কম্পিউটার

কীভাবে Gmail-এ স্মার্ট কম্পোজ ফিচার চালু ও ব্যবহার করবেন

Google সর্বদা উদ্ভাবনের উপর ফোকাস করে এবং তার সমস্ত পণ্যে কৃত্রিম বুদ্ধিমত্তা বাস্তবায়নের জন্য একটি নতুন পথ তৈরি করার চেষ্টা করছে। Google I/O 2018 কনফারেন্সে এর একটি আভাস পাওয়া গেছে যেখানে Google Gmail এর AI চালিত স্মার্ট কম্পোজ বৈশিষ্ট্য সহ অনেকগুলি নতুন উদ্ভাবনী বৈশিষ্ট্য উপস্থাপন করেছে। আপনি কিছু দিন আগে Google দ্বারা রোল আউট করা নতুন Gmail ইন্টারফেস সক্ষম করার পরে বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হতে পারে। সুতরাং, বন্ধুরা আর দেরি না করে চলুন Gmail-এর এই আশ্চর্যজনক বৈশিষ্ট্যটি সম্পর্কে আরও আলোচনা করি।

জিমেইলে স্মার্ট কম্পোজ কি?

ব্যক্তিগত ও ব্যবসায়িক ইমেল পাঠানো/গ্রহণ করার জন্য Gmail হল সবচেয়ে পছন্দের ইমেল ক্লায়েন্টগুলির মধ্যে একটি। সম্প্রতি, এটি অনেক নতুন চমত্কার বৈশিষ্ট্য সহ একটি সম্পূর্ণ নতুন চেহারা দেখায়৷ স্মার্ট কম্পোজ সেই বৈশিষ্ট্যগুলির মধ্যে একটি যা ব্যবহারকারীরা নতুন Gmail লুকে আপগ্রেড করার পরে পাবেন। এই বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে সাধারণ বাক্যাংশের পরামর্শ দিয়ে আপনার জন্য স্বয়ংক্রিয়ভাবে ইমেলে টাইপ করতে পারে। তাছাড়া, আমাদের পরীক্ষার ফলাফলে, আমরা দেখতে পাই যে এটি এমনকি সম্পূর্ণ বাক্যাংশের পরামর্শ দেয় যার ফলে একটি ইমেল রচনা করার ক্লান্তিকর কাজটি সহজতর হয়৷

তাই, আপনিও যদি স্মার্ট কম্পোজ ফিচারের উপযোগিতা পরীক্ষা করতে চান তাহলে নিবন্ধে দেওয়া ধাপগুলি অনুসরণ করুন।

কিভাবে স্মার্ট কম্পোজ ফিচার ব্যবহার করবেন:

আপনাকে যদি প্রতিদিন অসংখ্য ইমেল টাইপ করতে হয় তবে আপনি অবশ্যই এই AI চালিত স্মার্ট কম্পোজ বৈশিষ্ট্যটি পছন্দ করবেন। শুরু করার জন্য আপনাকে প্রথমে নতুন Gmail ইন্টারফেসে স্যুইচ করতে হবে।

1. আপনার বিদ্যমান Gmail-কে নতুন Gmail-এ পরিবর্তন করতে, আপনার Gmail অ্যাকাউন্টে সাইন ইন করুন এবং স্ক্রিনের উপরের ডানদিকে অবস্থিত গিয়ার আইকনে ক্লিক করুন৷ এখন ড্রপ-ডাউন মেনু থেকে Try the new Gmail অপশন নির্বাচন করুন। আপনার বর্তমান Gmail স্বয়ংক্রিয়ভাবে নতুন চেহারায় চলে যাবে।

কীভাবে Gmail-এ স্মার্ট কম্পোজ ফিচার চালু ও ব্যবহার করবেন2. এখন আবার গিয়ার আইকনে ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে সেটিংস নির্বাচন করুন।

কীভাবে Gmail-এ স্মার্ট কম্পোজ ফিচার চালু ও ব্যবহার করবেন

3. সেটিংসের সাধারণ ট্যাবে পরীক্ষামূলক অ্যাক্সেসের জন্য সন্ধান করুন এবং পরীক্ষামূলক অ্যাক্সেস সক্ষম করুন চেক মার্ক করুন৷

কীভাবে Gmail-এ স্মার্ট কম্পোজ ফিচার চালু ও ব্যবহার করবেন4. এখন সেটিংস পৃষ্ঠার নীচে অবস্থিত পরিবর্তনগুলি সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷

কীভাবে Gmail-এ স্মার্ট কম্পোজ ফিচার চালু ও ব্যবহার করবেন5. এখন সেটিংসে আপনি স্মার্ট কম্পোজের একটি নতুন বিকল্প পাবেন যেখানে "রাইটিং সাজেশন অন" বিকল্পটি ডিফল্টভাবে নির্বাচিত।

কীভাবে Gmail-এ স্মার্ট কম্পোজ ফিচার চালু ও ব্যবহার করবেন6. বৈশিষ্ট্যটি পরীক্ষা করতে একটি ইমেল রচনা শুরু করুন। আপনি দেখতে পাবেন যে স্মার্ট কম্পোজ বৈশিষ্ট্যটি স্বয়ংক্রিয়ভাবে সাজেশন দেখাচ্ছে। আপনি যদি পরামর্শটি উপযুক্ত মনে করেন তবে ইমেলে পরামর্শ যোগ করতে আপনার কীবোর্ডে ট্যাব টিপুন৷

কীভাবে Gmail-এ স্মার্ট কম্পোজ ফিচার চালু ও ব্যবহার করবেন

অবশ্যই এই কৃত্রিম বুদ্ধিমত্তার স্মার্ট কম্পোজ বৈশিষ্ট্যটি বানান ভুল এবং ব্যাকরণগত ভুলের সম্ভাবনা হ্রাস করে একটি ইমেল রচনার প্রক্রিয়াটিকে দ্রুততর করবে যা বেশ সাধারণ। এছাড়াও, Google এর মতে এটি প্রাসঙ্গিক প্রাসঙ্গিক বাক্যাংশগুলি সুদেন করতে পারে৷ উদাহরণস্বরূপ, যদি এটি শুক্রবার হয় তবে এটি সুপারিশ করতে পারে "একটি দুর্দান্ত সপ্তাহান্ত কাটুক!" একটি সমাপনী বাক্যাংশ হিসাবে .

বর্তমানে, এই বৈশিষ্ট্যটি শুধুমাত্র ইংরেজিতে রচিত ইমেলগুলির জন্য পরামর্শগুলি দেখাচ্ছে৷ যাইহোক, একবার ফিচারটি ইতিবাচক সাড়া পেলে তখন Google অন্য ভাষার ক্ষেত্রেও প্রয়োগ করার চেষ্টা করবে।

তাই, বন্ধুরা আপনি কি জন্য অপেক্ষা করছেন? এই নতুন বৈশিষ্ট্যটি এখনই ব্যবহার করে দেখুন এবং কম প্রচেষ্টা এবং আরও নির্ভুলতার সাথে ইমেল রচনা করা শুরু করুন৷ এছাড়াও, স্মার্ট কম্পোজ ফিচার সম্পর্কে নিচের কমেন্ট বক্সে আপনার মন্তব্য জানাতে ভুলবেন না।


  1. Windows 11 এ কিভাবে নাইট লাইট সক্ষম ও ব্যবহার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 এ হস্তাক্ষর ইনপুট সক্ষম এবং ব্যবহার করবেন

  3. কীভাবে Gmail-এ ইমেল টেমপ্লেটগুলি সক্রিয় এবং ব্যবহার করবেন

  4. কীভাবে Gmail এর স্মার্ট বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করবেন এবং ট্র্যাকিং প্রতিরোধ করবেন?