর্শনগুলি দেখে এটি করে। সহজভাবে বলতে গেলে, অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি এমন আচরণগুলি সন্ধান করে যা সন্দেহজনক বলে মনে করা হয় যাতে ভাইরাসগুলি সনাক্ত করা যায় যা তাদের ডেটাবেসে অগত্যা নেই। অবশ্যই, প্রতিটি ভাল অ্যান্টিভাইরাস তাদের জন্য ফাইল স্ক্যান করার জন্য পরিচিত ভাইরাসগুলির নিজস্ব ডাটাবেস ব্যবহার করে। যাইহোক, বিকাশকারীরা জানেন যে তাদের সফ্টওয়্যারটির ডাটাবেসের মধ্যে প্রতিটি একক ভাইরাস থাকবে না। সেজন্যই তারা আচরণগত বিশ্লেষণ নিযুক্ত করে (যাকে "হিউরিস্টিকস" বলা হয়) কি পারতে পারে স্ক্যান করতে। ভাইরাস হতে পারে।

কিছু লোক এই ভেবে ভুল করে যে অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি জাল যখন তারা তাদের স্ক্যান করার সময় মিথ্যা অ্যালার্ম নিয়ে আসে। আমি উপরে যা বলেছি তার কারণে এটি কেবল সত্য নয়। তাহলে, আমরা কিভাবে শনাক্ত করব যে কোনটি স্ক্যামি বা জাল অ্যান্টিভাইরাস?

EICAR পরীক্ষা

কীভাবে একটি জাল অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সনাক্ত করতে হয়

আগের দিনের অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার পরীক্ষা করার সেরা উপায়গুলির মধ্যে একটি ছিল সাধারণ EICAR পরীক্ষা। এটি একটি 68-বাইট কমান্ড-লাইন ফাইল যা অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি একটি ভাইরাস হিসাবে সনাক্ত করে যে তারা খাঁটি এবং কাজ করছে। আপনি এটি এখানে ডাউনলোড করতে পারেন।

যদিও এই পরীক্ষা ভুল। অনেক আধুনিক অ্যান্টিভাইরাস প্রোগ্রাম EICAR পরীক্ষার জন্য একটি ক্রম তৈরি করতে বিরক্ত করে না, যার অর্থ তারা এটিকে ভাইরাস হিসাবে সনাক্ত করবে না। এছাড়াও, একটি জাল অ্যান্টিভাইরাস সহজেই এটি সনাক্ত করতে পারে। এই পরীক্ষাটি আরও নির্দোষ এবং সহজ সময়ে বৈধ ছিল, কিন্তু আমরা এমন এক যুগে আছি যেখানে ভালো বিশ্বাসের ভিত্তিতে পরীক্ষা আর কাজ করে না।

সুতরাং, আমরা কীভাবে জানব যে একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম নকল কিনা?

স্পষ্টতই, একটি জাল প্রোগ্রাম "আসল চুক্তি" থেকে লিখতে কম প্রচেষ্টা নেবে। এই কারণে, জাল অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি প্রায়শই হালকা হয়৷

কিন্তু যদি বিকাশকারী এটিকে সম্পূর্ণ আবর্জনা ডেটা দিয়ে পূরণ করে তাহলে কী হবে?

সফটওয়্যার কি অস্বাভাবিক দ্রুত স্ক্যান করে? যেহেতু অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি বেশিরভাগই হার্ড ড্রাইভ অ্যাক্সেস করার জন্য উইন্ডোজের ইনপুট/আউটপুট কনভেনশনের উপর নির্ভর করে (এবং হার্ড ড্রাইভগুলি সাধারণত খুব ধীর হয়), সেগুলি সমস্ত তুলনামূলকভাবে একই গতিতে কাজ করে। যদি একটি অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার দাবি করে যে এটি অন্যদের তুলনায় দ্রুত, এটি একটি লাল পতাকা হওয়া উচিত। এটি সফ্টওয়্যারের একটি আসল অংশ হতে পারে এবং এটি সত্যিই দ্রুত স্ক্যান করতে পারে, তবে কোনও অ্যান্টিভাইরাস দুই মিনিটের মধ্যে 500 গিগাবাইট ফাইলের সংগ্রহস্থল স্ক্যান করতে যাচ্ছে না। কোনোটিই নয়। আপনার এসএসডি থাকলেও আপাতত এটি সম্ভব নয়। যদি এটি দ্রুত স্ক্যান করা হয়, তাহলে আপনাকে খুব সন্দেহজনক হতে হবে।

এছাড়াও, জাল অ্যান্টিভাইরাস প্রোগ্রামগুলি আপনার কম্পিউটারে অনেক সমস্যা সনাক্ত করতে থাকে, বিনামূল্যে ট্রায়ালের অফার দেয় না এবং আপনি যদি একটি নির্দিষ্ট অর্থ প্রদান করেন তবেই সমস্যাগুলি পরিষ্কার করার প্রস্তাব দেয়৷

তবে, এখন পর্যন্ত, একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম জাল কিনা তা খুঁজে বের করার সর্বোত্তম উপায় হল "জাল" শব্দটি অনুসরণ করে একটি সার্চ ইঞ্জিনে এর নাম সন্ধান করা। যদি ফলাফলগুলি আপনাকে অপসারণের নির্দেশাবলী এবং সাইটগুলি দেখায় যা নিশ্চিত করে যে এটি জাল, আপনার কাছে আপনার প্রশ্নের উত্তর আছে৷ নীচের চিত্রটি দেখায় যে এই ধরনের অনুসন্ধান ফলাফলগুলি কেমন হবে৷

কীভাবে একটি জাল অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সনাক্ত করতে হয়

ডিটেকটিভ খেলতে ভালো লাগছে?

আপনি যদি জাল AV শনাক্ত করার জন্য অন্য দরকারী ইঙ্গিত পেয়ে থাকেন, তাহলে মন্তব্যে আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:অ্যান্টিভাইরাস সংজ্ঞা ক্লোজআপ BigStockPhoto দ্বারা কম্পিউটার সিস্টেম নিরাপত্তা দেখাচ্ছে


  1. কিভাবে জাল টরেন্ট ফাইল ডাউনলোডগুলি সনাক্ত করবেন

  2. কিভাবে নকল অ্যামাজন রিভিউ শনাক্ত করবেন?

  3. কিভাবে আপনার পিসিতে RAV অ্যান্টিভাইরাস আনইনস্টল করবেন?

  4. কিভাবে 2022 সালে জাল শপিং ওয়েবসাইটগুলি সনাক্ত করা যায়